শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জ যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র অনিয়ম-অব্যবস্থাপনায় ভরপুর রয়েছে লোকবলের সংকট

  • আপডেট টাইম বুধবার, ১৩ আগস্ট, ২০১৪
  • ১০৫৪ বা পড়া হয়েছে

বরুন সিকদার ॥ নানা সমস্যায় জজরিত হবিগঞ্জ যুব উন্নয়নের প্রশিক্ষনার্থীরা। আবাসিক-অনাবাসিক ট্রেডের দুর্বল ব্যবস্থাপনায় সঠিক শিক্ষা দান পদ্ধতি থেকে পিছিয়ে পড়ছে কর্তৃপক্ষ। নোংরা পরিবেশে ক্লাস করতে হচ্ছে প্রশিক্ষনার্থীদের। প্রত্যেকটি ট্রেডেই প্রশিক্ষক, শ্রেণী কক্ষ t (2) copyসংকট সহ ভর্তি সংক্রান্ত নানা জটিলতায় ভুগছে প্রতিষ্ঠানটি। এতে করে দক্ষ আত্মকর্মী হিসেবে গড়ে উঠতে নানা প্রতিবন্ধকতায় পড়তে হচ্ছে প্রশিক্ষার্থীদের। সরজমিনে ঘুরে দেখা যায়, বহুদিনের অযতœ আর অবহেলায় পানি আর মাছ শুন্য হ্যাচারী পরিনত হয়েছে শৌচাগারে, পোল্টিহীন খামার ঘর ব্যবহৃত হচ্ছে কর্মকর্তাদের স্টোররুম হিসাবে, তালা বন্ধ অবস্থায় রয়েছে শুন্য গোয়াল ঘর। অনাবাসিক ট্রেডেও রয়েছে পর্যাপ্ত কম্পিউটার ও সেলাই মেশিনের অভাব। পুরানো জিনিষ দিয়ে কয়েকটি বিভাগ চালিত হলেও এসবের বেশির ভাগেই নষ্ট। শুধু তাই নয় বিভিন্ন কক্ষের দেয়ালে নানা রঙ্গে লিপিবদ্ধ অশ্লালীন বার্তাগুলো বলে দিচ্ছে মানুষ গড়ার স্থানেই যেন অমানুষদের বসবাস। নাম প্রকাশে অনিচ্ছুক উক্ত প্রতিষ্ঠানেরই কর্তব্যরত এক প্রশিক্ষক জানান, সর্বশেষ মাস দুয়েক পুর্বেও গোয়ালের যে দুটি গরু ছিল তার মধ্যে একটি গরু ৫৩ হাজার টাকায় বিক্রি করা হয়। অপর গরুটি কতিপয় কর্মকর্তারা জবাই করে তার মাংস ভাগ-বাটোয়ারা করে ভুড়ি ভোজ করেছেন। ভর্তি সংক্রান্ত সময়ে চলে থাকে নানা তৎবির ও স্বজনপ্রীতি।
আবাসিক ট্রেডের প্রশিক্ষনার্থী নাসির জানায়, মাস খানেক পুর্বে প্রতিষ্ঠানটিতে ভর্তি হলেও এখনও আমাদের কোন হাতে কলমে কোন প্রশিক্ষনের ব্যবস্থা করা হয় নি।
খোজ নিয়ে জানা যায়, প্রজেক্ট ব্যবস্থায় চালিত যুব উন্নয়নে কর্তব্যরত কর্মকর্তাদের বেতন-ভাতা সমস্যা সহ লোকবল সংকটেও ভুগতে হচ্ছে দীর্ঘ দিন ধরে। আবাসিক ট্রেডে গবাদী পশু, মুরগী পালন প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি খাতে ৬ জন প্রশিক্ষক দ্বারা চালিত হলেও শূন্য পদ রয়েছে ৫টি। নাইট গার্ড, এমএলএসএস, অতি জরুরী ৪র্থ শ্রেনীর ৬ টি পদই শূন্য।
প্রতিষ্ঠানটির ডেপুটি কো-অর্ডিনেটর মুহাম্মদ সিরাজুল ইসলাম অভিযোগগুলোর সত্যতা স্বীকার করে বলেন, আমরা প্রয়োজনীয় সার্ভিস দিতে পারছি না এটা সত্য। এর জন্য সরকার চালিত লজিস্টিক ব্যবস্থাই দায়ি। তবে গরুর ভাগ বাটোয়ারা বিষয়টি ভুল ব্যাখ্যা বলে অভিমত ব্যাক্ত করেন। বাজার অনুযায়ী একটি গরু ২৫ হাজার টাকায় বিক্রি করা হয়েছে অপরটি ২৮ হাজার টাকা দামে কর্মকর্তারা ক্রয় করেছেন।
তিনি বলেন, সাধ্য অনুযায়ী আমরা প্রশিক্ষনার্থীদের প্রেক্টিকেল দেখাতে এক অথবা দুইদিনের জন্য কমার্শিয়াল ভাবে প্যাকেজ প্রোগ্রামের ব্যবস্থা করে থাকি। বর্তমান সময়ে জিনিষের দাম অনুযায়ী সরকার পর্যাপ্ত অর্থ এই খাতে ব্যয় করছেন না। শুধু তাই নয় আমাদের যে খামার ও হ্যাচারী রয়েছে তা মোটেও পোনা উৎপাদন ও মুরগীর বাচ্চা পালনে উপযোগী নয়।
কর্তৃপক্ষ অচিরেই এসব সমস্যার সমাধান করে প্রতিষ্ঠানটির সুস্থ পরিবেশ ফিরিয়ে আনবেন এমনটাই প্রত্যাশা সকল প্রশিক্ষনার্থীদের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com