শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন

বানিয়াচংয়ে মহল্লার সম্পত্তি নিয়ে লড়াই ওসিসহ টেটা ও গুলিবিদ্ধ আহত শতাধিক

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১১ জুন, ২০১৫
  • ৫৩৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার, বানিয়াচং থেকে ॥ বানিয়াচংয়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে ওসি ও পুলিশসহ উভয় পক্ষের শতাধিক আহত হয়েছে। আহতদের মধ্যে টেটা ও বন্দুকের গুলিবিদ্ধ হয়েছেন কয়েকজন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে ১৩ রাউন্ড রাবার বুলেট ও ২ রাউন্ড কাদানে গ্যাস নিক্ষেপ করে পরিস্থিতি 04 copyনিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। সংঘর্ষ চলাকালে বাড়ি ঘর, দোকানপাঠ ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটে।
গতকাল বুধবার সকাল ১১টার দিকে বানিয়াচং সদরের মাতাপুর ও সংগ্রামরায়ের পাড়া এলাকার মধ্যবর্তী স্থানে দু’পক্ষ সংঘর্ষে লিপ্ত হয়। এক পক্ষের নেতৃত্বে রয়েছেন আওয়ামীলীগ নেতা ও ইউপি চেয়ারম্যান হায়দারুজ্জামান খান ধন মিয়ার ভাই সৈদ্যারটুলা মহল্লা সর্দার আবুল কাসেম খান মবু এবং অপর পক্ষে রয়েছেন সৈদ্যারটুলা সাত মহল্লার সর্দার এনামুল হোসেন খান বাহার ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান জামায়াত নেতা ইকবাল বাহার খান।
পুলিশ ও এলাকাবাসী জানায়, উপজেলার সৈদ্যারটুলা ও মাতাপুর গ্রামে অবস্থিত জাবর জলমহাল ও ছোটবড় ৪/৫টি বিল প্রতি বছরই প্রকাশ্যে নিলাম দেয় গ্রাম পঞ্চায়েত। গত বছর নিলাম প্রক্রিয়ার নেতৃত্বে ছিলেন সৈদ্যারটুলা গ্রামের সর্দার আবুল কাসেম মবু। ওই বছর ৪০ লাখ টাকায় নিলাম সম্পন্ন হয়। কিন্তু তিনি আর্থিক হিসাব ঠিকমত না দেয়ায় এনামুল হোসেন খান বাহারের নেতৃত্বে গতকাল বুধবার সকালে মাতাপুর গ্রাম পঞ্চায়েত ওই জলমহাল নিলাম দেয়ার ঘোষণা দেয়। গতকাল বুধবার মাতারপুর মক্তব প্রাঙ্গণে নিলাম ডাকের স্থান নির্ধারণ করা হয়। এতে ক্ষিপ্ত হন আবুল কাসেম মবু’র ভাই স্থানীয় ইউপি চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগ নেতা হায়দারুজ্জামান খান ধন মিয়া। তিনি নিলাম প্রক্রিয়া প্রতিহত করার ঘোষণা দেন। গতকাল বুধবার নিলাম ডাকের পক্ষের লোকজন জড়ো হতে থাকে। এদিকে ওই নিলাম ডাকে আসার সময় আদর্শ উচ্চ বিদ্যালয় সংলগ্ন এলাকায় বাহার গ্র“পের মৌলদ মিয়াকে রাস্তায় মারধর করে মবু মিয়া পক্ষের লোকজন। এখবর ছড়িয়ে পড়লে উভয় পক্ষ দেশীয় অস্ত্রেশস্ত্রে সজ্জিত হয়ে মাতাপুর মহল্লা সংলগ্ন খোলা জায়গায় সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় দু’ঘন্টা ব্যাপী সংঘর্ষে উভয়পক্ষের শতাধিক লোক আহত হয়। খবর পেয়ে বানিয়াচং থানার অফিসার ইনচার্জ নির্মলেন্দু চক্রবর্তীর নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে পৌছে ১৩ রাউন্ড রাবার বুলেট ও ২রাউন্ড কাদানে গ্যাস নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। সংঘর্ষে বানিয়াচং থানার অফিসার ইনচার্জ নির্মলেন্দু চক্রবর্তী, ইন্সপেক্টর (তদন্ত) মোঃ দেলোয়ার হোসেনসহ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন। তারা বানিয়াচং হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। গুরুতর আহত টেটাবিদ্ধ সঞ্জব আলী, গুলিবিদ্ধ মুখলেছুর রহমান, জহির মিয়া ও হেলাল মিয়াকে সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। অন্য আহত রনি (২১), খসরু (৪০), আজিজুর (৩৫), আব্দুল কাউয়ুম (৫০), হাফিজ (৪৫), দিলশাম খা (৬০), মখলিছ (৩৬), Untitled-1 copy.jpgeনাজিম (১৪), আহাদ (২২), কিরণ (২১), ইকবাল হোসেন (৫৭), বাচ্চু মিয়া (৪৭), আবু সিদ্দিক (৩০), গোপরান (২২), সোহেল (২৭), নীরব (৩০), আব্দুল কদ্দুছ (৩৬), রাজু (৪৫), মুতি (৬৫), পলাশ ৪৫, দিলোয়ার হোসেন ৪২, শাহ আলম ৪০, হায়দার ৬৫, নুরুল ইসলাম ৩৫, আব্দুল্লা আল মামুন ২২, শাহনেওয়াজ ৪৪, শায়েস্তা মিয়া ৪২, আজমল ২৬, সুহাগ ২০, ঝুমন শাহ ১৮, ইসমাঈল ৪২, জুবায়ের আহমেদ ১৭, মাহমুদ ৪২, মোহন ২৭, ইমরান ২২, তোফাজ্জল ২৫, আব্দুর রহিম ৬৫, নুরুল ইসলাম ২৯, কামরুল ইসলাম ৩২, শফিক মিয়া ২৫, রমজান ২২, আরজু ৩৫, রাব্বি মিয়া ১৮, আব্দু শহিদ ৫০, জাবেদ ৩২, মাসুম (২৭)কে বানিয়াচং হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে এনামুল হোসেন খান বাহার পক্ষের ৭৯ জনের মধ্যে অধিকাংশই গুলিবিদ্ধ। আবুল কাশেম খান মবু গ্র“পের পক্ষ থেকে প্রকাশ্যে বন্দুকের ছুরা গুলির আঘাতে তাদের অন্তত ৪০ লোক গুলিবিদ্ধ হয়েছে বলে তারা দাবী করেছেন। আহতদের দেখতে বানিয়াচং হাসপাতালে ছুটে যান বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শামছুল ইসলাম, ১নং উত্তর পূর্ব ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান খান, মোহাম্মদ আলী মমিন, মাওলানা হাবিবুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ।
বানিয়াচং থানার ওসি নির্মলেন্দু চক্রবর্তী জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। এই জলমহাল ও বিল নিয়ে ওই এলাকায় দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এর জের ধরেই বুধবার সংঘর্ষের ঘটনা ঘটে। সর্বশেষ প্রাপ্ত সংবাদে জানা গেছে, গুলিবিদ্ধ মখলিছুর রহমানকে সিলেট মেডিকেল থেকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে।
এ ব্যাপারে ৭মহল্লার ছান্দের সর্দার এনামুল হোসেন খান বাহার জানান, কয়েক বৎসর যাবত ৭ মহল্লার ৪ হাজার পরিবারের প্রায় ১শত বিঘা জমি হায়দারুজ্জামান ধনমিয়া গংরা দখল করে রাখেন। এ সম্পদ উদ্ধারের জন্য কয়েক দফা ৭ মহল্লার ছান্দের বৈঠক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় গতকাল সকাল ১০ ঘটিকায় মাতাপুর মক্তবে ছান্দের বৈঠক চলাকালে হায়দারুজ্জামান খান ধনমিয়াগংদের লোকজন লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্রসহ দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে হামলা করলে উল্লেখিত সংখ্যক লোকজন আহত হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com