শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

ঠান্ডা জনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা

  • আপডেট টাইম শনিবার, ১৩ ডিসেম্বর, ২০১৪
  • ৪৭৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ গত ২ দিনের প্রচন্ড ঠান্ডায় হবিগঞ্জ জেলার বিভিন্ন স্থানে ঠান্ডাজনিত রোগ বালাই দেখা দিয়েছে। এসব রোগে আক্রান্ত হয়ে শিশুসহ সব বয়সের প্রায় শতাধিক রোগী হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে এক নবজাতকের মৃত্যু হয়েছে। গতকাল হাসপাতালে গিয়ে দেখা যায়, ওয়ার্ডগুলো লোকজনে ঠাসা। তিল ধারণের ঠাই নেই। অনেকে দাড়িয়ে, কেউ কেউ জায়গা না পেয়ে বসে আছেন।
কেউ বিছানা ছাড়াই মেঝেতে পড়ে রয়েছে। নার্স, ডাক্তারা সেবা দিতে হিমশিম খাচ্ছেন। চিকিৎসকরা জানান, ঠান্ডার কারণে বিভিন্ন রোগ বালাই দেখা দিয়েছে। এ সময় তারা গরম কাপড় পড়ার পরামর্শ দিয়েছেন।
ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এখলাসুর রহমান, মাত্রাতিরিক্ত ঠাণ্ডা সাধারণত শিশুদের স্বাস্থগত ঝুঁকি বাড়িয়ে দেয়। এ সময় অভিভাবকরা সচেতনতার পরিচয় না দিতে পারলে শ্বাসতন্ত্রের জটিল রোগাক্রান্ত হয়ে শিশুর মৃত্যুও ঘটতে পারে। ঠাণ্ডার পাশাপাশি শীতের সময় বাতাসে ধূলাবালির পরিমাণ বেশি থাকাও শিশুদের স্বাস্থ্যগত ঝুঁকি বৃদ্ধির কারণ বলে উল্লেখ করেন তিনি।
ঢাকা শিশু হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মো. আয়নাল হোসেন বলেন, ঋতু পরিবর্তনের এই ধারায় শিশুদের রোগমুক্ত রাখতে হলে অবশ্যই শিশুর দিকে লক্ষ্য রাখতে হবে যেন ঠাণ্ডায় নাক বন্ধ না হয়ে যায়। আর বেশি ঠাণ্ডা লাগলে অবশ্যই চিকিৎসকের কাছে দ্রুত পরামর্শ নিতে হবে।
বয়স্কদের প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ বলেন, বয়স হবার সঙ্গে সঙ্গে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে। ফলে সামান্য কিছুতেই অসুস্থ্য হওয়া অস্বাভাবিক নয়। বিশেষ করে অতিরিক্ত ঠাণ্ডা বয়স্কদের জন্য খুবই বিপজ্জনক। এসময় শিশুর মতই তাদেরকে বাড়তি যতœ নিতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com