শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

সাতছড়ি থেকে মেশিনগানসহ অস্ত্র উদ্ধার করেছে র‌্যাব ॥ অস্ত্র এসেছে চীন মিয়ানমার থেকে!

  • আপডেট টাইম শুক্রবার, ১৭ অক্টোবর, ২০১৪
  • ৪৬৮ বা পড়া হয়েছে

আবু হাসিব খান চৌধুরী পাবেল ॥ চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানের প্রায় ১’শ গজ দুর থেকে ৪র্থ দফায় অস্ত্র উদ্ধার করেছে র‌্যাব। গতকাল বৃহস্পতিবার দুপুরে উদ্যানের দক্ষিণ দিকের গহীণ অরণ্যে পাহাড়ি টিলায় সাড়ে তিন ফুট মাটি খুড়ে ৫টি প্লাষ্ঠিকের বস্তায় মোড়ানো ৩টি মেশিন গান, ৪টি ব্যারেল, ৮টি ম্যাগজিন, ২৫০ রাউন্ড গুলির ধারণক্ষমতা সম্পন্ন ৮টি বেল্ট ও উচ্চমতা সম্পন্ন একটি রেডিও ছেফ উদ্ধার করা হয়েছে।
গত ১৭ সেপ্টেম্বর উদ্ধার করা অস্ত্রের স্থান থেকে প্রায় ৫০ গজ উত্তর-পূর্ব দিক থেকে এই অস্ত্র উদ্ধার করা হয়।
DSC09874 copyবুধবার সন্ধ্যা থেকে র‌্যাব-৯ এর সিও উইং কমান্ডার রিয়াদ হাসান রাব্বানী ও শ্রীমঙ্গল ক্যাম্পের কোম্পানী কমান্ডার স্কোয়াডন লিডার এ এন এ মোসাব্বির এর নেতৃত্বে অভিযান শুরু করে র‌্যাব। অস্ত্র উদ্ধারের পর গতকাল বৃহস্পতিবার দুপুর ১টায় র‌্যাব-৯ কমান্ডার রিয়াদ হাসান রাব্বানী উপস্থিত সাংবাদিকদের জানান, তাদের এ অভিযান অব্যাহত থাকবে। এটি চলমান প্রক্রিয়ার অংশ। আরো কয়েকটি স্থানে অভিযান চলছে। নতুন কোন স্থানে অস্ত্রের সন্ধান পাওয়া গেছে কি-না এমন প্রশ্নে জবাবে তিনি জানান অভিযান অব্যাহত আছে। সাতছড়ির প্রায় ৫ কিলোমিটার এলাকায় আমাদের তল্লাশী অভিযান চলছে। ধারণা করা যাচ্ছে আরো অস্ত্র ও গোলাবারুদ পাওয়া যেতে পারে। অস্ত্রগুলো কোথাকার তৈরী তাও জানাতে পারেনি র‌্যাব। এদিকে উদ্যানের পাশ দিয়ে বয়ে যাওয়া প্রধান সড়ক থেকে মাত্র ৫০ থেকে ৬০ গজের মধ্যে অস্ত্রের সন্ধান মিললেও র‌্যাব সাংবাদিকদেরকে প্রায় তিন কিলোমিটার পাহাড়ি বালু ছড়া ঘুরিয়ে ঘটনাস্থলে নিয়ে যায়।
প্রসঙ্গত, হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যানে গত ১ জুন রাত থেকে দুই শতাধিক র‌্যাব সদস্য, ডগ স্কোয়াড ও বোমা বিশেষজ্ঞ দল নিয়ে প্রথম দফা অভিযান শুরু করে। অভিযান চলে কয়েকদিন। অভিযানে আবিস্কার করা হয় ১৫টি বাংকার। এসব বাংকার থেকে ৩, ৪ ও ৯ জুন উদ্ধার করা হয় ২২২টি কামান বিধ্বংসী রকেট, ২৪৮টি রকেট চার্জার, ১টি রকেট লঞ্চার, ৪টি ৭ দশমিক ৬ মিলিমিটার মেশিনগান, ৫টি মেশিন গানের অতিরিক্ত খালি ব্যারেল, ১২ দশমিক ৭ মিলিমিটারের ১৩শ’ ৭৬ রাউন্ড বুলেট, ৭ দশমিক ৬ মিলিমিটারের ১২ হাজার ৩০০ রাউন্ড বুলেটসহ বিপুল পরিমাণ গোলাবারুদ। ১৯ জুন রাতে ১ম দফা অভিযান শেষ বলে ঘোষণা করা হয়। এরপর ২য় দফায় গত ২৯ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত অভিযান চালিয়ে ৯টি এসএমজি, ১টি এমএমজি, ১টি বেটাগান, ১টি ৭.৬২ মি.মি. অটো রাইফেল, ৬টি এসএলআর, ২টি এলএমজি, ১টি স্নাইপার টেলিস্কোপ সাইড ও ২ হাজার ৪শ’ রাউন্ড গোলাবারুদ উদ্ধার করা হয়। ৩য় দফায় ১৫ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অভিযান চালিয়ে ১১২টি ট্যাংক বিধ্বংসী রকেট গোলা ও ৪৮টি রকেট চার্জার উদ্ধার করা হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে ৫টি প্লাষ্ঠিকের বস্তায় মোড়ানো ৩টি মেশিন গান, ৪টি ব্যারেল, ৮টি ম্যাগজিন, ২৫০ রাউন্ড গুলির ধারণক্ষমতা সম্পন্ন ৮টি বেল্ট ও উচ্চমতা সম্পন্ন একটি রেডিও ছেফ উদ্ধার করে র‌্যাব। এ ব্যাপারে চুনারুঘাট থানায় পৃথক ৪টি মামলা দায়ের করা হয়েছে। তবে এখন পর্যন্ত কোন মামলার চার্জশিট প্রদান বা কাউকে গ্রেফতার করা হয়নি।
এদিকে সাতছড়ি জাতীয় উদ্যান থেকে উদ্ধার করা অস্ত্রগুলো চীন ও মিয়ানমার থেকে চোরাইপথে আনা হয়ে থাকতে পারে। স্থানটি সুরক্ষা ও নিরাপত্তা বিধানে দুর্বলতা ছিল বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বন বিভাগের। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো একটি প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। কোনো সন্ত্রাসী গ্র“প বা জঙ্গি সংগঠনের জন্য মজুদ করা হতে পারে বলে তারা উল্লেখ করেছে।
প্রতিবেদনে উদ্ধারকৃত অস্ত্রের উৎস ও মজুদকারী সম্পর্কে সুনির্দিষ্ট ও বিস্তারিত তথ্য জানতে সাতছড়ির টিপরা পল্লীর নিয়ন্ত্রণকারী সাবেক হেডম্যান যোগেশ দেববর্মা, বর্তমান হেডম্যান চিত্তরঞ্জন দেব বর্মা, তার স্ত্রী সন্ধ্যা দেব বর্মা, সাবেক হেডম্যানের ছেলে আশীষ দেব বর্মাসহ আÍীয়-স্বজনদের জিজ্ঞাসাবাদ করার সুপারিশ করা হয়েছে। পাশাপাশি তাদের গতিবিধির ওপর নজরদারি করতে র‌্যাব ও পুলিশকে নির্দেশ দিতে বলা হয়েছে।
এ ব্যাপারে টিপরা পল্লীর হেডম্যান চিত্তরঞ্জন দেব বর্মার স্ত্রী সন্ধ্যা দেব বর্মা বুধবার মোবাইল ফোনে সাংবাদিককে বলেন, আমরা অস্ত্রের মজুদের বিষয়ে কিছুই জানি না। আমি ঘর-সংসারের পাশাপাশি মাঝে মধ্যে পার্কের টিকিট কাউন্টারে বসি। আমরা কোনো রাজনীতি বুঝি না।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিবেদনে আরও বলা হয়, উদ্ধারকৃত অস্ত্র ও গোলাবারুদের সঙ্গে জড়িত ব্যক্তি বা গোষ্ঠী সম্পর্কে সুস্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে আসাম ও ত্রিপুরার স্বাধীকার আন্দোলনে সংগ্রামরত গোষ্ঠী অল ত্রিপুরা টাইগার ফোর্স (এটিটিএফ), ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অব ত্রিপুরা (এনএলএফটি), ত্রিপুরা পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (টিপিডিএফ) ত্রিপুরা সাপোর্ট গ্র“প (টিএসজি) এবং ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) লোকজন জড়িত থাকতে পারে। তাদের সঙ্গে বাংলাদেশের অভ্যন্তরে সাতছড়ির ত্রিপুরা (টিপরা) পল্লীর বাসিন্দাদের কেউ কেউও জড়িত থাকতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com