শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

কাদের মোল্লা’র ফাঁসি আজ না হলে ২০১৩ সালে আর হবে না

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৩
  • ৫৩২ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ বৃহস্পতিবার কাদের মোল্লার ফাঁসি না হলে এ বছরে আর হচ্ছে না। বৃহস্পতিবার আপিল বিভাগের শেষ কার্যদিবস। এরপর সাপ্তাহিক বন্ধ শেষে শুরু হবে শীতকালীন ছুটি।
এ সময় আপিল বিভাগের চেম্বার বিচারপতি বসলেও নিয়মিত কোনো আদালত বসে না। আসামি পক্ষকে দুইদিন সময় দেয়া হলে রায় বাস্তবায়ন কার্যত আগামী বছর পর্যন্ত ঝুলে যাবে। যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন করার সুযোগ আদৌ আছে কি-না, সে বিষয়ে শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি করা হয়েছে। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত কাদের মোল্লার ফাঁসি কার্যকরের ওপর চেম্বার আদালতের দেয়া স্থগিতাদেশ বহাল থাকছে বলেও সপ্রিম কোর্টের আপিল বিভাগ জানিয়েছে।
এদিকে শীতকালীন অবকাশের আগে বৃহস্পতিবারই আপিল বিভাগের শেষ কার্যদিবস। এর মধ্যেই বিষয়টি নিস্পত্তি না হলে রায় কার্যকরের বিষয়টি আগামী বছর পর্যন্ত ঝুলে যেতে পারে বলে আদালতের কাছে আশঙ্কা প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চে বুধবার সকাল ১০টায় ফাঁসির কার্যক্রম স্থগিত করার বিষয়ে শুনানি শুরু হয়। বেলা সাড়ে ১১টায় দুই পক্ষের উপস্থিতিতে শুরু হয় রায় পুনর্বিবেচনার আবেদনের গ্রহণযোগ্যতা প্রশ্নে শুনানি। প্রধান বিচারপতির যে নেতৃত্বে যে বেঞ্চ ফাঁসির রায় দিয়েছিল, তার সব সদস্যই এতে অংশ নেন।
সকালে শুনানির প্রথম অংশেই কাদের মোল্লার আইনজীবী খন্দকার মাহাবুব হোসেন জানান, তারা আগের রাতে চেম্বার বিচারপতির কাছে একটি ‘রিভিউ’ আবেদন জমা দিয়েছেন। রায় বাস্তবায়নের ওপর স্থগিতাদেশ বাড়ানোরও আবেদন করেন আসামির আইনজীবীরা।
এরপর বেঞ্চ সাড়ে ১১টায় আবারো শুনানির সময় রেখে জানায়, চেম্বার বিচারপতি বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিতাদেশ দিলেও আদালত পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত ওই স্থগিতাদেশ বহাল থাকবে। আসামিপক্ষের আবেদনে সুপ্রিম কোর্টের চেম্বার জজ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন মঙ্গলবার রাতে এক আকস্মিক আদেশে এই জামায়াত নেতার মৃত্যুদণ্ড কার্যকর বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত করে দেন।
বুধবার সকালে রায় বাস্তবায়নের ওপর স্থগিতাদেশের শুনানিতে ব্যারিস্টার আব্দুর রাজ্জাক বলেন, এটি আইসিটি আইনের মামলা। ১৭ সেপ্টেম্বর রায় এই মামলায় রায় হয়। ৮ ডিসেম্বর রায় হাতে পাওয়ার পর তারা রিভিউ আবেদনের প্রস্তুতি শুরু করেন। রাজ্জাক বলেন, রিভিউ করার জন্য অন্য মামলায় যে সুযোগ রয়েছে, সেই একই সুযোগ এই মামলায়ও পাব আশা করছি। এটা ৪০ বছরের পুরনো ঘটনার মামলা। সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার চাই।
এ সময় প্রধান বিচারপতি গ্রহণযোগ্যতা নিয়ে বলতে বললে আসামিপক্ষের আইনজীবী ব্যারিস্টার রাজ্জাক বলেন, আমরা দুইদিন সময় চাই। আমাদের প্রস্তুতি শেষ হয় নি। আপনারা যে আদেশ দেবেন, আমরা মেনে নেব। আমাদের ২ দিন সময় প্রয়োজন।
অন্যদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে বলেন, “এই মামলায় রিভিউ চলে না। এটা স্পষ্ট। এই আবেদন প্রক্রিয়াকে দীর্ঘায়িত করার চেষ্টা।”
আদালত সাড়ে ১১টায় রিভিউ আবেদনের গ্রহণযোগ্যতার প্রশ্নে শুনানির সময় রাখে। প্রথমে এই মামলায় আসামিপক্ষে শুনানি করতে দাঁড়ান খন্দকার মাহবুব হোসেন। পরে তাদের পক্ষে ব্যারিস্টার রাজ্জাক শুনানি করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। হরতাল অবরোধের কারণে উচ্চ আদালতে নিয়মিত বেঞ্চগুলোর অধিকাংশই বসে না। তবে আপিল বিভাগ বসলেও আইনজীবী উপস্থিতি থাকে খুব কম। তবে এদিন সর্ববৃহৎ এই আদালত কক্ষ ছিলে কানায় কানায় পূর্ণ। উভয়পক্ষের আইনজীবী ও সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের উপস্থিতিতে আদালত কক্ষের সোফাগুলো উপচে অনেকেই দাঁড়িয়ে ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com