বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

সাহিত্যিক গবেষক তরফদার ইসমাইল মৃত্যুবার্ষিকী পালিত

  • আপডেট টাইম শনিবার, ৬ ডিসেম্বর, ২০১৪
  • ৪৮৫ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় সাইফুর রহমান টাউন হল মিলনায়তনে নজরুল একাডেমি হবিগঞ্জ জেলা শাখার প্রতিষ্ঠাতা সিনিয়র সহ-সভাপতি, লোক সাহিত্যিক ও গবেষক তরফদার মোঃ ইসমাইলের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন নজরুল একাডেমি জেলা শাখার সভাপতি তাহমিনা বেগম গিনি। স্মরণ সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আব্দুর রউফ, হবিগঞ্জ আইনজীবী সমিতিরি সাধারণ সম্পাদক এডঃ মনজুর উদ্দিন আহমেদ শাহীন, সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর জাহানারা খাতুন, বৃন্দাবন সরকারী কলেজের প্রাক্তন অধ্যক্ষ ইকরামুল ওয়াদুদ, হবিগঞ্জ নাগরিক কমিটির ভারপ্রাপ্ত সভাপতি এডঃ সৈয়দ আফরোজ বখ্ত।
অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলাওয়াত করেন আলহাজ্ব ফরিদ মিয়া। এতে স্বাগত বক্তব্য রাখেন নজরুল একাডেমি সিলেট বিভাগীয় সমন্বয়কারী আব্দুল আউয়াল তালুকদার। লোক গবেষক তরফদার মোঃ ইসমাইলের জীবনী ও তার কর্ম নিয়ে বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন-এম এ ওয়াহিদ, আমজাদ হোসেন চৌধুরী, আলাউদ্দিন আহমেদ, হারুন চৌধুরী চুনু, ফজলুল করিম, তবারক আলী লস্কর, শফিকুর রহমান ফারছু, গোলাম মোস্তফা রফিক, প্রভাষক লতিফ হোসেন, এডভোকেট সুব্রত চক্রবর্তী, এডভোকেট শাহজাহান বিশ্বাস, এডভোকেট মোঃ আমীর হোসেন, শফিকুর রহমান চৌধুরী, এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, মোহাম্মদ আলী মমিন। স্মরণ সভাটি পরিচালনা করেন নজরুল একাডেমি হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল মোতালিব মমরাজ।
বক্তারা তরফদার মোঃ ইসমাইল সম্পর্কে আলোচনা করতে গিয়ে ‘ভাষা আন্দোলনে হবিগঞ্জ’ গ্রন্থটি ভাষা আন্দোলনে হবিগঞ্জের ইতিহাসকে গৌরবান্বিত করেছে। লোক সাহিত্যে হবিগঞ্জকে তুলে ধরার ক্ষেত্রে তার অবদান ছিল অপরিসীম। হবিগঞ্জের বিভিন্ন আনাচে কানাচে থেকে তার তুলে আনা লোক গীতি, কবিতা, কিস্সা, জারিগান হবিগঞ্জের লোকজ সংস্কৃতিকে দেশের মানুষের কাছে পৌছে দিয়েছে। তার অবদান ভোলার নয়। তাছাড়াও তিনি সংগঠক হিসেবে হবিগঞ্জের শিল্প ও সাংস্কৃতিক অঙ্গনে তার পদচারণা ছিল উল্লেখযোগ্য।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com