শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

নবীগঞ্জের বানিপাতা গ্রামে গোপেন্দ্র হত্যাকান্ড ॥ মধ্যস্বত্তভোগীদের কারণেই খেসারত দিতে হচ্ছে অসহায় সাধারণ মানুষকে

  • আপডেট টাইম শুক্রবার, ১৭ অক্টোবর, ২০১৪
  • ৩৯৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জে বিল দখলকে কেন্দ্র করে সংঘর্ষ ও গোপেন্দ্র সরকার হত্যাকান্ড নিয়ে চুলছেড়া বিশ্লেষন চলছে। এলাকার কতিপয় মধ্যস্বত্তভোগীদের কারণেই সংঘর্ষ এবং হত্যাকান্ডের ঘটনা ঘটেছে বলে মনে করছেন এলাকার অভিজ্ঞ মহল। আর খেসারত দিতে হচ্ছে অসহায় সাধারণ মানুষকে। যে সব মধ্যস্বত্বভোগী জড়িত রয়েছেন এরা সব সময়ই থেকে যায় ধরাছোয়ার বাইরে। মাঝপথে ভোগান্তির শিকার হতে হয় সাধারণ মানুষকে। গোপেন্দ্র সরকার হত্যাকান্ডকে কেন্দ্র করে মধ্যস্বত্বভোগীরা নিজেদের আখের গোছানোর একটি পন্থা পেয়ে গেছেন বলেও অভিজ্ঞ মহলের মন্তব্য।
অনুসন্ধানে জানা গেছে-যে ধানুয়া ডাঙ্গা বিলটি নিয়ে এ হত্যাকান্ডের ঘটনা ঘটেছে ওই বিলটি বানিপাতা গ্রামের বানিপাতা মৎস্যজীবি সমবায় সমিতির নামের লীজ গ্রহণ করা হলেও মূলত সবকিছু ভোগ দখল করত পার্শ্ববর্তী মতুরাপুর গ্রামের কতিপয় অমৎস্যজীবি। বানিপাতা মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি বা সম্পাদক শুধুমাত্র সই দেয়ার মালিক ছিল। বিগত ১৪১৮ বাংলা সন থেকে ১৪২০ বাংলা সন পর্যন্ত ৩ বছরের জন্য বানিপাতা মৎস্যজীবি সমবায় সমিতি ধানুয়ার ডালা বিলটি লীজ গ্রহণ করে। ওই বিলের পূর্ব ও পশ্চিম পাড়ে রয়েছে দৌলতপুর গ্রামের অবস্থান। বিলের চারপাশে গ্রামের অনেকের জমিও রয়েছে। অপরদিকে বানিপাতা গ্রামের অবস্থান ওই বিল থেকে অর্ধ কিলোমিটারের বেশী দুরে। দৌলতপুর গ্রামের লোকদের গরু বাছুর চড়ানোসহ বিভিন্ন সমস্যার সৃষ্টি হত বিলটির কারণে। এদিকে দৌলতপুর গ্রামের মোতাহিদ হাসান নামে জনৈক ব্যক্তির একটি ডোবা রয়েছে বিলের কাছে। এ ডোবাটি নিয়ে পানিবাতা মৎস্যজীবি সমিতির সাথে বিরোধ বাধে। এ নিয়ে মোতাহিদ হাসান বাদী হয়ে গত বছরের ২৫ নভেম্বর বানিপাতা সমিতির ২১ জনকে আসামী করে আদালতে মামলা দায়ের করেন। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে বিরোধ চরম আকার ধারণ করে। পরবর্তীতে চলতি বছরের ৫ ফেব্র“য়ারী বানিপাতা সমিতির সভাপতি পরেশ সরকার বাদী হয়ে দৌলতপুর গ্রামের মোতাহিদসহ ২৮জনকে আসামী করে আদালতে একটি মামলা দায়ের করেন। মামলার তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য নবীগঞ্জ থানার ওসিকে নির্দেশ দেন আদালত। এরই মধ্যে দৌলতপুর গ্রামের লোকজন পার্শ্ববর্তী নোয়াগাঁও গ্রামের লোকদের দিয়ে নোয়াগাঁও মৎস্যজীবি সমবায় লিঃ নামে একটি সমিতি গঠন করায়। সরকারী নীতিমালা অনুযায়ী কেবলমাত্র মৎস্যজীবি সমিতির নামে বিল লীজ দেয়ার নিয়ম রয়েছে। যে সমিতি নিকটবর্তী রয়েছে সেই সমিতিকে লীজ দেয়ার নিয়ম রয়েছে। এদিকে বানিপাতা মৎস্যজীবি সমিতির লীজের ৩বছর মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এবং নোয়াগাঁও মৎস্যজীবি সমিতি বিলের নিকটবর্তী হওয়ায় ১৪২১ বাংলা সন থেকে নোয়াগাঁও মৎস্যজীবি সমিতি লীজ গ্রহণ করে। এতে করে বঞ্চিত হয় মতুরাপুর গ্রামের মধ্যস্বত্বভোগীরা। তারা বানিপাতা গ্রামের লোকদের বিভিন্নভাবে উস্কে দেয়। এতে করে দৌলতপুর ও নোয়াগাঁও গ্রামবাসীর সাথে বিরোধ সৃষ্টি হয় বানিপাতা গ্রামবাসীর। বানিপাতা গ্রামবাসীকে উস্কে দিয়ে মধ্যস্বত্বভোগীরা দাঙ্গার সৃষ্টি করে। যার ফলশ্র“তিতে গোপেন্দ্র সরকার হত্যার শিকার হয়। মধ্যস্বত্বভোগীদের আইনের আওতায় নিয়ে আসা হলে গ্রাম্য বড় ধরণের দাঙ্গা কমতে পারে বলে মনে করেন সচেতন মহল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com