শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন যাত্রী আছে ॥ টিকেট নেই

  • আপডেট টাইম শুক্রবার, ৭ আগস্ট, ২০১৫
  • ৬৩১ বা পড়া হয়েছে

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি ॥ হবিগঞ্জবাসী রেলপথে যাতায়াতের ভরসাস্থল শায়েস্তাগঞ্জ রেল জংশন। সড়ক, মহাসড়কের বেহাল অবস্থা, ঘনঘন সড়ক দুর্ঘটনার কারণে যাত্রীরা নিরাপদ ও সুলভ মূল্যে ভ্রমণের জন্য রেলপথ বেঁচে নিয়েছেন। ফলে এ জংশনে দিন দিন যাত্রী সংখ্যা বেড়েই চলছে। বিভিন্ন ট্রেনে প্রতিদিন কয়েক হাজার যাত্রী দেশের বিভিন্নস্থানে যাতায়াত করছেন। তবে যাত্রী তুলনায় টিকিট সংখ্যা খুবই কম। এতে করে যাত্রীদের দুর্ভোগ দিন দিন বেড়েই চলছে। জংশন সূত্র জানায়, গত বছরের ১১ ডিসেম্বর থেকে চট্টগ্রামগামী উদয়ন ট্রেনের প্রথম শ্রেণীর ২টি ও ১৫ অক্টোবর থেকে পাহাড়িকা ট্রেনের বরাদ্দকৃত ৪টি এসি আসন বাতিল করা হয়েছে। যা থেকে মাসিক আয় ছিল ৭৮ হাজার ৮ শ ৩২ টাকা। এছাড়া চলতি বছরের ১৫ মে থেকে ঢাকাগামী উপবন ট্রেনের বরাদ্দকৃত ‘ড’ বগি বাতিল করা হয়েছে, যার আসন সংখ্যা ছিল ২৫টি। ১২ মে থেকে জয়ন্তিকা ট্রেনের ‘ট’ বগি না চলায় ১৫টি টিকিট বিক্রি বন্ধ রয়েছে। ফলে মাসে ২ লাখ ২৫ হাজার টাকা আয় কমেছে। সব মিলিয়ে এ জংশনে যাত্রীখাত থেকে মাসে প্রায় ৩ লাখ টাকার আয় কমে গেছে।
এদিকে টিকিটের দাম বাড়লেও সেবার মানও বাড়েনি নূন্যতম। রেলওয়ে ষ্টেশন ঘুরে দেখা যায়, প্ল্যাটফরমের মধ্যেখানে যতসামান্য কিছু আসন রাখা হয়েছে। যা যাত্রী তুলনায় অপ্রতুল। আর প্ল্যাটফর্মের আশপাশে অবৈধ দোকান পাঠের কারণে পরিবেশ নষ্ট হচ্ছে। দুটি যাত্রী বিশ্রামাঘার থাকলেও বাথ রুম টয়লেট নষ্ট এবং প্রায় সময়ই বন্ধ থাকে। শত শত যাত্রী বিভিন্ন চায়ের দোকানে, প্ল্যাটফরমের আনাচে-কানাচে ও পিলারের সাথে হেলান দিয়ে দাড়িয়ে সময় পার করছেন। সারা প্ল্যাটফরম জুড়ে ভাসমান লোকে লোকারণ্য। ঢাকাগামী ট্রেনে নিয়মিত যাতায়াত করেন হবিগঞ্জ শহরে ব্যবসায়ী মনির হোসেন। তিনি বলেন সড়ক পথের চেয়ে রেলপথে ভ্রমণ আনন্দদায়ক। তাই ট্রেনে প্রতি আগ্রহ বেশি। কিন্তু কোনো কারণে অগ্রিম টিকিট সংগ্রহ করতে না পারলে ষ্টেশনে এসে টিকেট না পেয়ে আসনবিহীন টিকিটে দাঁড়িয়ে যেতে হয়। কয়েকজন যাত্রী অভিযোগ করেন বলেন, সকল আন্ত:নগর ট্রেনের অধিকাংশ টিকেট কালো বাজারীদের হাতে চলে যায়। ফলে ১৯৫ টাকার টিকেট ৩০০ টাকায় কিনতে হয়। শায়েস্তাগঞ্জ রেলস্টেশন মাষ্টার জাহাঙ্গীর আলম জানান, আন্তঃনগর ৪টি ট্রেনের বরাদ্দকৃত টিকিট থেকে বিভিন্ন শ্রেণীর প্রায় ৫০টি টিকিট বাতিল করা হয়েছে। এতে মাসে প্রায় ৩ লাখ টাকার আয় কমেছে যাত্রীখাত থেকে। তিনি আরও জানান, আন্ত:নগর ট্রেনের বরাদ্দকৃত আসনের বিপরীতে প্রতিদিন তিনগুন যাত্রী এখান থেকে দেশের বিভিন স্থানে ভ্রমণ করেন। এদের মধ্যে অধিকাংশই আসনবিহীন টিকিট নিচ্ছেন। কেউ কেউ বিনাটিকিটেও ভ্রমণ করেন। এতে করে সরকার হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব। জাহাঙ্গীর আলম জানান, আসন বাড়ানোর জন্য বাংলাদেশ রেলওয়ের বিভাগীর বাণিজ্যিক কর্মকর্তার বরাবরে লিখিতভাবে আবেদন করা হয়েছে এবং হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এডঃ আবু জাহিরকে অবগত করলে তিনি রেলওয়ে উধ্বর্তন কর্তৃপক্ষকে অবগত করলেও কোন কাজ হচ্ছেনা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com