বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

ব্রিটিশ পাসপোর্ট পাওয়ার নতুন পদ্ধতি ॥ কেইস ষ্টাডি হাঙ্গেরি

  • আপডেট টাইম সোমবার, ২৩ জুন, ২০১৪
  • ৫২৪ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ ব্রিটিশ পাসপোর্ট পাওয়ার জন্য সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে রয়েছে নানা পন্থা। হেন কোন পথ বা অবলম্বন নেই, যা বিশ্বের বিভিন্ন দেশ থেকে মানুষ চেষ্টা করছেনা- কি করে ব্রিটেনের স্থায়ী হওয়ার লাল পাসপোর্ট লাভ করা যায়।সেজন্য হরমামেশা নানান কেচ্ছা-কাহিনী পত্র-পত্রিকায় প্রতিনিয়ত প্রকাশিত হচ্ছে। এতে ব্রিটিশ সরকারও যে তৎপর নয়, এমনটি বলা যাবে না। ব্রিটিশ সরকার ও তার হোম অফিস প্রতিনিয়ত নানা আধুনিক উন্নত ব্যবস্থা একের পর এক নিচ্ছে, অথচ ব্রিটিশ পাসপোর্ট লিকিং এর সিস্টেম যেন বন্ধ করতেই পারছেনা। আধুনিক প্রযুক্তির সর্বশেষ সংস্করণ ব্রিটিশ সরকার হোম অফিস, বর্ডার এজেন্সি, পাসপোর্ট, ইমিগ্র্যাশন সকল ক্ষেত্রেই নিয়েছে অথচ কিছুদিন পর পরই সেই সিস্টেম ব্রেক করে একের পর এক পাসপোর্ট কেলেঙ্কারির ঘটনাও জন্ম দিচ্ছে নয়া নয়া পদ্ধতির।
সহজে পাসপোর্ট প্রাপ্তি: হাঙ্গেরিয়ান স্টাইল-
তৃতীয় বিশ্ব যেমন ভারত, পাকিস্তান, বাংলাদেশ, থাইল্যান্ড সহ আফ্রিকা, নাইজেরিয়া, ঘানা প্রভৃতি দেশ হুবহু অবিকল ব্রিটিশ পাসপোর্ট নিয়ে একজন অনায়াসে রিস্ক ফ্যাক্টরের মধ্যে ঝুঁকি নিয়ে ব্রিটেনের বর্ডার এজেন্সির চোখ ফাঁকি দিয়ে ঢুকে থাকেন, যা হর হামেশা নানা সংবাদের শিরোনাম হচ্ছে। সেজন্যে বিশাল অংকের মোটা টাকাও খরচ করতে হয় কালোবাজারে।
কিন্তু আপনি যদি হাঙ্গেরি, সার্বিয়া, ইউক্রেন এর মতো দেশের নাগরিক হিসেবে হাঙ্গেরির নাগরিকত্ব সার্টিফিকেট লাভ করতে পারেন, তাহলে ব্রিটিশ পাসপোর্ট অনায়াসেই পেয়ে যাবেন।
আর হাঙ্গেরির নাগরিকত্ব লাভের জন্য রেজিস্ট্রেশন করা তেমন কোন কঠিন ব্যাপারও নয়। সেজন্য সেখানে রয়েছে নানা সেন্টার এবং ভিসা প্রসেসিং সেন্টারও। হাঙ্গেরিতে গজিয়ে উঠেছে শতাধিক ভিসা প্রসেসিং সেন্টার- যাদের কাজ হলো হাঙ্গেরির নাগরিকত্ব পাইয়ে দিয়ে ব্রিটিশ পাসপোর্টের জন্য আবেদন করা।
হাঙ্গেরির নাগরিকত্ব লাভের জন্য আপনাকে হাঙ্গেরির নাগরিক হওয়ার কিংবা সেখানে জন্ম নেয়ার প্রয়োজন পড়বেনা। কেবল আপনাকে প্রমাণ করতে হবে, যেকোন কাগজ কিংবা ডিক্লারেশনের মাধ্যমে আপনার পূর্ব পুরুষ অথবা কোন এক দাদা দাদী নানা নানীর মতো পূর্ব পুরুষের বসবাস হাঙ্গেরিতে ছিলো- যদিও আপনি এখন আর সেসবের ধার ধারেননা, কেবল মাত্র সামান্য ইমোশন ছাড়া। বাস- এই কাজ টুকু করেই আপনাকে হাঙ্গেরিতে রেজিস্ট্রেশন করে নেয়া সহজ। সেখানকার অফিসার আপনাকে ফর্মালি ইন্টারভিউ নিবেন কেবল মাত্র এক সাক্ষাৎকার ছাড়া আর কিছুই নয়, কেননা তাতে কোন প্রশ্ন কিংবা ল্যাঙ্গুয়েজ অথবা আপনার এনসেস্ট্রি নিয়ে কোন কিছুই জানতে চাইবেননা অফিসার।
আর হাঙ্গেরিতে মাত্র ৫ হাজার ডলারের বৎসরে আপনার আয় দেখিয়ে ব্রিটিশ পাসপোর্টের জন্য আবেদন সাকসেসফুল শতভাগ, যেখানে ব্রিটেনে লিগ্যাল ওয়েতে আবেদন করতে ২৬ হাজার পাউন্ডের উপরে বেতন শো করতে হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com