শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নবীগঞ্জের লন্ডন প্রবাসী হুজি সদস্য গ্রেফতারকৃত ছামিউনের হার্টএ্যাটাক (!) অতপর………

  • আপডেট টাইম সোমবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৪
  • ৪৫৯ বা পড়া হয়েছে

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ দুঃসাহসিক প্রতারকের খপ্পরে পড়ে ২৫ হাজার টাকা গচ্ছা দিয়েছেন হরকাতুল জেহাদের (হুজি) সদস্য গ্রেফতারকৃত লন্ডন প্রবাসী আব্দুল মুকিত ওরপে ছামিউন (২৭) এর ভাতিজা ফয়জুর রহমান। এ প্রতারনার শিকার হয়েছেন নবীগঞ্জ থানার ওসিও। ঘটনাটি ঘটেছে গত শুক্রবার।
নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির সাথে জড়িত থাকার অভিযোগে যুক্তরাজ্য প্রবাসী নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের ফুটারচর গ্রামের মৃত হামদু মিয়ার পুত্র আব্দুল মুকিত ওরপে ছামিউন (২৭) নামের এক যুবককে গ্রেফতার করেছে ঢাকার ডিবি পুলিশ। গত ২৩ সেপ্টেম্বর মঙ্গলবার রাতে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর রাতেই কঠোর নিরাপত্তায় ঢাকা সামিউনকে ঢাকা ডিবি হেডকোয়ার্টারে নিয়ে যাওয়া হয়।
এদিকে গত শুক্রবার সকাল ১০ টার দিকে ০১৭০৩২৬০১৫৮ নম্বর থেকে নবীগঞ্জ থানার ওসি লিয়াকত আলীর নিকট একটি ফোন আসে। রিসিভ করতেই অপর প্রান্ত থেকে হবিগঞ্জ কারাগারের জেলার পরিচয় দিয়ে ওসিকে জাননো হয়, ‘জেএমবির সাথে জড়িত থাকার অভিযোগে গ্রেফতারকৃত যুক্তরাজ্য প্রবাসী নবীগঞ্জের আব্দুল মুকিত ওরপে ছামিউন হবিগঞ্জ কারাগারে ছিল। ওই দিন সকালে সে কারাগারে হার্টএ্যাটাক করেছে। সাথে সাথে তাকে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। জেলার পরিচয়ধারী ব্যক্তি ওসিকে এ তথ্য জানিয়ে সামিউনের কোন আত্মীয়কে ম্যাসেজটি পৌছে দিয়ে তার (জেলার) সাথে ফোনে যোগাযোগ করার ব্যবস্থা করার জন্য অনুরোধ জানান। এ খবর পেয়ে ওসি গোপলার বাজার তদন্ত কেন্দ্রে আইসি আরিফ উল্লাহকে দায়িত্ব দেন। পরে তদন্ত কেন্দ্রের এক কনষ্টেবলের মাধ্যমে সামিউনের চাচাতো ভাইয়ের ছেলে ফয়জুর রহমানকে খবর দিয়ে এনে কতিথ জেলারের নাম্বার দিয়ে ওই মোবাইল ফোনে যোগাযোগ করতে বলা হয়।
শুক্রবার দুপুর ১২ টার দিকে সামিউনের চাচাতো ভাইয়ের ছেলে ফয়জুর রহমান জেলারের ০১৭০৩২৬০১৫৮ নম্বর মোবাইলে ফোন করে তার পরিচয় দিয়ে চাচা সামিউনের খবর জানতে চায়। এ সময় সামিউন হার্টএ্যাটাক করেছে জানিয়ে তাকে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জেলার পরিচয়ধারী ব্যক্তি জানায়। পরে তাকে জরুরী ভিত্তিতে ঢাকা প্রেরণ করা হয়েছে। এ সময় প্রতারক আরো জানায় তার চিকিৎসার জন্য ৩০ হাজার টাকা ব্যয় হবে। এর মধ্যে ৫ হাজার টাকা সরকার বহন করবে, বাকী ২৫ হাজার টাকা তাদের দিতে হবে। এ সময় ফয়জুর রহমান টাকার বিষয়টি সামিউনের মা-ভাইয়ের সাথে কথা না বলে দেয়া যাবে না বলে জানালে কথিত জেলার ১ ঘন্টার মধ্যে জানাতে বলে।
এ সময় ফয়জুর রহমান ইংল্যান্ডে বসবাসরত সামিউনের মা-ভাইয়ের সাথে ফোনে যোগাযোগ করে সামিউনের অসুস্থতার কথা জানালে তারা কান্নায় ভেঙ্গে পড়ে। পরে তার চিকিৎসার জন্য ২৫ হাজার টাকার প্রয়োজনীতা জানালে যে কোন উপায়ে ওই টাকার ব্যবস্থা করার জন্য ফয়জুরকে অনুরোধ করেন।
পরে ফয়জুর রহমান পুনরায় কথিত জেলারের সাথে ফোনে যোগাযোগ করে। এ সময় কথিত জেলার একটি মোবাইল নাম্বার ০১৯৬২৮৫২৫৪৪ দিয়ে জানায় এটি সামিউনের চিকিৎসক প্রফেসর ডাঃ সফিকুল ইসলাম এর। তিনি ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতলের বড় ডাক্তার। এ নাম্বারে যোগাযোগ করে টাকা পাঠানোর জন্য ফয়জুর রহমান কে কথিত জেলার বলে।
কথিত জেলারের দেয়া নাম্বারে ফয়জুর রহমান ফোন করে তার পরিচয় দেয়া মাত্র ডাক্তার পরিচয়ধারী প্রতারক তাকে সমিউনের জঠিলতার কথা জানিয়ে বলে, যে নম্বরে ফোন করেছ এটা আমার পার্সন্যাল নাম্বার। এটি বিকাশ করা আছে। ওই নাম্বারে ২৫ হাজার টাকা প্রেরণে কথা বলে কথিত ডাক্তার প্রফেসর সফিকুল ইসলাম। এ সময় ফয়জুর তার চাচা সামিউনের চিকিৎসা করার জন্য ডাক্তারকে অনুরোধ জানিয়ে টাকা ম্যানেজ করে সে পাঠাবে বলে জানায়। এতে ডাক্তার বিরক্ত হয়ে সামিউনকে বাচাতে হলে এই মুহুর্তে তার বিকাশ নাম্বারে টাকা পাঠাতে হবে। অন্যথায় পরে টাকা পাঠালের কোন ফল পাওয়া যাবে না জানিয়ে টাকা পাঠানোর জন্য কথিত ডাক্তার সময় বেধে দেয় বিকাল ৩টা।
একদিকে সামিউনের মা-ভাই-বোনের কান্না অপর দিকে ডাক্তারের বেধে দেয়া সময়। এতে বিচলিত হয়ে পড়ে ফয়জুর রহমান। এক পর্যায়ে বেলা ২.২০ ঘটিকায় কথিত ডাক্তারের বিকাশ নাম্বারে ২৫ হাজার টাকা প্রেরণ করেন ফয়জুর রহমান। পরে যোগাযোগ করলে টাকা পেয়েছে বলে জানিয়ে ৩ টার দিকে অপারেশন হবে বলে জানায় কথিত ডাক্তার প্রফেসর সফিকুল ইসলাম। টাকা প্রেরনের বিষয়টি কথিত জেলারকেও জানায় ফয়জুর রহমান।
টাকা প্রেরনের কিছুক্ষণ পর অসুস্থ চাচা সামিউনকে দেখার আগ্রহ প্রকাশ করলে জেলারের অনুমতি লাগবে বলে জানায় কথিত ডাক্তার। এ সময় জেলারের সাথে যোগাযোগ করে অনুমতি প্রদানের কথা বললে প্রয়োজন নেই বলে জানায় কথিত জেলার। সে (জেলার) জানায়, হাসপাতালে গিয়ে আমাকে ফোন দিও। তখন ডাক্তারকে বলে সামিউনকে দেখার ব্যবস্থা করে দেব।
এ অবস্থায় মাইক্রো যোগে ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালের উদ্দেশ্যে রওয়ানা দেয় ফয়জুর। রওয়ানা দেয়ার কিছুক্ষণ পর চাচার অপারেশন শুরু হয়েছে কি-না জানতে ফোন দিলে কথিত ডাক্তারের মোবাইলটি বন্ধ পায়। কয়েকবার চেষ্টা করেও কোন লাভ হয়নি। পরে সে ফোন দেয় কথিত জেলারের নিকট। কিন্তু কথিত জেলার ফোন রিসিভ করে ব্যস্ততার কথা জানিয়ে কেটে দেয়। একাধিকবার চেষ্টা করেও জেলারের সাথে কথা বলতে পারেনি। পরে ওই ফোনটিও বন্ধ হয়ে যায়। এ অবস্থায় ফয়জুর রহমান আর সামনের দিকে না এগিয়ে ফিরে আসে গোপলার বাজার তদন্ত কেন্দ্রে। এবং কথিত জেলার ও কথিত ডাক্তার এর সর্বশেষ আচরনের বর্ণনা দেয় ফয়জুর। বিষয়টি নবীগঞ্জ থানার ওসি লিয়াকত আলীকেও বিষয়টি অবহিত করা হয়।
এ ব্যাপারে নবীগঞ্জ তানার ওসি লিয়াকত আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, শুক্রবার সকাল ১০ টার দিকে ০১৭০৩২৬০১৫৮ ফোন আসে। রিসিভ করতেই অপর প্রান্ত থেকে পরিচয় দেয়া হয় তিনি হবিগঞ্জ কারাগারের জেলার। তিনি জানান, জেএমবির সাথে জড়িত থাকার অভিযোগে গ্রেফতারকৃত যুক্তরাজ্য প্রবাসী নবীগঞ্জের আব্দুল মুকিত ওরপে ছামিউনকে হবিগঞ্জ কারাগারে রাখা হয়। আজ (শুক্রবার) সকালে সে হার্টএ্যাটাক করে। সাথে সাথে তাকে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ কথা জানিয়ে সামিউনের কোন আত্মীয়কে এ ম্যাসেজটি দিয়ে তার (জেলারের) মোবাইলে যোগযোগ করার ব্যবস্থা করার জন্য অনুরোধ জানান তাকে। তিনি আরো জানান, এ সময় ব্যস্ত থাকায় গোপলার বাজার তদন্ত কেন্দ্রের আইসিকে দায়িত্ব প্রদান তিনি। তিনি বলের পুরো ঘটনাটিই প্রতারণা বলে হচ্ছে।
উল্লেখ্য, নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির সাথে জড়িত থাকার অভিযোগে নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের ফুটারচর গ্রামের মৃত হামদু মিয়ার পুত্র যুক্তরাজ্য প্রবাসী আব্দুল মুকিত ওরপে ছামিউন (২৭) নামের এক যুবককে গ্রেফতার করেছে ঢাকার ডিবি পুলিশ। গত ২৩ সেপ্টেম্বর মঙ্গলবার দিবাগত মধ্য রাতে নবীগঞ্জের গোপলার বাজারের একটি গলিপথের ঘর থেকে তাকে গ্রেফতার করা হয়। এসময় তার নিকট থেকে ১০-১২টি মোবাইল ও বিভিন্ন কোম্পানীর ৭টি সীমকার্ড উদ্ধার করা হয়। সূত্র জানায়, ছামিউন ইংল্যান্ডে জন্ম গ্রহণ করে। এরা ২ ভাই, ২ বোন। পিতা হামদু মিয়া মারা গেছেন। তার বড় ভাইয়ের নাম সেলিম। তার মা, ভাই এবং ২ বোন ইংল্যান্ডে অবস্থান করছেন। ছামিউন এক সময় ইংল্যান্ডে জঙ্গী সংগঠন হরকাতুল জেহাদের সদস্য ভূক্ত হয়। বিষয়টি প্রকাশ পাওয়ায় সেখানকার পুলিশও গোয়েন্দারা তাকে গ্রেফতারে তৎপরতা চালায়। ফলে সে আত্ম গোপন করে। এক পর্যায়ে সে সহ তার সঙ্গীরা সিরিয়া চলে যায়। সেখানে দীর্ঘদিন অবস্থানের পর প্রায় ৭ মাস পূর্বে সে বাংলাদেশে চলে আসে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com