বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

রশিদপুর ৮নং কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু ॥ প্রতিদিন দেড় কোটি ঘনফুট গ্যাস উত্তোলন হবে

  • আপডেট টাইম রবিবার, ৩ আগস্ট, ২০১৪
  • ৪২৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাহুবল উপজেলার রশিদপুর গ্যাসক্ষেত্রের ৮নং কূপ থেকে পরীক্ষামূলক ভাবে গ্যাস উত্তোলন শুরু হয়েছে। গতকাল শুক্রবার দুপুর এ উত্তোলন শুরু হয়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বাহুবল উপজেলাধীন রশিদপুর গ্যাসফিল্ডটি ১৯৬০ সালে প্রস্তুত করা হলেও ৭টি কূপ খননের মাধ্যমে ১৯৯৩ সাল থেকে গ্যাস উত্তোলন শুরু করা হয়। একই সাথে জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ করা হয়। পরে ওই গ্যাসফিল্ডের আওতাধীন এলাকায় থ্রি-ডি সাইসমিক জরিপ চালায় বাপেক্স। ৩২৫ বর্গ কিলোমিটার এলাকায় ত্রিমাত্রিক ভূকম্পন জরিপ শেষে নতুন গ্যাস মজুদের সন্ধান মিলে। খনন করা হয় ৮নং কূপ। শুক্রবার রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাজফ্রম ছোট পাইপের সাহায্যে গ্যাস উত্তোলন শুরু করে। রিগ থেকে ৫শ মিটার দূরে পাইপ দিয়ে গ্যাস এনে পাহাড়ের মধ্যে গর্ত করে উন্মুক্ত স্থানে আগুন দিয়ে প্রেসার পরীক্ষা করা হয়। শুরুতে সাড়ে ৮ লাখ ঘনফুট করে গ্যাস উত্তোলন হলেও পর্যায়ক্রমে প্রেসার বাড়তে থাকে। সর্বশেষ প্রেসার ছিল ১২.৫ লাখ ঘনফুট। ২৪ থেকে ৩৬ ঘন্টা পর্যন্ত এই প্রেসার পরীক্ষা হবে। পরে রশীদপুর গ্যাস ফিল্ডের প্রসেসিং প্ল্যান্ট দিয়ে ঐ গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করা হবে। এই গ্যাসের কাস্টমার হল সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড। প্রজেক্ট ডাইরেক্টর আমীর হোসেন জানান, রাশিয়ান রাষ্ট্রীয় গ্যাস কোম্পানী গ্যাজফ্রম ২০১৪ সালের ৪ জুন খনন কাজ শুরু করে ২ মাস হওয়ার আগেই তারা প্রায় ২৯শ মিটার গভীরে রিগ দিয়ে গ্যাস উত্তোলনে সক্ষম হয়। এই খনন কাজে ব্যয় হয় প্রায় ১৬০ কোটি টাকা। নতুন কুপ থেকে প্রতিদিন ১৫০ লাখ ঘনফুট গ্যাস সরবরাহের আশা করছে কর্তৃপক্ষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com