শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

চুনারুঘাটে এলজিএসপি’র বরাদ্দ নিয়ে বিশ্লেষন ॥ পৌনে ২ কোটি টাকার কাজ শেষ না হতেই আরো আড়াই কোটি টাকা বরাদ্দ

  • আপডেট টাইম শুক্রবার, ১৭ এপ্রিল, ২০১৫
  • ৩৫৬ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটের ১০ টি ইউনিয়নে ২০১৪-২০১৫ অর্থ বছরে এলজিএসপি-২ এর আওতায় বরাদ্দকৃত ১ কোটি ৬৯ লাখ ৩৭ হাজার ৯’শ ১৭ টাকার কাজ পুরোপুরি বাস্তবায়নের আগেই ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য আরো ২ কোটি ২৪ লাখ ৮১ হাজার ৪৯১ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। একটি কাজ শেষ না হওয়ার আগেই কেন অতিরিক্ত বরাদ্দ দেয়া হলো-এ নিয়ে সচেতন মহলে চলছে চুল ছেড়া বিশ্লেষন। এ নিয়ে আলোচনা সমালোচনারও শেষ নেই। ২০১৫-২০১৬ অর্থ বছরে এলজিএসপি থেকে বরাদ্দকৃত অর্থ নিয়ে বিভিন্ন জন বিভিন্নভাবে বিশ্লেষন করছেন।
সূত্র জানায়, এলজিএসপি চলতি অর্থ বছরে গাজীপুর ইউনিয়ন পরিষদে ২০ লাখ ৪ হাজার ৮৮৩ টাকা, উবাহাটা ইউনিয়নে ১৪ লাখ ৯৩ হাজার ৬৫৩ টাকা, সাটিয়াজুড়ি ইউপি’তে ১৩ লাখ ৭৪ হাজার ১৯ টাকা, শানখলা ইউপি’তে ১৮ লাখ ৫২ হাজার ৫৮৪ টাকা, রানীগাও ইউপি’তে ১৯ লাখ ৮৩ হাজার ৪৩১ টাকা, মিরাশি ইউপি’তে ১৬ লাখ ৬০ হাজার ৫৮ টাকা, দেওরগাছ ইউপি’তে ১৭ লাখ ৩৬ হাজার ৮৭৯ টাকা, চুনারুঘাট ইউপি’তে ১৩ লাখ ৫৬ হাজার ৯৫ টাকা, আহম্মদাবাদ ইউপি’তে ১৭ লাখ ৭৮ হাজার ৭৫১ টাকা এবং পাইকপাড়া ইউনিয়ন পরিষদে ১৭ লাখ ৫০ হাজার ৫৬৪ টাকা বরাদ্দ দেয় গ্রামীণ অবকাঠামো উন্নয়নের জন্য। টাকাগুলো বরাদ্দ পাওয়ার পর চেয়ারম্যানরা বিভিন্ন পুল-কালভার্ট, স্কুল ঘর মেরামত, টিউবওয়েল বিতরণ, স্কুল কলেজে কম্পিউটার- বৈদ্যুতিক পাখা প্রদানসহ নানা কাজ দেখিয়ে এসবের বিল ভাউচার তৈরী করেন। কোন কোন চেয়ারম্যান নির্বাচনী সুবিদা নিতে নিজের পছন্দ অনুযায়ী এ অর্থ ব্যয় করছেন। এলজিএসপি’র এ টাকার একটি অংশ চেয়ারম্যান-মেম্বারদের প্রশিক্ষণ বাবৎ ব্যয় দেখানো হয়। এসব কাজ তদারকির কোন নির্দিষ্ট বিভাগ না থাকায় চেয়ারম্যানরা প্রকল্প তৈরী করে বিল-ভাউচার উপজেলা প্রশাসনে জমা দিয়ে কাজ সমাপ্ত হয়েছে-মর্মে সনদ গ্রহন করে নিচ্ছেন। এলজিএসপি’র বিপুল পরিমান টাকা সঠিকভাবে জন স্বার্থে খরচ হচ্ছে কিনা তা তদারকির জন্য কেন্দ্র থেকে একজন কর্মকর্তা নিয়োজিত থাকলেও তিনি কাজের তদারকি করেন কাগজে-কলমে। চলতি অর্থ বছরে চুনারুঘাটে অনেক কাজে দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছে। যা সংবাদপত্রে প্রকাশ হচ্ছে। সূত্র জানায়, চলতি অর্থ বছরের এলজিএসপি’র আওতায় যে প্রকল্প গ্রহন করা হয়েছিল তা সমাপ্ত বা তদন্ত করে রিপোর্ট জমা দেয়ার আগেই আগামী অর্থ বছরের জন্য আরো আড়াই কোটি টাকা বরাদ্দ নিয়ে হিসাব মেলাতে পাছেন না বিশ্লেষকরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com