শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

মাধবপুরে সোনাই নদীর উপর নির্মিত রাবার ড্যাম সংস্কার হয়নি বছরেও ৩ হাজার একর জমি আবাদ অনিশ্চিত

  • আপডেট টাইম শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৩
  • ৪৫১ বা পড়া হয়েছে

আবুল হোসেন সবুজ, মাধবপুর থেকে ॥ মাধবপুর উপজেলার সোনাই নদীর রাবার ড্যামটি প্রায় ১ বছর আগে বিধ্বস্ত হলেও এখন পর্যন্ত সংস্কার হয়নি। ফলে ইরি, বোরো মৌসুমে ৩ হাজার একর জমির চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। এ নিয়ে এলাকার ৪০টি গ্রামের কয়েক হাজার কৃষক দুশ্চিন্তায় পড়েছে। চরম উদ্বেগ উৎকণ্ঠায় কাটছে কৃষকদের দিন। উপজেলার চৌমুহনী ইউনিয়নের মহব্বতপুরে ২০০০-২০০২ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ৩ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে সোনাই নদীতে একটি রাবার ড্যাম নির্মাণ করে। এতে প্রায় ৩ হাজার একর জমি সরাসরি সেচের আওতায় আসে। ১২ বছর যাবত সমিতির মাধ্যমে পরিচালিত এ রাবার ড্যামের আটকানো পানি দিয়ে শুস্ক মৌসুমে ধর্মঘর ও চৌমুহনী ইউনিয়নের হাজার হাজার কৃষক ইরি, বোরো ও শাকসবজি আবাদ করে আসছিল। স্থানীয় কৃষকদের অভিযোগ প্রায় বছর খানেক পূর্বে একটি প্রভাবশালী মহল রাবার ড্যামের সম্মুখ পাশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় ওই স্থাপনার তলদেশ ফাঁকা হয়ে যায়। গত ১১ ফেব্র“য়ারী রাবার ড্যামের অবকাঠামো ও পাম্পের পাশে রির্টানিং ওয়াল ধ্বসে পড়ে। ফলে ওই সময় থেকে রাবার ড্যাম পানি শূন্য হয়ে পড়ে। জমিতে সেচ দেওয়া বন্ধ হয়ে যায়। এরপর রাবার ড্যামটিতে পানি সংরক্ষণের জন্য সংস্কার কাজ শুরু না হওয়ায় চলতি মৌসুমে দু’টি ইউনিয়নের রাবার ড্যামের আওতাধীন জমির চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। পানির অভাবে শীতকালীন সবজি চাষাবাদ করতে পারেনি কৃষকরা। অনেকে পাম্পের সাহায্যে সেচ দিয়ে কিছু জমি চাষাবাদ করলেও তাদের খরচ হচ্ছে অনেক।
এ ব্যাপারে হবিগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, ৩ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে রাবার ড্যামটি সংস্কার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। অর্থ বরাদ্দ পেলেই এর কাজ শুরু হবে। রাবার ড্যাম ব্যবস্থাপনা সমিতির সভাপতি মীর আব্দুল আলিম বাদল জানান, রাবার ড্যামের আওতায় জমি চাষাবাদের সময় এলাকায় প্রচুর পরিমাণ ধান উৎপাদন হয়ে থাকে। স্থানীয় চাহিদা পুরন করে অন্যত্র স্থানে সরবরাহ হয়ে থাকে। কিন্তু রাবার ড্যাম বিধ্বস্ত হওয়ায় ধান উৎপাদন অনিশ্চিত হয়ে পড়েছে। তিনি দ্রুত রাবার ড্যামটি সংস্কারের দাবি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com