সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৪:৩০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
বাগুনীপাড়ায় স্কুল ছাত্রীকে সুটকেসে ভরে দিনে দুপুরে টাকা স্বর্ণালংকার লুট চুনারুঘাটের বিভিন্ন গ্রামে সুপ্রীম সীড এর বাঁধা কপির বাম্পার ফলন চুনারুঘাটে বিএনপি-পুলিশ সংঘর্ষ পুলিশসহ আহত ২০ ॥ আটক ২ আমার রাজনীতি সাধারণ মানুষের জন্য-আতাউর রহমান সেলিম কামাল হোসেন ও আক্রাম হোসেনের সৌজন্যে নবীগঞ্জের গুজাখাইরে ৩শ শীতার্থ মানুষের মাঝে কম্বল বিতরণ আরাফাত রহমান কোকোর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নবীগঞ্জে বিএনপির মাহফিল চুনারুঘাটে পুলিশের ন্যাক্কারজনক হামলা লাঠিচার্জ ও গ্রেফতারের ঘটনায় মীর্জা ফখরুল ইসলাম আলমগীরের নিন্দা জামিআ আরাবিয়া দিনারপুর মাদ্রাসার ৬৭তম ইসলামী সম্মেলন অনুষ্ঠিত পইল গ্রামের ক্যান্সার আক্রান্ত বিলালকে তাসনুভা শামীম ফাউন্ডেশনের চিকিৎসা সহায়তা প্রদান বাহুবলে সরকারি খাল ভরাট করে মাটি পাচারের দায়ের ব্রিক ফিল্ড মালিককে অর্থদন্ড
রোযা মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

রোযা মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

মুফতী এম এ মজিদ
রোযা প্রবৃত্তির উপর আকলের পরিপূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়। এর দ্বারা মানুষের পাশবিক শক্তি দমিত হয়। এবং রুহানী শক্তি বৃদ্ধি পায়। কেকনা ক্ষুদা ও পিপাসার কারণে মানুষের জৈবিক ও পাশবিক ইচ্ছা কমে যায়। এতে মনুষ্যত্ব জাগ্রত হয় এবং অন্তর বিগলিত হয়। রোযার দ্বারা মানুষের অন্তরে আল্লাহর ভয়ভূতি এবং তাকওয়ার গুন প্রতিষ্ঠিত হয়। মানুষের দূরদর্শিতা প্রখর হয়। রোযার দ্বারা মানুষের মনে এমন এক নুরানী শক্তি পয়দা হয়, যার দ্বারা মানুষ সৃষ্টির রহস্য সমন্ধে জানতে পারে। মানুষের মধ্যে ভ্রাতৃত্ব ও মতত্ববোধ এবং পরস্পরের প্রতি ভালবাসা সৃষ্টি হয়। কেননা যে ব্যক্তি কোন দিনও ক্ষুর্ধাত ও পিপাসিত থাকেনি সে কখনো ক্ষুর্ধাত মানুষের দুঃখ, কষ্ট বুঝতে পারেনা। অপর দিকে কোন ব্যক্তি যখন রোযা রাখে এবং উপবাস থাকে তখন সে যথাযথভাবে উপলব্ধি করতে পারে। যারা অনাহারে অদ্বাহারে দিন কাটাচ্ছে। তারা যে কত দুঃখ, কষ্টে দিন গুজরাজ করছে। রমজানে এর ধারণা তৈরী হয়।
রোযা দ্বারা মানুষের দৈহিক সুস্থতা অর্জিত হয়। স্বাস্থ্য বিজ্ঞানীদের মতে, প্রত্যেক মানুষের জন্য বছরে কয়েক দিন উপবাস থাকা আবশ্যক। তাদের মতে স্বল্প খাদ্য গ্রহণ স্বাস্থ্যে জন্য খুবই উপকারী সুফী সাধকদের মতে, হৃদয়ের স্বচ্ছতা অর্জনে স্বল্প আহার বিরাট ভূমিকা রাখে। রোযা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এর কারণে খাদ্য গ্রহণ নিয়ন্ত্রিত হয়ে যায়। রোযায় শরীরে চর্বি জমতে পারে না। পক্ষান্তরে মাত্রাতিরিক্ত পানাহারের ফলে শরীরে অধিকাংশ রোগ ব্যাধি সৃষ্টি হয়ে থাকে।
লেখক
খতিব-হবিগঞ্জ কেন্দ্রীয় সুন্নী জামে মসজিদ
০১৭১৪-৮৫১৪০৬

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com