শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

বহুল প্রতীক্ষিত তামাক নিয়ন্ত্রণ বিধিমালা ২০১৫ পাশ পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপান সম্পূর্ণ নিষিদ্ধ ও শাস্তিযোগ্য অপরাধ

  • আপডেট টাইম মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০১৫
  • ৪৪০ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ দেশে তামাক জনিত ক্ষয়ক্ষতি হ্রাসে বাংলাদেশ সরকার ২০০৩ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গৃহীত আন্তর্জাতিক চুক্তি ‘ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি)’ তে সাক্ষর করে। চুক্তির বিধানাবলী প্রতিপালনে এবং ধূমপান ও তামাকজাত দ্রব্যের উৎপাদন, ব্যবহার, ক্রয়-বিক্রয় ও বিজ্ঞাপন নিয়ন্ত্রণের লক্ষ্যে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫’ প্রণয়ন করে সরকার। ২০০৬ সালে প্রণীত হয় এসংক্রান্ত বিধিমালাও। কিন্তু কিছু কিছু দুর্বলতার কারণে আইনটি ততটা কার্যকর ভূমিকা না রাখতে পারায় ২০১৩ সালের মে মাসে আইনটি যুগপোযোগী করে সংশোধিত আকারে পাশ করা হয়। নানান চড়াই উৎরাই পেরিয়ে দীর্ঘ ২৩ মাস পর সংশোধিত আইনের আলোকে প্রণীত বিধিমালাটি গত ১২ই মার্চ গেজেট আকারে পাশ হলো।
“সংশোধিত আইন ২০১৩ ও বিধিমালা ২০১৫ তে নারী, শিশুসহ সকল অধূমপায়ীদের পরোক্ষ ধূমপানের শিকার থেকে রক্ষায় কঠোর বিধান রাখা হয়েছে।
আইনের ধারা ৪ অনুযায়ী “পাবলিক প্লেস’’ ও “পাবলিক পরিবহনে’’ ধূমপান সম্পূর্নভাবে নিষিদ্ধ করা হয়েছে। আইনে ২৪ ধরনের স্থানকে “পাবলিক প্লেস’’ হিসেবে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস, আধা-সরকারি অফিস, স্বায়ত্তশাসিত অফিস ও বেসরকারি অফিস, গ্রন্থাগার, লিফট, আচ্ছাদিত কর্মক্ষেত্র (ওহফড়ড়ৎ ড়িৎশ ঢ়ষধপব), হাসপাতাল ও ক্লিনিক ভবন, আদালত ভবন, বিমানবন্দর ভবন, সমুদ্র বন্দর ভবন, নৌ-বন্দর ভবন, রেলওয়ে স্টেশন ভবন, বাস টার্মিনাল ভবন, প্রেক্ষাগৃহ, প্রদর্শনী কেন্দ্র, থিয়েটার হল, বিপণী ভবন, চতুর্দিকে দেয়াল দ্বারা আবদ্ধ রেস্টুরেন্ট, পাবলিক টয়লেট, শিশুপার্ক, মেলা বা পাবলিক পরিবহনে আরোহণের জন্য যাত্রীদের অপোর জন্য নির্দিষ্ট সারি, খেলাধূলা ও অনুশীলনের জন্য নির্ধারিত আচ্ছাদিত স্থান, জনসাধারণ কর্তৃক সম্মিলিতভাবে ব্যবহার্য অন্য কোন স্থান অন্তর্ভূক্ত। আর ‘‘পাবলিক পরিবহণ’’ হিসেবে ঘোষণা করা হয়েছে ৮ প্রকার যানবাহনকে যার মধ্যে মোটর গাড়ী, বাস, রেলগাড়ী, ট্রাম, জাহাজ, লঞ্চ, যান্ত্রিক সকল প্রকার জন-যানবাহন, উড়োজাহাজ অন্তর্ভুক্ত। এসব ‘‘পাবলিক প্লেসে’’ ও ‘‘পাবলিক পরিবহণে’’ ধূমপান করলে অভিযুক্ত ব্যক্তি অনধিক ৩০০ টাকা অর্থদন্ডে দন্ডিত হবেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০০৪ সালের হিসেব মতে বাংলাদেশে প্রতিবছর তামাকজনিত রোগে মারা যায় ৫৭ হাজার মানুষ। পঙ্গুত্ব বরণ করে আরও ৩ লাখ ৮২ হাজার জন। তবে ধারনা করা হয় বর্তমানে এই মৃত্যুর পরিমান বছরে প্রায় ১ লাখ এবং এ সংক্রান্ত অন্যান্য ক্ষয়ক্ষতিও বেড়েছে কয়েকগুন।
বর্তমানে আমাদের দেশে তামাক ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ১৩ লাখ। আর ধূমপান না করেও পরোক্ষ ধূমপানের শিকার হন ৪ কোটি ২০ লাখ মানুষ যার মধ্যে প্রায় ৬৩ শতাংশ মানুষ (১ কোটি ১৫ লাখ) শুধুমাত্র কর্মক্ষেত্রে পরোক্ষ ধূমপানের শিকার হয়ে থাকেন (প্লোবাল এ্যডাল্ট টোব্যাকো সার্ভে ২০০৯)।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com