শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

আজ কর্মসূচীর উদ্বোধন করবেন সমাজ কল্যাণ মন্ত্রী চুনারুঘাট ও মাধবপুরের সাড়ে ৯’শ সুবিধাবঞ্চিত শিশু ভাতা পাচ্ছে

  • আপডেট টাইম শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৩
  • ৪০৬ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ ঝুকিঁপুর্ণ শিশুর অধিকার নিশ্চিত করার উদ্দেশে চুনারুঘাট ও মাধবপুর উপজেলার ফাঁড়িসহ ২৯টি চা বাগানের সাড়ে ৯’শ পিতৃমাতৃহীন ও সুবিধা বঞ্চিত চা শ্রমিক শিশু ভাতা পাচ্ছে। এসব শিশুকে প্রতি মাসে ২ হাজার করে টাকা প্রদান করা হবে। প্রাথমিক পর্যায়ে ৬ মাস অন্তর ১৮ মাস পর্যন্ত ৩ কিস্তিতে ১২ হাজার টাকা করে প্রতিটি শিশু পাবে ৩৬ হাজার টাকা। এতে সাড়ে ৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। পাইলট প্রকল্প হিসেবে এটি সফল হলে পরবর্তীতে বড় প্রকল্প হাতে নেওয়া হবে বলে জানিয়েছে সমাজ কল্যাণ মন্ত্রণালয়। আজ শুক্রবার সমাজ কল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ এমপি উপজেলার চান্দপুর চা বাগানে আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচীর উদ্বোধন করবেন।
ইউনিসেফ এর সহযোগিতায় সমাজ কল্যাণ মন্ত্রণালয় সুবিধা বঞ্চিত চা শ্রমিক শিশুদের জন্য প্রথম বারের মতো এ প্রকল্প চালু করতে যাচ্ছে। ইতোমধ্যে জড়িপ শেষে তালিকা প্রনয়নের কাজ সম্পন্ন হয়েছে। চুনারুঘাট উপজেলার ফাঁড়িসহ ২৪টি চা বাগানের ৫৪৮ জন শিশু এবং মাধবপুর উপজেলার ৫টি চা বাগানের ৩৯৭ জন শিশুর তালিকা করা হয়েছে। পাইলট প্রকল্পে তারাই পাবেন প্রতি মাসে ২ হাজার করে ১৮ মাসে ৩৬ হাজার টাকা। তবে ৬ মাস অন্তর ৩ কিস্তিতে এ টাকা বিতরণের কথা রয়েছে।
উপজেলা সমাজ সেবা কর্মকর্তা নুুরুল ইসলাম পাঠোয়ারী জানান, পরিচয়হীন, পরিত্যক্ত, এতিম, প্রতিবন্ধি, মা নেই এমন মেয়ে শিশুদের জরিপের মাধ্যমে তালিকা তৈরী করা হয়েছে। সমাজ কল্যাণ মন্ত্রণালয় তাদের অধিকার নিশ্চিত করার লক্ষ্যেই ইউনিসেফ এর সহযোগিতায় এ প্রকল্প চালু করেছে। তবে ক্যাশ সাপোর্ট গ্রহনের পর ঐ শিশুদের স্কুলে যেতে হবে, অভিভাবকরা তাদের কোন কাজে নিয়োজিত করতে পারবে না, এদের কোন ধরণের শাস্তি দিতে পারবে না এব এদের জন্ম সনদ অবশ্যই নিতে হবে এমন শর্ত পুরণ করতে হবে। অন্যতায় তাদেরকে ক্যাশ সাপোর্ট দেওয়া বন্ধ করে দেওয়া হবে।
এদিকে চা বাগানে রেশনিং চালুর পর শিশুদের মধ্যে এ ধরণের কর্মসূচী চালু হতে যাচ্ছে শুনে চা শ্রমিকরা অত্যন্ত খুশি। তারা এ ভাতাভোগীর সংখ্যা বাড়ানোর দাবি জানিয়েছেন। যারা তিন বেলা ভাত খেতে পারেনা তাদের শিশুরা প্রতি মাসে ভাতা পাবে জেনে ভাতাভোগীর অভিভাবকরা এখন মহাখুশি।
এ বিষয়ে চা শ্রমিক নেতা কাঞ্চন পাত্র বলেন, এ ধরণের কর্মসূচী আমাদের চা শ্রমিকদের শিশুদের খাবারের অভাব পুরনের পাশাপাশি তাদের পরিবারেরও উপকার হবে। আদিবাসী সংস্থার সভাপতি স্বপন সাওতাল বলেন, এ ধরণের কর্মসূচী চালু করার জন্য আমরা সমাজ কল্যাণমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন জানাই। তিনি এ কর্মসূচী পরবর্তীতে অব্যাহত রাখারও দাবী জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com