শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (র:) এর ২ দিন ব্যাপী ওয়াজ ও ওরছ সম্পন্ন

  • আপডেট টাইম শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৬২ বা পড়া হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি ॥ গত বুধ ও বৃহস্পতি বার ছিল নবীগঞ্জ চৌকি বিলপাড়ে হযরত শাহ জালাল (র:) এর সফর সঙ্গী, তরফ বিজয়ী ও ৩৬০ আওলিয়ার অন্যতম হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (র:) এর দুই দিন ব্যাপী ওয়াজ ও ওরছ মোবারক।
বুধবার মাজার সংলগ্ন তাহার বংশধর সাকির মোহাম্মদ লাখেরাজ খানেবাড়ীতে অবস্থিত বিলপাড় আলহাজ্ব আব্দুল হাকিম চৌধুরী হাফিজিয়া মাদ্রাসায় পবিত্র কোরআন তেলোয়াত পাঠ করে ওয়াজ ও ওরছে কার্যক্রম শুরু করেন অত্র মাদ্রাসার শিক্ষক, মাজার কমিটির সাধারন সম্পাদক ও মাজার মসজিদের ইমাম হাফেজ গিয়াস উদ্দিন তালুকদার। বাদ জোহর মাজার শরীফের মোতাওয়াল্লী আব্দুল হামিদ চৌধুরীর পক্ষে মাজারে গিলাফ ছড়ান, সহিদুর রহমান চৌধুরী সাফি, গোলাম রহমান বজলু, মোতাহার চৌধুরী, মাওলানা হাফেজ এখলাছুর রহমান খান, মাওলানা কাজি আব্দুল আলিম, মাওলানা ইলিয়াছ উদ্দিন ভূইয়া, কারি কুতুব উদ্দিন চৌধুরী, মাওলানা কারি মুজিবুর রহমান তাউস, নুরুল আমিন চৌধুরী, ফরিদ মিয়া, মছব্বির চৌধুরী, নূর ইসলাম চৌধুরী, মাদ্রাসার সাবেক ছাত্র হাফেজ শাহিন মিয়া, হাফেজ আলামিন মিয়া, মাজার কমিটির সভাপতি মাতাব উদ্দিন, সাধারণ সম্পাদক ও মাজার মসজিদের ইমাম এবং মাদ্রাসার শিক্ষক হাফেজ গিয়াস উদ্দিন তালুকদার, সহ সাধারন সম্পাদক রুবেল মিয়া, ক্যাশিয়ার মাসুক চৌধুরী সহ খাদেম বৃন্দ এবং অন্যানরা। বাদ আছর মাদ্রাসা প্রাঙ্গণে সংক্ষিপ্ত বয়ান রাখেন অত্র এলাকার প্রবীন মুরুব্বি মাওলানা হাফেজ এখলাছুর রহমান খান সাহেব, তিনি উল্লেখ করেন এই এলাকা ছিল সিলেটের শেষ হিন্দু রাজা গৌড় গোবিন্দের শেষ দক্ষিন সিমানা, সিমান্ত চৌকি, এবং এই এলাকার সীমান্ত শাসক বা নিরাপত্তা রক্ষির নাম ছিল সিং রাজা। হযরত শাহ জালাল (র:) এবং উনার সঙ্গীরা এখানে অবস্হান কালে সুপ্রিয় পানির প্রয়োজনে হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (র:) তাহার হাতের আশা ছুঁড়ে (বাল্লা) মারেন, যে স্থানে আশাটি পতিত হয় ঐ স্থান হইতে আল্লাহ কুদরতে পানি উটে জলাশয়ের সৃস্টি হয়ে বিলে পরিনত হয়, তাই ইহা বাল্লা বিল এবং তীর বিলপাড় নামে খ্যাতি অর্জন করে।
ওলির এই কেরামতি দেখে সিং রাজা পালিয়ে যায়, হযরত শাহ জালাল (র:) এর নির্দেশে হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (র:) সিং রাজার বাড?ীতে বসতি স্হাপন করে ইসলামের দাওয়াত দিতে থাকেন এবং সেই সময়ের মুসলিম শাসক ওলির সম্মানে অত্র এলাকা লাখেরাজ করে দেন। এ বৎসর মহামারি করোনা ভাইরাসের কারনে অনুষ্টান সংক্ষিপ্ত করে বাদ আছর মিলাদ মাহফিল ও শিন্নি বিতরন করা হয়। বৃহস্পতি বার ওরছের সমাপনি দিন সকাল হইতে মাজার মসজিদে বিলপাড় আলহাজ্ব আব্দুল হাকিম চৌধুরী হাফিজিয়া মাদ্রাসার ছাত্ররা পবিত্র কোরআন খতম করেন এবং বাদ আছর মাজার মসজিদে মিলাদ মাহফিল ও মোতাওয়াল্লী পরিবারের পক্ষে শিন্নি বিতরন করা হয়। ওয়াজ ও ওরছে মহামারি করোনা ভাইরাস থেকে মুক্তি, এবং দেশ বিদেশে থাকা প্রত্যেক আত্বীয় স্বজনের জন্য দোয়া করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com