শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

দীর্ঘ ২২ ঘণ্টা রোজা রাখবেন আইসল্যান্ডের মুসলমানরা

  • আপডেট টাইম মঙ্গলবার, ১ জুলাই, ২০১৪
  • ৪২৯ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ রমজান মাসে পানাহার বর্জন করে রোজা রাখেন ধর্মপ্রাণ মুসলমানরা। ভৌগলিক কারনে রোজার সময় নিয়ে পার্থক্য হয় বিশ্বের বিভিন্ন দেশে। রমজান মাসের চাদ দেখে রোজা শুরু হয়। তবে সময়ের তারতম্যের কারনে সেহরী থেকে ইফতারে সময়ের পার্থক্য কোন কোন দেশে দ্বিগুণ সময়ে হয়ে থাকে। কয়েকটি দেশে অল্প সময়ের মধ্যে রোজা রেখেই ইফতার সারতে হয়। আবার কিছু দেশে দীর্ঘ সময় লেগে যায়। সম্প্রতি হাফিংটন পোস্ট রোজার সময় নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয় এবছর আইসল্যান্ডের মুসলমানদের দীর্ঘ সময় নিয়ে রোজা রাখতে হবে। সেখানে সেহরির পর ইফতারের পার্থক্য প্রায় ২১ ঘণ্টা ৫৭ মিনিট। অর্থাৎ ইফতার করার কিছুক্ষণ পর আবার সেহরি খেতে হয়। এছাড়াও দীর্ঘ সময়ের মধ্যে লন্ডনে রোজা রাখার সময় ১৮ ঘণ্টা ৫৩ মিনিট। জার্মানির বার্লিনে ১৯ ঘণ্টা ১ মিনিট। তৃতীয় স্থান হলো কানাডার টরন্টোতে এবছর রোজার দৈর্ঘ্য প্রায় ১৭ ঘণ্টা ১৪ মিনিট। যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে দিনের দৈর্ঘ্য কমবেশি হয়ে থাকে। এ কারণে যুক্তরাষ্ট্রের আলাস্কার জুনিআউতে রোজার দৈর্ঘ্য ১৯ ঘণ্টা ৫১ মিনিট হলেও ডারবোর্নে তা ১৬ ঘণ্টা ৫৯ মিনিট। অন্যদিকে শিকাগোতে এ সময় ১৬ ঘণ্টা ৫৪ মিনিট এবং নিউ ইয়র্ক শহরে ১৬ ঘণ্টা ৪৩ মিনিট। আবার লস অ্যাঞ্জেলসে তা ১৫ ঘণ্টা ৪৮ মিনিট। এশিয়ার দেশগুলোর মধ্যে ঢাকায় এবার রোজার দৈর্ঘ্য প্রায় ১৫ ঘণ্টা ৩ মিনিট। সৌদি আরবের মক্কায় কিছুটা কমে ১৪ ঘণ্টা ৫৩ মিনিট রোজা রাখতে হবে মুসলমানদের। উত্তর গোলার্ধের দেশগুলোতে রোজার সময় বেশি লাগলেও দক্ষিণ গোলের্ধের দেশগুলোতে শীতকাল চলায় এ সময় বেশ কম। ব্রাজিলের রিওতে সেহরি থেকে ইফতারের সময়ের পার্থক্য ১২ ঘণ্টা ৪ মিনিট। অস্ট্রেলিয়ার সিডনিতে এবার রোজার দৈর্ঘ্য মাত্র ৯ ঘণ্টা ৫৬ মিনিট। অন্যদিকে একই শহরে উচ্চতার কারনে ইফতার সেহরীতে হেরফের রয়েছে। দুবাইয়ের আল বুর্জ খলিফায় নীচ তলা থেকে ১৬০ তলার বাসিন্দাদের ইফতারের ক্ষেত্রে ৩ মিনিট ব্যবধান রয়েছে। নীচতলায় যারা বাস করেন তাদের ক্ষেত্রে আগেই সূর্য ডুবে যায়। আর যারা ১৬০ তলায় বাস করেন তাদের সূর্যাস্ত হয় ৩ মিনিট। আবার সুর্যোদয়ের ক্ষেত্রেও উপর তলায় ৩ মিনিট আগে এবং নীচে তিন মিনিট পরে সকাল শুরু হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com