বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ

মাছ-বৃষ্টির রহস্য

  • আপডেট টাইম রবিবার, ১৯ এপ্রিল, ২০১৫
  • ৪০৪ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ গেল ১শ বছর ধরে অদ্ভুত রকমের এক আবহাওয়া পরিস্থিতির অভিজ্ঞতা অর্জন করে আসছেন হন্ডুরাসের ইউরো শহরের বাসিন্দারা। প্রতি বছর মে কিংবা জুন মাসে মাছ বৃষ্টি হয় দেশটিতে। প্রচ- বজ্রপাতের গর্জন আর বৃষ্টির পাশাপাশি ঝরতে থাকে শত শত মাছ। হন্ডুরাসের ইউরো শহরের স্থানীয়দের ধারণামতে, ১৮৬০-এর দশকে এলাকাটিতে এসে দরিদ্রদের ক্ষুধা মেটানোর জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন স্প্যানিশ মিশনারি জোস ম্যানুয়েল সুবিরিনা। আর সে থেকেই হচ্ছে এ মাছ বৃষ্টি। কেবল হন্ডুরাসই নয়; মাছ বৃষ্টির ঘটনার আলামত মিলেছে আরও কয়েকটি দেশেও। গেল বছর মাছ বৃষ্টির অভিজ্ঞতা লাভ করেছে শ্রীলঙ্কা। আর সম্প্রতি থাইল্যান্ডে মাছ বৃষ্টি হওয়ার খবর জানা গেলেও তা আদৌ মাছ বৃষ্টি ছিল নাকি মাছবাহী লরি খুলে রাস্তায় মাছ পড়ে যাওয়ার ঘটনা ছিল তা নিয়ে দ্বিমত রয়েছে। তবে যাই হোক আসলেই কী মাছ বৃষ্টি কিংবা প্রাণী বৃষ্টি হয়? কিংবা হলেও তা কেন? এর বৈজ্ঞানিক ব্যাখ্যাই বা কী?
বিশ্বজুড়ে ব্যাপক রহস্য উদ্রেককারী এ ঘটনাটি আদতে কেন হয়, তা নিয়ে খুবই হাতে গোণা কিছু বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া গেছে। এরমধ্যে সবচেয়ে প্রচলিত মতটি হল পানির উপর দিয়ে বয়ে যাওয়া টর্নেডো নিয়ে দেয়া ব্যাখ্যাটি। এক দল বিজ্ঞানীর মতে, পানির উপর দিয়ে টর্নেডো বয়ে যাওয়ার সময় মাছসহ পানির নিচে থাকা প্রাণীগুলোর উপর একধরনের সংকুচিত চাপ তৈরি হয়। আর টর্নেডো থেকে উৎপন্ন সে চাপের কারণে পানি থেকে অন্য জায়গায় গিয়ে পড়ে মাছ, ব্যাঙ কিংবা অন্যান্য জলজ প্রাণী। তবে বিজ্ঞানীদের মতে, স্থলভাগের টর্নেডোর চেয়ে পানিতে সৃষ্ট টর্নেডো অপেক্ষাকৃতভাবে অনেক কম শক্তিশালী। স্থলভাগে উৎপন্ন টর্নেডোর গতি ঘণ্টায় তিনশো মাইলের বেশি হলেও পানিতে এর গতি ১শ মাইল। সে অনুযায়ী হন্ডুরাসের ইউরো এলাকার মাছগুলো আশপাশের জলাধার থেকেই আসার কথা। কিন্তু স্থানীয়রা জানান, মাছগুলো তাদেরও পরিচিত জলাধারের না। যদি বিজ্ঞানীদেও টর্নেডো তত্ত্বটি ঠিক হয়ে থাকে তবে মাছগুলো আসছে আটলান্টিক মহাসাগর থেকে যা ওই এলাকা থেকে ১২৫ মাইল দূরে।
ন্যাশনাল জিওগ্রাফিক সায়েন্টিস্ট-এর এক দল গবেষকের মতে, হন্ডুরাসে যে মাছ বৃষ্টি হয়, তা সত্যিকার অর্থে আকাশ থেকে পড়ে না। ভারি বর্ষণের কারণে পানি থেকে মাছগুলো ডাঙায় উঠে আসে বলেই মত দিয়েছেন তারা। ১৯৭০ সালে হন্ডুরাসের ইউরো শহরে মাছ বৃষ্টিপাতের উপর গবেষণা চালিয়ে তারা এ সিদ্ধান্তে উপনীত হন। ওই সময় তারা লক্ষ্য করেন উদ্ধার হওয়া মাছগুলো সব দৃষ্টিশক্তিহীন। আর তাই ওই মাছগুলো আকাশ থেকে নয় বরং পানির চাপের কারণে উঠে এসেছে বলে দাবি করেন বিজ্ঞানীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com