বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

সাবেক মন্ত্রী ফরিদ গাজীর ৩য় মৃত্যুবার্ষিকী আজ

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৩
  • ৫৪০ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ আজ ১৯শে নভেম্বর সাবেক মন্ত্রী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর হবিগঞ্জ-১ আসনের আওয়ামীলীগের মরহুম সংসদ সদস্য দেওয়ান ফরিদ গাজীর ৩য় মৃত্যু বার্ষিকী। কালজয়ী এ রাজনীতিবিদের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নবীগঞ্জ-বাহুবল উপজেলার বিভিন্ন স্থানের মসজিদ, মন্দিরে বিশেষ মোনাজাত ও প্রার্থনা এবং আলোচনা সভার আয়োজন করছে আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
হযরত শাহ জালাল (রঃ) এর অন্যতম সফর সঙ্গী হযরত তাজ উদ্দিন কোরেশী (রাঃ) এর ১৬ তম বংশ ধর ছিলেন দেওয়ান ফরিদ গাজী। ১৯২৪ সালে ১ মার্চ তিনি হবিগঞ্জ জেলার নবীগঞ্জ থানার  দিনারপুর পরগনার দেবপাড়া গ্রামে এক জমিদার পরিবারে জন্ম গ্রহন করেছিলেন। দেওয়ান ফরিদ গাজী আসামের বাঙাল খেদাও আন্দোলন, লাইন প্রথার বিলোপ (৩)৪৭ এর ঐতিহাসিক গণভোট, ৫২ ও ভাষা আন্দোলন, ৬৬ সালের ৬ দফা আন্দোলন, ৬৯র গণঅভ্যুত্থান, ৭১র মহান মুক্তিযুদ্ধ, ৯৪এর সিলেট বভাগ আন্দোলন সহ দেশের সবকটি ঐতিহাসিক কর্মকান্ডে তিনি ছিলেন প্রথম কাতারে। স্কুল জীবনে নবম শ্রেনীতে অধ্যয়ন কালেই ১৯৪২ সালে “কুইট ইন্ডিয়া” বৃটিশ খেদাও আন্দোলনে নিজেকে যুক্ত করেন। কলেজ জীবনে আসাম মুসলিম ছাত্র ফেডারেশনের  সিলেট এম.সি কলেজ শাখার সাধারন সম্পাদক, আসাম প্রাদেশিক শাখার সহ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৪৫ সালে তিনি মজলুম জননেতা মৌলানা আব্দুল হামিদ খান ভাসানীর আহবানে বাঙ্গাল খেদাও আন্দোলনে যোগদান করেন। ১৯৭৩ সালের নির্বাচনে তিনি সিলেট আসন থেকে বিপুল ভোটে প্রথম জাতীয় সংসদ সদস্য এম এন এ নির্বাচিত হন। পরে তিনি বঙ্গবন্ধু সরকারে ১ম স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায় প্রতিমন্ত্রী ও পরে বাণিজ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি কেন্দ্রীয় আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং জাতীয় সংসদের প্রাথমিক ও গনশিক্ষা বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। ১৯৯৬ সালে তিনি হবিগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন এবং জাতীয় সংসদের শিল্প মন্ত্রনালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। ২০০১  ও ২০০৮ সালে সংসদ সদস্য নিবাচিত হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com