শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জে আওয়ামীলীগ-জামায়াত সংঘর্ষ ॥ পুলিশসহ আহত অর্ধশতাধিক ॥ ২৮ শিবির নেতাকর্মী গ্রেফতার

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৪
  • ৪৩৪ বা পড়া হয়েছে

এম এ বাছিত/কিবরিয়া চৌধুরী/আলমগীর মিয়া, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে আওয়ামীলীগ-জামায়াত ও পুলিশের ত্রিমুখি সংঘর্ষে পুলিশ ও পথচারী মহিলাসহ অন্তত অর্ধশতাধিক আহত হয়েছে। এ সময় ব্যবসা প্রতিষ্ঠান ও যানবাহন ভাংচুর করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যাপক লাটিচার্জ ও ১৫ রাউন্ড শর্ট গানের গুলি নিক্ষেপ করে পুলিশ। পুলিশ ২৮জন জামায়াত ও শিবির কর্মীকে আটক করেছে। শহরে বিজিবি ও র‌্যাব মোতায়েন রয়েছে।
pic=4 copyগতকাল দুপুর আড়াইটার দিকে শহরের নতুন বাজার এলাকায় এঘটনাটি ঘটে। জামায়াতের দাবি তাদের মিছিলে অতর্কিত হামলা চালালে সংঘর্ষের সূত্রপাত হয়। আওয়ামীলীগ দাবী করছে তাদের পূর্ব নির্ধারিত কর্মসূচি চলাকালে জামায়াত ক্যাডাররা দলীয় কার্যালয়ে হামলা চালালে সংঘর্ষের সূত্রপাত হয়।
Untitled-1পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, মানবতা বিরোধী অপরাধে দণ্ডিত জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদীর চুড়ান্ত রায়কে কেন্দ্র করে গতকাল ভোর থেকেই শহের জড়ো হয় জামায়াত। খন্ড খন্ড মিছিল নিয়ে শহরে প্রবেশের পথে বাঁধা দেয় পুলিশ। এসময় পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে সাইফুল ইসলাম, নাজিম উদ্দিন, মাহিদুল ইসলাম, জাহেদুর রহমান, ইকবাল হোসেন, নুর সালাম, এম এ জলিল, আহছান উদ্দিন, রনি ও আল-আমিন সহ ২৮ জনকে গ্রেপ্তার করে।
pic=5 copyএদিকে আপিল বিভাগের রায়ে মাওলানা সাঈদীর দণ্ডাদেশ কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেয়ার পর জামায়াতের উত্তেজনা কিছুটা প্রশমিত হয়। পরে বিকেল ৩টার দিকে নবীগঞ্জ বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামন থেকে শহরে একটি বিক্ষোভ মিছিল বের করে জামায়াত। মিছিলটি নতুন বাজার মোড়ে যাওয়ার পথে আরজু হোটেলের সামনে আসা মাত্র বিপরীত দিক থেকে আসা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও কৃষকলীগ এর একটি বিক্ষোভ মিছিলের মুখোমুখি হলে সংঘর্ষ বাধে। এ খবর পেয়ে নবীগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে শিবির কর্মীদের উপর লাঠিচার্জ করলে ত্রিমুখি সংঘর্ষে রূপ নেয়। প্রায় আধঘন্টাব্যাপী উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ায় ওই এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে আত্মরক্ষা করে Pic N copy 2.jpg1ব্যবসায়ীরা। পথচারীরা দ্বিগি¦দিক ছুটাছুটি করতে গিয়ে মহিলাসহ বেশ কয়েকজন আহত হয়। সংঘর্ষ চলাকালে জামায়াত সমর্থিত ব্যবসা প্রতিষ্ঠান রসমলাই, রেনেসাঁ, একটি হোমিও ফার্মেসী এবং নবীগঞ্জ পৌর জামায়াত আমীর সাদিকুল ইসলাম চৌধুরীর মোটর সাইকেল ভাংচুর করা হয়। অবস্থা বেগতিক দেখে পুলিশ ১৫ রাউন্ড শর্টগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
সংঘর্ষে এসআই আরিফ উল্লাহ, এস আই মোঃ আবুল কালাম আজাদ (৫০), এসআই নজরুল ও কনষ্টেবল লিয়াকত সহ গুরুতর আহতরা হচ্ছে-জামায়াত নেতা আবদুল মুকিত পাঠান (৪২), আলা উদ্দিন (৩৮), মোশাহিদ আলী (৪৪), পৌর আওয়ামীলীগ সম্পাদক নির্মলেন্দু দাশ রানা (৪৩), এসআই কালাম (৪৪), নাসিরুল, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আমিনুর রহমান সুমন (৩৭), মুহিবুর রহমান (৩৬), মাজহারুল ইসলাম অপু (৩৮), আলী হোসেন (২৩), আবুল হোসেন (৩০), শামীম আহমদ (৩২), মিজানুর রহমান (২৮), সাজু মিয়া (৩১), কনষ্টেবল নাসির উদ্দিন (৩৫), আফজল মিয়া (৩৫), সোহেল মিয়া (২৮), দেবেন্দ্র (৫০), পাপ্পু দাশ (২৩), সাইদুর রহমান (৩৪), শাহ জুবায়ের (৩৬), খালেদ মিয়া (৩০), রুবেল মিয়া (২৬), মাহবুব রহমান (৩৪), মুহিত (৩৫), পারভেজ (২৮), যুবরাজ দাশ (২৮) ও আনছার (৩২)। অন্যান্যদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
এছাড়াও গ্রেফতার এড়াতে আহত জামায়াত-শিবিরের অনেক নেতাকর্মী বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নিয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ লুৎফর রহমান বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। শান্তি শৃঙ্খলা রক্ষায় শহরে বিজিবি টহল দিচ্ছে।
এদিকে সহকারী পুলিশ সুপার নাজমুল ইসলাম জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে ১৫ রাউন্ড গুলি ছুড়ে। এ সময় পুলিশের ২ এস আইসহ ৭ পুলিশ সদস্য আহত হয়েছে।
এদিকে সংঘর্ষ, হামলা ও ভাংচুরের প্রতিবাদে উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে এক প্রতিবাদ মিছিল শহর প্রদক্ষিণ করে ওসমানী সড়কস্থ দলীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সভা অনুষ্টিত হয়। উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমদাদুর রহমান মুকুলের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরীর পরিচালনায় এতে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও হবিগঞ্জ জেলা আওয়মীলীগের সহ-সভাপতি আলমগীর চৌধুরী, উপজেলা আওয়মীলীগের সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ মিলু, রিজভী আহমদ খালেদ, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক নির্মলেন্দু দাশ রানা প্রমূখ। সভায় বক্তারা ঘটনার তীব্র নিন্দা জানিয়ে জড়িতদের গ্রেপ্তারের দাবী জানান।
গতকাল রাতেই নবীগঞ্জ থানা পুলিশ বাদী হয়ে পুলিশ এসল্ট মামলা ও উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com