বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

চুনারুঘাটে প্রধান দুইটি ছাত্র সংগঠনের অস্থিত্ব নামে মাত্র ॥ ছাত্রলীগের কমিটি চলছে ১৬ বছর ধরে

  • আপডেট টাইম বুধবার, ১৫ অক্টোবর, ২০১৪
  • ৩৯৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ এরশাদ সরকার আমলে বাংলাদেশের প্রগতিশীল ধারার সাথে যুক্ত ছিল চুনারুঘাটের ছাত্র রাজনীতির প্রবাহ। এরশাদ বিরোধী আন্দোলনে তৎকালীন ছাত্র ঐক্য পরিষদের ব্যানারে জড়িত হয়েছিল স্বৈরাচার বিরোধী সকল ছাত্র সংগঠন। বাংলাদেশের অভ্যূদয়ের ইতিহাসের প্রধান নিয়ামক ছাত্র রাজনীতি তখন নিয়ন্ত্রন করত বাংলাদেশের সার্বিক রাজনীতি তখন মর্যাদাও ছিল। ১৯৯১ সাল পর্যন্ত চুনারুঘাট উপজেলায় আওয়ামী ছাত্রলীগ, জাসদ ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্রদল, ছাত্র ফ্রন্ট, ছাত্র সমিতিসহ কয়েকটি বাম-ডানপন্থী ছাত্র সংগঠনের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। ১৯৯১ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ক্ষমতায় আসার পর থেকে উধাও হতে থাকে বাম ছাত্র সংগঠনগুলো। অনেকাংশে বাম ছাত্র রাজনীতির কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। অন্যদিকে দীর্ঘ স্বৈরশাসন থেকে মুক্তি পাওয়া বাংলাদেশের তরুনরা ক্ষমতার কাছাকাছি থাকার জন্য দলবেধে যোগ দিতে থাকে তৎকালীন ক্ষমতাসীন দলের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনে। আবার ২০০১ সালে জাতীয়তাবাদী দল বিএনপি’র নেতৃত্বাধীন চারদলীয় জোট ক্ষমতায় আসার পর ক্ষমতার স্রোতে ভেসে যায় ছাত্র রাজনীতির প্রবাহ। যে সংগঠনটি স্বৈরাচার বিরোধী আন্দোলনে রেখেছিল অগ্রনী ভূমিকা।
সারাদেশের মত চুনারুঘাটেও ভাটা পড়ে বাম-প্রগতিশীল ছাত্র রাজনীতিতে। আজ দুই যুগ পর চুনারুঘাটের রাজনৈতিক অঙ্গনে দেশের প্রধান দুটি দলের ছাত্র সংগঠন টিকে আছে ক্ষমতার অদল-বদলের ধারাবাহিকতায়। ছাত্র শিবির, ইসলামী ছাত্র সেনা ও কমিটি-সর্বস্ব ইসলামী ছাত্র মজলিসের আওয়াজ শুনা গেলেও রাজনৈতিক পট পরিবর্তনে এদের কোন ভূমিকা নেই।
বর্তমান প্রতিক্রিয়াশীল রাজনৈতিক পরিবেশে চুনারুঘাটের প্রধান দুইটি ছাত্র সংগঠনের অস্থিত্ব নামে মাত্র বিদ্যমান। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের লেজুড়ে ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ হারিয়ে ফেলেছে এর অতীত ঐতিহ্য ও সুনামের ধারাবাহিকতা। বিশেষ করে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বেপরোয়া হয়ে উঠে ছাত্রলীগ এবং এরই সূত্র ধরে দলীয় প্রধান শেখ হাসিনা ছাত্র সংগঠন থেকে তার দৃষ্টি সরিয়ে নেন এবং নিরুৎসাহিত করতে থাকেন। এছাড়াও ব্যক্তি কেন্দ্রিক ছাত্র রাজনতির কালো ছায়া পড়তে থাকে দেশের আর্থ-সামাজিক পরিস্থিতিতে। সারাদেশের মত চুনারুঘাটের ছাত্রলীগেও দেখা যায় স্থবিরতা। শিক্ষা-শান্তি-প্রগতির মূলনীতি এখন পোষ্টার ও ব্যানারের ভাষা। বাস্তবে এর কোন হদীস নেই। বাংলাদেশ ছাত্রলীগের চুনারুঘাট উপজেলা কমিটি গঠন করা হয়েছিল ২০০৩ সালে- তখনকার দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দের অধিকাংশের ছিলনা ছাত্রত্ব আজ তারা বিবাহিত ও পূত্র-কন্যার পিতা এবং অদ্যাবধি ধরে রেখেছেন কমিটির বিভিন্ন পদ। গত ২২ সেপ্টেম্বর বাংলাদেশ আওয়ামী যুবলীগ এর কাউন্সিল ও সম্মেলনে সাধারন সম্পাদক পদে প্রতিন্দ্বন্দ্বিতা করার জন্য ছাত্রলীগের সর্বশেষ সভাপতি ও সাধারন সম্পাদক ছাত্রলীগের পদ থেকে পদত্যাগ করলেও দায়িত্ব হস্তান্তর করেননি। ফলে ছাত্রলীগের সর্বাধিক গুরুত্বপূর্ন পদ দুইটি এখনও খালি। অনেকে মনে করেন পদ দুটিকে ধরে রাখার হীন কৌশলে তারা পরবর্তী ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারন সম্পাদক মনোনীত করে যাননি।
অন্যদিকে উদীয়মান নেতৃবৃন্দ ভূগছেন নেতৃত্বহীনতায় ও হতাশায়। স্বাধীনতার স্বপক্ষের ছাত্রসংগঠন হিসাবে ঐতিহ্যবাহী ছাত্রলীগের আগামী নেতৃত্ব কবে নির্ধারিত হবে তা আজো অজানা নতুন নেতা-কর্মীদের। এ প্রসঙ্গে বর্তমান কমিটির সমাজসেবা সম্পাদক মাহবুবুল আলম মিজান বলেন, দীর্ঘদিন ধরে চুনারুঘাটের ছাত্রলীগ একটি পরিত্যক্ত ছাত্রসংগঠনে পরিনত হয়েছে আর এখন ভূগছে অস্থিত্বের সংকটে। তিনি বলেন, আগামী নেতৃত্ব গঠনে কেন্দ্রিয় কমিটি তৎপর থাকলেও এক অজানা কারনে করা হচ্ছেনা উপজেলা ছাত্রলীগের কমিটি।
অন্যদিকে, জাতীয়তাবাদী ছাত্রদল চুনারুঘাট উপজেলার সাংগঠনিক কার্যক্রম আরো বেশী হতাশাব্যঞ্জক বলে মনে করছেন উদীয়মান ছাত্রনেতারা। এ প্রসঙ্গে মীর সোহেল বলেন, বিগত এক বছরেরও বেশী সময় ধরে চলা তিন মাস মেয়াদের আহবায়ক কমিটি এখনও নেতৃত্ব দেয়ার চেষ্টা করছেন, যদিও দিনেদিনে বয়স হারাচ্ছেন অন্যান্য নেতা-কর্মীরা। আরেকজন ছাত্রনেতা শাহীনুজ্জামান শাহিন বলেন, বিরোধীদলীয় রাজনীতি সক্রিয় রাখতে হলে অতি শীঘ্রই নিবেদিত প্রান কর্মীদের সমন্বয়ে পূর্নাঙ্গ কমিটি গঠন করা জরুরী। তিনি আরো বলেন, সরকারী দলের নির্যাতনে অস্থির ও মামলায় জর্জরিত নেতৃবৃন্দের অনেক স্থানীয় নেতা জেলা ও কেন্দ্রীয় কমিটির নেতৃত্ব প্রদানের যোগ্যতা থাকলেও দলীয় প্রধানদের উদাসীনতায় আগ্রহ হারিয়ে ফেলছেন। কমিটি গঠন ও কার্যক্রমে হতাশ আরেক ছাত্রদল নেতা পংকজ দাশ বলেন, আমরা অতিসত্ত্ব¡র একটি শিক্ষিত ও নেতৃত্বের গুনাবলী সম্পন্ন কর্মীদের নিয়ে কমিটি চাই। ছাত্রদল নেতা মিজান বলেন, “আহবায়ক কমিটির তিনজন চাকুরী করছেন প্রায় এক বৎসর ধরে, তবুও ধরে রেখেছেন ছাত্রদলের আহবায়ক কমিটির বিভিন্ন গুরুত্বপূর্ন পদ যা দলীয় গঠনতন্ত্র পরিপন্থী। এত অগোছালো থাকা সত্ত্বে¡ও আমরা ঐক্যবদ্ধভাবে রাজপথে কাজ করে যাচ্ছি। অতি শীঘ্র নতুন পূর্নাঙ্গ কমিটি আশা করেন নেতা-কর্মীরা।
চুনারুঘাট উপজেলায় অন্যান্য ছাত্র সংগঠনগুলোর মধ্যে জাতীয় ছাত্রসমাজ, ইসলামী ছাত্রসেনা, ইসলামী ছাত্র শিবিরের কোন গণমূখী কার্যক্রম চোখে পড়ছেনা। এছাড়াও বাম ছাত্র সংগঠনের অনেক নেতা-কর্মী এখন নির্লিপ্ত ও নিস্ক্রিয়, ফলে হারিয়ে গেছে বামপন্থী রাজনীতির প্রগতিশীল ধারা। বাম রাজনীতির এই অস্তিত্বহীনতা প্রসঙ্গে সাবেক ছাত্রনেতা সৈয়দ আবু নাসের মো সায়েম বলেন, এক সময় ছাত্র রাজনীতির কান্ডারী বাম ছাত্র সংগঠনগুলো ক্ষমতার জালে আটকা পড়েছে এই বেড়াজাল থেকে মুক্তি পাওয়ার কোন সম্ভাবনা অদূর ভবিষ্যতেও নেই বলেই মনে হচ্ছে। আক্ষেপ করে ইউনিভার্সিটি ষ্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েসন অব চুনারুঘাট (উসাক) এর সভাপতি আব্দুল মমিন সাদ্দাম বলেন, ৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬২ এর ছাত্র আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থানের ছাত্ররাজনীতির চরিত্র আজ অপহৃত। ছাত্ররাজনীতির হারানো ঐতিহ্য ফিরিয়ে আনা সকল প্রগতিশীল সচেতন মানুষের দায়িত্ব বলে মনে করি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com