বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

৩১ অক্টোবর ২০১৩ ইং এর পত্রিকার সকল সংবাদ

  • আপডেট টাইম শনিবার, ২ নভেম্বর, ২০১৩
  • ৪১১ বা পড়া হয়েছে

নবীগঞ্জে পাহাড় কেটে উজার
বিলুপ্তি ঘটছে জীববৈচিত্রের ॥ ঝুঁকিতে পড়েছে টংগি টিলা দরবার শরীফ
কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ পীর আওলিয়ার পূণ্যভূমি খ্যাত নবীগঞ্জের দিনারপুর পাহাড়ি এলাকা। এক সময় ঘন অরণ্য এবং প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর ছিল এ পাহাড়ি এলাকাটি। বিভিন্ন ধরণের বণ্যপ্রাণীর অভয়ারণ্য ছিল। একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে এ পাহাড়ে আশ্রয় নিয়েছে মুক্তিযোদ্ধারা। কালের বিবর্তনে এসব ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। পাহাড় ও টিলা কেটে উজাড় করা হয়েছে সৌন্দর্য্যরে লীলাভূমিকে। পাহাড় বলতে যা বুঝায় তা আর নেই। প্রাকৃতিক সৌন্দর্য্য এবং বণ্যপ্রাণীও এখন নেই। ওই দিনারপুর পাহাড়ের পানিউমদা ইউনিয়নের পানিউমদা এলাকায় টংগি টিলায় রয়েছেন ৩৬০ জন আউলিয়ার অন্যতম সফর সঙ্গি “শাহ দাউদ (র:) ইয়ামনি মোজাদ্দিদ”। টংগি টিলার উচুঁ পাহাড়ের উপরে অবস্থিত শাহ দাউদ (র:) ইয়ামনি মোজাদ্দিদ এর দরবার শরিফে সরেজমিনে গিয়ে দেখা যায়, ওই দরবার শরিফের টংগি টিলার উচুঁ পাহড়ের পূর্ব দিকে শুরু হয়েছে পাহাড় কাটা। পাহাড় খেকোরা প্রায় প্রতিদিনই ডেজার দিয়ে পাহাড়ের মাটি কেটে নিয়ে যাচ্ছে অন্যত্র। ওই এলাকার লোকজন জানান, পানিউমদা গ্রামের প্রভাবশালী শাহজাহান মিয়ার স্ত্রী খালেদা বেগম একই গ্রামের কুতুবুজ্জামানকে দিয়ে মাজারের টিলার মাটি কেটে উজার করছে। তাদের ভয়ে কেউ কোন প্রতিবাদ করছেননা। এভাবে প্রতিনিয়ত ডেজার দিয়ে মাটি কাটার ফলে যে কোন দিন মাজারটি ধসে পড়তে পারে বলে আশংকা করছেন স্থানীয়রা। এদিকে সরকারী আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে অবাধে পাহাড় টিলা কেটে উজার করছে প্রভাবশালী পাহাড় কেখোরা। পাহাড় ও টিলা ধ্বসে মৃত্যুর ঝুঁকি দিনদিন বাড়ছে। পত্র পত্রিকায় এ জাতীয় সংবাদ প্রকাশ হলে প্রশাসনের টনক নড়ছেনা। এতে করে যেমন পরিবেশের ক্ষতি হচ্ছে অন্য দিকে দিনারপুর অঞ্চলের প্রাকৃতিক জীব বৈচিত্র পশু পাখি হারিয়ে যাচ্ছে। এক সময় পশু পাখির কলকাকলিতে মুখরিত থাকতো দিনারপুরের পাহাড়ি অঞ্চল। বিশেষ করে বন্য বানরের জন্য বিখ্যাত ছিল এই এলাকা। আর এসব দেখার জন্য বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা ভীড় করত। সূত্রমতে গত ৫ বছরে দিনারপুর পাহাড়ে মাটি চাপা পড়ে একই পরিবারের ৬ জনসহ অন্তত ২০/২২ জনের মৃত্যু হয়েছে। এক যুগে উপজেলার কয়েকশ সরকারী ও ব্যক্তি মালিকানাধীন পাহাড় টিলা সম্পূর্ণ অথবা আংশিক কেটে সমান করা হয়েছে। এগুলো বেশীর ভাগই কাটা হয়েছে আবাসিক প্রকল্প, বাণিজ্যিক মার্কেট কিংবা ব্যক্তিগত ঘরবাড়ি ও ঘর তৈরীর মাটি ভরাটের জন্য। এলাকাবাসী জানান- ২০০১ সালে ঢাকা-সিলেট মহাসড়ক নির্মান কাজ শুরু হলে নবীগঞ্জ উপজেলার দিনারপুর অঞ্চলের পাহাড় কেটে উজার করে মাটি নেয়া হয়। এসব পাহাড় টিলা কাটার ফলে দ্রুত প্রাকৃতিক বিপর্যয় ঘটছে। জানা যায়, এক শ্রেণীর অসাধু কর্মকর্তা কর্মচারীদের সহায়তায় স্থানীয় প্রভাবশালী লোকজন এবং রাজনৈতিক দলের নেতারা ব্যবসায়ী সিন্ডিকেট করে এসব পাহাড় ও টিলা কেটে মাটি বিক্রি করে আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছে।  সূত্র জানায়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিরবতার সুযোগে রাজনৈতিক দলের মদদপুষ্ট লোকজন নির্বিচারে পাহাড় টিলা কেটে সমতল ভূমিতে পরিণত করছে। অনেকক্ষেত্রে অপরাধীরা সরকারী বা শীর্ষ স্থানীয় রাজনৈতিক দলের সাথে সরাসরি জড়িত থাকায় সংশ্লিষ্ট কর্তৃপ নীরবতা পালন করে। সরেজমিনে বিভিন্ন পাহাড়ি এলাকা ঘুরে স্থানীয়দের সাথে আলাপ করে জানা যায়, দিনারপুর এলাকার পাহাড়ি মাটিগুলো প্রতি ট্রাক ৫০ থেকে ৬০ টাকা ধরে বিক্রি করা হয়েছে। এ ব্যাপারে পানিউমদা ইউপি চেয়ারম্যান ইজাজুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, টংগি টিলা দরবার শরিফের পাহাড় টিলা কাটা হচ্ছে এমন ঘটনা জানা নেই। তবে বিষয়টি তিনি এখন দেখবেন বলে জানান।

চুনারুঘাটে সিএনজি
চাপায় মহিলা নিহত
স্টাফ রিপোর্ঠার ॥ চুনারুঘাটে সিএনজি চাপায় সুরাইয়া আক্তার (৫৫) নামে এক মহিলা নিহত হয়েছেন। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে চুনারুঘাট-শায়েস্তাগঞ্জ আঞ্চলিক সড়কের বালিয়াড়ি এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে। নিহত সুরাইয়া চুনারুঘাট উপজেলার শানখলা গ্রামের রমিজ আলীর স্ত্রী। স্থানীয় সূত্রে জানা গেছে- সুরাইয়া বেলা সাড়ে ১২টায় বালিয়াড়ি এলাকায় রাস্তা পারপার হচ্ছিলেন। এ সময় চুনারুঘাটগামী একটি সিএনজি তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে তিনি মারাত্মক আহত হন। সঙ্গে সঙ্গে স্থানীয়রা সুরাইয়াকে উদ্ধার করে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামসুল ইসলাম দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

স্বেচ্ছাসেবক মনিরুল ডাকঘর এলাকার জলাবদ্ধতা
সৃষ্টিকারী সেই নারিকেল গাছটি কেটে ফেলেছেন
স্টাফ রিপোর্টার ॥ অবশেষ শহরের রামকৃষ্ণ মিশন এলাকার ড্রেনের উপর পড়ে থাকা নারিকেল গাছটি কেটে ফেলা হয়েছে। স্বেচ্ছাসেবক মনিরুল হক ভূইয়া নিজ উদ্যোগে গতকাল এ গাছটি ফেলায় শহরের ডাকঘর এলাকার পানি নিস্কাশনের জঠিলতা নিরসন হবে। উল্লেখ্য ওই এলাকার বাসিন্দা ভুক্তভোগী ডাঃ এম এ রব, এডঃ আতাউর রহমান রুমি ও বিএনপি নেতা রানা খানসহ এলাকার বিশিষ্ট জনেরা তাদের এলাকার জলাবদ্ধতার কথা জানিয়ে তা নিরসনে মনিরকে এগিয়ে আশার আহ্বান জানান। তাদের আহ্বানে সাড়া দিয়ে মনির গত ২৬ অক্টোবর ওই এলাকার জলাবদ্ধতার কারণ অনুসন্ধানে নামেন। পরে রামকৃষ্ণ মিশনের একটি নারকেল গাছ পড়ে ড্রেনের ময়লা আবর্জনা আটকে রাখায় জলবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে তিনি চিহ্নিত করেন। স্বেচ্ছাসেবক মনিরুল হক ভূইয়া গতকাল ড্রেনের উপর পড়ে সেই গাছটি কাটার পাশাপাশি ড্রেনে আটকে থাকা ময়লা-আবর্জনার স্তুপও ড্রেন থেকে অপসারণ করেন। এ সময় এলাকাবাসী সমাজসেবামুলক কাজের জন্য মনিরুলের ভূয়সী প্রশংসা করেন।
এ ব্যাপারে মনিরুল হক জানান, মানুষের দুর্ভোগ লাঘবে আমার চেষ্টা অব্যাহত থাকবে।

হবিগঞ্জ-২ আসনের আওয়ামীলীগের মনোনয়ন
প্রত্যাশী মিনহাজ উদ্দিন শরীফের গণসংযোগ
প্রেস বিজ্ঞপ্তি ॥ হবিগঞ্জ-২ বানিয়াচঙ্গ-আজমিরীগঞ্জ আসনে মনোনয়ন প্রত্যাশী জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি এমপি মরহুম শরীফ উদ্দিন আহমেদ এর জ্যেষ্ঠ পুত্র নিউইয়র্ক আওয়ামীলীগের সিনিয়র সাধারণ সম্পাদক মিনহাজ উদ্দিন শরীফ রাসেল বানিয়াচং উপজেলার বিভিন্ন স্থানে গণসংযোগ অব্যাহত রেখেছেন। দলীয় নেতৃবৃন্দদের নিয়ে তিনি প্রতিদিনই বিভিন্ন এলাকায় গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। মিনহাজ উদ্দিন শরীফ জানান, আজমিরীগঞ্জ ও বানিয়াচং উপজেলার দলীয় নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষ তাকে সহযোগিতার আশ্বাস প্রদান করছেন। গতকাল বুধবার বানিয়াচং উপজেলা সদরের ৪নং ইউনিয়নের নতুন বাজার, ২নং ইউনিয়নের বাবু বাজার ও ৫-৬নং বাজার এবং ১নং ইউনিয়নের বড় বাজার, ৩নং ইউনিয়নের ছিলাপাঞ্জা বাজারে গণসংযোগ করেন। একই দিন তিনি সুবিদপুর ইউনিয়নের রতœা বাজারে গণসংযোগ করেন।

পাঁচপাড়িয়ায় প্রাথমিক বিদ্যালয় উদ্বোধনকালে এমপি আবু জাহির
উন্নয়ন কর্মকান্ড জনগণের মাঝে পৌছে
দিতে দলীয় নেতাকর্মীদের কাজ করতে হবে
প্রেস বিজ্ঞপ্তি ॥ হবিগঞ্জ-লাখাই আসনের সংসদ সদস্য, আলহাজ্ব এডভোকেট মোঃ আবু জাহির বলেন, আমি নির্বাচিত হওয়ার পর থেকে বিগত সাড়ে চার বছরে অসংখ্য স্কুল, কলেজ, প্রতিষ্ঠা করেছি, লক্ষ্য একটাই ঘরে ঘরে শিক্ষার আলো পৌছে দেওয়া । তিনি আর ও বলেন আপনারা আমাকে বিপুল ভোটে নির্বাচিত করেছেন আপনাদের আশা-আকাংখা পুরণের জন্য। আমি আপনাদের আশা-আকাংখা পুরণের জন্য দিন রাত পরিশ্রম করে যাচ্ছি। তিনি বলেন দেশে বোমা মুক্ত পরিবেশ ও উন্নয়নের স্বার্থে আগামী নির্বাচনে আওয়ামীলীগকে বিজয়ী করতে হবে । আবু জাহির বলেন, সরকারের উন্নয়ন কর্মকান্ড জনগণের মাঝে পৌছে দিতে দলীয় নেতাকর্মীদের কাজ করতে হবে।
গতকাল বিকালে পাচপাড়িয়া প্রাথমিক  বিদ্যালয় উদ্বোধন শেষে এক জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন। মোঃ তৈয়ব আলীর সভাপতিত্ব ও নুরুল ইসলামের পরিচালনায় অনুষ্টিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান শামীম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের  সহ-সভাপতি এম এ মোতালিব, সফর আলী পইল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান সাহেব আলী,  তেঘরিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ মীর হোসেন, সাধারন সম্পাদক উত্তম রায় পইল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক শীবেন্দ্র দেব, প্রধান শিক্ষক মোঃ তৈয়ব আলী, হারুন মেম্বার, রবীন্দ্র গোপ, ছাবু মিয়া, ধনাই মিয়া, নেপাল দাশ লিলু, মালেক মিয়া, কুতুব উদ্দিন, আবিদ আলী, জনি প্রমূখ।

সিলেট-১: মুহিতের বদলে কামরান!
হবিগঞ্জ-৩ ড. রেজা কিবরিয়া
স্টাফ রিপোর্টার ॥ সিলেট-১ আসনে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের পরিবর্তে আওয়ামী লীগের মনোননয়ন পাচ্ছেন সিলেট মহানগর আওয়ামীগের সভাপতি ও সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান। দলের ঘনিষ্ট একাধিক সূত্র এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। এছাড়াও বৃহত্তর সিলেটের ১৯ আসনের মধ্যে আরো পাঁচটি আসনে নতুন মুখকে মনোনয়ন দেয়া হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাজনৈতি প্রেক্ষাপটে ঘোলাটে অবস্থা বিরাজ করছে। বিএনপি নির্বাচনে আসবে কিনা নিশ্চিত হয়নি। এক্ষেত্রে নির্বাচন হবে কিনা বোঝা যাচ্ছে না। সাধারণ মানুষের মধ্যেও শঙ্কা, আদৌ নির্বাচন হবে কি না। কিন্তু নির্বাচন অনুষ্ঠানের জন্য জোরেসুরে প্রস্তুত আওয়ামী লীগ। জাতীয় সংসদ নির্বাচনে অনেক আসনে প্রার্থী বাছাই প্রায় নিশ্চিত করেছে দলটি। ১০ নভেম্বর থেকে মনোনয়ন বিক্রি শুরু হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।
বৃহত্তর সিলেটের ১৯ আসনের মধ্যে ছয়টি আসনে নতুন মুখ প্রার্থী হতে যাচ্ছেন। মুহিতের বদলে কামরান ছাড়াও মৌলভীবাজার-৪ আসনে রনধীর দেব, সুনামগঞ্জ-১ আসনে অ্যাডভোকেট শামীমা শাহরিয়ার, হবিগঞ্জ-১ আসনে শাহনেওয়াজ গাজী (মিলাদ গাজী), হবিগঞ্জ-৩ আসনে ড. রেজা কিবরিয়া, সুনামগঞ্জ-৪ আসনে নুরুল আহমেদের মনোয়ন পাওয়ার বিষয় প্রায় নিশ্চিত। দলের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
সূত্র-সিলেট বার্তা

হবিগঞ্জ জেলা শ্রমিকদলের ফুলেল শুভেচ্ছা
বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও হবিগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক মেয়র আলহাজ্ব জি কে গউছকে জেলা শ্রমিকদলের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন- জেলা শ্রমিকদলের সভাপতি এম ইসলাম তরফদার তনু, সাধারণ সম্পাদক এডভোকেট এম এম বজলুর রহমান, আব্দুল হামিদ, আব্দুল কাদের চৌধুরী সোহেল, শুকুর আলী, আব্দুশ শহীদ, রফিকুল হায়দার সিদ্দিকি সেলিম, আমিনুর রশীদ আনছারী রতন, ওয়াহীদুর রহমান, সাংগঠনিক সম্পাদক তুহিন খান, আব্দুল ওহাব বাবুল, আনোয়ারুল ইসলাম আনু, আব্দুল কাইয়ুম, কুতুব উদ্দিন, আব্দুর রহমান, শেখ রহমত আলী, আব্দুল হাই, আবুল ফয়সাল মাস্টার, শেখ আব্দুল হান্নান, জয়নাল আবেদীন, মিটন মিয়া, নাছির উদ্দিন, লালন আহমেদ, শেখ সেলিম, এম এ আজিজ সেলিম, সাইদুর রহমান, ফুল মিয়া প্রমুখ।

মেয়র জিকে গউছকে অনন্তপুর
যুব সংঘ এর শুভেচ্ছা
প্রেস বিজ্ঞপ্তি ॥ বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মেয়র আলহাজ্ব জি কে গউছ পবিত্র হজ্ব পালন করে দেশে প্রত্যাবর্তন করায় ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন অনন্তপুর যুব সংঘের নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন- সাবেক কাউন্সিলর নুরুল ইসলাম নানু, জেলা যুবদলের সভাপতি আজিজুর রহমান কাজল, সাধারণ সম্পাদক মিয়া মোঃ ইলিয়াছ, নাজমুল হোসেন বাচ্চু, মর্তুজা আহমেদ রিপন, শফিকুল ইসলাম, হারুন মিয়া, নুর মোহাম্মদ, রফিক মিয়া, মালেক শাহ, রবিউল আলম রবি, জসিম উদ্দিন, রিংকু, ফেরদৌস আহমেদ, সুয়েল আহমেদ, সজলু মিয়া, শাহ উজ্জল, তাপস মিয়া, ইলিয়াছ মিয়া, আলিফ, রাসেল প্রমুখ।

নবীগঞ্জে মদসহ এক যুবক গ্রেপ্তার
নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে মদসহ মোঃ রুবেল মিয়া (২৪) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে।
জানাযায়, নবীগঞ্জ থানার উপ-পরিদর্শক আরিফের নেতৃত্বে একদল পুলিশ গতকাল বুধবার সন্ধ্যার পর নবীগঞ্জ নতুন বাজার এলাকা থেকে গোপন সংবাদেও ভিত্তিতে অভিযান চালিয়ে উপজেলার কৃর্শি ইউািনয়নের এনাতাবাদ গ্রামের মোঃ গিয়াস মিয়ার পুত্র রুবেল মিয়া (২৪)কে দেশীয় মদসহ গ্রেপ্তার করে।

মনীন্দ্র কিশোর মজুমদার বলেছেন
দেশের উন্নয়নের জন্য সুশাসন ও
রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন
স্টাফ রিপোর্টার ॥ জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার বলেছেন, দেশের কাংঙ্খিত উন্নয়নের জন্য সুশাসন ও রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন। সমাজে যারা নেতৃত্ব দেন এবং শিক্ষা দেন তারা যদি যথাযথভাবে দায়িত্ব পালন না করেন, তাহলে সমাজ এগুবেনা। তিবি বলেন, বিশেষ করে সমাজে মহিলাদের অগ্রসরতার ক্ষেত্রে অনেক বাধা রয়েছে। শিক্ষা ব্যবস্থা, জনসংখ্যার বৃদ্ধি, শিক্ষার অভাব ও সামাজিক  বাধার জন্য সমাজে অস্থিরতা বিরাজ করছে। একমাত্র শিক্ষাই পারে এই বাধা দুর করতে। আমাদের পুরুষ তান্ত্রি¿ক সমাজে প্রতি পদে পদে বাধার সম্মুখীন হচ্ছেন নারীরা। এই বাধার দুর করতে নেতৃস্থানীয় ব্যক্তিরা ভুমিকা রাখতে হবে।
গতকাল বিকেলে হবিগঞ্জ সদর উপজেলা মিলনায়তনে জেলা তথ্য অফিসের উদ্যোগে সদর উপজেলা প্রশাসনের সহায়তায় শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম (৪র্থ পর্যায়) শীর্ষক প্রকল্পের অধীনে নেতৃস্থানীয় ব্যাক্তিবর্গের ওরিয়েন্টেশন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক। বক্তব্য রাখেন হবিগঞ্জ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান অধ্যাপক আবিদুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া খাতুন, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোঃ ফজলুর রহমান, সাধারন সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সারোয়ার আলম, মাম-মনি প্রকল্পের কর্মকর্তা জেসমিন আক্তার। টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আলমগীর খানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা তথ্য কর্মকর্তা মনির হোসেন। কর্মশালায়, মহিলা জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, এনজিও প্রতিনিধি, ক্রীড়া সংগঠক, সরকারী কর্মকর্তা, ইমাম ও পুরোহিতসহ বিভিন্ন পর্যায়ের নেতৃস্থানীয় ব্যাক্তিবর্গ অংশ নেন।

নবীগঞ্জের কুর্শি আ.লীগ, ছাত্রলীগ ও
সহযোগী সংগঠনের বিক্ষোভ মিছিল
নবীগঞ্জ প্রতিনিধি ॥ বিগত ৩ দিনের  হরতাল ও নৈরাজ্য সৃষ্টি করে বিএনপি ও জামাত কর্তৃক সারা দেশ ব্যাপী বোমাবাজি, ককটেল বিস্ফোরণ করে আতংক সৃষ্টি, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীদের উপর জঙ্গি হামলা করে হত্যাকান্ডের পাশাপাশি পুলিশ ও গণমাধ্যমের উপর বেপরোয়া হামলার প্রতিবাদে নবীগঞ্জ উপজেলার কুর্শি ইউনিয়নের আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবকলীগ সহ সহযোগী সংগঠনের নেতা কর্মীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করে।
বিক্ষোভ মিছিলটি নবীগঞ্জ-শেরপুর আঞ্চলিক সড়কের বাংলাবাজারস্থ প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এতে সভাপতিত্ব করেন ইউপি আওয়ামীলীগ সভাপতি মোঃ নুর মিয়া ও পরিচালনা করেন যুবলীগের সাধারণ সম্পাদক নেছার আহমদ জগলু। উক্ত সভায় বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কামাল হাসান, আওয়ামীলীগ নেতা কামাল হাছান, মোতাব্বির সরদার, বশর তালুকদার, মোঃ তাহিদ উল্লা, জিতু মিয়া, ওয়ালিদ হাসান, রহিম তালুকদার, মিজান, সদর উদ্দিন, কাজল মিয়া, অমলেন্দু, যুবলীগ সভাপতি খলিলুর রহমান ইব্রাহীম, যুবলীগ নেতা হাফিজ আহমদ খাঁন, জামাল খাঁন, নুর মিয়া, লেচু মিয়া, লেদু মিয়া, নুর মিয়া, জামাল খান, এনাম আহমেদ, থানা স্বেচ্চাসেবক লীগ নেতা- এম মুজিবুর রহমান, ইউপি সভাপতি তৌফিক সরদার, কৃষকলীগ সভাপতি আব্দুল হামিদ সিদ্দিকী, ছাত্রলীগ সভাপতি সুমন সরদার, ছাত্রলীগ নেতা সুলেমান সরদার, সাগর খান, নিকছন আহমেদ, মহসীন, কাওছার, জাকারিয়া, রিপন শীল, সবুজ মিয়া, শামীনুর, মুন্না, রুবেল, সৈয়দ বদরুল প্রমূখ।

মাধবপুরে বিভিন্ন চা বাগানে অবৈধভাবে
বালু উত্তোলন ॥ রাজস্ব হারাচ্ছে সরকার
আবুল হোসেন সবুজ, মাধবপুর থেকে ॥ মাধবপুরে বিভিন্ন চা বাগান থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে। একটি প্রভাবশালী চক্র রাজনৈতিক প্রভাব বিস্তার করে তেলিয়াপাড়া, জগদীশপুর, চন্ডিছড়া ও সাতছড়ি চা বাগান থেকে অবৈধভাবে প্রতিদিন কয়েকশত ট্রাক-ট্রাক্টর বালি উত্তোলন করে দেশের বিভিন্ন স্থানে পাচার করে আসছে। এতে করে একদিকে চা বাগানগুলো  দিন দিন ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে অপরদিকে সরকার হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব। এছাড়া অবৈধভাবে বালু উত্তোলন ও পাচার কাজে ব্যবহৃত পরিবহণের যাতায়াতের ফলে বাগানের অভ্যন্তরীন সড়কগুলো জন চলাচলের অনুপযোগি হয়ে পড়েছে। ছোট ব্রীজ কালভার্টগুলোও ঝুঁকিপূর্ন হয়ে পড়ছে। চক্রটির বালি উত্তোলন ও পাচারের দৃশ্য দেখলে মনে হয় তা রক্ষার যেন কোনো কর্তৃপক্ষ নেই। নেই কোনো প্রশাসন। আওয়ামীলীগ নেতা বেজুড়া গ্রামের হাজী জাহেদ খান জানান, কোনো ধরনের লিজ-সাবলিজ বা বৈধতা ছাড়াই একটি চক্র দলীয় প্রভাব বিস্তার করে নেতৃস্থানীয় লোকদের নাম ভাংগিয়ে অবাধে অবৈধভাবে বালি উত্তোলন করলেও কর্তৃপক্ষ নীরব দর্শকের ভূমিকা পালন করছে। জগদীশপুর, তেলিয়াপাড়া, সাতছড়ি, চন্ডিছড়া সহ বিভিন্ন চা বাগান থেকে বালু উত্তোলনের ফলে ইতিমধ্যেই বাগানের আয়তন কমে আসতে শুরু করেছে। অপরদিকে বাগানের পানি নিষ্কাশনের সরু খালগুলো বিশাল নদীতে রূপ ধারণ করেছে। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন প্রবীণ ব্যক্তিত্ব ও চা শ্রমিক নেতা জানান, প্রভাবশালী চক্রটির সামনে কেহ প্রতিবাদ করার সাহস পায় না। আর কেউ প্রতিবাদ করলেও বিভিন্নভাবে তাকে হয়রানি করা হয়। এ চক্রটির বিরোধীতাকারীকে বিভিন্নভাবে প্রশাসনের লোকদের দিয়েও হয়রানি করা হয় বলে জানান একটি নির্ভরযোগ্য সূত্র।

লাখাইয়ে স্কুল ছাত্রের স্কেলের
আঘাতে সহপাঠি আহত
লাখাই প্রতিনিধি ॥ উপজেলার মনতৈল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এক ছাত্রের স্কেলের আঘাতে আরেক ছাত্র আহত হয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল বুধবার সকালে। গ্রামবাসী সূত্রে জানা যায় মনতৈল গ্রামের আলাই মিয়ার পুত্র ফয়সল (৭) ও একই গ্রামের ছাওয়াল মিয়ার পুত্র জাবেল (৮) ওই বিদ্যালয়ে ২য় শ্রেনীতে লেখাপড়া করে। ঘটনার দিন সকাল সাড়ে ৯টার দিকে বিদ্যালয়ে খেলা করার ছলে জাবেল ফয়সলকে স্কেল দিয়ে মাথায় আঘাত করে। এতে সে গুরুতর আহত হয়। তাকে লাখাই স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

হবিগঞ্জ পৌরসভার দু’দিনব্যাপী পৌরকর মেলা শুরু
প্রথম দিনের আদায় প্রায় ৫ লাখ ৩০ হাজার টাকা
সিরাজুল ইসলাম জীবন ॥ প্রতিবারের মতো এবারও হবিগঞ্জ পৌরসভার উদ্যোগে শুরু হয়েছে দু’দিনব্যাপী পৌরকর মেলা। পৌরকর প্রদান প্রক্রিয়া সহজীকরণ, করদাতাগণের কর প্রদানে উদ্বুদ্ধকরণ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পৌরকর্তৃপক্ষ এ পৌরকর মেলার আয়োজন করে। গতকাল পৌরমঞ্চে হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জি, কে গউছের সভাপতিত্বে পৌরকর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন হবিগঞ্জ পৌরসভার কর্মকান্ডে সবসময় অভিনবত্ব খুজে পাওয়া যায়। করমেলা আয়োজনের ব্যাপারে মেয়র আলহাজ্ব জি, কে গউছ একজন অগ্রপথিক। তিনি নাগরিকদের ভালোবাসেন ও তাদের জন্য কাজ করেন। ভবিষ্যতেও যাতে এ ধরনের কর্মসুচী অব্যাহত থাকে সে ব্যাপারে তিনি পৌর মেয়রের প্রতি আহবান জানান। তিনি রাজনৈতিক অস্থিরতার মাঝেও হবিগঞ্জে যাতে শান্তি শৃংখলা বজায় থাকে সে ব্যাপারে র্শীষ নেতৃবৃন্দের সহযোগিতা কামনা করেন।
হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জি, কে গউছ বলেন কর আদায়ের পাশাপাশি করপ্রদানে যাতে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি হয় সেজন্য পৌরসভা কর মেলার প্রচলন করে। হবিগঞ্জ পৌরসভার এই ধারণাটি দেশের বিভিন্ন পৌরসভা বাস্তবায়ন করছে। তিনি বলেন শতভাগ দুর্নীতিমুক্ত হওয়ার কারনে হবিগঞ্জ পৌরসভা অনেক দুর এগিয়ে যাচ্ছে। তিনি বলেন বিগত দিনগুলোতে পৌরসভার কাজে সততা ও স্বচ্ছতা প্রদর্শন করার কারনে হবিগঞ্জ পৌরসভার উন্নয়নের জন্য বাংলাদেশ মিউনিসিপাল ডেভেলপম্যান্ট ফান্ড (বিএমডিএফ) এবার ৬ কোটি টাকা বরাদ্দ দিচ্ছে। তিনি বলেন এ সুসংবাদের সাথে আরো একটি সুংবাদ হচ্ছে হবিগঞ্জ পৌরসভার কর্মকান্ডের জন্য ইউজিপ প্রকল্পে আবারো হবিগঞ্জ পৌরসভা অন্তর্ভুক্ত হতে যাচ্ছে।
উদ্বোধনী সভায় স্বাগত বক্তব্য রাখেন হবিগঞ্জ পৌরসভার কাউন্সিলর মোঃ মাহবুবুল হক হেলাল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্যকস’র সাবেক সভাপতি আলাউদ্দিন আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক মোঃ আইয়ূব আলী ও সাংবাদিক মর্তুজা ইমতিয়াজ। উদ্বোধনী অনুষ্ঠানে শহরের আশরাফ জাহান কমপ্লেক্সের স্বত্তাধিকারী আশরাফ উদ্দিনের পক্ষ হতে সুরঞ্জিত দাশ পৌরকর হিসেবে নগদ ১ লাখ ১০ হাজার ১৬০ টাকা প্রধান অতিথির হাতে তুলে দেন। এছাড়াও সিভিল সার্জন অফিসের প্রশাসনিক কর্মকর্তা মোঃ শাহ আলম ৪২ হাজার ৮ শ টাকা এবং সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের অসীম কুমার মোদক ১২ হাজার টাকার চেক প্রধান অতিথির হাতে তুলে দেন। প্রধান অতিথি করদাতাগনের হাতে ফুল, সনদপত্র তুলে দেয়ার সাথে সাথে তাদের মিষ্টি মুখ করানো হয়। সভার পর একটানা চলে পৌরকর গ্রহণ। প্রত্যেক করদাতাগনকেই ফুল, সনদপত্র তুলে দেয়ার সাথে সাথে তাদের মিষ্টি মুখ করানো হয়। প্রথম দিনে সরকারী ও বেসরকারী মোট ৩৭৬ টি হোল্ডিংয়ের পৌর কর গ্রহণ করা হয়েছে।

হবিগঞ্জে প্রিপ ট্রাস্টের
মতবিনিময় সভা অনুষ্ঠিত
প্রেস বিজ্ঞপ্তি ॥ হবিগঞ্জে অপরাজিতা-নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের উদ্যোগে স্থানীয় পর্যায়ে মান সম্মত প্রাথমিক শিক্ষা ও ঝরে পড়া শিশুদের করণীয় বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে হবিগঞ্জ সদর উপজেলার তেঘরিয়া ইউনিয়ন পরিষদে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন এর সহায়তায় এই মতবিনিময় সভার আয়োজন করে এনজিও সংস্থা প্রিপ ট্রাস্ট। প্রিপ ট্রাস্ট অপরাজিতার প্রোগ্রাম অফিসার মোঃ ইফতেকার হোসেন মৃধার সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন, হবিগঞ্জ সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান মিঞা। বিশেষ অতিথি ছিলেন, সাংবাদিক এডভোকেট শাহ ফখরুজ্জামান। মতবিনিময় সভায় জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, অভিবাবক, স্বেচ্ছাসেবক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ম্যনেজিং কমিটির নেতৃবৃন্দ অংশ নেন।

এবার মজিদ খানের পক্ষে মিছিল
মনোয়ন দেয়ার দাবী জানাল জনতা
স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচঙ্গ-আজমিরীগঞ্জ আসনের জাতীয় সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খানকে পুনরায় নির্বাচিত করার দাবিতে হাজার হাজার লোকের সমাগমে হবিগঞ্জ শহরে বিশাল শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বানিয়াচঙ্গ ও আজমিরীগঞ্জ উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে আসা অন্তত ১০ হাজার জনতার ঢল নামে। এমপি মজিদ খানের বিরুদ্ধে মিছিল ও সমাবেশের ৭দিন পর গতকাল এ মিছিল অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টায় বিভিন্ন স্থান থেকে ব্যানার-ফেস্টুন সহকারে খন্ড খন্ড মিছিল নিয়ে শহরের উমেদনগর এলাকায় এসে জড়ে হতে থাকেন আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীসহ সকল শ্রেণী-পেশার লোকজন। পরে খোয়াইমুখ এলাকা থেকে শুরু হওয়া বিশাল শোভাযাত্রাটি শহরের শায়েস্তানগর এলাকা পর্যন্ত দীর্ঘ হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ শেষে কামড়াপুর ব্রীজের নিকটে এক সমাবেশে মিলিত হয়।
আওয়ামীলীগ নেতা শরীফ উল্লাহর সভাপতিত্বে ও বানিয়াচঙ্গ উপজেলা কৃষকলীগের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট নজরুল ইসলাম খানের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও বানিয়াচঙ্গ-আজমিরীগঞ্জ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন আজমিরীগঞ্জ উপজেলার সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আতর আলী মিয়া, আজমিরীগঞ্জ উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হেনা বেগম, আওয়ামীলীগ নেতা আহাদ মিয়া, বানিয়াচঙ্গ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহেনারা আক্তার বিউটি, জেলা যুবলীগ নেতা হাসান চৌধুরী হেমসিন, বানিয়াচঙ্গ উপজেলা যুবলীগ সভাপতি রেখাছ মিয়া, বানিয়াচঙ্গ ১০নং ইউপি চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, ১১নং ইউপি চেয়ারম্যান এহিয়া চৌধুরী, ১৩নং ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন খন্দকার,  ১৫নং ইউপি চেয়ারম্যান খোয়াজ আলী, ১৪নং ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম পাশা, ৫নং ইউপি চেয়ারম্যান মনজু কুমার দাস, আজমিরীগঞ্জ ২নং ইউপি চেয়ারম্যান সুষেনজিৎ চৌধুরী, শিবপাশা ইউনিয়ন চেয়ারম্যান তফছির মিয়া। এছাড়াও বানিয়াচঙ্গ-আজমিরীগঞ্জের বিভিন্ন ইউনিটের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকগণ উপস্থিত ছিলেন।
সমাবেশে বক্তারা বলেন, হবিগঞ্জ শহরে বসবাসকারী জনবিচ্ছিন্ন ও জনগণ কর্তৃক প্রত্যাখ্যাত গুটি কয়েক অসাধু ব্যক্তি নিজেদের ব্যক্তিস্বার্থ চরিতার্থ করিতে ব্যর্থ হয়ে বর্তমান এমপি অ্যাডভোকেট মজিদ খানের বিরুদ্ধে মিথ্যা প্রচারের মাধ্যমে কুৎসা রটনার জবাবেই আজকের এই বিশাল মিছিলের আয়োজন করা হয়েছে। সকলেই একবাক্যে বর্তমান সরকারের সর্বক্ষেত্রে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখার জন্য এমপি মজিদ খানের বিকল্প নেই বলে মন্তব্য করেন।
তারা আরো বলেন, ১৮ দল হরতালের নামে দেশে হত্যা, বোমাবাজী ও নৈরাজ্যের বিরুদ্ধে দলীয় নেতা কর্মীকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান। ওই আসনে মজিদ খানকে পুনরায় মনোনয়ন দেয়ার জন্য শেখ হাসিনার প্রতি জোর দাবি জানান।
সমাবেশে এমপি মজিদ খান কষ্ট করে বানিয়াচঙ্গ-আজমিরীগঞ্জ প্রত্যন্ত অঞ্চলের দূর্গম এলাকার কেউ কেউ প্রায় ৫০ মাইল পথ পাড়ি দিয়ে শহরে এসে মিছিল করায় সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং আগামী নির্বাচনে ঐক্যবদ্ধভাবে নৌকার বিজয়কে নিশ্চিত করার আহ্বান জানান।
উল্লেখ্য যে, গত ২২ অক্টোবর হবিগঞ্জ শহরে এমপি মজিদ খানের বিরুদ্ধে একটি বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা মজিদ খানকে আওয়ামীলীগ থেকে মনোনয়ন না দেয়ার দাবী জানানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com