মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

আজ ৬ ডিসেম্বর নবীগঞ্জ মুক্ত দিবস

  • আপডেট টাইম শনিবার, ৬ ডিসেম্বর, ২০১৪
  • ৪৭৭ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ আজ ৬ ডিসেম্বর নবীগঞ্জ মুক্ত দিবস। “৭১’র আজকের এই দিনে বাঙ্গালী জাতির সূর্যসৈনিক মুক্তিযোদ্ধারা নবীগঞ্জ থানা ক্যাম্পের ব্যাংকারে হামলা চালিয়ে পাক সেনা ও রাজাকারদের হটিয়ে নবীগঞ্জ থানাকে শক্রমুক্ত করেছিল। অথচ প্রতি বছর এই দিনটি নীরবে চলে যায়। কারোর পক্ষ থেকে কান কর্মসূচি পালন করতে দেখা যায়নি।
প্রত্যক্ষদর্শী ও বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা যায়, নবীগঞ্জ থানাকে হানাদারমুক্ত করতে আগষ্ট মাসে বীর মুক্তিযোদ্ধা শ্যামা প্রসন্ন দাশ বিধু বাবু এবং রইছ উদ্দিন সুবেদারের নেতৃত্বে পৃথক দু’ট অভিযান চালানো হয়। কিন্তু পাক সেনাদের প্রতিরোধের মূখে তা সফল হয়নি। বীর মুক্তিযোদ্ধা বীর প্রতীক মাহবুবুর রব সাদীর নির্দেশে ৩ ডিসেম্বর ভোরে টেকের হাট ৫ নং সেক্টরের কোম্পানী কমান্ডার ক্যাপ্টেন মুর্শেদ ইউ জামান রশিদ ও ক্যাপ্টেন গনি তার ৩৬ জন সহযোদ্ধাদের নিয়ে রাজনগর সংলগ্ন নবীগঞ্জ বানিয়াচং সড়কের পার্শ্বে আব্দুল আহাদ মাষ্টার ও ইদ্রিস আলী মাষ্টারের বাড়ির পুকুর পাড়ে অবস্থান নিয়ে থানা রাজাকার ক্যাম্প সংলগ্ন ব্যাংকারে আক্রমন করলে প্রচন্ড যুদ্ধ বাধে। ৪ঠা ডিসেম্বর রশিদ বাহিনীর সর্ব কনিষ্ট সদস্য বীর মুক্তিযোদ্ধা ধ্র“ব সাহসিকতার সাথে জীবনকে বাজি রেখে ব্যাংকারটি ধ্বংস করার জন্যে গ্রেনেড হাতে ক্রলিং করতে করতে নবীগঞ্জ-বানিয়াচং সড়কের ওপর দিয়ে অগ্রসর হচ্ছিলেন এমনি মুহুর্তে পাকসেনার ছুড়া বুলেটে তার মাথা ঝাঝড়া হয়ে যায়। নিথর দেহটি রাস্তার উপরে পড়ে তাকে দীর্ঘ সময়। পরে রাজনগর গ্রামের কিছু সাহসী মানুষ শহীদ ধ্র“বের মৃতদেহ ঘটনাস্থল থেকে উদ্ধার করে নবীগঞ্জ শাহী ঈদগাহর পশ্চিমে রাজনগর গ্রামের কবরস্থানে সমাহিত করেন। পাক বাহিনীর গুলিতে মুক্তিযোদ্ধা ফটিক মিয়া, আব্দুল আহাদ ও ছাবু মিয়া আহত হয়। আহত ছাবুকে পাক বাহিনী বন্দী করে। খবরটি মুক্তিযুদ্ধের ৫ নং সাব সেক্টরে পৌছুলে কমান্ডার মাহবুবুর রব সাদীর নেতৃত্বে ১৪ সদস্যের মুক্তিযোদ্ধা রশিদ বাহিনীর সাথে যোগ দিয়ে সম্মিলিতভাবে ৫ ডিসেম্বর রাতে রাজাবাদ, চরগাঁও সংলগ্ন শাখা বরাক নদীর তীরে থানা ব্যাংকারে আক্রমন চালায়। এক পর্যায়ে রসদ ও গোলাবারুদ শেষ হয়ে গেলে পাক সেনারা ৬ ডিসেম্বর ভোরে পালিয়ে যায়। সকালে মুক্তিযোদ্ধারা নিবিঘেœ থানা দখল মুক্ত করেন। ঐ দিন দুপুরে জনতা জয় বাংলা শ্লোগান নিয়ে থানা প্রাঙ্গণে জড়িত হয়। সেখানে মুক্তিযুদ্ধের সাব সেক্টর কমান্ডার মাহবুবুর রব সাদী জনতার উদ্দেশ্যে ভাষণ দেন। পরে পতাকা উত্তোলন করে শক্রমুক্ত ঘোষনা করেন। এ বিষয়ে কথা হয় মুক্তিযোদ্ধের অন্যতম সংগঠক সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুর রউপ এর সাথে। তিনি আক্ষেপ করে বলেন, স্বাধীনতার এতগুলো বছর পার হয়ে গেলেও অদ্যাবধি শহীদ ধ্র“বের সমাধিস্থল চিহ্নিত এবং কোন স্মৃতি সৌধ নির্মান করা হয়নি। এ ব্যাপারে তিনি বিভিন্ন সভা-সেমিনারে একাধিকবার প্রস্তাব করেছেন বলে জানান। তিনি আরও বলেন, যার রক্তের বিনিময়ে নবীগঞ্জ মুক্ত হলো, তার প্রতি সম্মান জানাতে অনিহা কেন জানা নাই। তিনি দাবী করেন, অতিসত্বর যেন শহীদ ধ্র“ব এর সমাধিস্থল চিহ্নিত করণসহ সে জায়গায় স্মৃতি সৌধ নির্মান করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com