মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া সহ ৫ হত্যা মামলায় ॥ সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী কারাগারে

  • আপডেট টাইম বুধবার, ৩১ ডিসেম্বর, ২০১৪
  • ৫৭০ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ সাবেক অর্থমন্ত্রী আওয়ামীলীগ নেতা শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার চার্জশিটভূক্ত আসামি সিলেট সিটি কর্পোরেশনের মেয়র ও বিএনপি নেতা আরিফুল হক চৌধুরীকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার মেয়র আরিফুল হক চৌধুরী আদালতে আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করলে বিজ্ঞ বিচারক হবিগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট রোকেয়া আক্তার তার জামিন না মঞ্জুর করে কারাগারে প্রেরণের আদেশ প্রদান করেন।
গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় কয়েকজনকে সাথে নিয়ে গোপনে হবিগঞ্জ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চত্ত্বরে প্রবেশ করেন আরিফুল হক চৌধুরী। সেখানে অপেক্ষমান কয়েকজন দলীয় নেতাকর্মী ও আইনজীবী তাকে নিয়ে আইনজীবী সমিতির দ্বিতীয় শাখার দু’তলায় একটি কক্ষে বসিয়ে রাখা হয়। এর পরই আদালতে যান তার স্ত্রী শ্যামা হক চৌধুরীসহ কয়েকজন আত্মীয়। দলীয় নেতাকর্মীরাও  যান সেখানে। ওই কক্ষে তারা মেয়র আরিফের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলেন। সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর জিল্লুর রহমান উজ্জল, আব্দুল মোহিত জাবেদ, সোহেল আহমদ রিপন, তৌফিকুল হাদি, বিএনপি নেতা সৈয়দ মঈন উদ্দিন সোহেল ছাড়াও সিলেট থেকে এসেছেন বিপুল সংখ্যক নেতাকর্মী। এসেছেন বেশ কয়েকটি মিডিয়ার সংবাদকর্মীও। যমুনা টিভিসহ কয়েকটি টিভি চ্যানেল আত্মসমর্পনের বিষয়টি সরাসরি প্রচার করে।
এদিকে মেয়র আরিফের আত্মসমর্পন উপলক্ষে সকাল থেকেই আদালত চত্ত্বরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। প্রচুর সংখ্যক পুলিশ মোতায়েন করা হয় সেখানে। উপস্থিত ছিলেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজনও। চারপাশে গড়ে তুলা হয় নিরাপত্তা বলয়। আদালতে প্রবেশের ফটকগুলোকে কঠোর নজরদারিতে রাখা হয়। ফলে মানুষের চলাচলও ছিল অনেকটা সীমিত।
পরে মেয়র আরিফুল হক চৌধুরী হবিগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট রোকেয়া আক্তারের আদালতে আত্মসমর্পন করে জামিন আবেদ করেন। সকাল ১১টা ৪০ মিনিটে জামিন আবেদনের উপর শুনানী শুরু হয়। শুনানিকালে উভয় পক্ষের আইনজীবী তাদের যুক্তি তুলে ধরেন। দীর্ঘ ৪৩ মিনিট শুনানী আসামী পক্ষের হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি এডঃ চৌধুরী আশরাফুল বারী নোমান বলেন-মুফতি হান্নানের স্বীকারুক্তিমুলক জবানবন্দীমুলে কিবরিয়া হত্যা মামলায় আরিফুল হক চৌধুরীকে আসামী করা হয়েছে। কিন্তু কিবরিয়া হত্যা মামলায় মুফতি হান্নানের দেয়া স্বীকারুক্তিমূলক জবানবন্দীতে মেয়র আরিফুল হক চৌধুরীর নাম বলেননি। বলেছেন-২১ আগষ্ট গ্রেনেড হামলা মামলার জবানবন্দীতে। ২০০৪ সালের ২১ আগষ্ট ঢাকায় শেখ হাসিনাকে হত্যা চেষ্টা করা হয়। ২০০৫ সালের ২৭ জানুয়ারী হবিগঞ্জে কিবরিয়া সাহেবকে হত্যা করা হয়। ২১ আগষ্ট গ্রেনেড হামলা মামলায় মুফতি হান্নান ২টি স্বীকারুক্তিমূলক জবানবন্দী দিয়েছেন। যে জবানবন্দীতে হত্যা ও হত্যা চেষ্টার অভিযোগ মুফতি হ্ন্নাান স্বীকার করে নিয়েছেন, তা তিনি প্রত্যাহার করেননি। বিভিন্ন মামলায় ৪১০ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের পর মুফতি হান্নানকে দিয়ে যে স্বীকারুক্তিতে আরিফুল হক চৌধুরীর নাম নিয়ে আসা হয় সেই স্বীকারুক্তি মুফতি হান্নান পরে প্রত্যাহার করে নিয়েছেন। যে স্বীকারুক্তি তিনি প্রত্যাহার করে নেয়া হয়েছে সেই স্বীকারুক্তির ভিত্তিতে কেন আরিফুল হক চৌধুরীকে আসামী করা হচ্ছে তা বোধগম্য নয়। চৌধুরী আশরাফুল বারী নোমানকে সহযোগিতা করেন খালিকুজ্জামান চৌধুরী, মনজুর উদ্দিন শাহীন, সালেহ উদ্দিন আহমেদ, এডঃ আরিফুল বর চৌধুরী, সামছু মিয়া চৌধুরী, নুরুল ইসলাম, আব্দুল হাই, বদরু মিয়া, এম এ মজিদ ও এনামুল হক সেলিমসহ অর্ধশত আইনজীবি।
রাষ্ট্রপক্ষে বক্তব্য রাখেন কোর্ট ইন্সপেক্টর সাইফুল ইসলাম। পরে রাষ্ট্রপক্ষে পিপি এডভোকেট আকবর হোসেন জিতু বলেন-কিবরিয়া হত্যাকান্ড একটি চাঞ্চল্যকর হত্যাকান্ড। এর সাথে যারা জড়িত তাদেরকেই তদন্তকারী কর্মকর্তা চার্জশীটে অন্তর্ভুক্ত করেছেন। আইনের দৃষ্টিতে সবাই সমান। আসামী আরিফুল হক চৌধুরী হত্যাকান্ডের ষড়যন্ত্রের সাথে জড়িত। তিনি জামিন পেতে পারেন না। তাকে সহযোগিতা করেন এডঃ আব্দুল মোছাব্বির, সিরাজুল হক চৌধুরী, মনোয়ার আলী, আবুল মনসুর, নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু, লুৎফুর রহমান তালুকদার, সুলতান মাহমুদ, শাহ ফখরুজ্জামান ও টিটন তালুকদারসহ অর্ধশত আইনজীবি। দীর্ঘ শুনানী শেষে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট রোকেয়া আক্তার মেয়র আরিফুল হক চৌধুরীর জামিন আবেদন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরনের নির্দেশ দেন। পুলিশ তাৎক্ষনিক আরিফুল হক চৌধুরীর নিয়ন্ত্রণ গ্রহণ করে এবং দ্রুত কোর্টের সামনে রাখা পুলিশ ভ্যানে করে জেল হাজতে নিয়ে যায়।
এদিকে আদালতের এজলাসে প্রবেশের পুর্বে সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে লিখিত বক্তব্য প্রদান করেন। মেয়র আরিফুল হক চৌধুরী নিজেকে নির্দোষ দাবি করে বলেন, ঘটনার সময় আমি সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মৃত্যুশয্যায় ছিলাম। এখনও আমি অসুস্থ। কার্ডিওলজি করিয়েছি। তিনি, সাবেক অর্থমন্ত্রী, সিলেটের কৃতি সন্তান, বাংলাদেশের গর্ব আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন ব্যক্তিত্ব শাহ এএমএস কিবরিয়া হত্যাকান্ডের সাথে স¤তৃক্ততার কথা অস্বিকার করে বলেন, আমার রাজনৈতিক মতাদর্শ ভিন্ন হতে পারে। কিবরিয়ার মতো এরকম আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন ব্যক্তিত্ব, মেধা ও প্রজ্ঞার অধিকারী ব্যক্তিত্বকে আমি সব সময় শ্রদ্ধার চোখে দেখি। সিলেটের গুণীজনদের অকল্যাণ কোনদিন আমি ঘুনাক্ষরেও কামনা করি না। সেই আমাকে হত্যাকান্ডের মতো জঘন্য একটি মামলায় সম্পৃক্ত করা হয়েছে জানতে পেরে হতবাক ও বিস্মিত হয়েছি। আমি প্রথমে এই খবরটি বিশ্বাস করিনি। পরবর্তিতে মিডিয়ার কল্যাণে জানতে পেরে বাকরুদ্ধ হয়ে পড়ি। সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়াকে যারা হত্যা করেছে তারা জঘন্যতম ও জাতির জন্য কলঙ্কজনক কাজ করেছে। তাদেরকে অবশ্যই আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে। আর যারা এই ঘটনার সাথে নূন্যতম জড়িত নয় তাদেরকে কেন অযথা হয়রানী করা হচ্ছে? তা বিচারের ভার সিলেট তথা দেশবাসীর কাছে বলে প্রশ্ন রাখেন। তিনি সিলেটের সর্বস্তরের মানুষের ভালবাসার কথা উল্লেখ করে বলেন, আমি সিলেট সিটি করপোরেশনের নির্বাচনে লক্ষাধিক ভোটের ব্যবধানে নির্বাচিত হয়ে মেয়র হয়েছি। সেটাই আমার জন্য কাল হয়ে দাড়িয়েছে। তবে জনগণের ভালবাসাই আমাকে সকল ষড়যন্ত্র থেকে মুক্ত করে আনবে। তিনি চ্যালেঞ্জ দিয়ে বলেন, যে ঘটনার সাথে আমাকে জড়ানো হয়েছে তাতে নূন্যতম আমার সম্পৃক্ততা নেই। সুতরাং আইনের মাধ্যমে সত্যের জয় হবেই। ষড়যন্ত্রের মাধ্যমে আমাকে কিবরিয়া হত্যা মামলার মতো একটি জঘণ্য মামলায় জড়ানো হয়েছে। মেয়র নির্বাচিত না হলে আমাকে এরকম মামলায় জড়ানো হতো না। ৫৬ বছর বয়সে আমার বিরুদ্ধে একটি মারামারির মামলাও হয়নি। আর বোমাবাজী বা গ্রেনেড হামলারতো প্রশ্নই আসেনা। যদি এরকম ঘটনার সাথে আমার নূন্যতম কোন সম্পৃক্ততা থেকে থাকে তবে আমার উপর যেন আল্লাহর গজব পড়ে। তিনি বলেন, আমার আপনজন বলতে বৃদ্ধ মা, স্ত্রী, দু’টি শিশু সন্তান ছাড়া কোন ভাই-বোনও নেই। সিলেটবাসীই আমার আপনজন। তিনি কিবরিয়া হত্যার সুষ্ঠু বিচার দাবি করে প্রতিহিংসার রাজনীতি যেন বন্ধ হয় সে দাবিও করেন।
প্রকাশ, কিবরিয়া হত্যা মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার মেহেরুন নেছা পারুল গত ২১ ডিসেম্বর হবিগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে চতুর্থ দফার সম্পুরক তদন্ত প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, বিএনপি নেতা ও সিলেট সিটি কর্পোরেশন মেয়র আরিফুল হক চৌধুরী এবং হবিগঞ্জ জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ পৌর মেয়র জি কে গউছ, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ৩৫ জনকে অভিযুক্ত করেন। ওই দিন আদালত হারিছ চৌধুরী, আরিফুল হক চৌধুরী এবং জি কে গউছসহ ১১ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।
উল্লেখ্য, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে এক জনসভা শেষে বেরিয়া আসার পথে গ্রেনেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়াসহ ৫ জন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com