বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

হাওয়ায় মিলিয়ে গেছে বাতাস চালিত মোটরসাইকেলের স্বপ্ন

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৫ নভেম্বর, ২০১৪
  • ৫০৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হাওয়ায় মিলিয়ে গেছে বাতাস চালিত মোটর সাইকেলের স্বপ্ন। দুঃস্বপ্নে রূপ নিয়েছে হবিগঞ্জের এ স্বপ্নটি। দেশ-বিদেশে সারাজাগানো এ স্বপ্ন নিমিশেই বিলিন হয়ে গেছে। এমনটি কেউ বিশ্বাস করতে পারছেনা। শহর থেকে গ্রাম সর্বত্রই মানুষের মুখে মুখে একটাই আলোচনা। এ স্বপ্ন চালিত মোটরসাইকেলের উদ্ভাবক হাফেজ মোঃ নূরুজ্জামান। সদর উপজেলার রিচি গ্রামের দরিদ্র মোঃ   সৈয়দ আলীর ৩ ছেলে ৩ মেয়ের মাঝে সে সবার ছোট। বাবা পেশায় দিনমজুর। অন্যের জমিতে হালচাষ আর বর্গা নিয়ে যা আয় হয় তা থেকেই সংসার চালাতেন। স্বপ্ন ছিল পড়ালেখা করিয়ে ছেলেকে মানুষ করার। লক্ষ্যে পৌছতে পারলে নিজের পরিশ্রমের গানি কিছুটা হলেও লাঘব হবে। কিন্তু একটি সড়ক দুর্ঘটনা তাকে নিয়ে গেছে না ফেরার দেশে।
শৈশবে পড়াশোনা করেছেন নবীগঞ্জ উপজেলার দিনারপুর ফুলতলি আলিয়া মাদ্রাসায়। সেখান থেকে কোরআনে হাফেজ শিক্ষা অর্জন করেন। তখন থেকেই তার মাথায় বিভিন্ন উদ্ভাবনীর চিন্তা আসতো। এ সূত্র ধরেই মাদ্রাসা পড়া শেষে ভর্তি হন চট্টগ্রাম শ্যামলী পলিটেকনিক ইনস্টিটিউটের অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং বিভাগে। পড়তেন তৃতীয় বর্ষে। বিশ্ব যখন জ্বালানী সংকটে ভূগছিল তখনই তিনি উদ্ভাবন করেন বাতাস চালিত মোটরসাইকেল। কাঠ, লোহা আর এলোমনিয়ামের শিট ব্যবহার করে নির্মাণ করেছিলেন এটি। এতে বাতাস ধরে রাখার জন্য ছিল ৪টি ছোট ট্যাংক। দীর্ঘ ২ বছর সাধনায় এটি নির্মাণে তার ব্যয় হয় ৪ লাখ টাকা। মাত্র কয়েক মাস আগে চলতি বছরের মার্চ মাসে নিজের উদ্ভাবনী নিয়ে হবিগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে প্রদর্শনীর আয়োজন করেন মোঃ নূরুজ্জামান। বিষয়টি সংবাদ মাধ্যমে বেশ গুরুত্ব সহকারে ছাপা হয়। এতে সারা পড়ে যায় দেশ-বিদেশে। বেশ আলোড়ন সৃষ্টি হয়। এর পর থেকেই দরিদ্র পরিবারের পাশাপাশি তাকে নিয়ে স্বপ্ন দেখতে শুরু করে হবিগঞ্জের মানুষ। দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে এ উদ্ভাবনী ক্রয়ের প্রস্তাব আসে তার কাছে। কিন্তু কিছুই যেন বুঝে উঠতে পারছিলেননা তিনি। নিজ গ্রামের মানুষ বৈঠক করে তাকে সহায়তার কথা জানান। স্বপ্ন দেখেছিলেন দেশের মানুষকে জ্বালানী সাশ্রয়ী মোটরসাইকেল চালানোর সুযোগ করে দেয়ার। চেয়েছিলেন দেশী কোন কোম্পানীর সাথে যৌথ মালিকানায় মোটরসাইকেল কোম্পানী প্রতিষ্ঠা করতে। এ জন্য বিভিন্ন কোম্পানীর সাথে যোগাযোগও চলছিল তার।
রিচি গ্রামের বাসিন্দা সাংবাদিক মোশাহিদ আলম জানান, সংসদ বিষয়ক সচিবালয়ের সহকারি সচিব কুতুব উদ্দিন বিষয়টি সম্পর্কে জানতে তাকে নিজ কার্যালয়ে ডাকেন। রোববার তার সাথে সাক্ষাতের কথা ছিল। এ জন্য নূরুজ্জামান সকালে বাড়ি থেকে রওয়ানা হন। কম টাকায় যাওয়ার জন্য শায়েস্তাগঞ্জ নতুন ব্রীজ থেকে ঢাকার বিমানবন্দরগামী একটি প্রাইভেট কারে উঠেন। দুপুরে ঢাকা-সিলেট মহাসড়কে আশুগঞ্জের সোহাগপুরে পৌছলে বালু বোঝাই একটি ট্রাকের সাথে কারটির সংঘর্ষ হয়। এতে কারের আরোহী ৩ জন ঘটনাস্থলেই মারা যায়। গুরুতর আহত অবস্থায় তাকে ব্রহ্মণবাড়িয়া সদর হাসপাতালে নেয়া হয়। বিকেল ৩টায় কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সর্বস্তরের মানুষের মধ্যে শোকের ছায়া নেমে আসে। গতকাল সোমবার সকাল ১১টায় রিচি ঈদগাহে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে শোকাহত হাজারও মানুষের ঢল নামে। অংশ নেন স্থানীয় এমপি মোঃ আবু জাহিরসহ জনপ্রতিনিধিরাও। পরে তাকে গ্রামের কবরস্থানে দাফন করা হয়। মাত্র ক’দিনেই উদ্ভাবনী হারিয়ে যেতে পারে এমনটি বিশ্বাস করতে পারছেননা এলাকার মানুষজন।
এ ব্যাপারে জাতীয় সংসদ সচিবালয়ের সহকারি সচিব কুতুব উদ্দিনের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, গত প্রায় ১ বছর ধরে তার সাথে আমাদের যোগাযোগ হচ্ছিল। কয়েক মাস ধরে একাধিকবার তাকে নিয়ে বসার জন্য প্রোগ্রামও হয়েছিল। কিন্তু দরিদ্র হওয়ার কারণে সে ঢাকায় আসতে পারেনি। শেষ পর্যন্ত আজ (সোমবার বিকেল ৩টায়) তার সাথে আলোচনার কথা ছিল। সে হিসেবে সে রোববার ঢাকায় রওয়ানা হয়। কিন্তু রোববার বিকেলে আমি জানতে পারি সে সড়ক দুর্ঘটনায় মারা গেছে। আমি চেয়েছিলাম তার সাথে আলোচনা করে কিছু একটা করা যায় কি-না। তবে এখন যদি তার পরিবারের সদস্যরা কাগজপত্রগুলো নিয়ে আসে তবে চেষ্টা করব যেন তার উদ্ভাবনীর স্বীকৃতিটা দেয়ার ব্যবস্থা করা যায়

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com