শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

শায়েস্তাগঞ্জ-দেউন্দি সড়কে বদরগাজী সেতু দেবে যাওয়ায় যোগাযোগ বন্ধ

  • আপডেট টাইম শনিবার, ২৫ অক্টোবর, ২০১৪
  • ৩৯৮ বা পড়া হয়েছে

মোঃ জালাল উদ্দিন রুমী, শায়েস্তাগঞ্জ থেকে ॥ শায়েস্তাগঞ্জ-দেউন্দি সড়কে প্রায় ১শ ফুট লম্বা চুনারুঘাটের বদরগাজী ব্রীজটি দেবে গেছে। বিগত কয়েক বছর ধরে বনাঞ্চলের চোরাই গাছ ও অতিরিক্ত বালু বোঝাই ভারী ট্রাক, ডায়না ও রোড-পারমিট বিহীন ট্রাক্টর চলাচলের কারনে এ ব্রীজটি দেবে যোগাযোগ বন্ধ রয়েছে বলে দাবী করেছেন স্থানীয় জনসাধারণ। যাত্রীবাহী ও ভারী যানবাহন চলাচলে যে কোন সময় ব্রীজটি ধসে পড়তে পারে এমন আশংকায় চুনারুঘাট উপজেলা প্রশাসন এই ব্রীজের উপর দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ করে দিয়েছে। ফলে এলাকার দেউন্দি ও লালচান্দ চা বাগানের কয়েক হাজার চা শ্রমিকসহ কমপক্ষে ১৮ টি গ্রামের লোকজন চলাচলে মারাত্মক দুর্ভোগে পড়েছেন। ইতি মধ্যে চুনারুঘাট উপজেলার প্রকৌশলী বদরগাজী সেতু দেবে যাওয়ায় নতুন করে ব্রীজ নির্মানের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন জানিয়েছেন এবং স্থানীয় জনগণ চুনারুঘাট মাধবপুর-৪ আসনের এমপি এডঃ মাহবুব আলীকে অবগত করলেও এ পর্যন্ত কোন নজর নেই বদরগাজী ব্রিজের প্রতি!
এলজিইডি সূত্র জানায়, বিগত ২০০০ সালের আমলে সরকার প্রায় কোটি টাকা খরচ করে এ ব্রিজটি নির্মাণ করা হয়। ব্রিজ নির্মাণের ফলে চা বাগানের ওই এলাকার প্রায় ১৮টি গ্রামের মানুষের এবং দেউন্দি, লালচান্দ চা-বাগানের যোগাযোগ বেড়ে যায়। গুরুত্ব বেড়ে যায় ওই সড়কের কিন্তু গত কয়েক বছর ধরে ঠিকাদার এবং অবৈধ বালু পাচারকারীরা সুতাং নদীর বালু উত্তোলন করে শায়েস্তাগঞ্জ-দেউন্দি সড়কের বদরগাজী এলাকায় জমা করে এবং ছায়াবৃক্ষসহ বনাঞ্চলের চোরাইগাছ, বালু ইত্যাদি ট্রাক, ডায়না, পিকআপ, রোড-পারমিট বিহীন পাওয়ার ট্রলি, ট্রাক্টর যোগে হবিগঞ্জ জেলাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রী করে আসছে। বদরগাজী সড়কের ব্রিজ দিয়ে ভারী যানবাহন চলাচল নিষেধ থাকলেও চোরাই গাছ, বালু খেকো প্রভাবশালীরা এ নিষেধ অমান্য করে দিন-রাত দেউন্দি চাবাগান- শায়েস্তাগঞ্জ অভিমূখে পাকা সড়কের ওই ব্রিজের ওপর দিয়েই চোরাই গাছ ও বালু পরিবহন অব্যাহত রাখে। এতে চাপ বেড়ে যায় বদরগাজী ব্রিজের উপর। প্রায় ২০/২২ দিন পূর্বে স্থানীয় লোকজন ও দেউন্দি চা বাগান ব্যবস্থাপক মোঃ রিয়াজ উদ্দিন, সহকারী ব্যবস্থাপক দেবাশীষ রায় এ ব্রিজটি দেবে যেতে দেখে চুনারুঘাট উপজেলা প্রকৌশলী কিরণ চন্দ্র রায়কে জানান, পরে চুনারুঘাট উপজেলা প্রকৌশলী কিরণ চন্দ্র রায় ব্রিজটি পরিদর্শন করে যে কোন সময় ধসে পড়ার আশংকায় ব্রিজের ওপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেন। এ বিষয়ে ব্রিজের নিকটে একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়া হয়েছে। বর্তমানে এই ব্রিজের উপর দিয়ে যানবাহন চলাচল বন্ধ থাকলেও চোরাই গাছ, বালু পাচার থেমে নেই। পুলিশ ও বন বিভাগকে ম্যানেজ করে এসব চোরাইগাছ ও অবৈধ বালু পাচার হচ্ছে বলে এলাকাবাসী সূত্রে জানা যায়। এ অবস্থায় অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে বদরগাজী ব্রিজটি। এদিকে ব্রিজের উপর দিয়ে যানচলাচল বন্ধ থাকায় সবচেয়ে বেশী দূর্ভোগে পড়েছে দেউন্দি চা বাগানের অর্ধলক্ষাধিক চা-শ্রমিকসহ বাগান কর্তৃপক্ষরা। এ ছাড়া ওই এলাকার ২/৩টি ইউনিয়নের অসংখ্য গ্রামের মানুষ চরম দুর্ভোগে পড়তে হয়েছে। গ্রামবাসী উৎপাদিত নানা কৃষিপণ্য বাজারজাত করতে পারছেন না। কিন্তু অটো রিক্সা (সিএনজি), ব্যাটারী চালিত টমটম, রিক্সা অতিরিক্ত ভাড়া দিয়ে প্রতিদিন আসতে হয়। চুনারুঘাট উপজেলা প্রকৌশলী কিরণ চন্দ্র রায় জানান, শায়েস্তাগঞ্জ-দেউন্দি সড়কে বদরগাজী ব্রিজটি দেবে যাওয়ার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে ব্রিজের উপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। দেবে যাওয়া ব্রিজের উপর দিয়ে যান চলাচল করলে যে কোন সময় মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। তিনি আরও জানান, এ ব্রিজের ওপর দিয়ে এখন আর যানবাহন চলাচল করা সম্ভব নয়। এখানে বিকল্প ব্রিজ নির্মানের বিষয়টি কিছু দিন পূর্বে উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিত ভাবে জানানো হয়েছে। নতুন করে ব্রিজ নির্মান করতে প্রায় ২ কোটি টাকার প্রয়োজন বলে তিনি জানান। উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু তাহের জানান, বিষয়টি তিনি জেনেছেন এবং দেবে যাওয়া স্থানে নতুন ব্রিজ নির্মাণের জন্য তিনি চেষ্টা করবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com