বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

২২ নভেম্বর ১৩ইং পত্রিকার সকল সংবাদ

  • আপডেট টাইম রবিবার, ২৪ নভেম্বর, ২০১৩
  • ৪৩১ বা পড়া হয়েছে

মাধবপুরে বাস চাপায়
১ কলেজ ছাত্র নিহত ॥
বিক্ষোভ, মহাসড়ক অবরোধ, গাড়ি ভাংচুর
আবুল হোসেন সবুজ, মাধবপুর থেকে ॥ মাধবপুরে এক কলেজ ছাত্রের প্রাণ কেড়ে নিয়েছে ঘাতক বাস। এ ঘটনায় ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে স্থানীয় উত্তেজিত ছাত্র-জনতা। এ সময় বিক্ষুব্ধ াতরা কলেজের দুইটি গাড়িও ভাংচুর করে। নিহত কলেজ ছাত্রের নাম ইমরান মিয়া। সে ব.বাড়িয়া জেলার নাসির নগর উপজেলার খান্দুরা গ্রামের নাদিম মিয়ার ছেলে এবং সৈয়দ সঈদ উদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের একাদশ শ্রেণীর ছাত্র। গতকাল দুপুর ১২টার দিকে কলেজের সামনে ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনাটি ঘটে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গতকাল দুপুর ১২টার েিদক কলেজ ছুটির পর ইমরান বাড়ি যাওয়ার জন্য একটি চলন্ত বাসে উঠার সময় পা পিছলে নিছে পড়ে যায়। নিছে পড়ে যাওয়ার পর পিছনের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু ঘটে। এ সময় চালক ও হেলপার ছাত্রদের রোষানল থেকে বাঁচতে দৌঁড়ে পালিয়ে যায়। এ ঘটনার পর পরই কলেজের শত শত বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে দোষিদের শাস্তির দাবিতে বিক্ষোভ করে দুটি কলেজ বাস ভাংচুর করে। অবরোধ চলাকালে ঢাকা-সিলেট মহাসড়কের উভয় দিকে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ, শিক্ষক, ছাত্রদের নিয়ে যৌথ বৈঠকে বিনা ময়নাতদন্তের শর্তে লাশ হস্তান্তর, দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিপুরনের আশ্বাস দিলে বিক্ষুদ্ধ ছাত্ররা অবরোধ প্রত্যাহার করে নেয়। ইমরানের মৃত্যুতে কলেজ কর্তৃপক্ষ ৩ দিনের শোক ও ছুটি ঘোষনা করেন। ইমরানের মৃত্যুর খবর পেয়ে তার পরিবারের সদস্যরা ঘটনাস্থলে আসে। তাদের আহাজারিতে কলেজ ক্যাম্পসে এক হৃদয় বিদায়ক দৃশ্যের অবতারণার হয়। পরে পরিস্থিতি শান্ত হলে নিহতের পরিবারের নিকট লাশ হস্তান্তর করা হয়। এদিকে বিক্ষুুদ্ধ ছাত্ররা ইমরানের মৃত্যুর জন্য কলেজ কর্তৃপক্ষকে দায়ি করেছেন। ছাত্ররা জানান, ওই কলেজে প্রায় আড়াই হাজার ছাত্র-ছাত্রী অধ্যয়নরত। প্রত্যেকে পরিবহন ফি দিয়ে লেখাপড়া করছে। কিন্তু আড়াই হাজার শিক্ষার্থীর জন্য কর্তৃপক্ষ মাত্র ২টি বাস সার্ভিসের ব্যবস্থা করছে। যা দিয়ে ২ থেকে আড়াইশত ছাত্র যাতায়াত করতে পারে। ছাত্ররা বারবার বাসের সংখ্যা বাড়ানোর দাবি করলেও কর্তৃপক্ষ এতে কর্ণপাত করেনি। তারা আরো জানান, ইমরান গাড়িতে উঠার সময় চালক গাড়ি চালাতে শুরু করে এবং হেলপার তাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়।

বাদ পড়লেন ১৬ মন্ত্রী
ও ১৪ প্রতিমন্ত্রী
এক্সপ্রেস ডেস্ক ॥ মহাজোট সরকারের মন্ত্রিসভায় থাকা ৩০ জন স্থান পাননি নির্বাচনকালীন সরকারে। এদের মধ্যে ১৬ জন মন্ত্রী এবং ১৪ জন প্রতিমন্ত্রী। বাদ পড়া মন্ত্রীদের মধ্যে আছেন মহীউদ্দীন খান আলমগীর, সুরঞ্জিত সেনগুপ্ত, ফারুক খান, সাহারা খাতুন, দিপু মনির মতো আলোচিতরাও। অন্য যেসব মন্ত্রী নির্বাচনকালীন মন্ত্রিসভায় স্থান পাননি তাদের মধ্যে আছেন রাজিউদ্দিন আহমেদ রাজু, রেজাউল করিম হীরা, আবুল কালাম আজাদ, এনামুল হক মোস্তফা শহীদ, আব্দুর রাজ্জাক, আফসারুল আমিন, আ ফ ম রুহুল হক, আব্দুল লতিফ বিশ্বাস, মোস্তফা ফারুক মোহাম্মদ। নির্বাচিত না হওয়ায় অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভায় স্থান না পেলেও শফিক আহমেদ এবং দীলিপ বড়ুয়া হয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা। প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন মোস্তাফিজুর রহমান, এ বি তাজুল ইসলাম, ইয়াফেস ওসমান, আহাদ আলী সরকার, শাহজাহান মিয়া, আব্দুল মান্নান খান, জাহাঙ্গীর কবির নানক, মোতাহার হোসেন, মোহাম্মদ এনামুল হক, মজিবুর রহমান ফকির, ওমর ফারুক চৌধুরী, মোঃ মাহবুবুর রহমান, আব্দুল হাই এবং মেহের আফরোজ চুমকি। নির্বাচনকালীন সরকার গঠনের লক্ষ্যে গত ১১ নভেম্বর তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পদত্যাগপত্র তুলে দেন মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।

ছোট ভাকৈর রাস্তা উদ্বোধনী সভায় শেখ সুজাত এমপি
এলাকার উন্নয়নের ধারা অব্যাহত
রাখতে হলে বিএনপির বিকল্প নেই
নবীগঞ্জ প্রতিনিধি ॥ বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলহাজ্ব শেখ সুজাত মিয়া এমপি বলেছেন, এলাকার উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে বিএনপির বিকল্প নেই। উপ নির্বাচনে নির্বাচিত হওয়ার পর ওই এলাকায় রাস্তা-ঘাট, মসজিদ-মাদ্রাসা, স্কুল-কলেজসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্টানে ব্যাপক উন্নয়ন করেছি। অথচ যারা উন্নয়নে বিশ্বাস করে না, তারা আমার ও বিএনপির বিরুদ্ধে কুৎসা রটিয়ে এলাকায় বিভ্রান্ত ছড়াচ্ছে। এলাকাবাসী এ সব বিভ্রান্তে বিশ্বাস করে না। তিনি আরও বলেন, বর্তমান শেখ হাসিনার অবৈধ সরকারের নির্বাচনের নামে তামাশা শুরু করেছেন। আজ দেশের গণতন্ত্র বিপন্ন হয়ে পড়েছে। শেখ সুজাত অচিরেই তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিয়ে দেশে শান্তি ফিরিয়ে আনার দাবী জানান। অন্যতায় একদলীয় নির্বাচন প্রতিহত করারও ঘোষনা দেন। গতকাল বিকালে উপজেলার বড় ভাকৈর (পূর্ব) ইউনিয়নের কাজির বাজার প্রাঙ্গনে রাস্তা উদ্বোধন উত্তর আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথাগুলো বলেন। এর আগে আলহাজ্ব শেখ সুজাত মিয়া এমপি কাজিরবাজার টু ছোট ভাকৈর নব নির্মিত পাকা করণ রাস্তার উদ্বোধন করেন। ইউপি বিএনপির সভাপতি ও সাবেক চেয়ারম্যান আশিক মিয়ার সভাপতিত্বে সাবেক ছাত্রদল সভাপতি জিল্লুর রহমানের পরিচালনায় সমাবেশে বিশেষ অতিথি ছিলেন লন্ডন প্রবাসী হাজী আছকির মিয়া, থানা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল বারিক রনি, ইউপি চেয়ারম্যান আব্দুল বাতেন, থানা বিএনপির সহ-সাধারণ সম্পাদক তোফাজ্জুল হোসেন, থানা যুবদল সভাপতি ও পৌর কাউন্সিলর এটিএম সালাম, থানা ছাত্রদলের সিনিয়র নেতা রায়েছ চৌধুরী। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, থানা যুবদলের সাধারণ সম্পাদক সোহেল আহমদ রিপন, বিএনপি নেতা আজিজুর রহমান, ছালেক উদ্দিন, জাহাঙ্গীর আলম, সমছু মিয়া, নুরী মিয়া, খছরুজ্জামান চৌধুরী, সোনা মিয়া প্রমূখ।

মিরপুর আলিফ সোবহান কলেজ অধ্যক্ষ
ফারুক চৌধুরীর কার্যক্রমে বাধা প্রদান
করা যাবেনা মর্মে হাইকোর্টের নিষেধাজ্ঞা
স্টাফ রিপোর্টার ॥ বাহুবল উপজেলার মিরপুর আলিফ সোবহান চৌধুরী ডিগ্রী কলেজের অধ্যক্ষ ফারক উদ্দিন চৌধুরীকে দায়িত্ব পালনে কোন ধরণের বাধার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছেন মহামান্য হাইকোটের ডিভিশন বেঞ্চ। বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি এ.বি.এম আলতাফ হোসাইন এর সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এ আদেশ প্রদান করেন। উক্ত কলেজের অধ্যক্ষ ফারুক উদ্দিন চৌধুরীর রিট আবেদনের প্রেক্ষিতে এ নির্দেশ প্রদান করা হয়। রিটকারীর পক্ষে শুনানি করেন এডভোকেট এম আলী মুর্তাজা। এছাড়া প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন, কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর কর্তৃক জারিকৃত আদেশের কার্যকারিতা ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। অপরদিকে কলেজের গভর্নিং বডির সভাপতি শেখ সুজাত মিয়া এমপির রিটের প্রেক্ষিতে জাতীয় বিশ্ব বিদ্যালয়ের ভাইস চ্যাঞ্জেলরের ৫/১১/২০১৩ ইং তারিখের ইস্যুকৃত পত্রের কার্যকারিতা হাইকোর্ট ডিভিশন বেঞ্চ স্থগিত করেছেন।

নবীগঞ্জের একটি রাস্তা
অবশেষে উদ্বোধন
নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার কাজির বাজার থেকে ছোট ভাকৈর গ্রামে ৩৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত রাস্তার উদ্বোধন নিয়ে স্থানীয় বিএনপি ও আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে বিরোধ দেখা দিয়েছে। নবীগঞ্জ-বাহুবল আসনের এমপি শেখ সুজাত মিয়া এবং হবিগঞ্জ জেলা পরিষদ প্রশাসক ডাঃ মুশফিক হুসেন চৌধুরী এ ২ জনের কে উদ্বোধন করবেন এ নিয়েই দু’দলের বিরোধের সৃষ্টি হয়।
স্থানীয় সূত্রে জানা যায়, গত অর্থ বছরে নবীগঞ্জ উপজেলার কাজির বাজার থেকে ছোট ভাকৈর গ্রামে এস ডি আর টি প্রকল্পের অর্থায়নে প্রায় ৩৭ লাখ টাকা ব্যয়ে রাস্তাটির নির্মান প্রকল্প হাতে নেওয়া হয়। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর রাস্তার পাকাকরণ কাজ সম্পন্ন করলে স্থানীয় বিএনপি নেতৃবৃন্দসহ গ্রামবাসী রাস্তাটি উদ্বোধনের জন্য নবীগঞ্জ-বাহুবল আসনের এমপি শেখ সুজাত মিয়াকে অনুরোধ জানান। এর প্রেক্ষিতে গতকাল রাস্তাটি উদ্বোধনের তারিখ নির্ধারণ করা হয়। রাস্তার পাশে উদ্বোধক হিসাবে শেখ সুজাত মিয়া এমপির নাম খচিত ফলক ও স্থাপন করা হয়। শেখ সুজাত মিয়া এমপি গতকাল সকাল ১১টায় রাস্তার উদ্বোধন এবং বিকেল ৩টায় কাজির বাজারে উদ্বোধনী জনসভায় ভাষন দেবেন বলে মাইকিংও করা হয়।
অপর দিকে স্থানীয় আওয়ামী লীগ নেতা আব্দুল্লাহ তার অনুসারীদের নিয়ে আগের দিন রাতে ওই এলাকায় রাস্তার অপর পাশে আরেকটি নাম বিহীন ফলক নির্মান করে। যা পর দিন সকালে গ্রামবাসী দেখে হতভম্ব হয়। এরই মাঝে আব্দুল্লাহ এলাকায় মাইকিং করে হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক ডাঃ মুশফিক হুসেন চৌধুরী ওই রাস্তার উদ্বোধন করবেন। এ নিয়ে স্থানীয় বিএনপি ও গ্রামবাসীর সাথে আব্দুল্লাহ ও তার অনুসারীদের মাঝে মতবিরোধ দেখা দেয়। এরই মাঝে নির্ধারিত সময়ে এমপি শেখ সুজাত মিয়ার পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী রাস্তা উদ্বোধনের জন্য ওই এলাকায় পৌছান। এসময় তিনি এ মতবিরোধের কথা জানতে পারেন। তাৎক্ষনিক তিনি সিদ্ধান্ত দেন নির্ধারিত সময়ে জেলা পরিষদ প্রশাসক ডাঃ মুশফিক হুসেন চৌধুরী অনুষ্ঠানস্থলে পৌছুলে মুশফিক চৌধুরীই রাস্তার উদ্বোধন করবেন পাশে থাকবেন শেখ সুজাত মিয়া। এ সিদ্ধান্ত দিয়ে তিনি অন্য একটি অনুষ্ঠানে চলে যান। কিন্তু গতকাল বিকেল পর্যন্ত ডাঃ মুশফিক হুসেন চৌধুরী রাস্তা উদ্বোধনের জন্য ওই এলাকায় না যাওয়ায় গ্রামবাসীর সাথে আলোচনাক্রমে শেখ সুজাত মিয়া এমপি বিকেলে রাস্তার উদ্বোধন ও কাজির বাজারে আয়োজিত উদ্বোধনী জনসভায় বক্তব্য রাখেন। রাস্তা উদ্বোধনকালে স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল বাতেন, সাবেক চেয়ারম্যান আশিক মিয়াসহ এলাকার মুরুব্বিয়ান উপস্থিত ছিলেন।

জেলা যুবলীগ সভাপতির মাতার
রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল
প্রেস বিজ্ঞপ্তি ॥ বাংলাদেশ আওয়ায়ী যুবলীগ কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য হবিগঞ্জ জেলা যুবলীগ সভাপতি আতাউর রহমান সেলিমের মাতার রোগ মুক্তি কামনায় হবিগঞ্জ জেলা যুবলীগ ও পৌর যুবলীগের উদ্যোগে গতকাল সন্ধা ৬টায় স্থানীয় জেলা আওয়ামীলীগের কার্যালয়ে এক দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক এডঃ নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু, সহ সভাপতি হাসান চৌধুরী হিমসীম, যুগ্ম সাধারণ সম্পাদক এস এম ইউসুফ, সহ সভাপতি শাহ আরজু মিয়া, সাংগঠনিক সম্পাদক আঃ মালেক, মোঃ নুরুল আমীন, যুবলীগ নেতা হাজী সামছু মিয়া, শেফাল বণিক, চেয়ারম্যান আব্বাস উদ্দিন, আঃ হেকীম, শাহ আলম সিদ্দিকী, আলম মিয়া, ফারুক মিয়া, পৌর যুবলীগে সভাপতি মোঃ শফিকুজ্জামান হিরাজ, সাধারণ সম্পাদক মোঃ তাজ উদ্দিন আহমেদ তাজ, সহ সভাপতি মোঃ এনামুল হক এনাম, মোঃ সবুজ মিয়া, এনামুল হক শাহীন, সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন খান, আবু সুফিয়ান, আঃ রকিব রনি, প্রচার সম্পাদক দেলোয়ার খান, পৌর যুবলীগ নেতা এডঃ এনামুল হক, শেখ নিজাম, জুয়েলুর রহমান, মিন্নত, তানভীর, পূলক, হানী আহমেদ, শেখ মামুন, শাওন, আবুল কাসেম রুবেল, জসীম, রুবেল, পারভেজ, তুষার, রিপন, আলমগীর প্রমুখ। উক্ত দোয়া ও মিলাদ মাহফিলে জেলা যুবলীগ ও পৌর যুবলীগের সকল নেতৃবৃন্দ জেলা যুবলীগ সভাপতি আতাউর রহমান সেলিমের মাতার রোগ মুক্তি কামনা করেন। উক্ত দোয়া ও মিলাদ মাহফিল পরিচালনা করেন জহিরুল ইসলাম আক্তারী ও বিলাল রেজা আক্তারী।

যেদিন তফসিল সেদিন
থেকেই টানা হরতাল
এক্সপ্রেস ডেক্স ॥ অপেক্ষার পালা শেষ। সরকার পতন এবং পাতানো নির্বাচন প্রতিহতের প্রস্তুতি চূড়ান্ত। যেদিন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে সেদিন থেকেই লাগাতার হরতাল। অবরোধ, অসহযোগ আন্দোলনের ডাক দেবে বিরোধী দল।
শেখ হাসিনার সরকারের অধিনেই নির্বাচনের জন্য আগামী সোমবার তফসিল ঘোষণা করা হবে বলে ইঙ্গিত দিয়েছে নির্বাচন কমিশন। ওইদিন থেকেই কর্মসূচিতে যাওয়ার সিদ্ধান্ত রয়েছে বিরোধী দলের। প্রথমে টানা ৯৬ ঘণ্টার হরতাল ঘোষণা আসতে পারে। পরিস্থিতি বুঝে পরবর্তী ঘোষণা থাকবে।
সূত্র মতে, এতোদিন জোটগতভাবে কর্মসূচি ঘোষণা করা হলেও পালিত হয়েছে ঢিলেঢালাভাবে। এ নিয়ে জোটের বৈঠকে আলোচনাও হয়েছে। তবে এবার সর্বশক্তি ও কৌশল নিয়ে রাজপথে নামছে জামায়াতসহ শরিকরা। কর্মসূচি পালনের ধরন সম্পর্কে বিএনপির যুগ্ম মহাসচিব রিজভী আহম্মেদ ইতোমধ্যে নেতাকর্মীদের ইঙ্গিত দিয়ে বলেছেন, অবৈধ সরকারের জুলুমের জবাব দেয়া বৈধ। জোটের অন্যতম শরিক ও জাগপার সভাপতি শফিউল আলম প্রধান বলেন, সোমবার থেকে যে আন্দোলন শুরু হচ্ছে তাতে নেতারা কর্মীদের কাতারে চলতে বাধ্য হবে, নয়তো নেতৃত্ব থেকে ছিটকে পড়তে হবে। ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আব্দুল লতিফ নেজামী বলেন, বিরোধী দলের পিঠ দেয়ালে ঠেকে গেছে, পেছানোর কোনো সুযোগ নেই। সর্বশেষ প্রেসিডেন্ট পর্যন্ত যাওয়া হয়েছে, সমাধান না পেলে হয় সফলতা নয় হারিয়ে যাওয়া।
সূত্র মতে, কেন্দ্র থেকে দলের সকল স্তরের নেতাদের কাছে বিএনপি চেয়ারপার্সনের পক্ষে বার্তা দেয়া হয়েছে। বলা হয়েছে, চাওয়া-পাওয়া বাদ দিয়ে, মান-অভিমান ভুলে রাজপথে থাকার নির্দেশ দিয়েছেন শীর্ষ নেতা বেগম খালেদা জিয়া। কর্মসূচি দিয়ে বাসায় থাকলে তাদের ভাগ্যে দুর্গতি নেমে আসতে পারে। ইতোমধ্যে তিনি দলের নিষক্রিয়-সক্রিয় ও বঞ্চিতদের নিয়ে ইস্পাতকঠিন ঐক্য গড়ে তোলতে নির্দেশ দিয়েছেন। তার কাছে খবর আছে তৃণমূল নেতাকর্মীরা কোনোপন্থী দেখতে চায় না, দেশ রক্ষা, গণতন্ত্র প্রতিষ্ঠা এবং দলের অস্তিত্ব টিকিয়ে রাখতে এই মুহূর্তে ইসস্পাতকঠিন ঐক্য প্রয়োজন। এর অংশ হিসেবেই গত মঙ্গলবার সংস্কারপন্থীদের নিয়ে বৈঠক করেছেন ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি দলের চেয়ারপার্সনের তরফ থেকে তাদের বলেছেন, অভিমান করে ঘরে বসে থাকলে হবে না, নেত্রী আপনাদের রাজপথে সক্রিয় ভূমকা দেখতে চান।
গত বৃহস্পতিবার সেনাকুঞ্জে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংকট মিটাতে আলোচনায় বসতে বলেছেন। নতুন করে মহাসচিব পর্যায়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রীর এই আহ্বানের কারণে কঠোর কর্মসূচি ঘোষণার ক্ষেত্রে পরিস্থিতি আরও দু’একদিন পর্যবেক্ষণ করবে বিএনপি। এরপরেও আগামী সোমবার থেকে কঠোর কর্মসূচি সফল করতে সংশ্লিষ্টদের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
কয়েকদিন আগে কর্মসূচি ঠিক করতে বেগম খালেদা জিয়া দলের সিনিয়র নেতা ও জোটের শরিকদের নিয়ে বৈঠক করেছেন। ওইসব বৈঠকে পরবর্তী কর্মসূচি নিয়ে আলোচনা হয়। আগামী রোববার থেকে লাগাতার কঠোর কর্মসূচি দেওয়ার পরামর্শ দেন অনেকে। কেউ কেউ এবার হরতাল না দিয়ে অবরোধ দেওয়ার পক্ষে মত দেন।
বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য জানান, দেশের বিভিন্ন স্থানে আন্দোলনের কর্মসূচি যেভাবে সফল হচ্ছে তাতে দলের হাইকমান্ড সন্তুষ্ট। তবে ঢাকা মহানগর নিয়ে অসন্তুষ্টি থাকলেও আন্দোলন সফল করার মতো একটি টিম করা হয়েছে। এই টিম কার্যকরী ভূমিকা রাখতে পারবে বলে মনে করছেন হাইকমান্ড। আসন্ন কর্মসূচিতে এর ফল পাওয়া যাবে।
দলের নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে, ঢাকা মহানগরে আন্দোলন চাঙ্গা করতে আট নেতাকে দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, নগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকা, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু ও নগর বিএনপির যুগ্ম আহ্বায়ক সালাহউদ্দিন আহমেদকে অঞ্চল ভাগ করে দায়িত্ব দেওয়া হয়েছে। ওই সব এলাকার ছাত্রদল, যুবদল স্বেচ্ছাসেবক দল এবং গত নির্বাচনে যারা মনোনয়ন পেয়েছেন তাদের নিয়ে আন্দোলন সমন্বয় করতে হবে। দায়িত্ব প্রাপ্ত নেতাদের সহযোগিতা করতে নেতা-কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে।
সূত্র জানায়, কর্মসূচি সফল করতে এবার সাংগঠনিকভাবে কঠোর হবে বিএনপি। যাকে যেভাবে দায়িত্ব দেওয়া হয়েছে তারা তাদের অনুসারীদের দিয়ে কর্মসূচি সফল করবে। এক্ষেত্রে কেউ গাফলতি করলে তাৎক্ষণিক শোকজ দিয়ে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে। সেক্ষেত্রে একটি পদ বিলুপ্ত করে কার্যকর ভূমিকার কারণে আরেক নেতাকে সেই পদে বসাতে পারবেন। আসম হান্নান শাহ জানান, চলতি সপ্তাহে টানা হরতালের কর্মসূচি দেওয়ার পরিকল্পনা রয়েছে। নির্বাচনের তফসীল ঘোষণা হলেই এই কর্মসূচি শুরু হবে। এবার পরিকল্পনার মধ্যেই সবকিছু সীমবদ্ধ থাকবে না। কর্মসূচি সফল করারও সর্বত্মক প্রস্তুতিও নেওয়া হয়েছে। এর আগে ৬০ ঘণ্টা, ৭২ ঘণ্টা, ৮৪ ঘণ্টার হরতাল করেছে বিরোধী দল। একই দাবিতে ১৯৯৬ সালে ক্ষমতাসীন আওয়ামী লীগ ধাপে ধাপে টানা ২১ দিন হরতাল করেছিলো। এর চেয়েও কার্যকরি আন্দোলনের পথে এবারের বিরোধী দল।

সুনারু গ্রামে মতবিনিময় সভায় শংকর পাল
দেশের শান্তি ও পরিবর্তনের জন্য
জাতীয় পার্টির কোন বিকল্প নেই
প্রেস বিজ্ঞপ্তি ॥ হবিগঞ্জ জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও বানিয়াচঙ্গ-আজমিরীগঞ্জ আসনে জাপা মনোনীত এমপি প্রার্থী শংকর পাল বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্দিষ্ট সময়েই হবে। বর্তমানে দেশের সংঘাতময় রাজনীতি পরিহার করার লক্ষে জাতীয় পার্টি এককভাবে নির্বাচনে অংশ গ্রহন করবে। এতে কোন কোন দলের নেতারা দিশেহারা হয়ে এখন পাগলের প্রলাপ করছে। তিনি আরো বলেন, বর্তমান আওয়ামলীগ সরকার ক্ষমতায় যাওয়ার পর থেকে সকল নির্বাচন সুষ্টু হয়েছে, তাই জাতীয় পার্টি সর্বদলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশ গ্রহনের প্রস্তুতি নিচ্ছে। দেশের শান্তি ও পরিবর্তনের জন্য জাতীয় পার্টির কোন বিকল্প নেই্। গতকাল বুধবার বানিয়াচঙ্গ উপজেলার সুবিদপুর ইউনিয়নের সুনারু গ্রামে এক মতবিনিময় সভায় প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি উপস্থিত গ্রামবাসীর উদ্দেশ্যে বলেন, স্বাধীনতার পর থেকে বার বানিয়াচঙ্গ-আজমিরীগঞ্জবাসীর আওয়ামলীগের প্রার্থীকে নির্বাচিত করেছেন। কিন্তু বানিয়াচঙ্গ-আজমিরীগঞ্জের আজো কাংখিত উন্নয়ন হয়নি। এলাকার উন্নয়নের নামে অনেকই নির্বাচিত হয়ে নিজেদের ভ্যাগের উন্নয়ন করেছেন। তাই আগামী নির্বাচনে আপনারা প্রতিক দেখে ভোট না দিয়ে ব্যক্তি দেখে ভোট দিবেন। তিনি আগামী নির্বাচনে অংশ গ্রহনের জন্য সুনারু গ্রামবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেন এবং লাঙ্গল প্রতিকে ভোট চান। বিরেন্দ্র দাশের সভাপতিত্বে এবং খোকন দাশের পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা জাপার সাংগঠনিক সম্পাদক তাজ উদ্দিন আহমেদ বাবুল, প্রচার সম্পাদক আবু বক্কর খাঁন, দপ্তর সম্পাদক প্রভাষক এস এম লুৎফুর রহমান, সুবিদপুর ইউনিয়ন জাপা সাধারণ সম্পাদক আদম আলী চৌধুরী, জেলা যুবসংহতির নেতা নুর মিয়া, ইউসুফ আলী, পলাশ দাস, স্বপন মিয়া, হেলাল আহমেদ, বাচ্চু মিয়া চৌধুরী, সাজিদ মিয়া, রবিন্দ্র দাস প্রমুখ। সভায় বক্তারা দলমত নির্বিশেষে আগামী নির্বাচনে জাপা মনোনীত এমপি প্রার্থী শংকর পালকে নির্বাচিত করার জন্য সকলের প্রতি আহবান জানান।

মা-বোন-ছেলেসহ ৪ জনকে কুপিয়ে হত্যা
সিলেটে মাদকাসক্ত যুবকের রোমহর্ষক কাণ্ড
সিলেট প্রতিনিধি ॥ নির্মম! লোমহর্ষক! নজিরবিহীন! নিজের মা, বোন, ছেলে ও এক নিকট আত্মীয়কে নিজের বাড়িতেই দা দিয়ে কুপিয়ে হত্যা করেছে এক যুবক। চাঞ্চল্যকর এই পারিবারিক হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটেছে গতকাল বৃহস্পতিবার দুপুরে সিলেটের গোলাপগঞ্জের লক্ষণাবন্দ ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম দক্ষিণবাগে। মা’র কাছে ১শ’ টাকা চেয়ে না পেয়ে বাক-বিতণ্ডার জের ধরে আব্দুস সালাম ফুরুক (৩৫) নামের ওই যুবক ক্ষিপ্ত হয়ে পরিবারের চার সদস্যকে খুন করেন বলে জানিয়েছে পুলিশ। সে মাদকাসক্ত ছিল বলেও দাবি করেছে পুলিশ ও স্থানীয়রা। এ ঘটনায় সিলেট জুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে।
নিহতরা হলেন, সালমের মা শামছুুন্নাহার (৫৫), বোন মরিয়ম বেগম (২২), শিশুপুত্র তানভীর আহমদ (৫) ও নানী হনুফা বেগম (৬৫)। গতকাল বেলা পৌনে তিনটার দিকে ধারালো দা দিয়ে কুপিয়ে মাত্র ২০ মিনিটে সালাম এই লোমহর্ষক ঘটনা ঘটায় বলে গ্রামবাসী জানিয়েছে। পরে তারা ওই যুবককে আটক করে পুলিশে সোপর্দ করেন। খবর পেয়ে জেলা পুলিশ সুপার নূরে আলম মিনাসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান।
গোলাপগঞ্জ থানার ওসি এ কে এম ফজলুল হক শিবলী ঘটনাস্থলে উপস্থিত হয়ে সালামকে গ্রেফতার করে থানায় নিয়ে আসেন। তিনি বলেন, থানায় আটক অবস্থায় তাকে মানসিক ভারসাম্যহীন অবস্থায় দেখা গেছে। লাশগুলো উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে বলে তিনি জানান।
লক্ষণাবন্দের সাবেক ইউপি সদস্য আনহার উদ্দিন ও স্থানীয়রা জানান, অভিযুক্ত সালাম গ্রামের মৃত আব্দুল আজিজের পুত্র। সে নিয়মিত গাজা ও হেরোইন সেবন করতো। নেশার জন্য টাকা না পেয়ে সে নিজের মা, বোন, পুত্র ও নানীকে খুন করেছে। ঘটনার পর রক্তমাখা দা নিয়ে সে বাড়ির বাইরে বেপরোয়াভাবে দাঁড়িয়ে থাকে। এক পর্যায়ে তাকে বুঝিয়ে-সুঝিয়ে নিরস্ত্র করা হয়। পরে জনতা তাকে পাকড়াও করে পুলিশে সোপর্দ করে। এর আগেও সে বিভিন্ন সময় অনেকের উপরে হামলা চালিয়েছে বলে তারা দাবি করেছেন।

২১ মন্ত্রী ও সাত প্রতিমন্ত্রীর দফতর বণ্টন
এক্সপ্রেস রিপোর্ট ॥ নির্বাচনকালীন সরকারের পুনর্গঠিত মন্ত্রিসভার সদস্যদের দপ্তর বণ্টন করে গেজেট প্রকাশ করা হয়েছে। গতকাল প্রধানমন্ত্রী, ২১ জন পূর্ণ মন্ত্রী ও ৭ জন প্রতিমন্ত্রীর নাম উল্লেখ করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ গেজেট প্রকাশ করা হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী বিভাগের দায়িত্ব পালন করবেন। মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা করা হয়েছে সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ এবং সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়াকে। এদিকে ১৬ মন্ত্রী ও ১৪ প্রতিমন্ত্রীর পদত্যাগপত্র রাষ্ট্রপতি কর্তৃক গৃহীত হয়েছে।
আমির হোসেন আমু ভূমি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। তোফায়েল আহমেদ হয়েছেন শিল্প এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী। এছাড়া আবুল মাল আব্দুল মুহিত অর্থ মন্ত্রণালয়, বেগম মতিয়া চৌধুরী কৃষি এবং মৎস্য ও প্রাণিসম্পদ, আব্দুল লতিফ সিদ্দিকী বস্ত্র ও পাট এবং এবং বিজ্ঞান ও প্রযুক্তি, এয়ার ভাইস মার্শাল (অব.) একে খন্দকার পরিকল্পনা, সৈয়দ আশরাফুল ইসলাম স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়, রাশেদ খান মেনন ডাক ও টেলিযোগাযোগ, রওশন এরশাদ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং শ্রম ও কর্মসংস্থান, ওবায়দুল কাদের যোগাযোগ, রমেশ চন্দ্র সেন খাদ্য, জিএম কাদের বাণিজ্য, হাসানুল হক ইনু তথ্য এবং সংস্কৃতি, এবিএম রুহুল আমিন হাওলাদার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ পানি সম্পদ, নূরুল ইসলাম নাহিদ শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা, শাহজাহান খান নৌ-পরিবহন ও মুক্তিযুদ্ধ, হাছান মাহমুদ পরিবেশ ও বন, আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্র, মুজিবুল হক রেলপথ এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।
এছাড়া মো. মুজিবুল হক (চুন্নু) যুব ও ক্রীড়া, দীপংকর তালুকদার পার্বত্য চট্টগ্রাম, কামরুল ইসলাম আইন, বিচার ও সংসদ, বেগম মন্নুজান সুফিয়ান শ্রম ও কর্মসংস্থান, প্রমোদ মানকিন সমাজকল্যাণ, শামসুল হক টুকু স্বরাষ্ট্র, বেগম সালমা ইসলাম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।
যে সকল মন্ত্রণালয় কোন মন্ত্রী বা প্রতিমন্ত্রীর অধীনে ন্যস্ত করা হয়নি, সেগুলো পুনরাদেশ না দেয়া পর্যন্ত রুলস অব বিজনেস ১৯৯৬ এর রুল ৩(আইভি) অনুযায়ী সরাসরি প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকবে।

সোমবার জেলায় জেলায় যাচ্ছে মনোনয়ন ফরম
এক্সে ডেস্ক ॥ সংসদ নির্বাচনে প্রার্থীদের জন্য আগামী সোমবার জেলায় জেলায় যাচ্ছে মনোনয়ন ফরম। আগামী সোমবারই তফসিল ঘোষণার পরিকল্পনা রয়েছে। গতকালই আসনভিত্তিক চূড়ান্ত ভোটার তালিকাও প্রস্তুত করা হয়েছে। ভোটার প্রতি প্রার্থীদের খরচ ৮ টাকা নির্ধারণ করেছে কমিশন। এদিকে তফসিল ঘোষণার আগমুহূর্তে বিভিন্ন দাবিতে কমিশনের কর্মকর্তাদের আন্দোলন কর্মসূচি নিয়ে বিপাকে আছে ইসি। আরচরণবিধিতে ‘নির্বাচনের পূর্ব সময়ের স্থানে নির্বাচনকাল সময়’ প্রতিস্থাপনে মত দিয়েছে মন্ত্রণালয়। ‘পোস্টারের মাপ সেন্টিমিটারের স্থলে ইঞ্চি ব্যবহার, প্রতিদ্বন্দ্বী প্রার্থী কর্তৃক কোন শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে পূর্বে সভাপতি ও সদস্য পদে মনোনয়ন হইয়া থাকিলে নির্বাচন-পূর্ব সময়ে উহা অকার্যকর থাকিবে’ উল্লেখ করা হয়েছে। নির্বাচনে কমিশনের নিজস্ব রিটার্নিং কর্মকর্তা নিয়োগের দাবি করেছেন কর্মকর্তারা। ২৬ নভেম্বর পর্যন্ত আল্টিমেটামও দিয়েছেন তারা। অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে পদোন্নতি পাওয়ার যোগ্য এমন সকল কর্মকর্তার পদোন্নতি।

বানিয়াচঙ্গে বিএনপির উদ্যোগে
তারেক রহমানের জন্মদিন পালন
প্রেস বিজ্ঞপ্তি ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৪৯তম জন্মদিন পালন করেছে বানিয়াচঙ্গ ১ নং ইউনিয়ন বিএনপি। গতকাল বৃহস্পতিবার বিকালে স্থানীয় বড়বাজারস্থ ১ নং ইউনিয়ন বিএনপির কার্যালয় করফুল নেছা মার্কেটের নীচ তলায় ইউনিয়ন বিএনপির সভাপতি সামছুর রহমানের সভাপতিত্বে ও বিএনপি নেতা মাহমুদুল হাসান ধন মিয়ার পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি কনর আলী, বিএনপি নেতা আলী হোসেন, শেখ জসিম উদ্দিন, আবুল কাহের, চান মিয়া মেম্বার ও আব্দুল মতিন মেম্বার, কৃষকদল সধারণ সম্পাদক জীবন আহমেদ লিটন, তাতীদল যুগ্ম আহ্বায়ক ছাদিক আহমেদ, ১ নং ইউনিয়ন বিএনপি নেতা আব্দুল মালিক, হেলিম মিয়া, জাহের মিয়া, ফজলু মিয়া, গউছ লস্কর, গউছ উদ্দিন চৌধুরী, আলফু মিয়া, কদ্দুস মিয়া, আমির উদ্দিন, কৃষকদল সহসাংগঠনিক সম্পাদক রাজ্জাক আহমেদ আলামিন, খোরশেদ আলম, যুবদল নেতা  আবু হাসনাত চৌধুরী শ্যামল, মোশারফ হোসেন খেলু, ফয়সল আহমেদ পলাশ, কলেজ ছাত্রদল সাধারণ সম্পাদক সালা উদ্দিন ফয়সল, রফিক মিয়া, ছালেক মিয়া, ছাত্রদল নেতা, মোহাম্মদ, সিজিল, এনামুল, জুয়েল, নাইম প্রমূখ। সভাপতির বক্তব্যে সামছুর রহমান বলেন তারেক রহমানের জনপ্রিয়তা বিনষ্ট করতে দীর্ঘ দিন যাবৎ মহাজোট সরকার মিথ্যা সমালোচনা ও মামলা চালিয়ে আসছিল। আদলতের রায়ে তাকে খালস প্রদান করার পর প্রমাণিত হয়েছে ১৬ কোটি মানুষের নেতা তারেক রহমান কোন দূর্নীতির সাথে জড়িত ছিলেননা। তিনি তারেক রহমানের দীর্ঘায়ু ও  সুস্থতা কামনা করেন।

স্থানীয় সরকার সাংবাদিকতা
পুরস্কার ঘোষণা এমএমসি’র
প্রেস বিজ্ঞপ্তি ॥ স্থানীয় সরকার সাংবাদিকতাকে এগিয়ে নেয়ার উদ্দেশ্যে স্থানীয় সরকার সাংবাদিকতা পুরস্কার: ২০১৩ ঘোষণা করেছে ম্যাস লাইন মিডিয়া সেন্টার (এমএমসি’র) সিটিজেনস ভয়েস ফর ইমপ্র“ভ লোকাল পাবলিক সার্ভিসেস (সিভিআইপিএস) প্রকল্প। প্রকল্প থেকে বিভিন্ন সময়ে প্রশিক্ষণ পেয়েছেন এমন স্থানীয় সাংবাদিকরা আবেদন করতে পারবেন। স্থানীয় সরকার নীতিমালা ও কাঠামো, উন্নয়ন বৈষম্য, নির্বাচিত নারীর ক্ষমতায়ন ইত্যাদি নিয়ে অনুসন্ধানী, বিশ্লেষণমূলক প্রাথমিক মনোনয়নে প্রাধান্য পাবে। স্থানীয় প্রশাসন, জাতীয় নীতিমালার ওপর প্রভাব রেখেছে এমন ধরনের প্রতিবেদন পুরস্কারের জন্য বিশেষভাবে বিবেচিত হবে। এবছর দুই অঞ্চল থেকে দুইজন পুরুষ ও একজন মহিলা সাংবাদিককে পুরস্কৃত করা হবে। পুরস্কারের আর্থিক মূল্য ১৫,০০০ টাকা, একটি সার্টিফিকেট এবং একটি ক্রেস্ট।
পহেলা ফেব্র“য়ারি ২০১৩ থেকে ডিসেম্বর ১৫, ২০১৩ পর্যন্ত প্রকাশিত যেকোন স্থানীয় সরকার সংক্রান্ত প্রতিবেদন আবেদন যোগ্য হবে। বাইলাইনে প্রকাশিত সর্বোচ্চ ২টি প্রতিবেদনের প্রিন্টেড কপি প্রতিবেদকের নাম ও প্রতিষ্ঠানের ঠিকানাসহ এমএমসির আঞ্চলিক কার্যালয়ে প্রেরণ করতে হবে। টিভি চ্যানেল ব্যতিত যেকোন মাধ্যম্যের বাংলা ও ইংরেজি প্রতিবেদন পুরস্কারের জন্য বিবেচিত হবে। প্রতিবেদনের দৈর্ঘ্য ৬০০-১০০০ শব্দের মধ্যে হতে পারে। তবে ভালো মানের প্রতিবেদনের ক্ষেত্রে এই বিধিমালা শিথিলযোগ্য।
এলজিজেএফ সভাপতি ও সেক্রেটারির সমন্বয়ে রাজশাহী ও সিলেটের দুইটি প্যানেল আবেদনকৃত প্রতিবেদন প্রাথমিকভাবে বাছাই করে এমএমসির ঢাকা অফিসে প্রেরণ করবেন এবং এমএমসির প্রধান অফিসে জাতীয় পর্যায়ের আরেকটি প্যানেল চূড়ান্ত ৩জনের নাম ঘোষণা করবেন যা চূড়ান্ত বলে বিবেচিত হবে। আগে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে এমন কোনো প্রতিবেদন পুরস্কারের জন্য বিবেচিত হবে না।
স্থানীয় পত্রিকার সঙ্গে সম্পৃক্ত সাংবাদিকরা পুরস্কারে অগ্রাধিকার পাবেন। জানুয়ারি, ২০১৪ সালে বিজয়ী নাম ঘোষণা করা হতে পারে। প্রতিবেদন জমাদানের শেষ তারিখ ডিসেম্বর ১৫, ২০১৩। প্রতিবেদনের সঙ্গে প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক বরাবর একটি আবেদনপত্র সংযোজন করতে হবে। যেকোন তথ্যের জন্য দুই আঞ্চলিক ব্যবস্থাপকের সঙ্গে যোগাযোগ করা যাবে এবং এমএমসির আঞ্চলিক কার্যালয় প্রতিবেদন জমা দিতে হবে। যোগাযোগ : সিলেট ০১৭১১-২৩২৫১৬, রাজশাহী-০১৭১১-২২৭৩১৪।

নবীগঞ্জ পৌর স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে
তারেক রহমানের জন্ম বার্ষিকী পালিত
নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ পৌর স্বেচ্ছাসেবক দলের ওসমানী রোডস্থ অস্থায়ী কার্যালয়ে গত বুধবার রাত ৯-টায় কেন্দ্রীয় বিএনপির সিনিয়র ভাইস চেয়াম্যান তারেক রহমানের ৪৯-তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে পৌর স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
নবীগঞ্জ পৌর স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মোঃ সেলিম তালুকদারের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম আহবায়ক এনামুল হকের পরিচালনায় বক্তব্য রাখেন যুগ্ম আহবায়ক শাহানুর রহমান, আমির হোসেন, রাসেল আহমদ, ফজলুল আলম চৌধুরী কায়েছ, পৌর স্বেচ্ছাসেবকদল নেতা আলমগীর চৌধুরী, বিপুল দাশ, শিবলু চৌধুরী, জানুর মিয়া, শ্যামল দাশ, নয়ন দাশ, নজরুল, দুলু মিয়া, আজাদ, কঠিন সাজু, আশরাফ, দেলোয়ার, সুমন, ফারছু, তুহিন প্রমুখ।

আজকের বিক্ষোভ মিছিল সফলে
জেলা বিএনপির আহ্বান
প্রেস বিজ্ঞপ্তি ॥ অসাংবিধানিক মন্ত্রীসভা বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকার পুনঃবহাল ও নেতাকর্মীদের মুক্তির দাবীতে আজ শুক্রবার সকাল ১০ টায় হবিগঞ্জ পৌরসভা মাঠ থেকে ১৮ দলীয় জোটের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্টিত হবে। উক্ত বিক্ষোভ মিছিল ও সমাবেশকে সফল করার জন্য বিএনপি সহ ১৮ দলীয় জোটের সকল নেতাকর্মী সমর্থকদের যথা সময়ে উপস্থিত হওয়ার জন্য এবং উপজেলা পর্যায়েও বিক্ষোভ মিছিলকে সফল করতে আহ্বান জানিয়েছেন হবিগঞ্জ জেলা বিএনপির সভাপতি আরহাজ্ব সৈয়দ মোঃ ফয়সল ও সাধারন সম্পাদক মেয়র আলহাজ্ব জি কে গউছ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com