শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জের ভাষ্কর ও চিত্র শিল্পী ‘নিরঞ্জন’র অসাধারণ শৈল্পিক কর্ম

  • আপডেট টাইম শনিবার, ২৩ মে, ২০১৫
  • ৫৫৬ বা পড়া হয়েছে

আবু ছালেহ মোঃ নুরুজ্জামান চৌধুরী ॥ খ্যাতির বিমুর্ত পথিক ভাষ্কর ও চিত্র শিল্পী “নিরঞ্জন” তার অসাধারণ শৈল্পিক কর্ম সম্পর্কে হবিগঞ্জবাসীর অজানা ছিল। অখ্যাত হয়েও সে বিভিন্ন খ্যাতনামা ব্যক্তির ভাষ্কর্য নির্মাণ করেছেন সুনিপুণ হাতে। মনের মাধুর্য আর শিল্পী স্বত্বাই যেন তার কর্মময় জীবনের একমাত্র পূজি। শুধু ভাষ্কার্য নয় তার রং তুলির আঁচড়ে নান্দনিক চিত্র গুলো আবহমান বাংলার প্রতিচ্ছবি। কাঠ খোদাই করে জীর্ণ বস্ত্রহীন ভিক্ষুক রমনীর রূপ ফুটিয়ে তোলে  হবিগঞ্জ জেলায় আলোড়ন সৃষ্টি করেছেন নিরঞ্জন। সহযোগিতা পেলে দেশের সুনাম বয়ে আনবেন। একটি মাঝারি রঙ্গিল গাছকে কেটে ভিক্ষুকের আকৃতিতে রূপান্তর করে আলোড়ন সৃষ্টি করেছেন হবিগঞ্জের ছেলে নিরঞ্জন মন্ডল। এদিকে ঢাকাস্থ হবিগঞ্জ যুব এসোসিয়েশন এর পক্ষ থেকে থেকে কর্মের স্বীকৃতি সরূপ নিরঞ্জনকে সংবর্ধনা ও সম্মাননা প্রদান করা হবে। আজ ২৩ মে শনিবার বিকাল ৩টায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনষ্টিটিউশনে হবিগঞ্জবাসীর মিলন মেলায় এ সংবর্ধনা ও সম্মাননা প্রদান করা হবে।
জেলা শহরের ঘাটিয়া এলাকার বাসিন্দা ডাঃ মতিলাল মন্ডল ও শেফালী মন্ডল এর ২য় পুত্র নিরঞ্জন মন্ডল। সে পড়া লেখার পাশাপাশি ছোট বেলা থেকেই আঁকা-ঝোঁকা বা চারু শিল্পের প্রতি প্রচন্ড আগ্রহ জন্মে তার। এ থেকেই  নিজের প্রচেষ্ঠায়  প্রায় চার মাস একান্ত নিরলস প্রচেষ্টায় একটি রঙ্গিল গাছকে খোদাই করে ১০ ফুট উচ্চতার একজন ছিন্নহীন বস্ত্র পরিহীত বাংলার ভিক্ষুক নারীর প্রতিচ্ছবি ভাস্কর্য নির্মাণ করেছেন। এ নির্মাণকৃত ভিক্ষুকের ভাস্কর্য তৈরী করেন। এছাড়া বাঁশ, খড়-খুটো, কাঁদা মাটির সংমিশ্রণে বিভিন্ন আকৃতির মুর্তি তৈরি করেছেন এবং তিনি অনেক বরেণ্য ব্যক্তির ছবি একেছেন। রড, সিমেন্ট, বালি পাথর দিয়ে নানা ধরনের ভাস্কর্য তৈরি করেছেন ইতিমধ্যে। হবিগঞ্জ শেরপুর সীমান্তে মুক্তিযোদ্ধা ভাষ্কর্য, ব্রাহ্মনবাড়ীয়া বিজয়লক্ষ্মী ভাষ্কর্য নির্মাণ করেছেন। প্রক্রিয়ায় রয়েছে মাধবপুর-ব্রাহ্মনবাড়ীয়া সড়কে মুক্তিযোদ্ধের স্টেচু নির্মাণ। শ্রম অনুযায়ী পারিশ্রমিক না পেলেও তার সৃষ্টিকর্মে সে আনন্দ পায়।
এ প্রতিবেদককে নিরঞ্জন জানান, গাছ মানুষকে বাঁচিয়ে রেখেছে। তাই নিরঞ্জন একটি গাছ দিয়ে মানুষের ভাস্কর্য গড়ে তুলেছেন। গাছের মাঝে প্রাণ দিয়ে তিনি গাছের প্রেমে নিজেকে প্রতিষ্টা করার আনন্দ খুজে পান। শুধু তাই নয় তার ঘরের ভিতরে নানা ধরনের চিত্রশিল্প যেন একজন শিল্পীর শৈল্পিকতা ছোঁয়ায় বহি-প্রকাশ। রং তুলি দিয়ে ছবি আকার কমতি নেই। এলাকাবাসী তার কাঠের তৈরী ভাস্কর্য দেখে মুগ্ধ। নিরঞ্জনের শৈল্পিক কর্মকান্ড আরো বহুদূর এগিয়ে যাবেন বলে তাদের আশা। তার উল্লেখযোগ্য কর্মকান্ডের মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধের ভাস্কর্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিষ্ঠাতার ভাস্কর্য এবং ধর্মীয় দেব-দেবীর চিত্রকল্প। নিরঞ্জন সহায়তা পেলে বিশ্ববাসীর কাছে ভাস্কর্য নির্মাতার পরিচয়ে দেশের সুনাম বয়ে আনবে। সরকারী বা বেসরকারী পৃষ্ঠপোষকতা পেলে তার তৈরি ভাস্কর্য ও চারুশিল্পের প্রদর্শনীর জন্য প্রদর্শন করতে তিনি আগ্রহ প্রকাশ করেছেন।
এদিকে ঢাকাস্থ হবিগঞ্জ যুব এসোসিয়েশন এর পক্ষ থেকে থেকে কর্মের স্বীকৃতি সরূপ নিরঞ্জনকে সংবর্ধনা ও সম্মাননা প্রদান করা হবে। আজ ২৩ মে শনিবার বিকাল ৩টায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনষ্টিটিউশনে হবিগঞ্জবাসীর মিলন মেলায় এ সংবর্ধনা ও সম্মাননা প্রদান করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com