মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ০১:৩০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-রুদ্রগ্রাম সড়কের সংস্কার কাজ দীর্ঘ ১ বছরেও সম্পন্ন হয়নি উন্নয়নের স্বার্থে আইন-শৃংখলা স্বাভাবিক রাখতে হবে ॥ এমপি আবু জাহির বানিয়াচংয়ে অন্তঃসত্ত্বা কিশোরীর পিতা-পুত্রের বিরুদ্ধে মামলা দায়ের যে কারণে উপজেলার শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী সনজু চৌধুরী নবীগঞ্জ পৌর বিএনপির ৯নং ওয়ার্ড কমিটির কাউন্সিল সম্পন্ন ॥ স্বরাজ-সভাপতি, কামাল- সম্পাদক, দিলাল- সাংগঠনিক শহরের চৌধুরী বাজার ফাঁড়ি ইনর্চাজের মেয়ে নিহত রুম্পার বাড়ীতে শোকের মাতম চোঁখের সামনেই মারা গেল ভয়ে এগিয়ে আসেনি কেউ পুকড়া ইউনিয়ন ছাত্রলীগ নেতার পিতার ইন্তেকাল ॥ শোক প্রকাশ নবীগঞ্জে ৫ ওয়ারেন্টের আসামী গ্রেফতার বিএনপির বিক্ষোভ সমাবেশে জি কে গউছ ॥ খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত না করে বিএনপি ঘরে ফিরবে না
মাধবপুরে সোনাই নদীর উপর নির্মিত রাবার ড্যাম সংস্কার হয়নি বছরেও ৩ হাজার একর জমি আবাদ অনিশ্চিত

মাধবপুরে সোনাই নদীর উপর নির্মিত রাবার ড্যাম সংস্কার হয়নি বছরেও ৩ হাজার একর জমি আবাদ অনিশ্চিত

আবুল হোসেন সবুজ, মাধবপুর থেকে ॥ মাধবপুর উপজেলার সোনাই নদীর রাবার ড্যামটি প্রায় ১ বছর আগে বিধ্বস্ত হলেও এখন পর্যন্ত সংস্কার হয়নি। ফলে ইরি, বোরো মৌসুমে ৩ হাজার একর জমির চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। এ নিয়ে এলাকার ৪০টি গ্রামের কয়েক হাজার কৃষক দুশ্চিন্তায় পড়েছে। চরম উদ্বেগ উৎকণ্ঠায় কাটছে কৃষকদের দিন। উপজেলার চৌমুহনী ইউনিয়নের মহব্বতপুরে ২০০০-২০০২ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ৩ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে সোনাই নদীতে একটি রাবার ড্যাম নির্মাণ করে। এতে প্রায় ৩ হাজার একর জমি সরাসরি সেচের আওতায় আসে। ১২ বছর যাবত সমিতির মাধ্যমে পরিচালিত এ রাবার ড্যামের আটকানো পানি দিয়ে শুস্ক মৌসুমে ধর্মঘর ও চৌমুহনী ইউনিয়নের হাজার হাজার কৃষক ইরি, বোরো ও শাকসবজি আবাদ করে আসছিল। স্থানীয় কৃষকদের অভিযোগ প্রায় বছর খানেক পূর্বে একটি প্রভাবশালী মহল রাবার ড্যামের সম্মুখ পাশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় ওই স্থাপনার তলদেশ ফাঁকা হয়ে যায়। গত ১১ ফেব্র“য়ারী রাবার ড্যামের অবকাঠামো ও পাম্পের পাশে রির্টানিং ওয়াল ধ্বসে পড়ে। ফলে ওই সময় থেকে রাবার ড্যাম পানি শূন্য হয়ে পড়ে। জমিতে সেচ দেওয়া বন্ধ হয়ে যায়। এরপর রাবার ড্যামটিতে পানি সংরক্ষণের জন্য সংস্কার কাজ শুরু না হওয়ায় চলতি মৌসুমে দু’টি ইউনিয়নের রাবার ড্যামের আওতাধীন জমির চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। পানির অভাবে শীতকালীন সবজি চাষাবাদ করতে পারেনি কৃষকরা। অনেকে পাম্পের সাহায্যে সেচ দিয়ে কিছু জমি চাষাবাদ করলেও তাদের খরচ হচ্ছে অনেক।
এ ব্যাপারে হবিগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, ৩ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে রাবার ড্যামটি সংস্কার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। অর্থ বরাদ্দ পেলেই এর কাজ শুরু হবে। রাবার ড্যাম ব্যবস্থাপনা সমিতির সভাপতি মীর আব্দুল আলিম বাদল জানান, রাবার ড্যামের আওতায় জমি চাষাবাদের সময় এলাকায় প্রচুর পরিমাণ ধান উৎপাদন হয়ে থাকে। স্থানীয় চাহিদা পুরন করে অন্যত্র স্থানে সরবরাহ হয়ে থাকে। কিন্তু রাবার ড্যাম বিধ্বস্ত হওয়ায় ধান উৎপাদন অনিশ্চিত হয়ে পড়েছে। তিনি দ্রুত রাবার ড্যামটি সংস্কারের দাবি জানান।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com