শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

৩৭ হাজার বাংলাদেশি হয়ে যাচ্ছেন ভারতীয়

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ মে, ২০১৫
  • ৬৯৭ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ ছিটমহল বিনিময় তথা স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়ন হলেই নাগরিকত্বই পাল্টে যাবে ভারতের ভেতরে থাকা বাংলাদেশের ছিটমহলের ৩৭ হাজারের বেশি এবং বাংলাদেশের ভিতরে থাকা ভারতের ছিটমহলের প্রায় ১৪ হাজার মানুষের নাগরিকত্ব। স্থলসীমান্ত চুক্তি ও এর প্রটোকল ভারতের নরেন্দ্র মোদি সরকারের অনুমোদনের পর বুধবার রাজ্যসভায় পাস হয়। বৃহস্পতিবার পাসের পর এই বিলটি কার্যকরের চূড়ান্ত প্রক্রিয়া শুরু হয়ে যাবে। ভারতের সংবিধান সংশোধনী বিলটি নিয়ে রাজনৈতিক ঐকমত্যে পৌঁছানোর পরই সম্ভাব্য ছিটমহল বিনিময়ের পরবর্তী পর্যায়ের পরিকল্পনা শুরু করবেন ছিটমহলের বাসিন্দারা। ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি নাগরিকত্ব নিয়ে আগের করা একটি সমীক্ষা নতুন যাচাই-বাছাই শুরু করছেন। সে অনুযায়ী ছিটমহলগুলোতে চূড়ান্তভাবে কে কোন দেশের নাগরিক হবেনÑতা চূড়ান্তভাবে ভাবে নির্ধারণ করবে ছিটমহল বিনিময়ের সমন্বয় কমিটি।
দেশ বিভাগের কারণে সৃষ্ট ভারত ও বাংলাদেশের ১৬২টি ছিটমহলের বাসিন্দাদের নাগরিকত্ব বিষয়ক সমীক্ষা থেকে জানা যায়, ছিটমহলগুলো ৫১ হাজার ৫৮৪ জন মানুষের মধ্যে মাত্র ৭৪৩ জন নিজের বাস করা এলাকা থেকে ‘দেশান্তরী’ হতে চান। ভারতের মধ্যে থাকা বাংলাদেশি ছিটমহলে ৩৭ হাজার বাসিন্দার একজনও বাংলাদেশের নাগরিকত্ব নিয়ে ফিরতে চান না এবং বাংলাদেশের মধ্যে থাকা ভারতের ছিটমহলের প্রায় ১৪ হাজার মানুষের মধ্যে ৭৪৩ জন ফিরে যেতে চান ভারতে, বাকিরা থাকতে চান বাংলাদেশি হয়ে। দেশান্তরী হতে চাওয়া ১৪৯ পরিবারের এই মানুষেরা প্রকৃতপক্ষে ভূমিহীন। ছিটমহলের মানুষদের নাগরিকত্বের বিষয়গুলো নিয়ে ‘ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি’র আগে করা একটি জরিপ নিয়ে নতুন করে বুধবার থেকে যাচাই-বাছাই শুরু হয়েছে।
সমন্বয় কমিটির সূত্র জানায়, যেসব মানুষ বাংলাদেশের ভিতরে থাকা ভারতীয় ছিটমহলগুলো থেকে কোচবিহার বা অন্যান্য জেলায় যাবেন, তাদের দাবিÑযেন আত্মীয়স্বজনের বাড়ির কাছাকাছিই তাদের পুনর্বাসন করা হয়। তাই কোনো ব্যক্তি বা পরিবারকে কোথায় পুনর্বাসন দেওয়া যেতে পারে, তারও একটা সম্ভাব্য খতিয়ান করা হয়েছে।
বাংলাদেশের অভ্যন্তরে ভারতীয় ছিটমহল রয়েছে ১১১টি। এর মধ্যে পঞ্চগড় জেলায় ৩৬টি, লালমনিরহাটে ৫৮টি, কুড়িগ্রামে ১২টি এবং নীলফামারীতে ৪টি ছিটমহল রয়েছে। অপরদিকে ভারতের পশ্চিমবঙ্গে বাংলাদেশের ৫১টি ছিটমহল রয়েছে। এর মধ্যে কুচবিহার জেলায় ৪৭টি ও জলপাইগুড়ি জেলায় ৪টি। ভারতে অবস্থিত বাংলাদেশের ছিটমহলগুলোর জমির পরিমাণ ৭ হাজার ১১০ একর এবং বাংলাদেশে অবস্থিত ভারতের ছিটমহল-গুলোতে জমির পরিমাণ ১৭ হাজার ১৫৮ একর। ভারতের মধ্যে থাকা জমিগুলো ভারতের ভূখ- হবে এবং বাংলাদেশের মধ্যে থাকা ভারতের ছিটমহলের জমিগুলো বাংলাদেশের ভূখন্ড হবে।
বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় কমিটি পঞ্চগড় ও নীলফামারী শাখার সভাপতি মফিজার রহমান জানান, ২০১০ সালে দুই দেশের সরকারের উদ্যোগে হেড কাউন্টিং বা মাথা গণনা করা হয়। ওই গণনায় তখন বাংলাদেশে অবস্থিত ভারতীয় ছিটমহলের লোকসংখ্যা ছিল ৩৭ হাজার এবং ভারতে অবস্থিত বাংলাদেশি ছিটমহলের লোকসংখ্যা ছিল ১৪ হাজার। এরইমধ্যে ছিটমহলে লোকসংখ্যা বেড়েছে। আবার অনেকে ছিটমহল এলাকা থেকে বের হয়ে ভারতীয় ও বাংলাদেশি মূল ভূখন্ডে গিয়ে বাড়ি করে নাগরিকত্ব নিয়েছে।
স্থলসীমান্ত চুক্তির অনুমোদন ভারতের লোকসভায় দেয়া হলে চার দশক পর বাংলাদেশ-ভারতের মধ্যে ছিটমহল বিনিময়ের জটিলতার অবসান হবে। বাংলাদেশের মধ্যে থাকা ভারতের ১১১টি ছিটমহলের জমির স্বত্ব পাবে বাংলাদেশ। আর ভারতের মধ্যে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহলের মালিক হবে ভারত। ভারতের মধ্যে থাকা ৫১টি ছিটমহলের আয়তন প্রায় ৭ হাজার ১১০ একর। অন্যদিকে বাংলাদেশের মধ্যে থাকা ভারতের ১১১টি ছিটমহলের আয়তন ১৭ হাজার ১৫৮ একর।
ভারত বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সমীক্ষায় দেখা যায়, বাংলাদেশের অভ্যন্তরে থাকা ভারতীয় ছিটমহলগুলোর মাত্র ৭৪৩ জন নাগরিক ভারতের নাগরিকত্ব নিয়ে ভারতে যেতে চান; বাকি প্রায় ১৪ হাজার মানুষ থেকে যেতে চান নিজেদের জমিতেই, অর্থাৎ বাংলাদেশের নাগরিকত্ব নিয়ে থাকতে চান। অন্যদিকে ভারতে থাকা বাংলাদেশি ছিটমহলগুলোর ৩৭ হাজার মানুষের কোনো নাগরিকই বাংলাদেশের নাগরিক থাকতে চাননি, সবাই ভারতের নাগরিকত্ব নিতে চান। ছিটমহলের বাসিন্দারা যদি নাগরিকত্ব পরিবর্তনে রাজি না হন তবে ১৯৭৪-এর চুক্তি অনুযায়ী তারা যে দেশের নাগরিকত্ব চাইবেন তবে সে দেশে পুনর্বাসন পেতে পারেন। জটিলতা শুরু এই বিষয়টি থেকেই। ছিটমহল বিনিময় হলে কত জন নাগরিক এক দেশ থেকে অন্য দেশে যেতে চান, তা নিয়ে তৈরি হয় জটিলতা। এরপর ছিটমহলবাসীর সংগঠন ‘ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি’ নিজেরাই খোঁজখবর শুরু করে কারা কোন দেশে যাবেন বা থাকবেন। এর পরেই কমিটি বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com