বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

পাকিস্তানে নারীদের জন্য গোলাপি রিকশা

  • আপডেট টাইম রবিবার, ৫ এপ্রিল, ২০১৫
  • ৩৭৬ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ পাকিস্তানের লাহোরে একধরনের নতুন রিকশা চালু হয়েছে। যার নাম রঙিলা গোলাপি রিকশা। এগুলো কেবল নারীদের ব্যবহারের জন্যই তৈরি। তবে এসবে দম্পতিরাও উঠতে পারবেন। সম্প্রতি সবার ব্যবহারে অনুমতি দেওয়া হয়েছে। রিকশাগুলো দেখতে খুব সুন্দর ও দৃষ্টিনন্দন। আকর্ষণীয় রঙে সাজানো হয়েছে রিকশাগুলো। লাল, গোলাপি, সবুজ, হলুদ, বেগুনি এবং আরো কয়েকটি রঙে বর্ণিল এ রিকশাগুলো ইতোমধ্যেই নজর কেড়েছে যাত্রীদের। সাধারণ রিকশা থেকে এই রিকশাগুলো একেবারেই আলাদা। ওপরে শামিয়ানাবিহীন রিকশাগুলোতে সিট রয়েছে ৬টি করে। চাইলে ২ জনেও ভাড়া নিয়ে যেতে পারবেন।
লাহোরের রিকশাচালক মুখতার আহমদ বলেন, এটি একটি ভিআইপি রিকশা। এগুলো তৈরি করা হয়েছে নারী এবং বিদেশি পর্যটকদের জন্য। কিন্তু এগুলো সবধরনের যাত্রীকে আকর্ষণ করছে। যাত্রীরা বলেন, এই রিকশাগুলো দেখতে খুবই ভালো। ভ্রমণে আরাম। কিন্তু ভাড়া অনেক বেশি। এটা কমিয়ে আনা হলে সাধারণ যাত্রীদের জন্য সুবিধা হবে।
রিকশাগুলো লাহোরের বিশেষ বিশেষ এলাকায় চলাচল করবে। এর মধ্যে লাহোর কোর্ট, শাহি কেল্লা, দিল্লি গেট ও শাহি মসজিদ এলাকাগুলো অন্যতম। এগুলো পর্যটক আকর্ষণী জায়গা হিসেবে স্বীকৃতি পেয়েছে অনেক আগেই।
গোলাপি রিকশা চালক মুশতাক আলী রিকশা চালানোর পাশাপাশি ভ্রমণ গাইডের কাজটিও শিখে নিয়েছেন। তিনি বলেন, এই রিকশাগুলো আমাদের আলাদা পরিচিতি দাঁড় করিয়ে দিয়েছে।
রিকশাগুলো শুধু যাতায়াতের জন্যই ব্যবহৃত হচ্ছে না। অনেক পরিবার শখ করে নতুন বর-কনের বাহন হিসেবে ব্যবহার করছেন।
লাহোরের বাসিন্দা আলী বলেন, আমি আমার বিয়েতে এই গাড়ি ব্যবহার করেছি। বিয়ের মেহমানরা এটা খুব উপভোগ করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com