বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

রোযা মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৩ জুন, ২০১৫
  • ৪২৭ বা পড়া হয়েছে

মুফতী এম এ মজিদ
রোযা প্রবৃত্তির উপর আকলের পরিপূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়। এর দ্বারা মানুষের পাশবিক শক্তি দমিত হয়। এবং রুহানী শক্তি বৃদ্ধি পায়। কেকনা ক্ষুদা ও পিপাসার কারণে মানুষের জৈবিক ও পাশবিক ইচ্ছা কমে যায়। এতে মনুষ্যত্ব জাগ্রত হয় এবং অন্তর বিগলিত হয়। রোযার দ্বারা মানুষের অন্তরে আল্লাহর ভয়ভূতি এবং তাকওয়ার গুন প্রতিষ্ঠিত হয়। মানুষের দূরদর্শিতা প্রখর হয়। রোযার দ্বারা মানুষের মনে এমন এক নুরানী শক্তি পয়দা হয়, যার দ্বারা মানুষ সৃষ্টির রহস্য সমন্ধে জানতে পারে। মানুষের মধ্যে ভ্রাতৃত্ব ও মতত্ববোধ এবং পরস্পরের প্রতি ভালবাসা সৃষ্টি হয়। কেননা যে ব্যক্তি কোন দিনও ক্ষুর্ধাত ও পিপাসিত থাকেনি সে কখনো ক্ষুর্ধাত মানুষের দুঃখ, কষ্ট বুঝতে পারেনা। অপর দিকে কোন ব্যক্তি যখন রোযা রাখে এবং উপবাস থাকে তখন সে যথাযথভাবে উপলব্ধি করতে পারে। যারা অনাহারে অদ্বাহারে দিন কাটাচ্ছে। তারা যে কত দুঃখ, কষ্টে দিন গুজরাজ করছে। রমজানে এর ধারণা তৈরী হয়।
রোযা দ্বারা মানুষের দৈহিক সুস্থতা অর্জিত হয়। স্বাস্থ্য বিজ্ঞানীদের মতে, প্রত্যেক মানুষের জন্য বছরে কয়েক দিন উপবাস থাকা আবশ্যক। তাদের মতে স্বল্প খাদ্য গ্রহণ স্বাস্থ্যে জন্য খুবই উপকারী সুফী সাধকদের মতে, হৃদয়ের স্বচ্ছতা অর্জনে স্বল্প আহার বিরাট ভূমিকা রাখে। রোযা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এর কারণে খাদ্য গ্রহণ নিয়ন্ত্রিত হয়ে যায়। রোযায় শরীরে চর্বি জমতে পারে না। পক্ষান্তরে মাত্রাতিরিক্ত পানাহারের ফলে শরীরে অধিকাংশ রোগ ব্যাধি সৃষ্টি হয়ে থাকে।
লেখক
খতিব-হবিগঞ্জ কেন্দ্রীয় সুন্নী জামে মসজিদ
০১৭১৪-৮৫১৪০৬

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com