শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

দেশে প্রতিদিন মোবাইল ফোনে কথা বলা খরচ ৬০ কোটি টাকা

  • আপডেট টাইম সোমবার, ৩০ মার্চ, ২০১৫
  • ৪৬১ বা পড়া হয়েছে

এক্সেপ্রেস ডেস্ক ॥ বাংলাদেশের মানুষ প্রতিদিন মোবাইল ফোনে কথা বলেন প্রায় ৬০ কোটি টাকার! মাসে এটাকার পরিমাণ ১ হাজার ৭৮৫ কোটি ৪৬ লাখ টাকার মতো। আর বছরে এটা ২১ হাজার ৪২৫ কোটি ৪৯ লাখ টাকা। তবে এটা শুধু কথা নয়, সঙ্গে ইন্টারনেটও আছে। ইন্টারনেটের খরচ এখনও তুলনামূলক অনেক কম। গত ফেব্র“য়ারির শেষ নাগাদ হিসাব অনুযায়ী বাংলাদেশে মোবাইল ফোনের গ্রাহক ১২ কোটি ২৬ লাখ ৫৬ হাজার। আর ইন্টারনেটের গ্রাহক ৪ কোটি ২৭ লাখ ৬৬ হাজার। এর মধ্যে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করেন ৪ কোটি ১৩ লাখ মানুষ।
মোবাইল ফোন অপারেটরদের সংগঠন এমটবের সেক্রেটারি নুরুল কবির বলেন, ‘মোবাইল ফোনে কথা বলা মানেই অপচয় নয়। মানুষ অনেক দরকারি কাজও টেলিফোনে সারছেন। আর এখন তো মোবাইল ফোন শুধু কথা বলার যন্ত্র নয়। এখানে বহুমাত্রিক সেবা পাওয়া যাচ্ছে। অর্থনৈতিক কর্মকান্ডও পরিচালিত হচ্ছে মোবাইল ফোনে। ফলে প্রতিদিন ৬০ কোটি টাকার কথা বলা এমন বড় কিছু নয়। আমাদের দেশে এখন মোবাইল ফোনের গ্রাহক সোয়া ১২ কোটি। কিন্তু এর মধ্যে ৮ কোটি মানুষের হাতে ফোন আছে। কারও কারও কাছে দু’টি তিনটি করেও ফোন রয়েছে। ফলে এখনও আমাদের দেশে ৮ কোটি মানুষ মোবাইল ফোন সেবার বাইরে। তাদেরও এই সেবার মধ্যে আনা গেলে তখন পরিমাণটা আরো বাড়বে। মানুষের কাজও সহজ হয়ে যাবে।’
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) বাৎসরিক প্রতিবেদনে দেখা গেছে, গত বছর ৬টি মোবাইল ফোন অপারেটর মোট আয় করেছে ২১ হাজার ৪২৫ কোটি ৪৮ লাখ ৭৫ হাজার ৯৮৭ টাকা। এর মধ্যে গ্রামীণফোনের আয় সর্বোচ্চ ১০ হাজার ৪৩ কোটি টাকা। এছাড়া বাংলালিংক ৪ হাজার ১৩২ কোটি ৬৪ লাখ, রবি ৪ হাজার ৬৭২ কোটি ২৫ লাখ, এয়ারটেল এক হাজার ৭১৩ কোটি ৮২ লাখ, রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর টেলিটক ৬৬০ কোটি ২৭ লাখ টাকা এবং সিটিসেল ২৩০ কোটি ৫২ লাখ টাকা আয় করেছে। মোবাইল ফোন অপারেটরদের কাছ থেকেও পৃথকভাবে পাওয়া তথ্যের সঙ্গে এই হিসেবের মিল পাওয়া গেছে।
এর আগের বছর অর্থাৎ ২০১৩ সালের প্রতিবেদনে দেখা গেছে, প্রতিদিন মানুষ কথা বলেছেন ৬৮ কোটি ৬৯ লাখ ২১ হাজার ১০২ টাকার। মাসে যেটার পরিমাণ ২ হাজার ৬০ কোটি ৭৬ লাখ ৩৩ হাজার টাকা। আর বছরে এর পরিমাণ ২৪ হাজার ৭২৯ কোটি ১৬ লাখ টাকা। এর মধ্যে গ্রামীণফোনের আয় ১৩ হাজার ৯৩৩ কোটি, বাংলালিংকের ৪ হাজার ৫৩৬ কোটি, রবির ৪ হাজার ২৭৮ কোটি, এয়ারটেলের এক হাজার ৩৫৪ কোটি, টেলিটকের ৩৫৭ কোটি ও সিটিসেলের আয় ২৬৭ কোটি টাকা। এর আগের বছর ২০১২ সালে ৬টি মোবাইল ফোন অপারেটরের আয় ছিল ১৮ হাজার ২০৫ কোটি ৪৬ লাখ টাকা। ওই বছর প্রতিদিন মানুষ কথা বলেছেন প্রায় ৫১ কোটি টাকার। আর প্রতি মাসে যেটার পরিমাণ দেড় হাজার কোটি টাকারও বেশি।
প্রসঙ্গত, মোবাইল ফোন সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর এই আয় থেকে জাতীয় রাজস্ব বোর্ড পায় ১৫% ভ্যাট। আর বিটিআরসি পায় ৫.৫% রেভিনিউ শেয়ারিং।
গ্রামীণফোনের চীফ কর্পোরেট এফেয়ার্স অফিসার মাহমুদ হোসাইন বলেন, ‘হঠাৎ করে ৬০ কোটি টাকা শুনলে অনেক মনে হবে। কিন্তু উন্নত দেশগুলোর তুলনায় আমরা টেলিফোনে কমই কথা বলি। ১৬ কোটি মানুষের দেশে প্রতিদিন ৬০ কোটি টাকা মানে গড়ে প্রতিদিন একজন মানুষ ৪ টাকারও কম কথা বলেন। মাসে যেটার পরিমাণ ১২০ টাকার মতো। যা গোটা জীবনযাপনের খরচের এক শতাংশেরও কম। কিন্তু উন্নত দেশে একজন মানুষ তার জীবনযাপনের মোট খরচের ৩ থেকে ৫ শতাংশ ব্যয় করে টেলিফোনে কথা বলে। তাই আমাদের দেশে খরচ তুলনামূলক কম। আর এটা সম্ভব হয়েছে জনসংখ্যার ঘনত্বের কারণে। এই কারণে মোবাইল ফোন অপারেটররাও তুলনামূলক অনেক কম খরচে কথা বলার সুযোগ দিতে পারছেন।
এদিকে গত ২৪ মার্চ জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদকার্যে দায়িত্বপ্রাপ্ত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বর্তমানে মোবাইলে গ্রাহক সংখ্যা ১২ কোটি ২৬ লাখ ৫৬ হাজার ৬৬২ জন। এর মধ্যে গ্রামীণফোন ৫ কোটি ১৫ লাখ ৯৮ হাজার ৫৬০ জন। বাংলালিংকের ৩ কোটি ১৫ লাখ ১৫ হাজার ৬৫ জন। এবং অন্যদের মধ্যে রবি’র ২ কোটি ৬৪ লাখ ১৪ হাজার ১৯৭ জন, এয়ারটেলের ৭৯ লাখ ৪৩ হাজার ৬১৫ জন, টেলিটকের ৩৯ লাখ ২২ হাজার ৫৪ এবং সিটিসেলের গ্রাহক সংখ্যা ১২ লাখ ৬৩ হাজার ১৭১ জন। সূত্র আমাদের সময় ডট কম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com