শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

অর্পিত সম্পত্তি প্রত্যাপন দ্বিতীয় সংশোধন আইন ২০১৩ বাতিলকৃত “খ” তপসীল ভূক্ত সম্পত্তি মালিকানার সমর্থনে এক বছরের মধ্যে প্রমাণপত্র উপস্থাপন করতে হবে

  • আপডেট টাইম সোমবার, ২ ডিসেম্বর, ২০১৩
  • ৫৫৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ অর্পিত সম্পত্তি প্রত্যাপন দ্বিতীয় সংশোধন আইন ২০১৩ প্রনয়ণ জারি হওয়া বাতিলকৃত “খ” তালিকাভূক্ত সম্পত্তির বিষয়ে পরিপত্র অবহিত করণ কমর্শালা গতকাল অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দিলীপ কুমার বণিকের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবদুর রউফ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডঃ সালেহ আহমেদ, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোঃ ফজলুর রহমান, সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, সাবেক সভাপতি রুহুল হাসান শরীফ, সাবেক সাধারণ সম্পাদক নির্মল ভট্টাচার্য্য রিংকু, ভিপি জিপি এডঃ প্রবাল মোদকসহ বিভিন্ন উপজেলায় কর্মরত সহকারী কমিশনার ভূমি, তহশীলদারগণ।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, আমাদের দেশের অধিকাংশ হানাহানির ঘটনার উৎপত্তির স্থল হচ্ছে ভূমি। তাই অর্পিত সম্পত্তি প্রত্যার্পনে সকলকে সর্তকতার সাথে দায়িত্ব পালন করতে হবে।
উল্লেখ্য, অর্পিত সম্পত্তির “খ” তালিকায় মালিকানা দাবী করে হবিগঞ্জ জেলায় প্রায় সাড়ে ৯ হাজার মামলা দায়ের করা হয়। এর মধ্যে জেলা কমিটি ২ হাজার ৫০৬ মামলা নিষ্পত্তি করে। ওই সব নিষ্পত্তিকৃত মামলার ভূমি ইতিমধ্যে যারা নামজারি এবং হোল্ডিং খোলা হয়েছে সে সমস্ত ভূমি বৈধ বিবেচিত হবে বলে কর্মশালায় জানানো হয়।
অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ দ্বিতীয় সংশোধিত ২০১৩ এর মাধ্যমে “খ” তপসীল বাতিল করায় এ বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকার জনস্বার্থে নিম্নরূপ নির্দেশনা জারি করেছে।
অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ (দ্বিতীয় সংশোধন) আইন, ২০১৩ এর ২৮ (ক) ধারার বিধান মতে বাতিলকৃত “খ” তফশীলভূক্ত সম্পত্তির মাধ্যমে ক্ষেত্রে যে সকল সম্পত্তির হোল্ডিং বৈধভাবে খোলা হয়েছিল এবং ভূমি উন্নয়ন কর আদায় হতো সে সকল সম্পত্তির ক্ষেত্রে ভূমি উন্নয়ন কর পূর্ববৎ আদায় করতে হবে।
(খ) রেজিষ্ট্রীকৃত বৈধ দলিলাদি থাকারর পরেও যাদের নামে হোল্ডিং খোলা হয়নি তাদের নামে হোল্ডি খুলে ভূমি উন্নয়ন কর আদায় করতে হবে।
(গ) আইনানুগভাবে রেজিষ্ট্রীকৃত বিনিময় দলিলের অন্তর্ভূক্ত ভূমির ক্ষেত্রে যদি পৃথক খতিয়ান খোলা না হয়ে থাকে তবে সে সব ক্ষেত্রে দলিলের সত্যতা যাচাইপূর্বক পৃথক হোল্ডিং খুলে ভূমি উন্নয়ন কর গ্রহণ করতে হবে।
(ঘ) ‘খ’ তালিকা গেজেটে প্রকাশিত তওয়ার পূর্বে উপযুক্ত আদালতের রায়ের প্রেক্ষিতে যে সকল সম্পত্তির অবমুক্তির আদেশ দেওয়া হয়েছে তা বাস্তবায়ন করতে হবে।
(ঙ) ‘খ’ তফশীলভূক্ত যে সকল সম্পত্তি ইতোমধ্যে ১/১ খতিয়ানে সরকারের নামে রেকর্ড হয়েছে তা অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ (দ্বিতীয় সংশোধন) আইন, ২০১৩ কার্যকর হওয়ার সাথে সাথে অকার্যকর বলে গণ্য হবে। তবে এরূপ সম্পত্তিতে সরকারের স্বত্ব ও স্বার্থ থাকলে কালেক্টর তা রক্ষার্থে আইনানুগ যাথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।
(চ) বালিতকৃত ‘খ’ তালিকাভূক্ত যে সব সম্পত্তির ভোগদখলকারী তাদের মালিকানার সমর্থনে পরিপত্র জারির তারিখ থেকে এক বছর (২০-১১-২০১৪ইং) এর মধ্যে বৈধ প্রমাণপত্র বা দলিলাদি উপস্থাপনে ব্যর্থ হবে সে সব সম্পত্তি জমিদারী অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর ৯২ ধারামতে খাস ঘোষণা করতে হবে।
(ছ) ভূমি উন্নয়ন কর আদায়ের ক্ষেত্রে বকেয়া সহ হাল সন পর্যন্ত কর আদায় করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com