শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জের বিবিয়ানায় জব্দকৃত কয়েক কোটি টাকার মালামাল নাম মাত্র মূল্যে নিলাম

  • আপডেট টাইম সোমবার, ৯ মার্চ, ২০১৫
  • ৬০৩ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ নবীগঞ্জের বিবিয়ানায় জব্দকৃত কয়েক কোটি টাকার বালু, ড্রেজার মেশিন, পাইপ নাম মাত্র মূল্যে নিলামে বিক্রি করে দিয়ে নিলাম দাতারা। সিন্ডিকেটের মাধ্যমে pic balu 1 copyনিলাম অনুষ্টিত হয়েছে বলে অভিযোগ করেন অনেকে। নিলামে অংশ গ্রহণকারী গুটি কয়েক ব্যক্তি ঐক্যবদ্ধ হয়ে সর্বোচ্চ ২৮লাখ ২০ হাজার টাকা পর্যন্ত দর কষেন। যার ফলে নাম মাত্র মূল্যেই নিলাম দিতে বাধ্য হয় প্রশাসন। জানা যায়, বিবিয়ানা গ্যাস ফিল্ড এলাকার কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে ডেজার দ্বারা উত্তোলন করা ভ্রাম্যমান আদালত কর্তৃক জব্দকৃত বালু, একটি ডেজার মেশিন, ১৯৬টি পাইপ গতকাল রোববার নিলামে বিক্রি করে প্রশাসন। ৫৫ জন দরদাতা নিলামে অংশ গ্রহণ করেন। সর্বোচ্চ দরদাতা হিসেবে সুজাত চৌধুরী নামে এক ব্যাক্তি ২৮ লাখ ২০ হাজার টাকায় জব্দকৃত মালামাল নিলামে ক্রয় করেন।
উল্লেখ্য, গত ৩ মার্চ নবীগঞ্জের বিবিয়ানা গ্যাস ফিল্ডের নর্থ প্যাড এলাকায় হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার প্রশাসনের যৌথ অভিযানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে প্রায় ৪০/৪৫হাজার ঘনফুট কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে উত্তোলনকৃত বালু, একটি সম্পূর্ণ চালু ড্রেজার মেশিন ও সংযুক্ত বালু উত্তোলনের ১৯৬টি পাইপ জব্দ করা হয়। অভিযানে নেতৃত্বে ছিলেন হবিগঞ্জ নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ নুরুজ্জামান, জগন্নাথপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রফিকুল ইসলাম। আদালতের আদেশের মাধ্যমে গতকাল রোববার জব্দকৃত মালামাল নিলামের তারিখ পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেয় প্রশাসন। রোববার বিকেল ৩টার দিকে কয়েক শত লোকের উপস্থিতিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ লুৎফর রহমান ৬টি লটে বালুর পরিমান নির্ধারন করেন প্রায় ৪১ হাজার ঘনফুট। এর পরই নিলামের কার্যক্রম শুরু হয়। নিলামকালে উপস্থিত ছিলেন হবিগঞ্জ নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ নুরুজ্জামান, নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ লিয়াকত আলীসহ প্রশাসনের কর্মকর্তাগণ। এদিকে নিলামের খবরে হবিগঞ্জ জেলা ও নবীগঞ্জ উপজেলার রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নিতে বিবিয়ানা এলাকায় উপস্থিত হন। প্রশাসনের পক্ষ থেকে নিলামে বালুর মুল্য নির্ধারন করা হয় ১ কোটি ৬৬ লাখ টাকা, ড্রেজার মেশিন ও পাইপের মুল্য ১০ লাখ করে ২০ লাখ টাকা নির্ধারন করা হয়। ৫৫জন দরদাতাদের মধ্যে ৫ লাখ ১টাকা থেকে শুরু করে সবাই নিলামে অংশ গ্রহন করেন। রাত ৮টা পর্যন্ত চলে নিলামের কার্যক্রম। সর্বশেষ সর্বোচ্চ দরদাতা হিসেবে উপজেলার দীঘলবাক গ্রামের সুজাত চৌধুরী ২৮ লাখ ২০ হাজার টাকা দর হাকেন। এসময় নিলামে অংশ গ্রহনকারী আর কেহ দর না কষায় জব্দকৃত মালামাল সর্বোচ্চ দরদাতা হিসেবে তিনিই নিলামে ক্রয় করেন। সাথে সাথে সুজাত চৌধুরী সকল টাকা প্রশাসনের কাছে পরিশোধ করেন।
এদিকে একটি সুত্র জানায়, নিলামকৃত মালামালের বাজার মূল্য কম পক্ষে দুই থেকে তিন কোটি টাকা হবে। কিন্তু স্থানীয় কয়েকটি সিন্ডিকেট এর কারনে নাম মাত্র মুল্যেই জব্দকৃত মালামাল নিলামে বিক্রি করা হয়। যার ফলে সরকার কয়েক কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত হয় বলেও মন্তব্য করেন অনেক ব্যবসায়ী। জব্দকৃত বালু ১লাখ ঘনফুটেরও বেশি হবে বলে অনেকেই জানান। আর এক লাখ ঘনফুট বালুর মূল্যই প্রায় ২০ লাখ টাকারও বেশি বলে জানান। তবে নিলাম দাতারা কাগজ পত্রে উল্লেখ করেন মাত্র ৪১ হাজার ঘনফুট বালু।
এদিকে এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ লুৎফুর রহমান এর বক্তব্য জানতে রাতে তার মোবাইল ফোনে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com