শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

মাধবপুরে বোরো’র বাম্পার ফলন লোকসানের বেড়াজালে কৃষকরা

  • আপডেট টাইম বুধবার, ৬ মে, ২০১৫
  • ৩৭২ বা পড়া হয়েছে

আবুল হোসেন সবুজ, মাধবপুর থেকে ॥ মাধবপুরে বোরো আবাদের বাম্পার ফলন হলেও হাঁসি নেই কৃষকের মুখে। মাধবপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর উপজেলায় ৯ হাজার ৮শত হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা থাকলেও অনুকুল পরিবেশের কারণে উৎপাদন হয়েছে ১০হাজার ৪শত হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা প্রতি হেক্টর জমিতে সাড়ে ৩ টন চাল নির্ধারণ করা হলেও উপজেলা কৃষি অফিসের সার্বিক ব্যবস্থাপনায় ও পরামর্শে কৃষকরা এবার উৎপাদন লক্ষ্যমাত্রাও অতিক্রম করেছে। এ পর্যন্ত কৃষকের সংগৃহীত ধানের হিসাব মতে প্রতি হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ৩.৮ টন চাল। তবে কৃষি অফিসের ধারণা বিআর-২৯ ধান কাটা শুরু হলে উৎপাদন হিসাব আরো বৃদ্ধি পাবে। এতকিছুর পরও ধানের বাজার মূল্য অনেক কম হওয়ায় কৃষকের মুখে হাসির পরিবর্তে কপালে ভাজ পরেছে। উৎপাদন খরচ বাড়লেও ধানের দাম না থাকায় লোকসান গুনতে হচ্ছে কৃষকদের। উপজেলার চৌমূহনী ইউনিয়নের কৃষক মোঃ মকসুদ আলী জানান, তঁাঁর প্রতি ৪০ শতক জমিতে উৎপাদন খরচ বাবদ প্রায় ১০হাজার টাকা খরচ হয়েছে। ফলনও ভাল হয়েছে। এ পরিমান জমিতে উৎপাদন হবে ২০মন ধান। বর্তমানে ধানের বাজার দর ৪শ’ থেকে সাড়ে ৪শ’ টাকা মন ধরে বিক্রি হচ্ছে। সে হিসাবে উৎপাদন খরচ বাদ দিলে লাভ দুরের কথা লোকসান গুনতে হবে। এমনিভাবে মাধবপুরে কৃষকরা লোকসানের মুখে পড়েছে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন বর্গাচাষি ও প্রান্তিক কৃষক যারা ঋণ করে চাষাবাদ করেচিলেন। তাদের ঋণ পরিশোধ দুরের কথা আসল নিয়েই টানাটানি পড়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা আতিকুল হক জানান, অনুকুল আবহাওয়া ও পরিবেশের কারনে ধানের বাম্পার ফলন হয়েছে। তবে ধানের বর্তমান বাজার মূল্য কম হওয়ায় কৃষকরা বিপাকে রয়েছে। তিনি সরকারের নিকট জোর দাবী জানান সরকার জেন কৃষকদের ক্ষতির হাত থেকে রক্ষার জন্য অতি দ্রুত সময়ের মধ্যে ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু করেন। কৃষি কর্মকর্ত আতিকুল হক আরো জানান, সরকারিভাবে ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু করলেই বাজার মূল্য বৃদ্ধি পাবে।
কৃষকরা জানান, সরকারী ধান চাল সংগ্রহ অভিযান শুরু হলেও প্রকৃত চাষীরা লাভমান হয়না। সেক্ষেত্রে মধ্যস্বত্বভোগীরাই লাভবান হয়ে থাকে। একাধিক কৃষক জানান, সরকারী খাদ্যগুদামে সাধারণ কৃষকদের যাওয়া সম্ভব হয়না। সেখানে যাওয়ার পর সংশ্লিষ্টরা ধানের আদ্রতা, রং এবং বিভিন্ন অজুহাতে দেখিয়ে সাধারণ কৃষকদের ধান সরবরাহ করা থেকে বঞ্চিত করে দেয়। পক্ষান্তরে যারা কৃষির সাথে জড়িত নয় মৌসুমে ব্যবসা করে থাকে তারা সংশ্লিষ্টদের সাথে আতাত করে ধান সরবরাহ করে মুনাফা লুটে নেয়।
কৃষকরা ধান ঘরে তুলে নিজের প্রয়োজনে যখন বিক্রি করতে চায় তখন পানির দরে বিক্রি করতে হয়। আবার যখন কিনতে হয় তখন অধিক দাম দিয়ে কিনতে হয়। এমনটাই হচ্ছে কৃষকের ভাগ্য।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com