শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

মানবতা বিরোধী অপরাধ মামলা ॥ শীঘ্রই বড় মিয়া ও আঙ্গুর মিয়াসহ ২৮ আসামীর বিচার শুরু হচ্ছে

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৩ জুন, ২০১৫
  • ৪৭৫ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২৪ মামলায় ৫৩ জন আসামির বিরুদ্ধে তদন্ত করছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। সেগুলোর মধ্যে ১১ মামলার তদন্ত কাজ শিগগিরই সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেছেন সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান। মামলাগুলোর মধ্যে, কক্সবাজার জেলার একটি, নেত্রকোনার ৩টি, ময়মনসিংহ জেলার ৩টি, মৌলভীবাজার জেলার ৩টি এবং হবিগঞ্জ জেলার ২টিসহ মোট ১১টি মামলার তদন্ত কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। আশা করি, আগামী দু’এক মাসের মধ্যেই এ মামলাগুলোর তদন্ত কাজ সম্পন্ন করে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশন বরাবর দাখিল করতে পারবন বলে জানান সমন্বয়ক আব্দুল হান্নান খান। হান্নান খান বলেন, এ পর্যন্ত তদন্ত সংস্থায় আমরা ৬১৮টি মামলায় ৩৩৭৬ জন আসামির বিরুদ্ধে অভিযোগ পেয়েছি। এর মধ্য থেকে অপরাধের গভীরতা ও অপরাধীর অবস্থান বিবেচনায় নিয়ে অগ্রাধিকার ভিত্তিতে আমরা তদন্ত করি। বিশেষ করে হত্যা, গণহত্যা, ধর্ষণ ও ধর্মান্তকরণের অভিযোগ থাকলে অপরাধের ব্যপ্তি ধরে তদন্ত কাজ করা হয়। স্থানীয় রাজাকারদের মামলা তদন্তে বেশি সময় লাগে কেন জানতে চাইলে তদন্ত সংস্থার প্রধান বলেন, প্রায় ৪৫ বছর আগের ঘটনা। আসামিদের বিরুদ্ধে সাক্ষ্য-প্রমাণ এবং সাক্ষী খুঁজে পেতে বেশ বেগ পেতে হয়। বিভিন্ন সরকারি কাগজপত্র, স্থানীয় প্রত্যক্ষদর্শীদেরও সহজে খুঁজে পাওয়া যায় না। এছাড়া অনেক সময় নিরাপত্তার কারণে সাক্ষীরা এগিয়ে আসতে চান না। এসব নানা কারণে তদন্ত শেষ করতে একটু সময় লেগে যায়। তদন্ত সংস্থার কার্যক্রমের একটি পরিসংখ্যান তুলে ধরে হান্নান খান জানান, এ পর্যন্ত তদন্ত সম্পন্ন হয়েছে ৩২টি মামলার। ট্রাইব্যুনালে রায় ঘোষিত হয়েছে ১৯টির এবং আসামি মারা যাওয়ায় মামলা নিষ্পত্তি করে দেওয়া হয়েছে একটির। বিচারাধীন আছে তিনটি মামলা, রায়ের জন্য অপেক্ষমান আছে একটি মামলা।  অভিযোগ ফেরত দেওয়া হয়েছে অন্য ৪টি মামলায়। এছাড়া তদন্তাধীন অবস্থায় আসামিদের মৃত পাওয়া গেছে ৪টি মামলায়। তিনি জানান, তদন্ত শেষ হওয়া বাকি চার মামলার ২৮ আসামির বিরুদ্ধে বিচার শুরু হচ্ছে শিগগিরই। এর মধ্যে আলবদর বাহিনীর উদ্যোক্তা আশরাফ হোসেনসহ জামালপুর জেলার আটজন একটি, কিশোরগঞ্জের করিমগঞ্জের দুই সহোদর নাসিরউদ্দিন-শামসুদ্দিনসহ পাঁচজন একটি, হবিগঞ্জ জেলার নবীগঞ্জের দুই সহোদর মহিবুর-মুজিবুরসহ তিনজন একটি এবং যশোরের জামায়াতের সাবেক এমপি মাওলানা সাখাওয়াত হোসেনসহ ১২ জন একটি মামলার আসামি। হান্নান খান জানান, তদন্ত সংস্থায় এ মুহূর্তে তদন্তাধীন ২৪ মামলার ৫৩ আসামির মধ্যে বেশ কয়েকজন গ্রেফতার হয়ে কারাগারে আছেন। গ্রেফতারি পরোয়ানা জারি হলেও গ্রেফতার করা যায়নি কয়েকজনকে। বাকিদের বিরুদ্ধে তদন্ত কিছুটা অগ্রসর হলেই ট্রাইব্যুনালে গ্রেফতারের আবেদন জানানো হবে বলেও জানান তিনি। এদিকে পালিয়ে যাওয়ার আশঙ্কায় গ্রেফতার হওয়ার আগে কিছু মামলার আসামিদের নাম-ঠিকানা প্রকাশ করছেন না তদন্ত সংস্থা ও প্রসিকিউশন।
যে ১১ মামলার তদন্ত কাজ শেষ পর্যায়ে রয়েছে সেগুলোর মধ্যে কক্সবাজারের মহেশখালীর ১৯ জন তদন্তাধীন একটি মামলার আসামি। সবার বিরুদ্ধে ট্রাইব্যুনাল-২ গ্রেফতারি পরোয়ানা জারি করলেও গ্রেফতার হন এলডিপির নেতা কক্সবাজার চেম্বারের সাবেক সভাপতি সালামত খান উল্লাহ খান ওরফে আঞ্জুবর ওরফে ‘পঁচাইয়া রাজাকার’, বিএনপির সাবেক সংসদ সদস্য মোহাম্মদ রশিদ মিয়া, জিন্নাত আলী, মৌলভী ওসমান গণি, নুরুল ইসলাম, বাদশা মিয়া এবং শামসুদ্দোহা। গ্রেফতারকৃতদের মধ্যে শামসুদ্দোহা অসুস্থ হয়ে মারা গেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। পলাতক আছেন মৌলভী জাকারিয়া সিকদারসহ মোট ১২ জন। নেত্রকোনা জেলার তদন্তাধীন তিন মামলার মধ্যে দুই মামলার দুই আসামির নাম জানিয়েছেন তদন্ত সংস্থা। তারা হচ্ছেন আব্দুল খালেক তালুকদার এবং খলিলুর রহমান। ময়মনসিংহ জেলার একটি মামলায় তদন্ত চলছে মো. রিয়াজ উদ্দিন ফকির ও মো. আমজাদ আলী নামক দুই আসামির বিরুদ্ধে। এ জেলার অন্য দুই মামলার দুই আসামি হচ্ছেন-আবুল ফালাহ মুহাম্মদ ফাইজুল্লাহ এবং রেজাউল কবির। হবিগঞ্জ জেলার লাখাইয়ের লিয়াকত আলীসহ তিনজন একটি মামলার আসামি। মৌলভীবাজার জেলার একটি মামলার চার আসামি হলেন আলাউদ্দিন চৌধুরী, আকমল আলী, লাল মিয়া এবং মো. মতিন মিয়া। একই জেলার অন্য তিনজন আলবদর কমান্ডার শামসুল হক, রাজাকার কমান্ডার নেছার আলী ও রাজাকার কমান্ডার ইউনুছ মৌলভী একটি এবং রাজাকার আজিজ (হাবুল) ও রাজাকার আব্দুল মতিন নামক দুই সহোদর এবং মনির আলী-এ তিনজন অন্য একটি মামলার আসামি। তদন্তাধীন অন্য ১২ মামলায় একজন করে ১২ জন এবং একটি মামলায় দু’জন আসামি রয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com