বুধবার, ১৭ Jul ২০১৯, ১২:৩৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
মাধবপুরে ১৯ মাদক মামলার আসামী আকবর কারাগারে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অফিসে পিস্তল টেকিয়ে মোটর সাইকেল ছিনতাইয়ের ঘটনায় মামলা আদালতেও নিরাপত্তা জোরদার নবীগঞ্জে বন্যাাশ্রয়কেন্দ্রসহ ১৬টি শিক্ষা প্রতিষ্ঠান প্লাবিত বন্ধ ঘোষণা, ত্রাণ বিতরণ বন্যা কবলিত এলাকা পরিদর্শনে নবীগঞ্জে আসছেন দুই মন্ত্রী ক্যান্সার আক্রান্তদের মাঝে চিকিৎসা সহায়তার চেক বিতরণ করলেন এমপি আবু জাহির পৌর কর্মকর্তাদের অবস্থানের কারণে নাগরিক সেবা বন্ধ নবীগঞ্জে ছাত্রদল নেতা রায়েছ চৌধুরীরমুক্তির দাবীতে বিক্ষোভ মিছিল নবীগঞ্জে খালিক মঞ্জিলের স্বত্ত্বাধিকারীবেলাল চৌধুরীকে বিদায় সংবর্ধনা বানিয়াচং থেকে চোরাই মোটরসাইকেল সহ যুবক আটক
জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ॥ ব্রিটেনে লুৎফুর রহমানের নির্বাচন বাতিল

জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ॥ ব্রিটেনে লুৎফুর রহমানের নির্বাচন বাতিল

এক্সপ্রেস ডেস্ক ॥ ২০১৪ সালের টাওয়ার হ্যামলেট মেয়র নির্বাচন বাতিল, পরবর্তী নির্বাচনে নিষিদ্ধ ঘোষণা এবং দুইশ পঞ্চাশ হাজার পাউন্ড জরিমানা করা হল প্রথম বাঙালি মেয়র লুৎফুর রহমানকে। নির্বাচনী আইন ভঙ্গ এবং অবৈধ কর্মকাণ্ডের দায়ে লুৎফুর রহমান দোষী সাব্যস্ত হয়েছে ব্রিটিশ ইলেকশন কোর্টে। বহুল আলোচিত বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেট বার কাউন্সিল ২০১৪ নির্বাচনে জয়ী প্রথম বাঙালি মেয়র লুৎফুর রহমানের বিরুদ্ধে করা প্রতারণা মামলার রায় লন্ডনে বুধবার এবং বাংলাদেশে বৃহস্পতিবার প্রকাশ করেছে ব্রিটিশ নির্বাচন কোর্ট।
২০১৪ সালের স্থানীয় সরকার নির্বাচনের পরে জালিয়াতির অভিযোগ এনে লেবার দলীয় প্রার্থী জন বিগস’র চারজন সমর্থক বৃটেনের ইতিহাসের প্রথম নির্বাচিত মুসলমান মেয়র লুৎফুর রহমানকে দায়ী করে একটি মামলা করেন। গত এক বছর ধরে চলা মামলার রায় প্রকাশ করে দেশটির নির্বাচনী আদালত।
লন্ডন সময়ে বুধবার সকালে জজ রিচার্ড মাউরেই স্বাক্ষরিত রায়ে ভোট জালিয়াতি, নির্বাচন পূর্ব অবৈধ প্রচারণা, সরকারি খাতের টাকা দিয়ে ভোট কেনা, প্রতারণা ও নির্বাচনী আইন ভঙ্গের দায়ে মেয়র নির্বাচন ২০১৪ ফলাফল বাতিল এবং লুৎফুর রহমানকে অবৈধ মেয়র হিসাবে ঘোষণা করে কোর্ট। সেই সঙ্গে ভবিষ্যত নির্বাচনে তাকে নিষিদ্ধ করাসহ জরিমানা করা হয়েছে দু’শ পঞ্চাশ হাজার পাউন্ড।
প্রাথমিক পর্যায়ের শুনানিতের জজ রিচার্ড মাউরেই এক প্রশ্নে তৎকালিন মেয়র লুৎফুর রহমানকে প্রস্তাব করেছিলেন, প্রশ্নবিদ্ধ এবং জালিয়াতির দায়ে অভিযুক্ত এই নির্বাচনকে কলঙ্কমুক্ত করতে পুনঃনির্বাচনে তিনি রাজি কিনা? মেয়র লুৎফুর রহমান সেই প্রস্তাবকে নাকচ করে দেওয়ায় মামলাটি পরিচালিত হয় গত এক বছর ধরে। কয়েক দফা শুনানিতে উঠে আসে সব ভয়ংকর সব তথ্য-
১. হস্তলেখা বিশেষজ্ঞদের রিপোর্টে দেখা যায় বাঙালি অধ্যুষিত ভোট কেন্দ্রে একই ব্যক্তি একই কলম দিয়ে ব্যালট পেপার পূরণ করে জাল ভোট দিয়েছেন।
২. বিরোধি লেবার দলীয় প্রার্থীকে ভোট দেওয়া ‘অ-ইসলামিক’ বলে মুসলমান ভোটারদের মধ্যে প্রচার করা হয়।
৩. ধর্মীয় প্রভাব দ্বারা নির্বাচনকে প্রভাবিত করা হয়। টাকা প্রদানের মাধ্যমে মসজিদের ইমামদের দিয়ে ভোটারদের মধ্যে ধর্মীয় প্রভাব জারি করা হয়।
৪. নির্বাচনী প্রচারে বিরোধি লেবার দলীয় প্রার্থী জন বিগসকে নিয়ে মিথ্যা মন্তব্য করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করা হয়।
৫. সরকারি ফান্ড থেকে সমর্থকদের বিভিন্ন ভাবে অর্থনৈতিক সুবিধা দেওয়া হয়।
৬. সাপ্তাহিক দেশ পত্রিকার মাধ্যমে বাঙালি এবং মুসলমান অধ্যুষিত পূর্ব লন্ডনের ১০১ জন ইমামকে দিয়ে লুৎফুর রহমানকে ভোট দেওয়ার ফতোয়া জারি করা, বিধর্মী জন বিগসকে ভোট দিলে সেটা হারাম কাজের সমান হবে বলে প্রচার করা হয়।
সাক্ষ্য প্রমানে উঠে আসে পূর্ববর্তী সময়ে মেয়র থাকাকালীন অনৈতিক ভাবে সরকারি সম্পদ বরাদ্দ দিয়ে কমিউনিটি নেতাদের বশে রাখা, ভোট কেন্দ্রের সামনে ভোটারদের মধ্যে ধর্মীয় ঘৃনা এবং প্রভাব বিস্তারের চিত্র, ঘুষ দিয়ে ভোট কেনা’র দৃশ্য।
এ বিষয়ে সাবেক লেবার মন্ত্রী এবং আগামী লন্ডন মেয়র নির্বাচনের জনপ্রিয় নেতা তেসা জোয়েল বলেন, আজকের রায়ে রাজনীতির জয় হয়েছে। এই নগরীতে দুর্নীতির কোনো স্থান নেই এবং নিশ্চয়ই টাওয়ার হ্যামলেট এর থেকে ভালো কিছু দাবি করে।
এই বিষয়ে লন্ডন মেয়র বরিস জনসন বলেন, আজকের রায়ে আমি খুবই খুশি। এই রায় টাওয়ার হ্যামলেট বারা কাউন্সিলের উপর থেকে দুর্নীতির কালো ছায়াকে দূর করলো।
বাঙালি কমিউনিটি থেকে নির্বাচিত একজন জনপ্রতিনিধির এই সব প্রমাণিত দুর্নীতি এবং জালিয়াতি বিলেতে বাঙালিদের শক্ত অবস্থান এবং ভাবমূর্তিকে বিনষ্ট করবে বলেও মন্তব্য করেছেন কমিউনিটির বিশিষ্টজনেরা।
উল্লেখ্য, গত বছর বিবিসি প্যানোরমার তদন্তে উঠে আসা কাউন্সিলের সম্পদ জালিয়াতি এবং স্বজন প্রীতির অভিযোগে অভিযুক্ত লুৎফুর রহমানের বিরুদ্ধে ইসলামিক জঙ্গিদের সঙ্গে যোগাযোগের অভিযোগও রয়েছে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com