শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

জাতীয় চারুকলা প্রদর্শনীতে হবিগঞ্জের নবীন চিত্রশিল্পী আশীষ আচার্য্যারের চিত্রকর্ম স্থান পেয়েছে

  • আপডেট টাইম সোমবার, ১ জুন, ২০১৫
  • ৫৫৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ২১তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০১৫তে হবিগঞ্জের নবীন চিত্রশিল্পী আশীষ আচার্য্যরে চিত্রর্কম স্থান পেয়েছে। আবহমান বাংলার লোকজসংস্কৃতির অন্যতম গুরুত্বপূর্ন উপাদান লোকগীতিকে জল রং দিয়ে ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন নবীন চিত্রশিল্পী আশীষ আচার্য্য। প্রর্দশনীতে স্থান পেয়েছে সারা বাংলাদেশের ২৬১ জন শিল্পীর আঁকা বাচাইকৃত ২৭৩টি শিল্পর্কম। গত ২৪ মে ২০১৫ রবিবার বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শনী উদ্বোধন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রদর্শনীর উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এমপি।
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, বরেণ্য শিল্পী রফিকুন্নবী এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম আক্তারী মমতাজ। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য দেন ২১তম জাতীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০১৫ এর পুরস্কার নির্বাচন কমিটির সভাপতি শিল্পী সমরজিত রায় চৌধুরী এবং স্বাগত বক্তব্য দেন একাডেমীর চারুকলা বিভাগের পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন।
উল্লেখ্য, আশীষ আচার্য্য হবিগঞ্জ শহরের নোয়াহাটি এলাকার সীমা আচার্য্য ও সুভাস আচার্য্যরে পুত্র। সে হবিগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি বৃন্দাবন সরকারী কলেজ থেকে এইচএসসি পাশ করে এবং ঢাকা আর্ট কলেজে চারুকলা ড্রইং এন্ড পেইন্টিং বিভাগে ২য় বর্ষে অধ্যায়নরত আছে। বর্তমানে আশীষ আচার্য্য হবিগঞ্জ হাই স্কুল এন্ড কলেজ ও সুরবিতান ললিতকলা একাডেমী আর্ট এবং চারুকলার শিক্ষক হিসেবে চাকুরীরত আছে।
তার চিত্রকর্মের বিষয়ে আশীষ বলেন জল রঙের এই চিত্রটিতে আমি রং ও রেখার অসংখ্য আয়তক্ষেত্রের মাধ্যমে বিভিন্ন শ্রেনীপেশার মানুষের বাউলগানে নিমজ্জনের বিষয়টি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। সেই সাথে লোকগানের শিল্পীদের দোলায়িত ভঙ্গি আর চোখ মুখের ভাষা ও পাঠ করার চেষ্ঠা করেছে। চিত্রের নীল রং দ্বারা লোকসমাজ হতে লোকসংগীতের উৎপত্তি এবং একই সাথে অবহেলার কারনে এই সমাজ থেকে লোকগীতি বিলীণ হয়ে যাওয়ার বিষয়টি প্রকাশ করার চেষ্ঠা করেছি। নবীন চিত্রশিল্পী আশীষ আচার্য্য আরো মনে করেন যথার্থ শিল্প কখনো করুনার ওপর নির্ভর করে বেচেঁ থাকে না। সে বাচেঁ তার আপন শক্তিতে তার প্রভাবে অন্যরা প্রভাবিত হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত জাতীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশের চারুশিল্পের একটি বৃহত্তম উৎসব। আজ থেকে ৪২ বছর আগে ১৯৭৪ সালে সমকালীন চিত্রকলা প্রর্দশণীর মধ্য দিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর চারুকলা বিষয়ক র্কমকান্ড শুরু হয়। এই র্কমকন্ডের সূত্রতাস্বরুপ ১৯৭৫ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে প্রথম জাতীয় চারুকলা প্রর্দশনীর যাত্রা শুরু। চারুশিল্প হলো শিল্পর্কমরে নান্দনিক প্রয়োগ যা একটি দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও সামাজিক প্রেক্ষাপটকে শিল্পীর ভাষায় ব্যক্ত করে। এরই ধারাবাহিকতায় প্রতি দুই বছর পর-পর বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে গত ২৪ মে থেকে ১৩ জুন শুরু হচ্ছে ২১তম জাতীয় চারুকলা প্রদর্শনী।
২৪ মে ২০১৫ থেকে ১৩ জুন ২০১৫ পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত্র ৮টা এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত্র ৮টা পর্যন্ত প্রর্দশনী দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com