শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নবীগঞ্জের লন্ডনী জঙ্গী নেতা সামিউনের চাঞ্চল্যকর তথ্য জঙ্গী সদস্য সংগ্রহ করতে সামিউন বাংলাদেশে আসে

  • আপডেট টাইম মঙ্গলবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৪
  • ৫৬০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ডিবি পুলিশের হাতে গ্রেফতারকৃত নবীগঞ্জের লন্ডন প্রবাসী সামিউন চাঞ্চল্যকর তথ্য দিয়েছে। সিরিয়া যুদ্ধে অংশ নিয়ে জঙ্গী সদস্য সংগ্রহ করতে বাংলাদেশে আসে বলে সে ডিবি পুলিশের জিজ্ঞাসাবাদে জানিয়েছে। তাকে জিজ্ঞাসাবাদের জন্য ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল সোমবার দুপুরে সামিউনকে ঢাকার সিএমএম আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন জানান শাহবাগ থানা পুলিশ। শুনানি শেষে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালত।
photo_bg_254586202 copyগ্রেফতারকৃত সামিয়ুন নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের ফুটারচর গ্রামের মৃত হামদু মিয়ার ছেলে। ডিবি পুলিশের এক প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, রোববার রাত সোয়া ১১টায় কমলাপুর রেলস্টেশন থেকে সামিয়ুনকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তার কাছ থেকে ৬টি মোবাইল, ১টি ব্রিটিশ পাসপোর্ট ও এটিএম কার্ড, ব্যাংক চেক ও অন্যন্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়। ডিবি জানিয়েছে, সিরিয়া ফ্রন্টে সশস্ত্র জিহাদি কার্যক্রম পরিচালনার লক্ষ্যে আইএস ও সিরিয়ার নুসরা ব্রিগেডের জন্য মুজাহিদ সংগ্রহ করতে বাংলাদেশে এসেছিলেন সামিউন। গত ২৪ সেপ্টেম্বর গোয়েন্দা পুলিশ আইএস ও নুসরা ব্রিগেডের সদস্য আসিফ আদনান ওরফে জুলকারনাইন ও ফজলে এলাহি তানজিলকে গ্রেফতার করে। পরে তাদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হলে তারা একিউআইএস বা আল কায়েদা ইন ইন্ডিয়ান সাব কন্টিনেন্টের কার্যক্রম সম্পর্কে চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেন। জিজ্ঞাসাবাদে তারা সামিয়ুন রহমান ওরপে ইবনে হামদান সম্পর্কেও বিস্তারিত তথ্য দেন। তাদের তথ্যের ভিত্তিতে গ্রেফতার করা হয় সামিউনকে। ডিবি আরও জানায়, আইএস জঙ্গিরা তাদের জনবল বাড়ানোর জন্য বিশেষ করে ফেসবুকে স্ট্যাটাস ও কমেন্টসকে প্রাধান্য দেয়। শুধু ফেসবুকই নয় অনলাইনে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমেও তারা তৎপরতা চালিয়ে থাকে। গ্রেফতারকৃত সামিয়ুন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। ব্রিটেনে জন্মগ্রহণের পর সেখানেই উচ্চশিক্ষা নেন তিনি। তাদের উদ্দেশ্য হলো, সম্প্রতি আল কায়দার নেতা আইমান আল জাওয়াহিরির ঘোষিত একিউআইএসের জন্য বাংলাদেশ ও মায়ানমার এ জঙ্গি নেটওয়ার্ক প্রতিষ্ঠা করা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত সামিউন আরো জানান, ২০১৩ সালের সেপ্টেম্বর থেকে একই বছরের ডিসেম্বর পর্যন্ত সিরিয়ায় নুসরা ব্রিগেডের সদস্য হয়ে জিহাদি কার্যক্রমে অংশগ্রহণ করেছেন তিনি। এ কার্যক্রমে অংশ নিতে এক বন্ধুসহ ব্রিটেন থেকে তুরস্ক হয়ে সিরিয়ায় যান তিনি। জিহাদি কার্যক্রমে অংশগ্রহণের জন্য সক্ষম যুবক সংগ্রহে ইতোপূর্বে মৌরতানিয়া ও মরক্কোতেও ভ্রমণ করেন তিনি। পিস টিভির উপস্থাপক অ্যান্থনি এর ফেসবুক পেজের সূত্র ধরে সিরিয়ায় জিহাদে অংশগ্রহণে ইচ্ছুক বাংলাদেশি নাগরিক আসিফ আদনান ওরফে জুলকারনাইনের সঙ্গে তার পরিচয় হয়। পরে বাংলাদেশ থেকে সিরিয়ায় মুজাহিদ প্রেরণের লক্ষ্যে গত ফেব্র“য়ারি মাসের শেষ দিকে তিনি পুনরায় বাংলাদেশে আসেন। ডিবি আরও জানায়, ইতোপূর্বে গ্রেফতারকৃত আসিফ আদনান, ফজলে এলাহি তানজিল, সেকান্দর আলী নকি ও তাসনিম ওরফে নাহিদের মাধ্যমে বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠীর সক্রিয় সদস্যদের সঙ্গে যোগাযোগ করে সিরিয়ায় একটি জিহাদি টিম পাঠানোর পরিকল্পনা করেন সামিউন। এ বিষয়ে তার উদ্দেশ্য ছিল সিরিয়ায় জিহাদী কার্যক্রম শেষে বাংলাদেশ ও মায়ানমারে আল কায়েদার আন্তর্জাতিক নেটওয়ার্ক স্থাপন করা।
photo_ma_309591344 copyগোয়েন্দা পুলিশের কর্মকর্তা মনিরল ইসলাম জানান, এ বিষয়ে তাদের যোগাযোগ সম্পর্কিত বেশ কিছু ক্ষুদে বার্তা মামলার আলামত হিসেবে সংগ্রহ করা হয়েছে। গ্রেফতারকৃত সামিউন প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরও জানান, আসিফ আদনান ওরফে জুলকারনাইন, জাবের, আবু নায়না, আব্দুল করিম ও আব্দুল্লাহ তার সহযোগী ছিলেন। ডিবি জানিয়েছে, গ্রেফতারকৃত সকলেই একে অপরের সহায়তায় নিষিদ্ধ সংগঠন আল-কায়দার নেতা জাওয়াহিরির বক্তব্যে প্ররোচিত হয়ে বাংলাদেশে আল-কায়দার জঙ্গি নেটওয়ার্ক তৈরি করে নানা রকম নাশকতামূলক কর্মকান্ডের পরিকল্পনা করছিলেন।
এদিকে সামিউনকে গ্রেফতারের পর একটি প্রতারক চক্র তার স্বজন ও নবীগঞ্জ থানা পুলিশকে বোকা বানিয়ে হাতিয়ে নিয়েছে বেশ কিছু টাকা। গত ২৬ সেপ্টেম্বর এ ঘটনাটি ঘটেছে।
উল্লেখ্য, নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির সাথে জড়িত থাকার অভিযোগে নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের ফুটারচর গ্রামের মৃত হামদু মিয়ার পুত্র যুক্তরাজ্য প্রবাসী আব্দুল মুকিত ওরপে ছামিউন (২৭) নামের এক যুবককে গ্রেফতার করে ঢাকার ডিবি পুলিশ। গত ২৩ সেপ্টেম্বর মঙ্গলবার দিবাগত মধ্য রাতে নবীগঞ্জের গোপলার বাজারের একটি গলিপথের ঘর থেকে তাকে গ্রেফতার করা হয়। এসময় তার নিকট থেকে ১০-১২টি মোবাইল ও বিভিন্ন কোম্পানীর ৭টি সীমকার্ড উদ্ধার করা হয়।
সূত্র জানায়, ছামিউন ইংল্যান্ডে জন্ম গ্রহণ করে। এরা ২ ভাই, ২ বোন। পিতা হামদু মিয়া মারা গেছেন। তার বড় ভাইয়ের নাম সেলিম। তার মা, ভাই এবং ২ বোন ইংল্যান্ডে অবস্থান করছেন। ছামিউন এক সময় ইংল্যান্ডে জঙ্গী সংগঠন হরকাতুল জেহাদের সদস্য ভূক্ত হয়। বিষয়টি প্রকাশ পাওয়ায় সেখানকার পুলিশও গোয়েন্দারা তাকে গ্রেফতারে তৎপরতা চালায়। ফলে সে আত্ম গোপন করে। এক পর্যায়ে সে সহ তার সঙ্গীরা সিরিয়া চলে যায়। সেখানে দীর্ঘদিন অবস্থানের পর প্রায় ৭ মাস পূর্বে সে বাংলাদেশে চলে আসে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com