শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

০৬ অক্টোবর ২০১৩ ইং এর সকল সংবাদ

  • আপডেট টাইম শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৩
  • ৬৫৯ বা পড়া হয়েছে

সিলেট আলীয়া মাদ্রাসা মাঠে ৫লক্ষাধিক লোকের জনসভায় বেগম খালেদা জিয়া
নির্বাচনে ভোটকেন্দ্র ভিত্তিক
প্রতিরোধ কমিটি গঠনের ডাক
“নির্দলীয় সরকারের দাবি না মানলে ২৫ অক্টোবর থেকে আন্দোলন”
স্টাফ রিপোর্টার ॥ বিএনপিকে বাদ দিয়ে নির্বাচনের চেষ্টা প্রতিহত করতে ভোটকেন্দ্র ভিত্তিক প্রতিরোধ কমিটি গঠনের ডাক দিয়েছেন খালেদা জিয়া। সিলেটে শনিবারের জনসভায় তিনি নির্দলীয় সরকারের দাবি আবার জানিয়ে বলেছেন, শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন হতে দেয়া হবে না।
গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে আলিয়া মাদ্রাসা মাঠে শুরু হওয়া ১৮ দলের এই জনসভায় বিকালে দেয়া বক্তব্যে আগামী নির্বাচন নিয়ে সরকারকে হুঁশিয়ার করেন বিরোধীদলীয় নেতা। খালেদা জিয়া দলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে বলেন, আওয়ামী লীগের একক নির্বাচন প্রতিহত করার জন্য কেন্দ্রভিত্তিক সংগ্রাম কমিটি গঠন করতে হবে। জনগণকে নিয়ে এই কমিটি করতে হবে। আমি এখন থেকে সংগ্রাম কমিটি গঠনের নির্দেশ দিচ্ছি।
সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠানে বিদেশিদের চাওয়ার কথা তুলে ধরে বিএনপি চেয়ারপারসন বলেন, এককভাবে নির্বাচন করলে সেটা কোথাও গ্রহণযোগ্য হবে না। এককভাবে নির্বাচন করতে দেয়া হবে না।
সংবিধানের পঞ্চদশ সংশোধনের ফলে আওয়ামী লীগের অধীনে আগামী সংসদ নির্বাচন হবে এবং তা আগামী ২৫ অক্টোবর থেকে ২৪ জানুয়ারি করার বাধ্যবাধকতা রয়েছে। দলীয় সরকারের অধীনে নির্বাচন বয়কটের হুমকি দিয়ে আসছে বিএনপি। এর প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপি না এলেও সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। সংবিধান অনুযায়ী নির্বাচনের বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে আওয়ামী লীগকে ২০০৭ সালের কথা স্মরণ করিয়ে দেন বিএনপি চেয়ার্পারসন। সংবিধান অনুসরণ করে আপনি তখন বিচারপতি কে এম হাসানের অধীনে নির্বাচনে রাজি হলেন না কেন? আপনি তো আওয়ামী লীগের সভানেত্রী, আপনার অধীনে নির্বাচন কীভাবে হবে?। এজন্যই আপনার (শেখ হাসিনা) অধীনে নির্বাচন হবে না। যতই চিৎকার করেন না কেন, আপনাকে বিদায় নিতেই হবে। ২৪ অক্টোবরের পর জোরদার আন্দোলনের ঘোষণা দিয়ে খালেদা জিয়া বলেন, ২৪ অক্টোবর আওয়ামী লীগের সময় শেষ। এ সময়ের মধ্যে নির্দলীয় সরকারের দাবি না মানলে ২৫ অক্টোবর থেকে আমরা আন্দোলন শুরু করব।
প্রধানমন্ত্রীকে উদ্দেশ্যে করে তিনি বলেন, আপনার দলের অনেকে এখন বিদেশে পাড়ি জমিয়েছে। অনেকে পকেটে টিকিট কেটে ওপেন ভিসা নিয়ে ঘুরছে। সংগ্রাম কমিটি হলে আপনি দেখবেন- আপনার বায়ে, ডানে, সামনে, পেছনে কেউ নেই। তখন কেবল আমরাই থাকব।
বিএনপি আগামীতে ক্ষমতায় গেলেও প্রতিহিংসাপরায়ণ না হওয়ার প্রতিশ্র“তি দিয়ে খালেদা জিয়া বলেন, আমরা আপনাকে সম্মানের সঙ্গে রাখব। আমরা প্রতিহিংসার রাজনীতিতে বিশ্বাস করি না। সরকারি কর্মকর্তাদেরও দল নিরপেক্ষ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, কারো চাকরি খাওয়া হবে না। আপনারা দেশ ও মানুষের কথা চিন্তা করেন। অন্যায়ভাবে জনগণের ওপর গুলি চালাবেন না। তাই এখনো বলছি, আপনি (শেখ হাসিনা) সংসদে নির্দলীয় সরকারের বিল এনে পাস করুন। যতদিন মেয়াদ আছে, আপনারা থাকুন। তবে একক নির্বাচন হলে রাজপথে দেখা হবে বলে হুঁশিয়ারি দেন খালেদা জিয়া।
ঈদের পর নির্দলীয় সরকারের আন্দোলনের চূড়ান্ত কর্মসূচি ঘোষণার আগে গণসংযোগের অংশ হিসেবে সিলেটে এই জনসভা করেন বিএনপি চেয়ার্পারসন। এর আগে নরসিংদী, রংপুর, রাজশাহী ও খুলনায় জনসভা করেন তিনি।
ঢাকা থেকে শুক্রবার রওনা হয়ে সিলেটে পৌঁছে রাতে সার্কিট হাউজে ছিলেন বিরোধীদলীয় নেতা। দুপুরে হজরত শাহজালাল ও হজরত শাহ পরানের মাজার জিয়ারত করে বেলা ৩টায় জনসভাস্থলে আসেন তিনি। ৫০ মিনিটে বক্তব্যে সরকারের ‘দুর্নীতি-দলীয়করণের’ সমালোচনার পাশাপাশি বিএনপি ক্ষমতায় গেলে কী কী করবে, তাও বলেন খালেদা জিয়া।
বর্তমান সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার পক্ষে যুক্তি দেখিয়ে তিনি বলেন, সরকার প্রশাসন, বিচার বিভাগ সব কিছু দলীয়করণ করে ফেলেছে। বর্তমান প্রধানমন্ত্রী ক্ষমতায় থেকে নির্বাচন হলে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন হবে না। কারণ ডিসি, এসপি, টিএনও, ওসি সবাই প্রধানমন্ত্রীর কথামতো কাজ করবে।
নির্দলীয় সরকার ছাড়া সবার জন্য সমান সুযোগ সৃষ্টি হবে না। নির্বাচন নিরপেক্ষ করতে হলে দুই পক্ষের জন্য নির্বাচনের মাঠ মসৃণ হতে হবে। উঁচু-নিচু হলে চলবে না।
নির্বাচন কমিশনের সমালোচনা করে বিরোধীদলীয় নেতা বলেন, বর্তমান ইসি সরকারের আজ্ঞাবহ ও মেরুদণ্ডহীন প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তারা শুধু ‘জি স্যার’, ‘জি স্যার’, ‘জি স্যার’ করেন। তাদের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না। দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে দুপুর ১২টায় সিলেট মহানগর বিএনপির সভাপতি এম এ হকের সভাপতিত্বে কোরআন তেলওয়াতের মধ্য দিয়ে জনসভা শুরু হয়। খালেদা জিয়া যখন সভাস্থলে পৌঁছান, তখন কানায় কানায় ভরা আলিয়া মাদ্রাসা মাঠে মুহুর্মুহু করতালি দিয়ে তাকে স্বাগত জানানো হয়। ১৮ দলের এই জনসভার আগে সকাল থেকে জামায়াত-শিবির ও জমিয়তে উলামা ইসলামের নেতা-কর্মীদের ব্যাপক মহড়া দেখা যায়। জনসভাস্থলে তাদের একের পর এক মিছিল আসছিল। দুপুরের পর বিএনপি ও এর বিভিন্ন সহযোগী সংগঠনের মিছিল আসতে থাকে। বেলা দেড়টার দিকে ছাত্রদলের মিছিল এলে বসা নিয়ে ইসলামী ছাত্র শিবিরকর্মীদের সঙ্গে তাদের মারামারি বাঁধে, পরে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।
দেড় বছর আগে ঢাকা থেকে নিখোঁজ হন সিলেট জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী। জনসভায় বক্তব্যে খালেদা জিয়াসহ সব নেতারাই ইলিয়াস আলীকে স্মরণ করেন। খালেদা জিয়া বলেন, টিপাইমুখ বাঁধের বিরোধিতা করায় বিরোধী দলের এই নেতাকে ‘গুম’ করা হয়েছে। ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনাও জনসভায় বক্তব্য রাখেন।
কর্দমাক্ত মাঠ ছাড়িয়ে জনসভার বিস্তার উত্তর পাশে আম্বরখানা সড়ক, দক্ষিণে জিন্দাবাজার সড়ক, পুরাতন মেডিকেল কলেজ সড়ক, পশ্চিমে রিকাবি বাজার ভিআইপি সড়ক, পূর্বে চৌহাট্টা মীরবক্সটোলা সড়কে ছড়িয়ে যায়। খালেদা জিয়ার আগমন ঘিরে সার্কিট হাউজ থেকে মাঠ এলাকাসহ গোটা মহানগরীতে নির্মাণ করা হয় কয়েকশ’ তোরণ। সারি সরি রঙিন পতাকা দিয়ে সড়কের দুই পাশ সাজানো হয়। জনসভায় ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপি নেতাদের মধ্যে বক্তব্য রাখেন খন্দকার মোশাররফ হোসেন, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, সাদেক হোসেন খোকা, শমসের মবিন চৌধুরী, সেলিমা রহমান, ইনাম আহমেদ চৌধুরী, ওসমান ফারুক, শামসুজ্জামান দুদু, আমানউল্লাহ আমান, বরকতউল্লাহ বুলু, মাহবুব উদ্দিন খোকন, সালাহ উদ্দিন আহমেদ, ডাঃ সাখাওয়াত হাসান জীবন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, শাম্মী আখতার শিপা এমপি, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মীর সরফত আলী সপু, নুরী আরা সাফা, শিরিন সুলতানা, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল প্রমুখ।
১৮ দলের নেতাদের মধ্যে বক্তব্য রাখেন এলডিপি সভাপতি অলি আহমদ, জামায়াতে ইসলামীর কর্মপরিষদের সাংসদ আ ন ম শামসুল ইসলাম, ইসলামী ঐক্যজোটের আমির আবদুল লতিফ নেজামী, খেলাফত মজলিশের চেয়ারম্যান মুহাম্মদ ইসহাক, বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ, কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জমিয়তে উলামা ইসলামের ভারপ্রাপ্ত মহাসচিব শাহীনুর পাশা চৌধুরী, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, মুসলিম লীগের সভাপতি এ এইচ এম কামরুজ্জামান খান প্রমুখ।
সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবদুল কাইয়ুম জালালী পংকী, সাংগঠনিক সম্পাদক রেজাউল হাসান কয়েস, সিনিয়র সহসভাপতি দিলদার হোসেন সেলিম, সাংগঠনিক সম্পাদক আলী আহমেদ, ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, মৌলভীবাজারের সভাপতি এম নাসের রহমান, সুনামগঞ্জের সভাপতি ফজলুল হক আসপিয়া, হবিগঞ্জ জেলা বিএনপির সভাপতি সৈয়দ মোঃ ফয়সল, সিলেটের জামায়াত নেতা সায়েফ আহমেদ, আনোয়ার হোসাইন, হাবিবুর রহমান, ইসলামী ঐক্যজোটের নেতা ফয়জুল হক জালালাবাদী, খেলাফত মজলিশের নেতা হাজী নুরুজ্জামান, জমিয়তে উলামা ইসলামের নেতা মনসুরুল হাসান রায়পুরী, জিয়াউদ্দিন, জাগপা নেতা মকসুদ আহমেদ জনসভায় বক্তব্য দেন।

ঘুরেফিরে ইলিয়াস আলী
স্টাফ রিপোর্টার ॥ গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে সিলেটে ১৮ দলের জনসভায় ঘুরেফিরে এসেছে দলের সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর প্রসঙ্গ। আলিয়া মাদ্রাসা মাঠের চারপাশে দেখা গেছে এই নেতার ছবি সম্বলিত ডিজিটাল ব্যানার। ইলিয়াস আলীর ছোট মেয়ে সাইয়ারা নাওয়ালের আকুতি সম্বলিত এসব ব্যানারে লেখা ছিল- ‘আমার আব্বুকে ফিরিয়ে দাও’। দেড় বছর আগে ঢাকা থেকে নিখোঁজ হন সিলেট জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী। জনসভায় বক্তব্যে খালেদা জিয়াসহ সব নেতারাই ইলিয়াস আলীকে স্মরণ করেন। খালেদা জিয়া বলেন, টিপাইমুখ বাঁধের বিরোধিতা করায় বিরোধী দলের এই নেতাকে ‘গুম’ করা হয়েছে। ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনাও জনসভায় বক্তব্য রাখেন। দলের চেয়ারপারসনের আগমন উপলক্ষে গত দু’দিন ধরে সিলেটে বিএনপি নেতাকর্মীদের মধ্যে ছিল ব্যাপক উৎসাহ আর উদ্দীপনা।
শনিবার সকালের দিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে নেতাকর্মীদের উপস্থিতি যেন সে কথাই বলছিল। দুপুরে এই মাঠ হয়ে পড়ে লোকে লোকারণ্য। আর শহর পরিণত হয় মিছিলের নগরীতে। তবে অন্যান্য স্থানের মতো সিলেটের জনসভায়ও মঞ্চের সামনের অংশের দখলে ছিল জামায়াত-শিবিরের কর্মীরা। সিলেট সদর, বিশ্বনাথ, বালাগঞ্জ, দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ, জৈয়ন্তাপুর, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, জকিগঞ্জ, গোলাপগঞ্জ, বিয়ানীবাজার ও কানাইঘাট- এই ১২টি উপজেলা ছাড়াও সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ এলাকা থেকে বাস-ট্রাকে করে হাজার হাজার নেতা-কর্মী এই জনসভায় যোগ দেয়।
জনসভার বক্তব্য শুনাতে পুরো এলাকায় শতাধিক মাইক লাগানো হয়। জনসভায় চিকিৎসা সেবা দেয়ার জন্য ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) মেডিকেল ক্যাম্পের ব্যবস্থা করে। আর সিটি করপোরেশন সরবরাহ করে বিশুদ্ধ খাবার পানি।
এদিকে এই জনসভা উপলক্ষে সার্কিট হাউজ থেকে মাদ্রাসা মাঠ ছাড়াও গোটা মহানগরীতে নির্মাণ করা হয় কয়েকশ’ স্বাগত তোরণ। সর্বশেষ ২০১১ সালের ১১ অক্টোবর এই মাদ্রাসা মাঠে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া জনসভা করেন। ওই জনসভায় সভাপতিত্ব করেছিলেন জেলা সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী। দুই বছর পর একই মাঠে তার অনুপস্থিতি বক্তাদের বক্তব্যে ক্ষোভ ও যন্ত্রণা প্রকাশ পেয়েছে।

সিলেটের জনসভা শেষে ঢাকা ফেরার পথে সৈয়দ
ফয়সলের বাড়ীতে খালেদা জিয়ার যাত্রাবিরতি
ষ্টাফ রিপোর্টার ॥ সিলেটের জনসভা শেষে ঢাকায় ফেরার পথে গতকালও হবিগঞ্জ জেলা বিএনপির সভাপতি আলহাজ্ব সৈয়দ মোঃ ফয়সলের বাড়ীতে যাত্রাবিরতি করেছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। গতকাল রাত সাড়ে ৭ টায় সিলেট সার্কিট হাউজ থেকে বেগম জিয়ার শতাধিক গাড়ী বহর ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়ে রাত সাড়ে ৯ টায় সৈয়দ মোঃ ফয়সলের মাধবপুরের নয়াপাড়াস্থ বাড়ীতে পৌছলে খালেদা জিয়াকে স্বাগত জানান আলহাজ্ব সৈয়দ মোঃ ফয়সল ও তার পরিবারের সদস্যরা। এ সময় বেগম জিয়াকে লাল গালিছা সম্বর্ধনা দেয়া হয়। বেগম জিয়া ও তাঁর সফর সঙ্গীরা নৈশ ভোজ শেষে রাত ১১ টায় নয়াপাড়া থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন। এ সময় অন্যান্যের মধ্যে জাতীয় স্থায়ী কমিটির সদস্য ডঃ খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ব্যারিষ্টার রফিকুল ইসলাম মিয়া, ডঃ মঈন খান, সাদেক হোসেন খোকা, সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফ, ডঃ এম ওসমান ফারুক, সেলিমা রহমান, ব্যারিষ্টার আন্দালিব রহমান পার্থ এমপি, ব্যারিষ্টার মাহবুব উদ্দীন খোকন এমপি, ঢাকা মহানগর বিএনপির সাধারন সম্পাদক মোঃ আব্দুছ ছালাম, খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় মহিলাদল সভানেত্রী নূরে আরা সাফা, সাধারন সম্পাদক শিরিন সুলতানা সহ বিএনপির কেন্দ্রীয় সিনিয়র নেতৃবৃন্দ ও ১৮ দলীয় জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দ সহ বিএনপি চেয়ারপার্সন কার্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উল্লেখ্য গত শুক্রবার রাতে ঢাকা থেকে জনসভায় যোগদানের উদ্দেশ্যে সিলেট যাবার পথে বেগম খালেদা জিয়া সৈয়দ মোঃ ফয়সলের নয়াপাড়ার বাড়ীতে যাত্রাবিরতি ও নৈশভোজ করেন।

আশালতা সূত্রধর রতœগর্ভা
মা সম্মাননা পেলেন
স্টাফ রিপোর্টার ॥ শ্রীমতি আশালতা সূত্রধর হবিগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী স্বর্গীয় ক্ষেত্র মোহন সূত্রধর- এর সহধর্মিনী। তিনি ৫ পুত্র ও ৫ কন্যা সন্তানের জননী। উনার প্রথম ছেলে স্বর্গীয় গৌরঙ্গ সূত্রধর। দ্বিতীয় ছেলে ড. নিতাই চন্দ্র সূত্রধর বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভি.সি। উনার তৃতীয় ছেলে বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবী রোটারিয়ান সুখলাল সূত্রধর। চতুর্থ ছেলে বিশিষ্ট ব্যবসায়ী সুবিনয় সূত্রধর। পঞ্চম ছেলে বিশিষ্ট ব্যবসায়ী এবং হবিগঞ্জ চেম্বার অব কমার্স, রেড ক্রিসেন্ট সোসাইটি হবিগঞ্জ ইউনিট ও হবিগঞ্জ ডায়াবেটিক সমিতির কার্যনির্বাহী সদস্য দুলাল সূত্রধর।
গত ৪ অক্টোবর শুক্রবার বিকাল ৪ ঘটিকায় সিলেটের শ্রী শ্রী বলরাম জিউর আখড়ায় মহালয়া উদ্যাপন পরিষদ, শ্রীহট্ট’র উদ্যোগে এক মহতী অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করা হয়।
শ্রীযুক্তা আশালতা তাঁর মেধা ও শ্রম দিয়ে সন্তানদেরকে ধর্মীয় চেতনায় উদ্বুদ্ধ করে সদাচারী, সদালাপী, পরমত সহিষ্ণুতা ও মানবিক উদার চেতনায় সমাজসেবী করে গড়ে তুলেছেন। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে পূজা-পার্বণসহ মানুষের প্রতি মানুষের ভালোবাসা এই পরিবারটির নিত্য জীবনের বৈশিষ্ট্য। মাতৃভক্তি ও পিতৃভক্তি অনুশীলনেই আজ তাদের এই অবস্থান। এই পরিবারটি শিক্ষা, সভ্যতা, ঐক্য ও ভাতৃত্ব বোধের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে চলেছে। মাতৃস্নেহে ও আর্শিবাদে পরিপুষ্ট হয়েই হবিগঞ্জ শহরে আনন্দের হাট সাজাতে তাঁরা সক্ষম হয়েছেন। মায়ের আশির্বাদই তাঁদেরকে আলোর স্নিগ্ধতায় উদ্ভাসিত করে তুলেছে আর মাতৃদেবীকে দিয়েছে পরিতৃপ্তির পরিপূর্ণতা।

নাগুরা উচ্চ বিদ্যালয়ে অবসর ও পদত্যাগকারী
শিক্ষক-কর্মচারীদের সংবর্ধনা অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব শিক্ষক দিবসে বানিয়াচঙ্গ উপজেলার নাগুরা ফার্ম উচ্চ বিদ্যালয়ে অবসর ও পদত্যাগকারী শিক্ষক-কর্মচারীদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুর ২টায় শিক্ষক সমিতি বানিয়াচঙ্গ উপজেলা শাখার উদ্যোগে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন বানিয়াচঙ্গ-আজমিরীগঞ্জ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান। মোঃ আমীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভাইটাল ম্যানেজম্যান্ট সলিউশন ইউকে’র নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ শাহ্ নেওয়াজ, সুবিদপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শরীফ উল্লাহ, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক বিপুল ভূষণ রায়, ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী মমিন।
এছাড়াও বক্তব্য রাখেন মোঃ হারুনুর রশিদ, আব্দুল মোছাব্বির, আহসান হাবীব, জামাল উদ্দিন, আশোক কুমার চক্রবর্তী, তাজুল ইসলাম, ভানু চন্দ্র চন্দ, তাবেদুল ইসলাম, রজব আলী, রুবী বেগম চৌধুরী, বারেন্দ্র চন্দ্র দাশ, আশীষ কুমার বিশ্বাস, হরিপদ বৈষ্ণব, ফখর উদ্দিন, অরুন বরণ রায়, পারভীন আক্তার খানম, শিরিন আক্তার, দীপু রাণী সরকার, মিটন চন্দ্র দাশ, কাঞ্চন চন্দ্র শীল, গোলাম রব্বানী, বিনয় কুমার দাশ, ইছাক আহমদ, মাহমুদুর রহমান প্রমুখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতি বানিয়াচঙ্গ উপজেলা শাখার সদস্য সচিব মোঃ কামাল হোসেন। এছাড়াও বক্তব্য রাখেন নির্বাহী সভাপতি নিতেন্দ্র সূত্রধর। অনুষ্ঠানে উপস্থাপনা করেন মোঃ আবু তাহের ও মোঃ কবির মিয়া।
প্রধান অতিথির বক্তব্যে এমপি মজিদ খান বলেন, শিক্ষাক্ষেত্রে বিনিয়োগ বাড়াতে হবে এবং সমাজের বিত্তশালীদের শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনে এগিয়ে আসতে হবে।
অনুষ্ঠানে অবসর ও পদত্যাগকারী ১২ জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে ১ লাখ ৬২ হাজার ৫শ’ টাকা অনুদান প্রদান করা হয়।

চুনারুঘাট পৌরসভার ৯নং ওয়ার্ডের উপ-নির্বাচন ২৩ অক্টোবর
চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট পৌরসভার ৯ নং ওয়ার্ডের উপ-নির্বাচন আগামী ২৩ অক্টোবর বুধবার অনুষ্টিত হবে। গতকাল চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও রিটার্নি অফিসার মোহাম্মদ মাশহুদুল কবীর ওই উপ নির্বাচনের তপশীল ঘোষনা করেন। তপশীল অনুযায়ী রিটার্নিং অফিসারের নিকট মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ১০ অক্টোবর, বৃহস্পতিবার, মনোনয়ন পত্র বাছাই ১১ অক্টোবর শুক্রবার, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ অক্টোবর বৃহস্পতিবার নির্ধারন করা হয়েছে। এদিনই প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হবে। উল্লেখ্য, চুনারুঘাট পৌর সভার ৯ নং ওয়ার্ডের কমিশনার, আওয়ামীলীগ নেতা আলহাজ আঃ রউপের মৃত্যুতে আসনটি শুন্য হয়। এ নির্বাচন সুষ্টু ভাবে অনুষ্টানের লক্ষ্যে নির্বাচন কমিশন সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

হবিগঞ্জ বাসীর জন্য এবার জেলা প্রশাসকের ফুটবল উৎসব
৮ জেলাকে নিয়ে শুরু হচ্ছে
জেলা প্রশাসক গোল্ডকাপ টুর্ণামেন্ট
স্টাফ রিপোর্টার ॥ এক সময়ে দেশের সবছেয়ে জনপ্রিয় খেলা ছিল ফুটবল। ক্রিকেটের উত্থানে ফুটবল ক্রমশ পিছিয়ে পড়লেও গ্রামাঞ্চলে এখনও জনপ্রিয় খেলার নাম ফুটবল। ফুটবলের জনপ্রিয়তা ফিরিয়ে আনতে এবং হবিগঞ্জ বাসীকে বিনোদন দিতে এবার জেলা প্রশাসক উদ্যোগ নিয়েছেন ফুটবর উৎসব আয়োজনের।
আগামী ১১ অক্টোবর শুরু হতে যাচ্ছে জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট। এতে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ৮টি জেলা দল অংশ গ্রহন করছে। অংশগ্রহণকারী দলগুলো হল, স্বাগতিক হবিগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, ব্রাক্সণবাড়ীয়া, কুমিল্লা, ঢাকা ও নরসিংদী জেলা। প্রথাগতভাবে সকল খেলা এবার শুধু জালাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে না। টুর্ণামেন্টের ৭টি খেলা ৭টি আলাদা ভেন্যুতে অনুষ্টিত হবে।
১১ অক্টোবর উদ্বোধনী খেলা অনুষ্ঠিত হবে চুনারুঘাট উপজেলার রাজার বাজারে অবস্থিত খোয়াই মাঠে। এতে অংশ গ্রহণ করবে স্বাগতিক হবিগঞ্জ জেলা বনাম ব্রাণবাড়ীয়া জেলা। প্রধান অতিথি হিসাবে টুর্ণামেন্টের উদ্বোধন করবেন সমাজ কল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ। টুর্ণামেন্ট এর উদ্বোধন উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমী আকর্ষনীয় ডিসপ্লের আয়োজন করেছে।
খোয়াই মাঠে ছাড়াও চুনারুঘাটের চানপুর চা বাগানে একটি খেলা অনুষ্ঠিত হবে। অন্যান্য ভেন্যুগুলো হল মাধবপুর উপজেলার শাহজীবাজার, বানিয়াচঙ্গ উপজেলার এল আর সরকারী উচ্চ বিদ্যালয় মাঠ, নবীগঞ্জের একটি মাঠ ও লাখাই উপজেলার একটি মাঠ। ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে হবিগঞ্জ জালাল স্টেডিয়ামে।
জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুদার জানান, ফুটবল গ্রামাঞ্চলের জনপ্রিয় খেলা। সাধারন জনগন যাতে ভাল খেলা উপভোগ করতে পারে তার জন্য জেলার বিভিন্ন স্থানে এই টুর্ণামেন্টের আয়োজন করা হচ্ছে। এতে করে তরুণরা ফুটবলের প্রতি আকৃষ্ট হবে। ফুটবলে নতুন প্রাণ সৃষ্টি হবে।
টুর্ণামেন্ট কমিটির আহবায়ক ও জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক ফরহাদ হোসেন কলি জানান, জেলা প্রশাসন ও সকল উপজেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় জেলা প্রশাসক গোল্ডকাপ একটি আকর্ষনীয় টুর্ণামেন্ট হবে। এতে জাতীয় দল ও বিদেশী খেলোয়াড়রা অংশ গ্রহণ করবে। এই টুর্ণামেন্টের মাধ্যমে জেলার ফুটবলে বিকেন্দ্রী করণ হবে  বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

মুফতী ওয়াক্কাসের গ্রেফতারের প্রতিবাদে
লাখাই হেফাজতে ইসলামের সভা
প্রেস বিজ্ঞপ্তি ॥ সাবেক ধর্ম-প্রতিমন্ত্রী, বিশিষ্ট আলেমেদ্বীন ও রাজনীতিবিদ, হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় নেতা, মাওলানা মুফতী ওয়াক্কাসের গ্রেফতার এবং রিমান্ডে নেওয়ার প্রতিবাদে গতকাল ৫ অক্টোবর বৃহষ্পতিবার বিকালে লাখাই ভাদিকারায় এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
হেফাজতে ইসলাম  লাখাই থানা শাখার সভাপতি মাওলানা আমিমুল এহসান  মাছুমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় বক্তব্য রাখেন মাওলানা মোস্তাফিজুর রহমান, মাওলানা আব্দুল ওয়াদুদ, মাওলানা শফিকুল ইসলাম, হাফেজ জাহাঙ্গীর আলম, মাওলানা ওবায়দুল্লাহ, হাফেজ সাঈদুর রহমান, মাওলানা আব্দুল্লাহ, মাওলানা আব্দুল গনি, মাওলানা সাদিকুর রহমান, কারী মাহবুবুর রহমান প্রমুখ
সভায় নেতৃবৃন্দ বলেন, মুফতী ওয়াক্কাসকে গ্রেফতারের ফলাফল বর্তমান জলেম সরকারের জন্য ভাল হবেনা। আসল কথাহল সরকার ইতিমধ্যে গাজিপুর সহ সিটি নির্বাচনগুলোতে টের পেয়েছে যে তাদের পায়ের নীছে মাঠি নেই, তাই দেশের প্রখ্যাত আলেম ওলামার বিরুদ্ধে আদাজল খেয়ে লেগেছে এবং আলেমদের উপর নির্যাতনের ষ্টীমরুলার চালিয়েছে, সত্য কথা বলতে গেলেই আলেমদেরকে হয়রানী করা হচ্ছে, যা তাদের পতনের কারন হয়ে দাড়াচ্ছে। বক্তাগন আরো বলেন , অন-তিবিলম্বে মুফতী ওয়াক্কাসকে মুক্তি দেওয়া হোক অন্যথায় দেশের যে কেনো পরিস্থিতির জন্য সরকার দায়ী থাকবে। আলেমদের উপর অতীতে যারা ঝুলুম করেছে তারা যেমনি ভাবে ক্ষমতায় ঠিকে থাকতে পারেনি তেমনি ভাবে বর্তমান আওয়ামী জালেম সরকার ও টিকে থাকতে পারবেনা।

মাধবপুরে গাঁজা সহ
মাদক ব্যবসায়ী আটক
মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুরে গাঁজাসহ এত মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। আটক মাদক ব্যবসায়ী হচ্ছে-ধর্মঘর ইউনিয়নের দেবনগর গ্রামের জাহির মিয়ার পুত্র  নুরুল আমিন। গতকাল সকাল ১০টার দিকে ১কেজি গাঁজা নিয়ে নুরুল আমিন মাধবপুর বাসষ্ট্যান্ডে অবস্থান করছিল। গোপন সূত্রে খবর পেয়ে থানার এসআই জাহাঙ্গীর আলম অভিযান চালিয়ে তাকে আটক করেন। এ ব্যাপারে থানায় মাদক আইনে মামলা হয়েছে।

চুনারুঘাটে প্রবাসী যুবকের লাশ উদ্ধার
পরিবারের দাবী প্রতিপক্ষ হত্যা করেছে
চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটে ফুল মিয়া নামে আবুধাবী প্রবাসী এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল মনিবার বিকেল ৫টার দিকে বাড়ির পার্শ্ববর্তী একটি ডোবা থেকে তার লাশটি উদ্ধার করা হয়। তাকে খুন করা হয়েছে বলে তার পরিবার দাবী করছে। নিহত ফুল মিয়া চুনারুঘাট সদর ইউনিয়নের শিরিকান্দি গ্রামের আব্দুছ ছাত্তারের ছেলে।
এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা যায়, ফুল মিয়া গতকাল সকালে বাড়ির বেগুন ক্ষেতে কাজ করতে যায়। দুপুর বেলা খাবার সময় বাড়ি না যাওয়ায় পরিবারের লোকজন খোজাখুজি করতে থাকে। বিকেলের দিকে ফুল মিয়ার মা সৈয়দা খাতুন বাড়ির পাশের একটি ডোবাতে পুত্রের মৃত দেহের সন্ধান পায়। বিষয়টি চুনারুঘাট থানাকে জানানো হলে থানার অফিসার ইনচার্জ শেখ কবিরুল ইসলামের নেতৃত্বে একদল পুলিশ ডোবা থেকে ফুল মিয়ার মৃত দেহ উদ্ধার করে।  এ ব্যাপারে ফুল মিয়ার পিতা আব্দুছ ছাত্তার জানান, তার পুত্রকে প্রতিপক্ষের লোকজন পরিকল্পিতভাবে খুন করেছে। তবে কারা জড়িত থাকতে পারে তা তিনি প্রকাশ করেননি। পুলিশ এর রহস্য উদঘাটন করতে পারেনি। এ ব্যাপারে চুনারুঘাট থানার ওসি শেখ কবিরুল ইসলাম জানান, ঘটনাটি খুন কি না তা তদন্ত না করে বলা মুশকিল।

বর্তমান সরকার শিক্ষার মান উন্নয়নে
যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় সংসদ সদস্য এডভোকেট মো. আবু জাহির বলেছেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে সরকারের পাশাপাশি প্রবাসীরা অনন্য অবদান রাখতে পারেন। তিনি গতকাল যুক্তরাজ্যের ওল্ডহামের একটি রেস্টুরেন্টে হেল্পট্রাস্ট ইউকের উদ্যোগে আয়োজিত তাকে দেয়া এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। আবু জাহির বলেন, বর্তমান সরকার শিক্ষা ক্ষেত্রে যে বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছে তা অন্য যে কোন সময়ের তুলনায় অনেক বেশি। বর্তমান সরকার শিক্ষার্থীদের জন্য ৬ষ্ট শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে বই তুলে দিচ্ছে। ডিগ্রি পর্যন্ত মেয়েদের জন্য উপবৃত্তি চালু করেছে। পিএসসি, জেএসসি ও জেডিসি পরীক্ষার মত পাবলিক পরীক্ষার ব্যবস্থা করে শিক্ষার মান উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমান সরকারের সময়েই সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রতিবন্ধী ভাতা, বয়স্কভাতা, বিধবাভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, স্বামী পরিত্যক্ত ভাতা সহ নানা কর্মসূচি বাস্তবায়ন করে জনগণের উন্নয়নে মানবিক কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে।
হিউম্যান হেল্পট্রাস্ট ইউকের সভাপতি হান্নান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কাউন্সিলর ইদু মিয়া, মো, শাহজাহান, এডভোকেট মীর গোলাম মোস্তফা, গাউছুল ইমাম চৌধুরী সুজন সহ কমিউনিটির নেতৃবৃন্দ। সভা পরিচালনা করেন শাহ তোফায়েল আহমেদ।

হবিগঞ্জে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে ০-৫ বছর বয়সের শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। গতকাল শনিবার ধুলিয়াখাল এলাকায় মমতাজ মিয়ার বাড়ীতে জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার এক শিশুকে ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে ক্যাম্পেইনের উদ্বোধন করেন। এ উপলক্ষ্যে জেলা স্বাস্থ্য বিভাগ আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ শফিকুর রহমান। সভাপতিত্ব করেন সদর উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ সারোয়ার আলম। অনুষ্ঠানে জেলা প্রশাসক মনিন্দ্র কিশোর মজুমদার ‘এ’ ক্যাপসুল নিয়ে গুজবে কান না দেওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

হবিগঞ্জে পল্লীবন্ধু এরশাদের জনসভা সফল করায় জাপা নেতা আতিকের কৃতজ্ঞতা
স্টাফ রিপোর্টার ॥ গত ৪ অক্টোবর হবিগঞ্জ নিউফিল্ড মাঠে জাতীয় পার্টির চেয়ারম্যান, সাবেক রাষ্ট্রপতি আলহাজ্ব হুসেইন মুহম্মদ এরশাদ এমপি এর জনসমাবেশ সফল করায় হবিগবাসীসহ দলীয় নেতাকর্মীদের প্রতি কাছে কৃতজ্ঞা প্রকাশ করেছেন জাতীয় প্রেসিডিয়াম সদস্য,হবিগঞ্জ জেলা সভাপতি, হবিগঞ্জ সদর-লাখাই আসনে জাপা মনোনীত এমপি প্রার্থী আলহাজ্ব আতিকুর রহমান আতিক। সংবাদপত্র প্রদত্ত এক বিবৃত্তিতে তিনি বলেন, জাতীয় পার্টির সকল স্তরের  নেতাকর্মী, সমর্থক, শুভাকাঙীদের আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিবৃতিতে তিনি প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও আইন শৃংখলা রক্ষায় নিয়োজিত বাহিনী এবং প্রশাসনকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

নবীগঞ্জে ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইন উদ্বোধন
নবীগঞ্জ প্রতিনিধি ॥ সারা দেশের ন্যায় নবীগঞ্জেও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ক্যাম্পেইনের উদ্বোধন করেন উপজেলা স্বা¯’্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অর্ধেন্দু দেব। এ সময় উপ¯ি’ত ছিলেন ডাঃ মুছা হাওলাদার,ডাঃ আব্দুস সামাদ,ডাঃ তাপস কুমার হালদার,ইপি আই টেকনিশিয়ান অজিত কুমার দাশ প্রমুখ। এ কর্মসূচীর আওতায় উপজেলার ৩২৯টি কেন্দ্রে একযোগে ৬-১১ ও ১২-৫৯ মাস বয়সের ৫৬ হাজার ৯২০ শিশুকে লাল ও নীল রং-এর ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

চুনারুঘাটের খাল থেকে
যুবকের লাশ উদ্ধার
হত্যা না আত্মহত্যা
চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটে খাল থেকে এক যুবকের লাশ উদ্ধার করেছে থানা পুলিশ। গতকাল শনিবার চুনারুঘাট উপজেলার শিরিকান্দি গ্রামের আব্দুল সত্তারের পুত্র মোঃ ফুল মিয়া (২০) ওই দিন দুপুর ১২টার দিকে বাড়ির পার্শ্ববর্তী বেগুন ক্ষেতে যায়। ওই দিন বিকেল পর্যন্ত সে বাড়িতে না ফিরায় ফুল মিয়ার স্বজনরা বেগুন ক্ষেতে তাকে খুজতে থাকে। এক পর্যায়ে পার্শ্ববর্তী খালে ফুল মিয়ার মাথা কাঁদা মাটির নিচে পুঁতা অবস্থায় দেখতে পায়। পরে চুনারুঘাট থানা পুলিশকে খবর দিলে সন্ধ্যায় থানার এস আই আবুল কাশেমের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থল থেকে ফুল মিয়ার লাশ উদ্ধার করা হয়। এটি হত্যা না আত্মহত্যা এ নিয়ে এলাকায় গুনজন চলছে। ফুল মিয়ার পারিবারিক সূত্র জানায়, প্রায় ২০/২৫দিন পূর্বে একই এলাকার আব্দুল ওয়াব আলীর পুত্র আরজু মিয়াকে নারী কেলেঙ্কারীর বিষয় নিয়ে তাকে ফুল মিয়াসহ এলাকার ৫/৭জন লোক আটক করে রেখেছিল। তখন আরজুকে এলাকার মুরুব্বীয়ান সালিশের মাধ্যমে ছাড়িয়ে নেওয়া হয়েছিল। এরপর ক্ষিপ্ত হয়ে ফুল মিয়ার চাচাতো ভাই জামালকে হত্যার উদ্দেশ্যে ধাওয়া করে। ফুল মিয়ার পরিবারের দাবী করছেন মেয়ে সংক্রান্ত বিষয়ের জের হিসেবেই তারা ফুল মিয়াকে হত্যা করেছে।

শহরে মোহনপুর এলাকা
থেকে যুবক-যুবতী আটক
স্টাফ রিপোর্টার ॥ শহরের মোহনপুর এলাকা থেকে নৈতিক কাজে লিপ্ত থাকার অভিযোগে যুবক-যুবতীকে আটক করেছে হবিগঞ্জ সদর থানা পুলিশ।
জানা যায়, মাধবপুর উপজেলার বালিয়ারী গ্রামের রমিজ আলীর পুত্র ইলিয়াস মিয়া (১৭) ও হবিগঞ্জ সদর উপজেলার চরহামুয়ায় গ্রামের মৃত আব্দুর নূরের মেয়ে রুমা আক্তার (১৮) হবিগঞ্জ পৌর এলাকার মোহনপুরের একটি বাসায় অনৈতিক কাজে লিপ্ত হয়। বিষয়টি স্থানীয় জনতা আচ করতে পেরে তাদের আটক করে হবিগঞ্জ সদর থানায় খবর দেয়। খবর পেয়ে পুলিশ তাদের হবিগঞ্জ সদর থানায় নিয়ে আসে।

চুনারুঘাটে দু’টি চোরাই
গরুসহ ৩ চোর আটক
চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটে দুটি চোরাই গরুসহ ৩ গরু চোরকে আটক করেছে থানা পুলিশ। গতকাল শনিবার সন্ধ্যা ৭টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে থানার এস আই মোঃ আবু আবদুল্লাহ জাহিদ এর নেতৃত্বে এ এস আই নাসির উদ্দিনসহ একদল পুলিশ চুনারুঘাট-শায়েস্তাগঞ্জ সড়কের হাইওয়ে পুলিশ ফাঁড়ির নিকট থেকে নাম্বার বিহীন একটি ডায়নায় করে দু’টি গরু চোরেরা নিয়ে যাওয়ার সময় আটক করে থানায় নিয়ে আসে। এ ব্যাপারে মামলা হয়েছে। আটককৃত গরু চোররা হল বি-বাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার আমীন নগর গ্রামের আরজু মিয়ার ছেলে জসীম উদ্দিন (২৬), দেলোয়ার হোসেনের ছেলে আক্তার হোসেন (২৭) ও হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার মীরনগর গ্রামের হুন্দা মিয়ার ছেলে আবুল কালাম (২৮)। জানা যায়, গত শুক্রবার রাতে কোন এক সময় বৈরাগী খাসিয়া পুঞ্জির মন্ত্রী লাল মিয়ার ছেলে আকছির মিয়ার ঘরের বেড়া ভেঙ্গে দুটি গরু নিয়ে যায়। এ ব্যাপারে ৫জনের বিরুদ্ধে আকছির মিয়া বাদী হয়ে থানায় মামলা দায়ের করেন।

নবীগঞ্জে ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইন উদ্বোধন
নবীগঞ্জ প্রতিনিধি ॥ সারা দেশের ন্যায় নবীগঞ্জেও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ক্যাম্পেইনের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অর্ধেন্দু দেব। এ সময় উপস্থিত ছিলেন ডাঃ মুছা হাওলাদার, ডাঃ আব্দুস সামাদ, ডাঃ তাপস কুমার হালদার, অজিত কুমার দাশ প্রমুখ। এ কর্মসূচীর আওতায় উপজেলার ৩২৯টি কেন্দ্রে একযোগে ৬-১১ ও ১২-৫৯ মাস বয়সের ৫৬ হাজার ৯২০ শিশুকে লাল ও নীল রং-এর ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।

নবীগঞ্জের গোবিন্দ জিউর আখড়ায়
দূর্গাপূজা কমিটির দায়িত্ব বন্টনে সভা
নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ বাজার গোবিন্দ জিউর আখড়া সার্বজনীন দূর্গাপুজা কমিটির উদ্যোগে আসন্ন দূর্গাপুজা সুন্দর ও সুষ্টভাবে সম্পাদনের জন্য গতকাল শনিবার রাতে আখড়া নাটমন্ডপে দায়িত্ব বন্টনের এক আলোচনা সভা অনুষ্টিত হয়। পূজা কমিটির সভাপতি নারায়ন রায়ের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নিখিল চন্দ্র আচার্য্য, আখড়া পরিচালনা কমিটির আহবায়ক সুবিনয় কর, গোবিন্দ জিউর আখড়া পুজা কমিটির সহ-সভাপতি অরবিন্দু বনিক, নিখিল চন্দ্র পাল, মন্টু লাল আচার্য্য, সাধারন সম্পাদক বিধান ধর, যুগ্ম সম্পাদক হিমাংশু শেখর রায়, পবিত্র চন্দ্র বনিক, অমলেন্দু সূত্রধর, সাংগঠনিক সম্পাদক উত্তম কুমার পাল হিমেল, অর্থ সম্পাদক নৃপেন্দ্র চন্দ্র পাল প্রমূখ। সভায় বিভিন্ন দায়িত্ব বন্টনের জন্য আজ রবিবার সন্ধ্যায় পুনরায় সভা আহবান করা হয়েছে।

প্রকৃত সঙ্গীতই মানুষের বিবেককে
জাগ্রত করতে পারে-নবীগঞ্জ ইউএনও
স্টাফ রিপোর্টার ॥ প্রকৃত সঙ্গীতই মানুষের বিবেককে জাগ্রত করতে পারে। মহান মুক্তিযোদ্ধের সময় সঙ্গীত শিল্পীরাও দেশাত্ববোধক ও সংগ্রামী গানের মধ্যে মুক্তিযোদ্ধাদের উৎসাহ উদ্দিপনা দিয়েছেন। তাই সংস্কৃতিকে ধরে রাখতে হলে আত্মত্যাগ ও দেশপ্রেমিক হতে হবে। নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ লুৎফর রহমান গতকাল শনিবার সন্ধ্যায় নবীগঞ্জ শহরের শেরপুর রোডস্থ ইয়াংস্টার মিউক্যাল গ্র“পের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। এসময় তার সাথে ছিলেন নবীগঞ্জ উপজেলা প.প কর্মকর্তা ডা. অর্ধেন্দু দেব। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এম.টি.ই.পি.আই অজিত কুমার দাশ, ইয়াং স্টার মিউজিক্যাল গ্র“পের প্রতিষ্ঠাতা প্রসেনজিৎ দাশ গুপ্ত কানাই, গীতিকার জাহাঙ্গীর রানা, গীতিকার আলী আমজদ মিলন, গীতিকার এম মুজিবুর রহমান, নান্টু লাল দাশ, শিল্পী সুমন রানা, পার্থ বড়ূয়া, সুমন ঘোষ, সঞ্জিত, শান্ত, সুজন, মুতাব্বির, শামছুল হক খেলা প্রমূখ।

নবীগঞ্জে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়
স্টাফ রিপোর্টার ॥ গতকাল শনিবারে সারাদেশের ন্যায় নবীগঞ্জ উপজেলার বিভিন্ন স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ সাপ্লিমেন্টেশনের মাধ্যমে যথাযত ভাবে পালন করা হচ্ছে কি-না এ ব্যাপারে প্রত্যান্ত অঞ্চলের বিভিন্ন স্থানে তদারকি করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ লুৎফর রহমান। এসময় তার সাথে ছিলেন উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অর্ধেন্দু দেব। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এম.টি.ই.পি.আই অজিত কুমার দাশ, নবীগঞ্জ উপজেলা সদর সহ দেবপাড়া, গজনাইপুর ও পানিউমদা ইউপি সহ বিভিন্ন স্থানে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতাধীন উপ স্বাস্থ্য কেন্দ্র ও উপ-কেন্দ্রগুলি সকাল ৮টা থেকে শুরু করে উক্ত পরিদর্শন টিম গুরুত্বের সহিত দায়িত্ব পালন কালে উপজেলা নির্বাহী অফিসার বলেন আজকের শিশুরা আগামীদিনের ভবিষ্যৎ। তাই শিশুদের সঠিক ভাবে পরিচর্যা করে গড়ে তুলতে হলে সরকারের পাশাপাশি প্রত্যেক অভিভাবকদের আরো সচেতন হতে হবে। ৬ থেকে ১১ মাসের ৫৩০৩ জন এবং ১২-৫৯ মাস বয়সের ৫১ হাজার ৪৩০ জন শিশুকে ভিটামিন এ খাওয়ানোর লক্ষ্যমাত্রা ছিল।

নবীগঞ্জের আউশকান্দিতে খালেদা জিয়াকে
স্বাগত জানিয়েছে জাসাস ও বিএনপি নেতৃবৃন্দ
প্রেস বিজ্ঞপ্তি ॥ বেগম খালেদা জিয়ার সিলেট আগমন উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংস্থা-জাসাস নবীগঞ্জ উপজেলা শাখা গত ৪ অক্টোবর বিকেলে আউশকান্দি কিবরিয়া চত্বরে এক পথসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। নবীগঞ্জ উপজেলা জাসাসের আহবায়ক রাজন কুমার রায়ের সভাপতিত্বে ও যুগ্ম আাহবায়ক আফজাল হোসেনের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শেখ সুজাত মিয়া। বিশেষ অতিথি ছিলেন জাসাসের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কন্ঠ শিল্পী মনির খান, নবীগঞ্জ পৌর বিএনপি’র সভাপতি আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী, থানা বিএনপি’র সাধারণ সম্পাদক মুজিবুর রহমান সেফু, জেলা জাসাসের সভাপতি শাহ আলম চৌধুরী মিন্টু, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ টিটু। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, নবীগঞ্জ উপজেলা জাসাসের সিনিয়ন যুগ্ম আহবায়ক আব্দুর রকিব, এনামূল হক, যুগ্ম আহবায়ক সোয়েব চৌধুরী, আব্দুল আওয়াল, সুমন আহমেদ। অনুষ্ঠানে স্থানীয় ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পথসভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করা হয়। রাত পৌনে একটার দিকে দেশনেত্রী বেগম খালেদা জিয়া আউশকান্দি কিবরিয়া চত্বরে পৌঁছুলে তাঁকে স্বাগত জানানো হয়।

শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সাবেক
প্রধান শিক্ষক নিপেন্দ্র দত্ত আর নেই
স্টা রিপোর্টার ॥ শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক উত্তর বড়চর গ্রামের বাসিন্দা নিপেন্দ্র চন্দ্র দত্ত আর নেই। শনিবার সকাল ৭টায় হবিগঞ্জ জেলা শহরস্থ মেয়ের বাসায় পরলোক গমন করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি বার্ধ্যজনিত নানা রোগ ব্যাধিতে ভোগছিলেন।
মরহুম নিপেন্দ্র চন্দ্র দত্ত দীর্ঘ ৪০ বছর মানুষ গড়ার কারিগর হিসেবে শিক্ষকতা পেশায় জড়িত ছিলেন। পেশা জীবনের শুরুতেই মানব কল্যাণ উচ্চ বিদ্যালয় শিক্ষকতা পেশা শুরু করেন। পরবর্তীতে শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করলেও দীর্ঘ পরিক্রমায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বভার গ্রহন করেন। সর্বশেষ ২০০০ সালে শিক্ষকতা পেশা থেকে অবসর গ্রহন করেন। মৃত্যুকালে স্ত্রী, ১ ছেলে, ২ মেয়েসহ অসংখ্যা অসংখ্যা গুনগ্রাহী রেখে গেছেন।
একমাত্র ছেলে লিটন দত্ত হোমিও ডাক্তার হিসেবে কাজ করছেন। আর দুই মেয়ে শিক্ষকতা পেশায় নিয়োজিত। বড় মেয়ে সেবিকা রানী দত্ত হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক এবং সুমা রানী দত্ত চুনারুঘাটের দূর্গাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com