শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নেতার জন্মদিনে…

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৭ মার্চ, ২০১৫
  • ৪৪৪ বা পড়া হয়েছে

কেয়া চৌধুরী
আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুরের ৯৫ তম জন্মদিন। বাংলার স্থপতি বঙ্গবন্ধু, দিশাহীন জাতিকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করে জাতীয়তাবোধে জাগ্রত করেছিলেন। যার নেতৃত্বে জীবন বাজি রেখে, নয় মাস সুসজ্জিত পাক-সৈন্য বাহিনীর সাথে মরণ যুদ্ধ করে; লাল-সবুজ পতাকা ছিনিয়ে এনেছেন, আমাদের বীর মুক্তিযোদ্ধারা।
এই অর্জনের মধ্য দিয়ে টুঙ্গিপাড়ার, শেখ মুজিব, বিশে^র মানচিত্রে প্রতিষ্ঠিত করেছেন বাংলাদেশকে। খোকা শেখ মুজিব থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের, গোটাজীবন বাঙ্গালীর এক অন্যতম অধ্যায়। কেমন ছিল বঙ্গবন্ধুর আদর্শীক জীবন। কি দর্শন ছিল তার? ছাত্ররাজনীতিতে প্রবেশ পূর্বক কর্মকান্ড ছাত্র শেখ মুজিবকে, কিভাবে প্রভাবিত করেছিল? সর্বোপরি, নিজেকে কিভাবে প্রস্তুত করেছিলেন সামাজিক জীবনে, জাতীয় জীবনে সর্বোপবি বিশ^ নেতৃত্বে যোগ্যতম নেতৃত্বে দেওয়ার।
আমরা যারা, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করি তাদের প্রত্যেকই, গভীরভাবে গ্রহন করতে হবে ব্যক্তি শেখ মুজিবুর রহমানকে। শেখ মুজিব একটি আদর্শের নাম। যে আদর্শের মূলে রয়েছে তীব্র এক অনুভূতি। যার আপর নাম-দেশপ্রেম। বঙ্গবন্ধুর গোটা জীবনকে জাতি হিসেবে,  হয়তো আমরা এখনো, সম্পূর্ন অনুধাবন করতে পারিনি। তবে, সাধারন কর্মী হিসেবে এই মহান নেতাকে যতটুকু বুঝতে পেরেছি। তাহল, গভীর দেশপ্রেমে- তিনি প্রত্যেকটি কাজ শুরু করতেন। মানুষের প্রতি ভালবাসা ছিল তার দেশপ্রেমের বহির্প্র্রকাশ।
৪০ দশকের মাঝামাঝি সময়ে, যখন স্বদেশী আন্দোলন তুঙ্গে। ইংরেজ শাসন আতঙ্ক যখন মানুষকে পাথরের মত স্তব্ধ করে দিয়েছিল। ঠিক সেই সময়েই, বঙ্গবন্ধুর ছাত্র জীবন এক নতুন অধ্যায়ের দিকে মোড় নিচ্ছিল। সুভাষ বসুকে ভালবেসে, বঙ্গবন্ধু স্বদেশী আন্দোলন সক্রিয় হয়ে উঠেছিলেন। যা তার অসমাপ্ত আত্মজীবনীতে তিনি উল্লেখ করেছেন। তিনি তার আত্মজীবনীতে বলেছেন “১৯৩৭ সালে একটু সুস্থ হয়ে ,আবার লেখাপড়া শুরু করলাম। আমার আব্বা গোপালগঞ্জ মিশন স্কুলে ভর্তি করিয়ে দিলেন। এই সময়ে আব্বা কাজী আবদুল হামিদ এম.এস.সি মাস্টার সাহেবকে আমাকে পড়াবার জন্য বাসায় রাখলেন। তার জন্য একটা আলাদা ঘরও করে দিলেন।
গোপালগঞ্জের বাড়িটা আমার আব্বাই করেছিলেন। মাস্টার সাহেব গোপালগঞ্জে একটা ‘মুসলিম সেবা সমিতি’ গঠন করেন। যার দ্বারা গরিব ছেলেদের সাহায্য করতেন। মুষ্টি ভিক্ষার চাল উঠাতেন, সকল মুসলামন বাড়ি থেকে। প্রত্যেক রবিবার, আমরা থলি নিয়ে বাড়ি বাড়ি থেকে চাউল উঠিয়ে আনতাম। এবং এই চাল বিক্রি করে গরিব ছেলেদের বই এবং পরীক্ষার ও অন্যান্য খরচ দিতাম। ঘুরে-ঘুরে জায়গিরও ঠিক করে দিতাম। আমাকেই অনেক কাজ করতে হত, মাস্টার সাহেবের সাথে। হঠাৎ যক্ষা রোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। তখন আমি এই ‘সেবা সমিতি’র ভার নেই। এবং অনেকদিন পরিচালনা করি। আর একজন মুসলমান মাস্টার সাহেবের কাছেই টাকা পয়সা জমা রাখা হত। তিনি সভাপতি ছিলেন আর আমি ছিলাম সম্পাদক”।
অসমাপ্ত আত্মজীবনীর বক্তব্য অনুযায়ী, বঙ্গবন্ধুর ছাত্র রাজনীতিতে প্রবেশ করা ছিল সুচিন্তিত এবং সমাজ সেবামুলক। স্কুলের ছাত্রত্ব কালীন সময়ে তিনি দরিদ্র শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়ে ছিলেন। তার সাথে ছিল অনেক ছাত্র। যারা মুষ্টি ভিক্ষার চাল উঠিয়ে গরিব ছেলেদের বই এবং পরীক্ষার খরচ বহন করতো। বস্ত্রহীন পথচারী শিশুকে নিজের নতুন জামা পরিয়ে দিতও তিনি কার্পণ্য করতেন না। এ সব ঘটনার মধ্য দিয়ে যে বার্তা বঙ্গবন্ধুর আদর্শে বিশ^াসী কর্মীদের গ্রহন করতে হবে। তা হল, আমাদের নেতা বঙ্গবন্ধু সমাজসেবা মূলক কর্মকান্ডের মধ্য দিয়ে ছাত্র রাজনীতিতে প্রবেশ করেছিলেন। সমাজের অবহেলিত, দবিদ্র ছাত্রদের শিক্ষার দায়িত্ব গ্রহন করেছিলেন, যখন বঙ্গবন্ধু নিজেই ছাত্র ছিলেন। তিনি তার শিক্ষকের কাছ থেকে শুধু পাঠ্যপুস্তকের জ্ঞানই গ্রহন করেন নি। গ্রহন করেছেন ‘মানবতাবোধ’। সমাজের পিছিয়ে পড়া মানুষের দায়িত্ব নেওয়ার মত মহৎ গুন ‘দায়িত্বশীলতা’।
১৯৪৩ সালে দুর্ভিক্ষ শুরু হলে, এক ভয়াভয় অবস্থা সৃষ্টি হয় তখন। অসমাপ্ত আত্মজীবনীতে বঙ্গবন্ধু বলেন “দিন রাত রিলিফের কাজ করে ক’ল পাই না। লেখাপড়া মুটেই করিনা। কলকতা যাব, পরীক্ষাও নিকটবর্তী। আব্বা  একদিন আমাকে ডেকে বললেন। “বাবা রাজনীতি কর, আপত্তি করব না, পাকিস্তানীর জন্য সংগ্রাম করছো, এতো সুখের কথা। তবে লেখা-পড়া না শিখলে মানুষ হতে পারবনা। আরেকটা কথা মনে রেখ ংরহপবৎরঃু ড়ভ ঢ়ঁৎঢ়ড়ংব ধহফ যড়হংবঃু ড়ভ ঢ়ঁৎঢ়ড়ংব’ থাকলে জীবনে পরাজীত হবা না”।  আব্বার একথা কোনদিন আমি ভুলি নাই” ।
পিতা শেখ লুৎফুর রহমানের কাছ থেকে পাওয়া শিক্ষা, বঙ্গবন্ধু তার সমস্ত বিশ^াস দিয়ে গ্রহন করতে পেরেছিলেন। আর তাই, সমস্ত জীবন দিয়ে, ংরহপবৎরঃু’এবং যড়হবংঃু’ এই দুটি শব্দকে বঙ্গবন্ধু প্রতিষ্টিত করেছেন। পরাধীন দেশকে ও দিশাহীন জাতিকে লক্ষ্যস্থির করতে তার বলিষ্ঠ নেতৃত্বের পাশাপাশি; যে দুটি দূর্লভ গুনাবলি তাকে এগিয়ে নিয়েছিল, দূর্বার গতিতে, তা হল, ংরহপবৎরঃু ধহফ যড়হবংঃু।
বঙ্গবন্ধুর চরিত্রে ংরহপবৎরঃু ধহফ যড়হবংঃু ছিল বলেই, তিনি অসিম সাহসিকতা দেখাতে পারতেন। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে ভয় পেতেননা। এমনিই অনেক দুর্লভ ঘটনার কথা আমরা জানতে পারি; তার ছাত্রজীবন থেকে। অসমাপ্ত আত্মজীবনীতে তিনি বলেন, “১৯৪৪ সালে ছাত্রলীগের এক বাৎসরিক সম্মেলন হবে ঠিক হল। বহুদিন সম্মেলন  হয় না। কলকাতায় আমার ব্যক্তিগত জনপ্রিয়তা ছিল- বিশেষ করে ইসলামিয়া কলেজে কেউ আমার বিরুদ্ধে কিছুই করতে সাহস পেত না। আমি সমানভাবে মুসলিম লীগ ও ছাত্রলীগে কাজ করতাম। এই সময় একদিন, শহীদ সাহেবের সাথে আমার কথা কাটাকাটি হয়। তিনি আনোয়ার সাহেবকে একটা পদ দিতে বলেন, আমি বললাম, কখনোই তা হতে পারে না। সে প্রতিষ্ঠানের মধ্যে কোটারি করেছে, ভাল কর্মীদের জায়গা দেয় না। কোনো হিসাব-নিকাশও কোনোদিন দাখির করে না । শহীদ সাহেব আমাকে হঠাৎ বলে বসলেন, যিড় ধৎব ুড়ঁ? ুড়ঁ ধৎব হড়নড়ফু” ওভ রধস হড়নড়ফু,ঃযবহ যিু ুড়ঁ যধাব রহারঃবফ সব? ুড়ঁ যধাব হড় ৎরমযঃ ঃড় রহংঁষঃ সব.ও রিষষ ঢ়ৎড়াব ঃযধঃ ওধস ংড়সবনড়ফু. ঞযধহশ ুড়ঁ ংরৎ.ও রিষষ হবাবৎ পড়সব ঃড় ুড়ঁ ধমরহ” একথা বলে চিৎকার করতে করতে বৈঠক ছেড়ে, বের হয়ে এলাম”। এই হলো, আমাদের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
আজকের ছাত্ররাই, আগামীর বাংলাদেশ গড়ার যোদ্ধা। যে বাংলাদেশ হবে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ। যার ভীত হবে দেশপ্রেম। দেশকে, দেশের মানুষকে ভালবেসে, যারা একদিন সত্যিকারের ‘সোনার বাংলাদেশ’ গড়বে। ‘জয় বাংলা’কে কেবল শ্লোগানে নয়; রাজনীতিকে ব্যানার ফেস্টুনের রঙ্গিন ছবিতে নয়। বরং ‘দায়িত্বশীলতা’ ও ‘দেশপ্রেম’ দিয়ে লালন করবে গভীর প্রাণে। প্রতিটি কর্মের মধ্য দিয়ে, প্রতিষ্ঠিত করবে বঙ্গবন্ধুর আদর্শকে। বঙ্গবন্ধুর জন্মদিনে নতুন প্রজন্মের প্রতিটি মুখ আলোকিত হয়ে উঠুক, উদ্ধীপ্ত চেতনায় ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com