মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

জঙ্গি সম্পৃক্ততা সন্দেহে ব্রিটেনে বসবাসকারী নবীগঞ্জের একই পরিবারের মহিলাসহ ৫ জন গ্রেফতার

  • আপডেট টাইম শুক্রবার, ১৭ অক্টোবর, ২০১৪
  • ৪২৫ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস) জঙ্গি সম্পৃক্ততা সন্দেহে বৃটেনে বসবাসরত নবীগঞ্জের একই পরিবারের মহিলাসহ ৫জনকে গ্রেফতার করেছে সে দেশের পুলিশ। এছাড়া তাদের সাথে আরো এক মহিলাকেও গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হল-ইনু মিয়া (৫৭) তার স্ত্রী হেনা চৌধুরী (৪৮), দুই পুত্র তুহিন (২৬) ও মুস্তাকিম (২৩) ও মেয়ে তামান্না শাহরিন (২৯)। তাদের বাড়ি নবীগঞ্জ উপজেলার বুরহানপুর গ্রামে। গ্রেফতারকৃত ইনু এলাকায় সোনা মিয়া নামে পরিচিত।
গত মঙ্গলবার রাজধানী লন্ডন থেকে ৭৫ কিলোমিটার দুরে পোর্টসমাউথ শহরের হাডসন রোডের বাসা থেকে ৪জনকে এবং তামান্না শাহরিনকে সাউথ ইস্ট লন্ডনের ব্লাকহিথ থেকে গ্রেফতার করা হয়। ১১ মাসের শিশু সন্তান, ফার্মাসিস্ট স্বামী ও শ্বশুর-শাশুড়িকে নিয়ে ব্লাকহিথেই বসবাস করেন তামান্না। অপর এক নারীকে গ্রেফতার করা হয় হ্যামশায়ারের ফার্নবারা থেকে। তবে আটকরে পরদিন বুধবার ইনু মিয়া ও তার স্ত্রী হেনাকে জামিনে ছেড়ে দেওয়া হলেও দুই ভাই তুহিন, মুস্তাকিম ও বোন তামান্না এ রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশি হেফাজতে রয়েছেন। গত বছরের ডিসেম্বরে সিরিয়া যুদ্ধে নিহত হয় ইনু মিয়ার ছেলে ইফতেখার জামান।
ব্রিটিশ পুলিশ জানায়, ইফতেখারের বোন তামান্না শাহরিনকে সন্দেহজনক সন্ত্রাসী পরিকল্পনার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ইনু মিয়া হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার স্থায়ী বাসিন্দা। তিনি পোর্টসমাউথে নিজের মালিকানাধীন একটি টেকওয়ে (রেস্টুরেন্ট) পরিচালনা করেন। ইনু মিয়াকে টেরোরিজম অ্যাক্ট ২০০০ এর ধারা ৩৮বি, টেরোরিজম অ্যাক্ট ২০০৬ এর ধারা-৫১এ এবং টেরোরিজম অ্যাক্ট ২০০০ এর ১৭ ধারায় গ্রেফতার করা হয়েছে। সন্ত্রাস বিষয়ক তথ্য গোপন, সন্ত্রাসী কর্মকাণ্ড পরিকল্পনায় সম্পৃক্ততা এবং সন্ত্রাসী পরিকল্পনায় অর্থ ও স্থানের যোগানদাতা হিসেবেও ইনু মিয়াকে সন্দেহ করছেন ব্রিটিশ গোয়েন্দারা। সিরিয়ায় যুদ্ধরত জিহাদিদের সঙ্গে যোগাযোগ রয়েছে এমন সন্দেহও রয়েছে ইনু মিয়ার বিরুদ্ধে। অন্যদিকে হেনার বিরুদ্ধে রয়েছে সন্ত্রাস বিষয়ক তথ্য গোপনের অভিযোগ। আর ইফতেখারের দুই ভাই তুহিন ও মুস্তাকিমকে গ্রেফতার করা হয় টেরোরিজম অ্যাক্ট ২০০০ এর ৪১ ধারায়, যাতে রয়েছে সন্ত্রাসে প্ররোচনা ও প্রস্তুতির সন্দেহ।
মঙ্গলবার সাঁড়াশি অভিযানের মাধ্যমে দরজা-জানালা ভেঙ্গে পোর্টসমাউথে ইনু মিয়ার ঘরে ঢোকে পুলিশ। পরে সিরিয়া যুদ্ধে নিহত ইফতেখার পরিবারের চার সদস্যকে গ্রেফতার করে।
আইসিস জিহাদি বাংলাদেশি বংশোদ্ভূত ২৩ বছর বয়সী নবীগঞ্জের ইফতেখার জামান গত বছরের ডিসেম্বরে সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ ডেইর আল জউর যুদ্ধক্ষেত্রে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড আল শাম (আইসিস) এর হয়ে একটি বড় আকারের অস্ত্রভাণ্ডারের দখল নিয়ে সিরীয় বাহিনীর সঙ্গে যুদ্ধে নিহত হন। এর আগে বিবিসি নিউজ নাইটে সাক্ষাতকার দিয়ে আইসিস জিহাদি হিসেবে নিজেকে পরিচয় দেন ইফতেখার। ওই সাক্ষাতকারে সিরিয়া যুদ্ধকে ‘পবিত্র যুদ্ধ’, ‘আল্লাহর পথে যুদ্ধ’ মন্তব্য করে এ যুদ্ধে সামিল হওয়ার জন্যে ব্রিটিশ মুসলিম তরুণদের আহবান জানান ইফতেখার। নিউজ নাইট সাক্ষাতকারে ইফতেখার নিজের চেহারাও প্রদর্শন করেন। যুদ্ধক্ষেত্রে এসে যুদ্ধরত তরুণদের বিবাহ করে এই ‘পবিত্র যুদ্ধের পূণ্য’ হাসিল করতে ভিডিওবার্তায় মুসলিম তরুণীদেরও আহবান জানান ইফতেখার। ব্রিটিশ মুসলিম তরুণদের সিরিয়া যুদ্ধে আকৃষ্ট করতে ইফতেখারের অনলাইন প্রচারণা সে সময় ব্যাপক আলোড়ন তোলে ব্রিটিশ মূলধারায়। তার এ প্রচারণা একপর্যায়ে তাকে ‘সেলিব্রেটি জিহাদি’ হিসেবে পরিচিত করে তোলে।
এদিকে লন্ডন থেকে ৭৫ মাইল দুরবর্তী পোর্টসমাউথ শহর থেকেই সবচেয়ে বেশি বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ তরুণ সিরিয়া ও ইরাক যুদ্ধে অংশ নেওয়ায় এই শহরটিতে বসবাসরত বাংলাদেশি অভিভাবকরা ব্যাপক দুশ্চিন্তায় সময় পার করছেন। এর আগে চলতি বছরের জুলাই মাসের শেষের দিকে পোর্টসমাউথেরই বাসিন্দা হামিদুর নামের আরেক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ জিহাদিও নিহত হন সিরীয় বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে। নিহত জিহাদি ইফতেখারের পুরো পরিবারের সদস্যদের গ্রেফতার পোর্টসমাউথ শহরে বসবাসরত বাংলাদেশিসহ মুসলমান কমিউনিটির শঙ্কা আরও বাড়িয়ে দিয়েছে। পোর্টসমাউথ থেকেই কেন এতো বেশি বাংলাদেশি তরুণ জঙ্গি তৎপরতায় সংশ্লিষ্ট হচ্ছেন? পোর্টসমাউথে বসবাসরত একজন প্রবাসী বাংলাদেশিকে এমন প্রশ্ন করা হলে নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিতে কট্টর মৌলবাদী ও ধর্মান্ধ নেতা হিসেবে পরিচিত একজন ‘মুফতি’র বসবাস ছিল এই পোর্টসমাউথে। এখনও এই শহরের সঙ্গে তার নিয়মিত যোগাযোগ রয়েছে। ওই মুফতি বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডিত যুদ্ধাপরাধীদের বিচারের বিরুদ্ধে অনুষ্ঠিত বিভিন্ন সভা-সমাবেশে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের রাজনীতিকদের প্রকাশ্যে অশ্লীলভাবে গালাগালি করে কমিউনিটিতে ‘ধর্মান্ধ জঙ্গি নেতা’ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তার ওই অশ্লীল গালাগালি ইউটিউব ভিডিও’র মাধ্যমে ব্যাপক প্রচারিতও। নাম প্রকাশে অনিচ্ছুক ওই প্রবাসী বলেন, নিহত আইসিস জিহাদি ইফতেখার জামানের বাবা ইনু মিয়া ও ওই মুফতির বাংলাদেশের বাড়ি একই এলাকায়। শুধু একই এলাকায় বাড়িই নয়, তারা পরস্পরের আত্মীয়ও। তিনি বলেন, ধর্মান্ধতার পক্ষে পোর্টসমাউথের প্রভাবশালী ওই মুফতির একটি প্রভাব কাজ করতে পারে সিরিয়া-ইরাক যুদ্ধের প্রতি আকৃষ্ট বাংলাদেশি বংশোদ্ভূত ওই তরুণদের ওপর। তাছাড়া সোমালিয়ান কমিউনিটির মধ্যেও জঙ্গি সম্পৃক্ত একটি গ্র“প রয়েছে, যাদের সংস্পর্শ এবং ইন্টারনেটে জিহাদি কর্মকাণ্ডের ব্যাপক প্রচার বাংলাদেশি ওই তরুণদের এ পরিণতির কারণ হতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com