শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

রিচি ও সুলতান মাহমুদপুরের সংঘর্ষ ও সালিশানদের উপর হামলার ঘটনা শালিসে নিষ্পত্তি

  • আপডেট টাইম বুধবার, ৬ আগস্ট, ২০১৪
  • ৩৬০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ রিচি ও সুলতান মাহমুদপুরের বিরোধ এবং সালিশানদের উপর হামলার ঘটনা সালিসে নিষ্পত্তি হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত কিবরিয়া পৌর মিলনায়তনে অনুষ্ঠিত এ সালিস বৈঠকে সভাপতিত্ব করেন প্রবীণ আইনজীবী সাবেক এমপি চৌধুরী মোঃ আব্দুল হাই। photo 3 copyশালিসান হিসেবে উপস্থিত ছিলেন এমপি মোঃ আবু জাহির, এমপি মোঃ আব্দুল মজিদ খান, এম এ মুনিম চৌধুরী বাবু এমপি, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক, বানিয়াচঙ্গ উপজেলা চেয়ারম্যান শেখ বশির আহমেদ, লাখাই উপজেলা চেয়ারম্যান মুশফিউল আলম আজাদ, শায়েস্তাগঞ্জ পৌর মেয়র ফরিদ আহমেদ অলি, লুকড়া ইউপি চেয়ারম্যান ফরহার আহমেদ আব্বাসসহ আরো কয়েকজন। এছাড়া অত্র এলাকার মুরুব্বীরা শালিসে উপস্থিত ছিলেন। রিচি ও সুলতান মাহমুদপুরের বিরোধ এবং সালিশানদের উপর হামলার ঘটনা সালিসে নিষ্পত্তি হওয়ায় শহরবাসীর মধ্যে স্বস্থি ফিরে এসেছে।
শালিসের শুরুতে রিচি গ্রামে শালিসান সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক, ইউপি চেয়ারম্যান মোঃ আলী মমিন, খন্দকার জালাল আহমেদ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল, জেলা মটর মালিক সমিতির সভাপতি ফজলুর রহমান চৌধুরী, বড়বহুলার সর্দার আব্দুল মন্নান এর উপর কতিপয় যুবকের হামলার ঘটনা নিয়ে আলোচনা হয়। এ সময় রিচি গ্রামের প্রধান মুরুব্বী আলহাজ্ব মোঃ রইছ মিয়া শালিসানদের উপর হামলার ঘটনায় দোষ স্বীকার করেন। এ সময় হামলার শিকার সালিশানদের পক্ষে ঘটনার বর্ণনা দেন ইউপি চেয়ারম্যান মোঃ আলী মমিন, খন্দকার জালাল আহমেদ ও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল। পরে শালিস বৈঠকের সভাপতি চৌধুরী আব্দুল হাইর নির্দেশে সৈয়দ আহমদুল হক সহ মুরুব্বীদের উপর হামলার সাথে জড়িতদের শালিসানদের সামনে হাজির করা হয়। এ সময় রিচি গ্রামের প্রধান মুরুব্বী আলহাজ্ব মোঃ রইছ মিয়ার নির্দেশে হামলাকারীরা সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হকসহ অন্যান্য সালিসানদের পা ছুয়ে ক্ষমা প্রার্থনা করে। এ সময় সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক বলেন, হামলার ঘটনার পর পর রিচি গ্রামের মুরুব্বীরা যে বিচার দিয়েছেন এতেই আমি সন্তোষ্ট।
পরে রিচি ও সুলমাতান মামদপুরের সংঘর্ষের ঘটনা নিষ্পত্তির লক্ষ্যে শালিস শুরু হয়। এ সময় ঘটনার বর্ণনা প্রদান করেন রিচি গ্রামের পক্ষে রিচি গ্রাম পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান, রিচি যুব সংঘের সিনিয়র সহ সভাপতি মোঃ বরকত আলী। সুলতান মামদপুরের পক্ষে সর্দার হাজী লুৎফুর রহমান, আব্দুর রাজ্জাক ও অ্যাডঃ আব্দুন নূর খান প্রমূখ। এ ছাড়া রিচি গ্রামের প্রধান মুরুব্বী আলহাজ্ব মোঃ রইছ মিয়া, রিচি গ্রাম পঞ্চায়েত কমিটির সভাপতি আহছান উল্লাহ, রিচি গ্রামের বিশিষ্ট মুরুব্বী আলহাজ্ব মোঃ আরব আলী, বার পঞ্চায়েতের সাধারণ সম্পাদক সাবেক চেয়ারম্যান আকরাম আলী প্রমুখ বক্তব্য রাখেন।
সালিশে উভয় পক্ষের বক্তব্য শুনার পর শালিসানগণ বোর্ড গঠন করে নিম্নে উল্লেখিত সিদ্ধান্ত প্রদান করেন। সিদ্ধান্তগুলো হচ্ছে জেলার কোথাও যদি সালিসানদের উপর হামলার ঘটনা ঘটে তবে হামলাকারীকে ১ লাখ টাকা মুচলেকা জমা দিয়ে বিচারে বসতে হবে।
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সংঘর্ষের ঘটনার সাথে উভয় গ্রামের জড়িতদের হাজির করা হয়। পরে এরা তাদের দোষের জন্য উপস্থিত মুরুব্বীদের নিকট ক্ষমা প্রার্থনা করে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে রিচি ও সুলতান মাহমদপুর গ্রামের লোকজন যদি কোন হামলা-সংঘর্ষের ঘটনা ঘটায় তবে দায়ী ব্যক্তিরা ৫০ হাজার টাকা মুচলেকা জমা দিয়ে সালিসে বসবে। শালিসে যে দোষি সাব্যস্থ হবে তার জমাকৃত টাকা বাজেয়াপ্ত হবে। এছাড়া রাস্তা প্রশস্ত করার লক্ষ্যে শহরের কোর্ট স্টেশনে গোলচত্ত্বরের পাশে রাস্তা থেকে ১৫ ফুট এবং লাখাই সড়ক থেকে উত্তর দিকে ১০ ফুট পর্যন্ত এবং চাষী বাজারের রাস্তার পূর্ব দিকে প্রয়োজনীয় জায়গা ছেড়ে দিয়ে স্থাপনা নির্মান করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া সংঘর্ষে অনেক ব্যবসায়ী ক্ষতিগ্রস্থ হলেও নির্দিষ্ট কাউকে দায়ী না করায় শালিসানগণ তাদের ক্ষতির জন্য দুঃখ প্রকাশ করে স্ব স্ব ব্যবস্থাপনায় সে ক্ষতি পুষিয়ে নেয়ার আহ্বান জানান।
উল্লেখ্য, গত ২৩ জুলাই শহরের কোর্ট ষ্টেশন এলাকায় রিচি গ্রামের রিক্স চালক ও সুলতান মাহমুদপুরের এক ব্যবসায়ীর মধ্যে কথা কাটাকাটির জের ধরে সংঘর্ষের সূত্রপাত হয়। এতে উভয় গ্রামের শতাধিক লোক আহত হয়। ওই দিন রাতেই সংঘর্ষের ঘটনা শালিসে নিষ্পত্তির লক্ষ্যে সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হকের নেতৃত্বে একদল শালিস রিচি গ্রামে যান। এ সময় কতিপয় ব্যক্তি সৈয়দ আহমদুল হক সহ শালিশানদের উপর হামলা চালায়। এতে ইউপি চেয়ারম্যান খন্দকার জালাল উদ্দিন গুরুতর আহত হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com