শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

লক্ষ্যমাত্রা বছরে অতিরিক্ত ৫শ টন মাছ উৎপাদন

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৫ জুলাই, ২০১৪
  • ৪৫৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ‘অন্ন বস্ত্র বাসস্থান মাছ চাষে সমাধান’ শ্লোগান নিয়ে হবিগঞ্জের মৎস্য ভান্ডর খ্যাত বানিয়াচঙ্গ উপজেলার হাওরে উন্মুক্ত জলাশয়ে ৫ লাখ মাছের পোনা ছাড়বে ব্র্যাক। গতকাল সোমবার দুপুরে উপজেলার সুনারু গ্রামে ১ লাখ মাছের পোনা অবমুক্তির মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন হবিগঞ্জের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন।
এ উপলক্ষে আয়োজিত ব্যাক আইডিপি বানিয়াচঙ্গ উপজেলা সমন্বয়কারী মো. মহসিন উদ্দিন এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্টানে আরও বক্তৃতা করেন, জেলা মৎস্য কর্মকর্তা আশরাফ উদ্দিন আহমেদ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শাহ আলম, বানিয়াচঙ্গ উপজেলার এসিল্যান্ড মশিউর রহমান, ব্র্যাক এর জেলা প্রতিনিধি ফিরুজ ভূইয়া, সিনিয়র মৎস্য কর্মকর্তা রমনী মোহন পাল ও জীবন কুমার রায়।
পরে সুনারু গ্রাম সংলগ্ন হাওরে রুই, কাতলা মৃগেল, সিলভারসহ বিভিন্ন জাতের পোনা অবমুক্ত করা হয়। উপজেলার ২০টি পয়েন্টে এই পোনা ছাড়া হবে। এর মাধ্যমে উপজেলায় ৫শ টন অতিরিক্ত মাছ উৎপাদনের আশা করছেন ব্র্যাক কর্মকর্তারা। এতে করে যেমন আমিষের চাহিদা মিটবে তেমনিভাবে সেখানকার লোকজনের দারিদ্র বিমোচন হবে।
ব্যাক কর্মকর্তারা আরও জানান, ব্যাক এর ইনটিগ্রেটেড ডেভলাপমেন্ট প্রোগ্রাম এর আওতায় হবিগঞ্জের বানিয়াচঙ্গ ও সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলায় এ ধরণের কার্যক্রম বাস্তবায়ন করছে। উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ ছাড়াও বানিয়াচঙ্গ উপজেলার ৮৪০জন দরিদ্র লোকজনকে মৎস্য চাষে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ভাসমান পানিতে কাচাঁর ভিতর মাছ চাষ, ফেনে বা পাটি দিয়ে মাছ চাষ ও পুকুরে মাছ চাষের পদ্ধতি শিখিয়ে এবং খামাড় গড়ে তুলে অনেক দরিদ্র লোকজনকে স্বাবলম্বি করতে ভূমিকা রাখছে এই প্রকল্প।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com