বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

নবীগঞ্জে হাওরে দিগন্ত জুড়ে সোনালি ঝলকানি

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৩
  • ৪৬৮ বা পড়া হয়েছে

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে রোপা আমনের বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষান-কৃষানিরা ফসল ঘরে তোলায় ব্যস্ত হয়ে পড়েছেন। উপজেলার প্রতিটি ফসলের মাঠে আমন ধানের সবুজ সমারোহের মধ্যে সোনালি ঝলকানি ও বাম্পার ফলনের হাতছানিতে কৃষকদের ব্যস্ততা বাড়িয়ে তুলেছে। বিচ্ছিন্নভাবে কোন-কোন মাঠে আমন ধান কাটা শুরু হলেও আগামী এক সপ্তাহের মধ্যেই ফসল কাটার ধুম পড়বে মাঠজুড়ে। মাঠভরা সোনালি কাচা-পাকা ধানের ফসলী ক্ষেতে যেন দিগন্ত ছুঁয়ে গেছে। বাতাসে দোল খাওয়া রোপা আমনের সোনালি ঝলকানি গ্রাম্য কৃষককুলকে মাতোওয়ারা করে তুলেছে। মাঠভরা পাকা সোনালি ফসলের মৌ-মৌ গন্ধে গ্রামাঞ্চলের কৃষান-কৃষানীদের মধ্যে বইছে বাধ ভাঙ্গা উল্লাস। পরিশ্রমের ফসল ঘরে তোলায় ব্যস্ত কৃষান-কৃষানিরা। চলতি মৌসুমেও রোপা আমনের বাম্পার ফলন হয়েছে। উপজেলার ১৩টি ইউনিয়নের ফসলের মাঠে ধান কাটা ও মাড়াই’র কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। উপজেলাজুড়ে পুরোদমে এখনো ধান কাটার ধুম না পড়লেও আগামী সপ্তাহের মধ্যেই ধান কাটা, মাড়াই ও ধান ঘরে তোলার মহোৎসবে মেতে উঠবেন কৃষক-কৃষানিরা। স্থানীয় কৃষি অধিদপ্তরের ভাষ্যমতে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
উপজেলা কৃষি অফিসের সূত্রে জানা যায়, এ বছর নবীগঞ্জ উপজেলায় প্রায় ১০ হাজার ৮শ হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ২০ হাজার টন। আবহাওয়া অনুকুলে থাকায় এবার ফসল ভাল হয়েছে। চলতি মৌসুমে রোপা আমনের বাম্পার ফলনের আশা করা যাচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com