শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

আজ কলঙ্কের ২৭ জানুয়ারী ॥ কিবরিয়া হত্যাকান্ডের আজ ১০ বছর

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৭ জানুয়ারী, ২০১৫
  • ৪৫১ বা পড়া হয়েছে

আবু হাসিব খান চৌধুরী পাবেল ॥ সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যাকান্ডের ঘটনাটি আজ ১০ বছর পূর্ণ হয়েছে। মামলার তৃতীয় সম্পূরক তদন্তের তদন্তকারী কর্মকর্তা সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার মেহেরুন নেছা পারুল সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জি কে গউছ, তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা হারিছ চৌধুরীসহ ৩৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট দাখিল করলে গত ২১ ডিসেম্বর শুনানী অনুষ্ঠিত হয়। দাখিলকৃত চার্জশীটে বাদী বা কিবরিয়া পরিবারের পক্ষ থেকে দাািখলকৃত চার্জশীটের উপর নারাজি প্রদান না করায় শুনানী শেষে চার্জশীট আদালতে গৃহীত হয়েছে। শুরু হয়েছে বিচার প্রক্রিয়া। সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জি কে গউছ আদালতে আত্মসমর্পন করলে তাদের জেল হাজতে প্রেরণ করা হয়। বিচার কার্য তরান্বিত করতে আদালত থেকে ইতিমধ্যে পলাতক আসামীদের মালামাল ক্রোকের আদেশ প্রদান করা হয়েছে।
প্রকাশ, শাহ এ এম এস কিবরিয়া ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজার প্রাইমারী স্কুল মাঠে ইউনিয়ন আওয়ামীলীগ আয়োজিত ঈদপুনর্মিলনী সভা প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। সভা শেষে সন্ধ্যা ৭ টার দিকে বেরিয়ে আসার পথে স্কুল গেইটে পৌছামাত্র দুস্কৃতিকারীরা শাহ এ এম এস কিবরিয়াকে লক্ষ্য করে গ্রেনেড ছুড়ে মারে। এতে শাহ এ এম এস কিবরিয়া, তার ভাতিজা শাহ মঞ্জুরুল হুদা, স্থানীয় আওয়ামী লীগ কর্মী আব্দুর রহিম, সিদ্দিক আলী ও আবুল হোসেন পর্যায়ক্রমে নিহত  হন। তৎকালীন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডঃ মোঃ আবু জাহির সহ বিপুল সংখ্যক নেতাকর্মী আহত হন। ঘটনার পরদিন ২৮ জানুয়ারী তৎকালীন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল মজিদ খান বাদী হয়ে হবিগঞ্জ সদর থানায় একটি হত্যা ও একটি বিস্ফোরক মামলা দায়ের করেন। পরে হত্যা মামলাটি সিআইডিতে হস্তান্তর করে সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমানকে তদস্তকারী কর্মকর্তা নিযুক্ত করা হয়। বিস্ফোরক মামলার তদন্তকারী কর্মকর্তা নিযুক্ত করা হয় সদর থানার ওসি এম সফিউজ্জামান নিযুক্ত হন।
এদিকে ঘটনার ব্যাপারে সিলেট রেঞ্জের তৎকালীন ডিআইজি একেএম মাহফুজুর রহমানকে প্রধান করে র‌্যাবের ইন্টেলিজেন্ট উইংয়ের তৎকালীন পরিচালক লে. কর্নেল গুলজার উদ্দিন আহমেদ (পিলখানা বিডিআর বিদ্রোহে নিহত), সিআইডির সিলেট বিভাগের বিশেষ পুলিশ সুপার আবদুর রহিম, র‌্যাব কর্মকর্তা তারেক, মেজর মামুন ও সিআইডির সাবেক এএসপি মুন্সী আতিকুর রহমানকে সদস্য করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। উক্ত কমিটি ২০০৫ সালের ১৩ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তদন্ত রিপোর্ট পেশ করে।
এতিকে  হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা মুন্সী আতিক ৫২ দিন তদন্ত শেষে ২০০৫ সনের ১৯ মার্চ তৎকালীন হবিগঞ্জ জেলা বিএনপি’র সহ-সভাপতি একেএম আব্দুল কাইয়ূম, শহীদ জিয়া স্মৃতি ও গবেষণা পরিষদ হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক শাহেদ আলী, সংগঠনের লস্করপুর ইউনিয়ন শাখার সভাপতি জয়নাল আবেদীন মমিন, বিএনপি লস্করপুর ইউনিয়ন শাখার সভাপতি জমির আলী, বিএনপি কর্মী জয়নাল আবেদীন জালাল, আয়াত আলী, তাজুল ইসলাম, জেলা ছাত্রদলের সহ-দপ্তর সম্পাদক সেলিম আহম্মদ সহ ১০জনকে অভিযুক্ত করে আদালতে হত্যা মামলার চার্জশীট দাখিল করেন। কিন্তু দাখিলকৃত চার্জশীট অসম্পূর্ণ দাবী করে মামলার বাদী আব্দুল মজিদ খান ২০০৫ সনের ২৮ মার্চ অধিকতর তদন্তের জন্য হবিগঞ্জ ম্যাজিস্ট্রেট আদালতে আবেদন করেন। শুনানী শেষে আদালত আবেদনটি না-মঞ্জুর করেন। এ আদেশের বিরুদ্ধে হবিগঞ্জ দায়রা জজ আদালতে রিভিশন দায়ের করা হলে তা না-মঞ্জুর করে মামলাটি বিচারের জন্য সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে প্রেরণ করা হয়। দায়রা জজ আদালতের আদেশের বিরুদ্ধে মামলার বাদী হাইকোর্টে রিভিশন দায়ের করলে তাও না-মঞ্জুর করে সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে আবেদন করার পরামর্শ দেয়া হয়। সে অনুযায়ী মামলার বাদী ২০০৬ সালের ৩মে সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে মামলাটি অধিকতর তদন্তের আবেদন জানান। শুনানী শেষে ১৪মে আবেদনটি না-মঞ্জুর করা হয়। উক্ত আদেশের বিরুদ্ধে বাদী ওই বছরের ২৮মে হাইকোর্টে পূনঃরায় রিভিশন দায়ের করলে আবেদনটি শুনানী শেষে হাইকোর্ট সরকারের প্রতি রুল জারী করে মামলার কার্যক্রম স্থগিত ঘোষণা করেন। হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে সরকার মিস আপিল দায়ের করে। এদিকে পূর্বের তদন্তকারী কর্মকর্তা মুন্সি আতিক ২০০৭ সনের ২৬ ফেব্র“য়ারী পুনঃরায় মামলার তদন্তকাজ শুরু করেন। ওই সনের ৪ মার্চ মুন্সি আতিককে পুনরায় তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করা হয়। অপর দিকে আছমা কিবরিয়াসহ কিবরিয়া পরিবার তৎকালীন তত্ত্ব¡াবধায়ক সরকার প্রধানের সাথে সাক্ষাৎ করে মামলা পুন:তদন্তের দাবী জানান। এর প্রেক্ষিতে ২০০৭ সনের ৬ মে মামলাটি অধিকতর তদন্তের জন্য তৎকালীন ময়মনসিংহ জোনের সিআইডির সিনিয়র এএসপি রফিকুল ইসলামকে তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করা হয়। রফিকুল ইসলাম হরকাতুল জেহাদ নেতা মুফতি হান্নানসহ কয়েজনকে কিবরিয়া হত্যা মামলায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে গুরুত্বপূর্ণ তথ্য উদঘাটন করেন। বেরিয়ে আসে গ্রেনেড হামলায় জড়িতদের নাম। তাদের দেয়া তথ্য অনুযায়ী হুজি সদস্য বদরুল আলম মিজানের ভগ্নিপতির হবিগঞ্জ শহরের মোহনপুর এলাকায় বাসা থেকে কিবরিয়া হত্যাকান্ডে ব্যবহৃত মোটর সাইকেল ও একই সনের ২৪ ডিসেম্বর শহরের চৌধুরী বাজার এলাকায় অবস্থিত মিজানের বাসা থেকে একটি বাক্স ও কিছু ইসলামী বই উদ্ধার করা হয়।
দীর্ঘ সাড়ে ৩ বছর তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা সিআইডির এএসপি রফিকুল ইসলাম ২০১১ সালের ২০ জুন পূর্বের চার্জশীটের ১০ জনের নাম বহাল রেখে আরো ১৪ জনের নাম সংযোজন ২৪ জনের বিরুদ্ধে সম্পূরক চার্জশীট আদালতে দাখিল করেন। ওই চার্জশীটে নতুন অন্তর্ভূক্ত ১৪ জন হচ্ছে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক প্রতিমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজ উদ্দিন, হরকাতুল জেহাদ নেতা মুফতি আব্দুল হান্নান, নড়াইল জেলার লোহাপাড়া উপজেলার আমজাংগা গ্রামের নুরুল ইসলামের পুত্র হরকাতুল জিহাদের সদস্য মইনুদ্দিন শেখ ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহ, গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার হিরন গ্রামের মুফতি আব্দুল হান্নান, তার ভাই মহিব উল্লাহ অভি, চাঁদপুর জেলার শৈশাদি গ্রামের হেমায়েত উদ্দিন পাটোয়ারীর পুত্র শরীফ শাহেদুল আলম বিপুল, সুনামগঞ্জ জেলার জগন্নাতপুর উপজেলার সাহারপাড়-সৈয়দপুর গ্রামের সৈয়দ আবুল কালামের পুত্র হাফেজ সৈয়দ নাঈম আহমেদ আরিফ, হবিগঞ্জ শহরের চৌধুরী বাজার এলাকার মৃত ফজর আলী মুন্সীর পুত্র বদরুল আলম মিজান ওরফে বাবরী মিজান, বানিয়াচং উপজেলার সিকন্দরপুর গ্রামের গোলাম মোস্তফার পুত্র মিজানুর রহমান মিঠু, পাকিস্তানের ইসলামাবাদের আব্দুর রহমান ভাটের পুত্র আব্দুল মাজেদ ভাট, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর ভাই টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার গুলিপেচা গ্রামের ডাঃ মহিউদ্দিন মিয়ার পুত্র তাজউদ্দিন, কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার বাশগাড়ি গ্রামের নুরুল ইসলামের পুত্র মুফতি সফিকুর রহমান, কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার নয়ানগর গ্রামের মুজাফফর হোসেনের পুত্র মুফতি আব্দুল হাই, হবিগঞ্জের বানিয়াচং উপজেলার নোয়াগাও কৃষ্ণপুর গ্রামের আব্দুল বারিকের পুত্র মোহাম্মদ আলী ও হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা গ্রামের আব্দুল বারেকের পুত্র বদরুল মিয়া।
দাখিলকৃত চার্জশীটের বিরুদ্ধে আসমা কিবরিয়ার পক্ষে তার নিযুক্ত আইনজীবী এডভোকেট আলমগীর ভূইয়া বাবুল হবিগঞ্জ আদালতে ২০১১ সালের ২৮ জুন নারাজি প্রদান করেন। এর প্রেক্ষিতে আদালত ২০১২ সালের ৫ জানুয়ারী অধিকতর তদন্তের আদেশ প্রদান করেন। এর প্রেক্ষিতে তৃতীয় তদন্তকারী কর্মকর্তা হিসেবে দায়িত্ব দেয়া হয় সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার মেহেরুন নেছা পারুলকে। মেহেরুন নেছা পারুল প্রায় ৩ বছর তদন্ত শেষে নতুন করে ১১জনের নাম সংযোজন করে গত ১৩ নভেম্বর আদালতে ৩৫ জনের বিরুদ্ধে আদালতে চার্জশীট দখিল করেন। নতুন সংযুক্ত ১১ জন হচ্ছে-হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জি কে গউছ, তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, মুফতি সফিকুর রহমান, মুফতি আব্দুল হাই, তাজ উদ্দিন, মোহাম্মদ আলী, বদরুল, মহিবুর রহমান, কাজল, হাফেজ মাওলানা ইয়াহিয়া।
কিন্তু মামলার নির্ধারিত তারিখ ৩ ডিসেম্বর মেহেরুন নেছা পারুল এক আবেদনের দাখিলকৃত চার্জশীটে দু’জনের নাম ঠিকানায় ভুল রয়েছে উল্লেখ করে সংশোধনের আবেদন জানান। আদালত আবেদন গ্রহণ করে পরবর্তী তারিখে সংশোধিত চার্জশীট দাখিলের আদেশ প্রদান করেন। মামলা নির্ধারিত তারিখ ২১ ডিসেম্বর সংশোধিত চার্জশীট আদালতে দাখিল করা হলে শুনানী শেষে তা গৃহীত হয়।
মামলায় অভিযুক্ত হবিগঞ্জ পৌরসভার মেয়র ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব জি কে গউছ গত ২৮ ডিসেম্বর এবং সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ৩০ ডিসেম্বর আদালতে হাজির হয়ে জামিন প্রার্থনা করলে তাদের জামিন না মঞ্জুর করে হবিগঞ্জ কারাগারে প্রেরণ করা হয়। এদিকে আরিফুল হক চৌধুরী কারাগারে অসুস্থ হয়ে পড়লে তাকে পরদিন ৩১ ডিসেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।
চার্জশীট গ্রহনের পর মামলার বিচার কার্য শুরু করতে আদালত থেকে গত ২৫ ডিসেম্বর হারিছ চৌধুরীসহ পলাতক আসামীদের মালামাল ক্রোকের আদেশ প্রদান করা হয়।
এদিকে প্রথম চার্জশীটভূক্ত একেএম আব্দুল কাইয়ূম দীর্ঘ প্রায় সাড়ে ৩ বছর হাজতবাসের পর ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট থেকে জামিনে মুক্তিলাভ করেন। অপর ৭জনও প্রায় সাড়ে ৩ বছর হাজতবাসের পর ২০০৮ সালের ৩০ জুলাই হাইকোর্ট থেকে জামিনে মুক্তি লাভ করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com