শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নবীগঞ্জ শহরের প্রাণকেন্দ্রে ব্রয়লার মিল ॥ পরিবেশ দুষণের শিকার হচ্ছেন মুসল্লি ও নাগরিক সমাজ

  • আপডেট টাইম শনিবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৫
  • ৪০৪ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ শহরের প্রাণ কেন্দ্র ওসমানী রোডস্থ টেকাদিঘীর ব্রয়লার মিলের কালো ধুয়ায় আশপাশ এলাকার বাসা-বাড়িসহ বিভিন্ন শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্টান পরিবেশ দুষণের শিকার হচ্ছে। এতে জনস্বাস্থ্যও হুমকির মুখে পড়েছে। দেখা দিয়েছে নানা রোগ ব্যধি। এ ব্যাপারে প্রায় ১ মাস পূর্বে পরিবেশ দুষণের শিকার হওয়া নাগরিক সমাজের পক্ষে পৌরসভার মেয়র বরাবরে আবেদন করার পরও কোন প্রতিকার না হওয়ায় ক্ষুব্ধ আবেদনকারীরা।
আবেদন সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে নবীগঞ্জ শহরের ওসমানী রোডস্থ টেকাদিঘীর স্বত্ত্বাধিকারী আব্দুর রব ওই স্থানে আবাসিক এলাকা একটি অটো রাইস মিল এন্ড ব্রয়লার মিল গড়ে তোলেন। এতে মারাত্মকভাবে প্রাকৃতিক পরিবেশ দুষিত হচ্ছে। ফলে প্রতিদিনের কালো ধুয়ায় পার্শ্ববর্তী বাসা-বাড়ি, মসজিদ, মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্টান এবং পথচারীদের জনস্বাস্থ্য হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। এর বিষক্রিয়ায় বিভিন্ন জাতের বনজ ও ফলজ বৃক্ষের ব্যাপক ক্ষতিসাধিত হচ্ছে। এছাড়া উক্ত বয়লার মিলের কালো ধুঁয়া ও ছাইয়ে নিকটবর্তী ইব্রাহিম মসজিদের মিনার কলো রূপ ধারণ করে নষ্ট হচ্ছে। প্রতি সপ্তাহে মসজিদ কর্তৃপক্ষ মিনারে রং লাগিয়ে এর পরিচর্যা করছেন। অযু ও গোসলের জন্য ব্যবহৃত পুকুরের পানি ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। হুমকীর মুখে পড়েছে শিক্ষার পরিবেশ। প্রাকৃতিক পরিবেশ দুষনের ফলে আশপাশের বাসা-বাড়ির শিশু-কিশোরসহ মানুষের শরীরে নানা রোগ ব্যধির সৃষ্টি হচ্ছে বলেও অভিযোগে প্রকাশ। এ ব্যাপারে মসজিদ কমিটি ও বিভিন্ন আবাসিক এলাকার ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের পক্ষে পৌর মেয়র বরাবরে আবেদন করেছেন আব্দুর রহমান বুরহানী, মোঃ আব্দাল মিয়া, শাহ জাহান সিরাজী, আলহাজ্ব মোহাম্মদ আলী শিকদারসহ অনেক। যার অনুলিপি উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে দেয়া হয়েছে। দীর্ঘ এক মাসের মধ্যেও এর কোন প্রতিকার না পেয়ে আবেদনকারীরা ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন। শহরের আবাসিক এলাকার বাসিন্দা, শিক্ষা প্রতিষ্টান ও মসজিদের মুসল্লিদের  দুর্দশার কথা বিবেচনা করে পরিবেশ রক্ষা করতে উক্ত বয়লার মিল বন্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোরদাবী জানিয়েছেন ভুক্তভোগীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com