শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

কিবরিয়া হত্যা মামলার চার্জশীট ॥ গউছ, আরিফ, হারিছ সহ ৩৫ জন অভিযুক্ত

  • আপডেট টাইম শুক্রবার, ১৪ নভেম্বর, ২০১৪
  • ৪১২ বা পড়া হয়েছে

আবু হাসিব খান চৌধুরী পাবেল ॥ সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় তৃতীয় দফার সম্পূরক অভিযোগপত্র দাখিল করা হয়েছে। ঘটনার ৯ বছর ৯ মাস ১৬ দিন পর গতকাল বৃহস্পতিবার হবিগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে মামলার তৃতীয় তদন্তকারী কর্মকর্তা সিলেট অঞ্চলের সহকারী পুলিশ সুপার (এএসপি) মেহেরুন্নেসা পারুল এই অভিযোগপত্র দাখিল করেন। সম্পূরক অভিযোগপত্রে নতুন করে হবিগঞ্জের তৎকালীন ও বর্তমান মেয়র জিকে গউছসহ ১১জনকে আসামী করা হয়েছে।
অপর আসামীরা হলেন-খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, মুফতি সফিকুর রহমান, মুফতি আব্দুল হাই, তাজ উদ্দিন, মোহাম্মদ আলী, বদরুল, মহিবুর রহমান, কাজল, হাফেজ মাওলানা ইয়াহিয়া। ইতিপূর্বে দু’দফা তদন্তে ২৪জনের বিরুদ্ধে চার্জসীট দেয়া হয়। এ নিয়ে মোট আসামী হলেন-৩৫জন।
অপরদিকে পূর্বের চার্জসীটের অন্তর্ভূ ৩জনকে অব্যাহতি দিতে আদালতে আবেদন জানিয়েছেন তদন্ত কর্মকর্তা। এ ৩জন হচ্ছেন-ইউসুফ বিন শরীফ, আবু বকর আব্দুল করিম ও আহসান উল্লাহ। এ ৩জনের কোন ঠিকানা না পাওয়ায় অব্যাহতির আবেদন জানানো হয়েছে জানান তদন্ত কর্মকর্তা।
শাহ এ এম এস কিবরিয়া ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে ঈদ-পরবর্তী জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলার শিকার হন। গুরুতর আহত অবস্থায় চিকিৎসার জন্য ঢাকা নেয়ার পথে তিনি মারা যান। এ গ্রেনেড হামলায় অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ভাতিজা শাহ মঞ্জুরুল হুদা, স্থানীয় আওয়ামী লীগ কর্মী আব্দুর রহিম, সিদ্দিক আলী ও আবুল হোসেন নিহত হন এবং বর্তমান সাংসদ আবু জাহির সহ শতাধিক আহত হন। এ হামলার পরদিন ২৮ জানুয়ারি আওয়ামী লীগের জেলা সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সাংসদ আব্দুল মজিদ খান বাদী হয়ে হবিগঞ্জ সদর থানায় একটি হত্যা ও একটি বিস্ফোরক মামলা দায়ের করেন। পরে মামলা দুটি সিআইডিতে হস্তান্তর করা হয়। হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান ও বিস্ফোরক মামলার তদন্তকারী কর্মকর্তা এম সফিউজ্জামান নিযুক্ত হন। ঘটনার পর সিলেট রেঞ্জের তৎকালীন ডিআইজি একেএম মাহফুজুর রহমানকে প্রধান করে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির অপর সদস্যরা ছিলেন র‌্যাবের ইন্টেলিজেন্ট উইংয়ের তৎকালীন পরিচালক লে. কর্নেল গুলজার উদ্দিন আহমেদ (পিলখানা বিডিআর বিদ্রোহে নিহত), সিআইডির সিলেট বিভাগের বিশেষ পুলিশ সুপার আবদুর রহিম, র‌্যাব কর্মকর্তা তারেক, মেজর মামুন ও সিআইডির সাবেক এএসপি মুন্সী আতিকুর রহমান। কমিটি ২০০৫ সালের ১৩ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব মুহম্মদ ওমর ফারুকের কাছে তদন্ত রিপোর্ট পেশ করে।
এদিকে হত্যাকান্ডের পর পরই ফেব্র“য়ারী মাসে এর সাথে জড়িত থাকার অভিযোগে তৎকালীন শহীদ জিয়া স্মৃতি ও গবেষণা পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি ও তৎকালীন হবিগঞ্জ জেলা বিএনপি’র সহ-সভাপতি একেএম আব্দুল কাইয়ূম, শহীদ জিয়া স্মৃতি ও গবেষণা পরিষদ হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক শাহেদ আলী, সংগঠনের লস্করপুর ইউনিয়ন শাখার সভাপতি জয়নাল আবেদীন মমিন, বিএনপি লস্করপুর ইউনিয়ন শাখার সভাপতি জমির আলী, বিএনপি কর্মী জয়নাল আবেদীন জালাল, আয়াত আলী, তাজুল ইসলাম ও জেলা ছাত্রদলের সহ-দপ্তর সম্পাদক সেলিম আহম্মদকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর কয়েক দফায় একেএম আবদুল কাইয়ূমকে ৪৫ দিন, জয়নাল আলম জালাল, জমির আলী এবং জয়নাল আবেদীন মমিনকে ৪৬ দিন, তাজুল ইসলামকে ২৮ দিন, সাহেদ আলীকে ২০ দিন, সেলিম আহমেদকে ২৫ দিন এবং আয়াত আলীকে ১৪ দিন রিমান্ডে নিয়ে জেআইসিতে জিজ্ঞাসাবাদ করা হয়। ওই সময় সাহেদ আলী, জমির আলী, জয়নাল আবেদীন মমিন ও তাজুল ইসলামকে দিয়ে ১৬৪ ধারায় ম্যাজিষ্ট্রেটের নিকট স্বীকারোক্তিমূলক জবানবন্দী গ্রহণ করা হয়। মুন্সী আতিক ৫২ দিন তদন্ত শেষে ২০০৫ সনের ১৯ মার্চ ওই ৮জনসহ ১০জনকে অভিযুক্ত করে আদালতে হত্যা মামলার চার্জশীট দাখিল করেন। চার্জশীভূক্ত ২ আসামী ছিলেন কাজল মিয়া ও মহিবুর রহমান। এরা পলাতক ছিলেন।
এদিকে ওই সময় দাখিলকৃত চার্জশীট অসম্পূর্ণ উল্লেখ করে মামলার বাদী আব্দুল মজিদ খান ২০০৫ সনের ২৮ মার্চ অধিকতর তদন্তের দাবী জানিয়ে হবিগঞ্জ ম্যাজিস্ট্রেট আদালতে আবেদন করেন। শুনানী শেষে আদালত আবেদনটি না-মঞ্জুর করেন। এ আদেশের বিরুদ্ধে হবিগঞ্জ দায়রা জজ আদালতে রিভিশন দায়ের করা হলে তা না-মঞ্জুর করে মামলাটি বিচারের জন্য সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে প্রেরণ করা হয়। দায়রা জজ আদালতের আদেশের বিরুদ্ধে মামলার বাদী হাইকোর্টে রিভিশন দায়ের করলে তাও না-মঞ্জুর করে সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে আবেদন করার পরামর্শ দেয়া হয়। সে অনুযায়ী মামলার বাদী ২০০৬ সালের ৩মে সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে মামলাটি অধিকতর তদন্তের আবেদন জানান। শুনানী শেষে ১৪মে আবেদনটি না-মঞ্জুর করা হয়। উক্ত আদেশের বিরুদ্ধে বাদী ওই বছরের ২৮মে হাইকোর্টে পূনঃরায় রিভিশন দায়ের করলে আবেদনটি শুনানী শেষে হাইকোর্ট সরকারের প্রতি রুল জারী করে মামলার কার্যক্রম স্থগিত ঘোষণা করেন। হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে সরকার মিস আপিল দায়ের করে। এদিকে পূর্বের তদন্তকারী কর্মকর্তা মুন্সি আতিক ২০০৭ সনের ২৬ ফেব্র“য়ারী পুনঃরায় মামলার তদন্তকাজ শুরু করেন। ওই সনের ৪ মার্চ মুন্সি আতিককে পুনরায় তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করা হয়। অপর দিকে আছমা কিবরিয়াসহ কিবরিয়া পরিবার তৎকালীন তত্ত্ব¡াবধায়ক সরকার প্রধানের সাথে সাক্ষাৎ করে মামলা পুন:তন্তের দাবী জানান। এর প্রেক্ষিতে ২০০৭ সনের ৬মে মামলাটি অধিকতর তদন্তের জন্য তৎকালীন ময়মনসিংহ জোনের সিআইডির সিনিয়র এএসপি রফিকুল ইসলামকে তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করা হয়। তদন্তকারী কর্মকর্তা নিয়োগ লাভের পর রফিকুল ইসলাম হরকাতুল জেহাদ নেতা মুফতি হান্নানসহ কয়েজনকে কিবরিয়া হত্যা মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য ২০০৮ সালের ৩১ জানুয়ারী হবিগঞ্জ চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে রিমান্ডের আবেদন জানান। কিন্তু মামলার নথি উচ্চ আদালতে থাকায় রিমান্ড আবেদনের কার্যক্রম স্থগিত থাকে। পরবর্তীতে নথি নিম্ন আদালতে প্রেরণ করা হলে গত ২৪ নভেম্বর মুফতি হান্নানসহ ৫ জনকে হবিগঞ্জ চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ৭দিনের রিমান্ডে নেয়া হয়। জিজ্ঞাসাবাদে হুজি সদস্য বদরুল আলম মিজান জানায়, সে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার সাহারপাড় গ্রামের অভিযুক্ত হাফেজ সৈয়দ নাঈম আহমেদ আরিফের নিকট থেকে সে আর্জেজ গ্রেনেড সংগ্রহ করে তার বাসায় রাখে। ২০০৫ সনের ২৭ জানুয়ারী সদর উপজেলার বৈদ্যের বাজারে সভা থেকে বেরিয়ে আসার সময় বদরুল আলম মিজান ওরফে বাবরী মিজান গ্রেনেডটি নিক্ষেপ করে। এ সময় তার সাথে ছিল মিজানুর রহমান মিঠু, মোহাম্মদ আলী ও বদরুল মিয়া।
হুজি সদস্য বদরুল আলম মিজানের স্বীকারোক্তি অনুযায়ী ২০০৮ সনের ২২ ডিসেম্বর হবিগঞ্জ শহরের মোহনপুর এলাকায় মিজানের ভগ্নিপতির বাসা থেকে কিবরিয়া হত্যাকান্ডে ব্যবহৃত মোটর সাইকেল ও একই সনের ২৪ ডিসেম্বর শহরের চৌধুরী বাজার এলাকায় অবস্থিত মিজানের বাসা থেকে একটি বাক্স ও কিছু ইসলামী বই উদ্ধার করা হয়। কিবরিয়া হত্যাকান্ডে ব্যবহৃত গ্রেনেডটি উদ্ধারকৃত বাক্সে রাখা হয়েছিল।
দ্বিতীয় তদন্ত কর্মকর্তা সিআইডির এএসপি রফিকুল ইসলাম সাড়ে ৩ বছরের তদন্ত শেষে ২০১১ সালের ২০ জুন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক প্রতিমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজ উদ্দিন, হরকাতুল জেহাদ নেতা মুফতি আব্দুল হান্নানসহ ১৪ জনের বিরুদ্ধে সম্পূরক চার্জশীট দাখিল করেন। ওই চার্জশীটে অভিযুক্ত অন্যান্যরা হলো, নড়াইল জেলার লোহাপাড়া উপজেলার আমজাংগা গ্রামের নুরুল ইসলামের পুত্র হরকাতুল জিহাদের সদস্য মইনুদ্দিন শেখ ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহ, গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার হিরন গ্রামের মুফতি আব্দুল হান্নান, তার ভাই মহিব উল্লা অভি, চাঁদপুর জেলার শৈশাদি গ্রামের হেমায়েত উদ্দিন পাটোয়ারীর পুত্র শরীফ শাহেদুল আলম বিপুল, সুনামগঞ্জ জেলার জগন্নাতপুর উপজেলার সাহারপাড়-সৈয়দপুর গ্রামের সৈয়দ আবুল কালামের পুত্র হাফেজ সৈয়দ নাঈম আহমেদ আরিফ, হবিগঞ্জ শহরের চৌধুরী বাজার এলাকার ম”ত ফজর আলীর মুন্সীর পুত্র বদরুল আলম মিজান ওরফে বাবরী মিজান, হবিগঞ্জের বানিয়াচং উপজেলার সিকন্দরপুর গ্রামের গোলাম মোস্তফার পুত্র মিজানুর রহমান মিঠু, পাকিস্তানের ইসলামাবাদের আব্দুর রহমান ভাটের পুত্র আব্দুল মাজেদ ভাট, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর ভাই টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার গুলিপেচা গ্রামের ডাঃ মহিউদ্দিন মিয়ার পুত্র তাজউদ্দিন, কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার বাশগাড়ি গ্রামের নুর”ল ইসলামের পুত্র মুফতি সফিকুর রহমান, কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার নয়ানগর গ্রামের মুজাফফর হোসেনের পুত্র মুফতি আব্দুল হাই, হবিগঞ্জের বানিয়াচং উপজেলার নোয়াগাও কৃষ্ণপুর গ্রামের আব্দুল বারিকের পুত্র মোহাম্মদ আলী ও হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা গ্রামের আব্দুল বারেকের পুত্র বদরুল মিয়া। এর মধ্যে প্রথমোক্ত ৯জনকে গ্রেফতার করা হলেও অপর ৫ জন পলাতক ছিল। গ্রেফতারকৃত আসামীদের কয়েকজন স্বীকারোক্তিমুলক জবানবন্দিও প্রদান করেছিল। এদিকে চার্জশীটের বিরুদ্ধে আসমা কিবরিয়ার পক্ষে তার নিযুক্ত আইনজীবী এডভোকেট আলমগীর ভূইয়া বাবুল হবিগঞ্জ আদালতে ২০১১ সালের ২৮ জুন চার্জশীটের বিরুদ্ধে নারাজী পিটিশন দেন। এর প্রেক্ষিতে আদালত ২০১২ সালের ৫ জানুয়ারী অধিকতর তদন্তের আদেশ প্রদান করেন। দায়িত্ব দেয়া হয় সিআইডির সিনিয়র সহকারী পুলিশ সুপার তদন্তকারী কর্মকর্তা মেহেরুন্নেছা পারুলকে। প্রায় ৩ বছর তদন্ত শেষে ১১জনকে সংযুক্ত করে গতকাল আদালতে ৩৫ জনের বিরুদ্ধে চার্জশিট দখিল করেন।
এদিকে দীর্ঘ প্রায় সাড়ে ৩ বছর হাজতবাসের পর ২০০৮ সালের ১৫ জুলাই একেএম আব্দুল কাইয়ূম হাইকোর্ট থেকে জামিনে মুক্তিলাভ করেন। অপর ৭জনও প্রায় সাড়ে ৩ বছর হাজতবাসের পর ২০০৮ সালের ৩০ জুলাই হাইকোট থেকে জামিনে মুক্তি লাভ করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com