বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

ইমামবাড়ীতে ১০ গ্রামবাসীর সংঘর্ষ ॥ এলাকা রণক্ষেত্র

  • আপডেট টাইম শনিবার, ১১ অক্টোবর, ২০১৪
  • ৬০৯ বা পড়া হয়েছে

এম এ বাছিত/কিবরিয়া চৌধুরী/মোঃ আলমগীর মিয়া, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার ইমামবাড়ি বাজারে গতকাল ১০ গ্রামবাসীর ৩ ঘন্টা ব্যাপি সংঘর্ষে গুলিবিদ্ধসহ উভয় পক্ষে অন্তত ২ শতাধিক আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ ১৭০ রাবার বুলেট ও ১৭ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে।
Nabiganj Pic- 2(1) copyস্থানীয় এলাকাবাসী সূত্রে জানা গেছে-গত ৪ অক্টোবর কালিয়ারভাঙ্গা গ্রামের সিএনজি মালিক ফরহাদ আহমেদ ও তার চালক তাজপুর গ্রামের আহমদ ও সন্দলপুর গ্রামের রহমতের মধ্যে ভাড়ার টাকা নিয়ে সংঘর্ষ বাধে। এতে ৩জনই আহত হয়। এ ঘটনাকে কেন্দ্র করে দফায় দফায় বৈঠক করে কালিয়ারভাঙ্গা, দেবপাড়া, পাথারিয়া, পুরানগাও ও চরগাও গ্রামের লোকজন ঐক্যবদ্ধ হয়ে প্রতিশোধ নিতে সংগঠিত হয়। অপর দিকে শ্রমিকদের পক্ষ নেয় লহরজপুর, সন্দলপুর, শ্রীমতপুর, হরিপুর ও তাজপুর গ্রামবাসী। ইমামবাড়ি বাজারে উভয় পক্ষ দেশীয় অস্ত্র মজুদ করে। পুলিশ গত ৭ অক্টোবর ইমামবাড়ি বাজারে অভিযান চালিয়ে এক পক্ষের মজুদ অস্ত্র উদ্ধার করে। ৮অক্টোবর কালিয়ারভাঙ্গা, দেবপাড়া, পাথারিয়া, পুরানগাও ও চরগাও গ্রামবাসী দেশীয় অস্ত্র নিয়ে ইমামবাড়ি বাজারে মহড়া শুরু করে। অপরদিকে লহরজপুর, সন্দলপুর, শ্রীমতপুর ও তাজপুর গ্রামবাসী অবস্থান নেয় Untitled-1.jpghসন্দলপুর স্কুলের কাছে। পরিস্থিতি চরম আকার ধারণ করে। এলাকার থমথমে অবস্থা বিরাজ করে। খবর পেয়ে নবীগঞ্জ থানার ওসি লিয়াকত আলীর নেতৃত্বে একদল পুলিশ ইমামবাড়ি বাজারে অবস্থান নেয়। পরে সহকারী পুলিশ সুপার উত্তর সার্কেলের নেতৃত্বে দাঙ্গা পুলিশ ঘটনাস্থলে পৌছুলে পরিস্থিতি কিছুটা শান্ত হয়। পরে নবীগঞ্জ থানার ওসি লিয়াকত আলী উভয় পক্ষকে নিয়ে ইউপি কার্যালয়ে বসে আলোচনা করে বিষয়টি সালিশে মিমাংসার জন্য কয়েকজনকে দায়িত্ব দেন।
এদিকে কোনদিন সালিশে বসা হবে এর দিন তারিখ নির্ধারণ করার জন্য গতকাল লহরজপুর, সন্দলপুর, শ্রীমতপুর, তাজপুর ও হরিপুর গ্রামবাসী সন্দলপুর স্কুলে বৈঠকে বসে। বৈঠক চলাকালে স্থানীয় এমপি এমএ মুনিম চৌধুরী বাবু উপস্থিত হন। উপস্থিত শুরুব্বিয়ানগণ এমপি মুনিম চৌধুরী বাবুকে সালিশে মিমাংসার জন্য মতামত দেন। মতামত দেয়ার পর এমপি মুনিম চৌধুরী বাবু বৈঠকস্থল ত্যাগ করে চলে যান। সেই সাথে বৈঠকে উপস্থিত অন্যান্যরা বৈঠক থেকে ইমামবাড়ি বাজারে যাওয়ার জন্য রওয়ানা দেন। এ সময় কালিয়ারভাঙ্গা, দেবপাড়া, পাথারিয়া, পুরানগাও ও চরগাও গ্রামবাসী দেশীয় অস্ত্র নিয়ে বাজারে মহড়া শুরু করে। মহড়াকারীরা প্রতিপক্ষ এলাকার লোকজনকে বাজারে উঠতে বাধা দেয়। এ সময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। বাজারের ব্যবসায়ী ও সাধারণ মানুষ ভয়ে দিগি¦দিক ছুটাছুটি করতে থাকে। নবীগঞ্জ থানা পুলিশ প্রাণপন চেষ্টা করেও সংঘর্ষ নিয়ন্ত্রনে আনতে ব্যর্থ হয়। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার শহিদুল ইসলাম একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে ছুটে যান। এ সময় পুলিশ ১৭০ রাউন্ড রাবার বুলেট ও ১৭ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। সংর্ষষের পর বাজারে দাঙ্গা পুলিশ ও বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। ঘটনার পর থেকে বাজারে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। আবারো যে কোন সময় সংঘর্ষের আশংকা করছেন সাধারন মানুষ। পরিস্থিতি স্বাভাবিক রাখতে বাজারে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
নবীগঞ্জ থানা ওসি লিয়াকত আলী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আমরা দ্রুত ব্যবস্থা নেয়াতে কোন প্রাণহানির ঘটনা ঘটেনি। ঘটনাটি সালিশের চেষ্টা চলছে এই জন্য এখন পর্যন্ত কোন পক্ষ মামলা দেয়নি। পরিস্থিতি এখন আমাদের নিয়ন্ত্রনে রয়েছে।
আহতদেরকে নবীগঞ্জ, হবিগঞ্জ ও ২২ জনকে সিলেট মেডিকেলে চিকিৎসা দেয়া হয়েছে।
এদের মধ্যে আবুল হোসেন (২০), আলমগীর (২৫), হান্নান (২৫), সমুজ (২২), আহমদ (৩৫), সাদেক (২৫), সুহেল (২০), আল-আমিন (২২), মুজাহিদ (৮), নুর মিয়া (৬০), সফিকুল (২০), আশরাফুল (১৯), জাহেদ (১৫), মহাইমিন (২২), মইনুল (২৫), আব্দুল করিম (৩০), নুরুল আমিন (২৪), আজম খা (৪৪), রুবেল মিয়া (২৩), কাশেম (২০), ফয়েজ (২২)সহ ২২ জনকে সিলেট মেডিকেলে প্রেরণ করা হয়েছে।
এছাড়া হাবিব, নুরুল আমিন, সাইদুর, নুনু মিয়া, ওবায়দুল, ছিদ্দিক, সফিকুন নুরসহ শতাধিক আহতকে হবিগঞ্জ ও নবীগঞ্জ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।
গতকাল রাতে এ রিপোর্ট লিখা পর্যন্ত এলাকায় উত্তেজনা বিরাজ করছিল। আবারো সংঘর্ষের আশংকা করছেন এলাকাবাসী।
এ ঘটনাটি পরবর্তীতে আঞ্চলিকতায় রূপ নেয়।
গতকাল সরজমিনে এলাকাবাসীর সাথে আলাপ করে জানা গেছে, ফরহাদের পক্ষেরই দুয়েক জন লোক নিজেদের ফায়দা হাসিল করতে বিষয়টি জটিল করে তুলে। ৫টি গ্রামের লোকজনকে সংগঠিত করে উস্কানী দিয়ে প্রতিশোধ নিয়ার জন্য উদ্বুদ্ধ করে ওই মহলটি। এ মহলটির উস্কানীর কারণেই গতকাল সংঘর্ষের ঘটনাটি ঘটেছে। আর এতে করে এলাকার সাধারণ মানুষ ভোগান্তির শিকার হতে পারে বলে আশংকা করছেন স্থানীয় সাধারণ মানুষ। গতকাল শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে এ রিপোর্ট লিখা পর্যন্ত ওই মহলটি এলাকার কয়েক গ্রামের লোকদের নিয়ে ইমামবাড়ি বাজারে বৈঠক করেছে বলে সূত্রে জানা গেছে। আজ শনিবার মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষের প্রস্তুতি নিচ্ছে বলে সূত্রটি জানায়। উস্কানীদাতাদেরকে দমাতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানাচ্ছেন এলাকার শান্তিপ্রিয় লোকজন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com