শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

গভীর জঙ্গলে র‌্যাবের অস্ত্র উদ্ধারের ২য় দিন ॥ সাতছড়ি থেকে আরো বিপুল সংখ্যক গোলাবারুদ অস্ত্র উদ্ধার র‌্যাবের উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান ব্রিফিংকালে জানান, চট্টগ্রাম থেকে উদ্ধারকৃত ১০ ট্রাক অস্ত্র ও ২০০৩ সনের ২৭ জুন বগুড়ার কাহালুর থেকে উদ্ধারকৃত অস্ত্রে সাথে সাতছড়িতে উদ্ধারকৃত অস্ত্রের অনেকটা মিল রয়েছে

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৫ জুন, ২০১৪
  • ৪৮৭ বা পড়া হয়েছে

নুরুল আমীন/পাবেল খান চৌধুরী/শাকিল চৌধুরী/ছানু মিয়া ॥ চুনারুঘাট উপজেলার সাতছড়ি ত্রিপরা পল্লী এলাকায় দ্বিতীয় দিনের অভিযানেও গহীন জঙ্গলে মাটির নিচে বাংকারে লুকিয়ে রাখা 2014-06-04 12.40রকেট লঞ্চার ও ট্যাংক বিধ্বংসী বিস্ফোরকসহ বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র উদ্ধার করেছে র‌্যাব। তবে এই অস্ত্রের সাথে কারা জড়িত কিংবা কোথা থেকে অস্ত্রগুলো এসেছে সে সম্পর্কে এখন কোন তথ্য এখনো উদঘাটন করতে পারেনি র‌্যাব। অস্ত্র উদ্ধারের 2014-06-04 10.07পরপরই বিভিন্ন মিডিয়াসহ লোকমুখে প্রচার হতে থাকে এখানে ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের ঘাঁটি আবিস্কার করা হয়েছে। কিন্তু র‌্যাব এ কথা স্বীকার করেনি। র‌্যাবের অস্ত্র উদ্ধার অভিযান অব্যাহত থাকবে।
গতকাল পর্যন্ত উদ্ধারকৃত অস্ত্রগুলোর মধ্যে রয়েছে ১টি রকেট লঞ্চার, ২২২টি কামান বিধ্বংসী রকেট, 2014-06-04 12.46২৪৮টি রকেট চার্জার, ৪টি ৭.৬২ মিলিমিটার মেশিন গান, ওই মেশিনগানের অতিরিক্ত ব্যারেল ৫টি, ১২.৭ মিলিমিটার গুলি ১৩শ’ ২০টি, ৭.৬২ মিলিমিটার গুলি ১১ হাজার ৬৬৭টি, ১৯টি ম্যাগজিন, ১৩টি এমজি এমনেশন বক্স, ৪০৪টি ওয়েল ক্যান, ২টি বেল্ট ও আগ্নেয়াস্ত্র পরিষ্কারক ল্যান্সিড ওয়েল, ৪৬ আইএসও ভিসকো সিটি গ্রেট।
Habiganj Pic-3গতকাল দুপুরে র‌্যাব এর ডিজি মোঃ মুখলিছুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি ত্রিপরা পল্লীতে আবিস্কৃত ২টি বাংকার ও এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থিত দু’টি টিলায় আবিস্কৃত ৭টি বাংকার ঘুরে ঘুরে দেখেন। এ সময় র‌্যাবের উর্ধতন কর্মকর্তা ও বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। পরে ডিজি মোঃ মুখলিছুর রহমান সাতছড়ি উদ্যানে রাখা উদ্ধারকৃত অস্ত্রগুলো দেখেন।
Habiganj Pic-5র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান বুধবার দুপুরে সাতছড়ি জাতীয় উদ্যানে এক প্রেস ব্রিফিং এ অভিযান এর বিস্তারিত বর্ণনা ও উদ্ধারকৃত অস্ত্রের বর্ণনা দেন। ওই এলাকায় আরো বাংকার ও বিপুল সংখ্যক অস্ত্র গোলাবারুদ পাওয়া যেতে পারে। র‌্যাবের নেটওয়ার্ক সিগন্যালে ওই বাংকারগুলোতে অস্ত্রের Habiganj Pic-2সঙ্কেত পাওয়া গেছে। তিনি বলেন, র‌্যাব গোয়েন্দা সংস্থা দীর্ঘদিন ধরে সাতছড়ি টিপরা বস্তি ও পাহাড়ি অঞ্চল পর্যবেক্ষণ করে আসছিল। পর্যবেক্ষণে র‌্যাব গোয়েন্দা দল নিশ্চিত হয় সাতছড়ি পাহাড়ি অঞ্চলে মাটির নিচে বাংকারে বিপুল পরিমাণ অস্ত্র, বিস্ফোরক, গোলাবারুদ মজুদ রয়েছে। এ তথ্যের ভিত্তিতে র‌্যাব কয়েকদিন ধরে সাতছড়ি বন ও আশপাশ এলাকায় বিপুল সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন করে পুরো অঞ্চল নিয়ন্ত্রণে নেয়।
Habiganj Pic-1তিনি জানান, রবিবার থেকে অনুসন্ধানের পর মঙ্গলবার সকালে র‌্যাব তাদের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বাংকারের অবস্থান নিশ্চিত হয়ে শতাধিক সদস্য অভিযান শুরু করে। অভিযানে ডগ স্কোয়াড ও বোমা বিশেষজ্ঞ দল ব্যবহার করা হয়। বনের একশ ফুট উঁচু দু’টি টিলার মাঝামাঝি স্থানে ৭টি বাংকারের সন্ধান পায় র‌্যাব। বুধাবার ত্রিপরা পল্লীতে আরো দু’টি বাংকারের সন্ধান পাওয়া গেছে বলে জানান এই কর্মকর্তা। নতুন দু’টি বাংকারসহ এ পর্যন্ত ৯টি বাংকারের সন্ধান মেলে ওই এলাকায়। অবশ্য মঙ্গলবার শুধুমাত্র একটি বাংকার থেকেই এসব অস্ত্র উদ্ধার করা হয়। বুধবার সকাল থেকে আবারও উদ্ধার অভিযান শুরু করে র‌্যাব।
2014-06-04 10.47হাবিবুর রহমান বলেন, এখানে আরো অস্ত্র থাকতে পারে। তাই পাহাড়ের চুড়ায় চুড়ায় চিরুনি অভিযান চালাবে র‌্যাব। এছাড়া এ ঘটনার সাথে জড়িতদের চিহ্নিত করতে র‌্যাব এর তৎপরতা অব্যাহত থাকবে। এ সময় হাবিবুর রহমান উদ্ধারকৃত অস্ত্রের বর্ণনা দেন।
র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান ব্রিফিংকালে বলেন, র‌্যাব অস্ত্র গুলাবারুদ উদ্ধারে সবসময় তৎপর। র‌্যাব প্রতিষ্টান পর থেকে বিগত ১১ বছরে হাজারের বেশী অবৈধ অস্ত্র ও ৯৬ হাজারের বেশী অবৈধ গুলাবারুদ উদ্ধার করেছে র‌্যাব। অবৈধ অস্ত্র উদ্ধারে র‌্যাবের তৎপরতা সব সময় গুরুত্বের সাথে বিবেচনা করা হয়। ধারাবাহিত উদ্ধার তৎপরতার অংশ হিসেবেই ৪দিন পূর্বে সাতছড়িতে এ উদ্ধার অভিযান শুরু হয়।
এক প্রশ্নের জবাবে তিনি উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান ব্রিফিংকালে জানান, চট্টগ্রাম থেকে উদ্ধারকৃত ১০ ট্রাক অস্ত্র ও ২০০৩ সনের ২৭ জুন বগুড়ার কাহালুর থেকে উদ্ধার কৃত অস্ত্রে সাথে সাতছড়িতে উদ্ধারকৃত অস্ত্রের অনেকটা মিল রয়েছে। এর সাথে ভারতীয় বিচ্ছিন্নতাবাদী জড়িত কি না জানতে চাইলে তিনি তদন্তের আগে কিছু বলা যাবে না বলে জানান।
এদিকে গতকাল বিকেলে র‌্যাব এর ডিএডি সামিউল ইসলাম বাদী হয়ে একটি বিস্ফারক আইনে ও একটি অস্ত্র আইনে চুনারুঘাট থানায় দু’টি মামলা দায়ের করেন। উদ্ধারকৃত অস্ত্র-গোলাবারুদ গুলোও চুনারুঘাট থানায় হস্তান্তর করা হয়েছে। চুনারুঘাট থানায় ওসি অমুল্য কুমার চৌধুরী মামলা ও হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করেছেন। সূত্র জানায়, আদালতের অনুমতি নিয়ে উদ্ধার অস্ত্র ও গোলাবারুদ সেনাবাহিনীর সেন্ট্রাল অডিন্যান্স ডিপো ও গাজীপুরের সেন্ট্রাল এমোন্যাশন ডিপোতে রাখা হবে।
এদিকে মঙ্গলবার হবিগঞ্জের জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন ঘটনাস্থল পরিদর্শন করতে গিয়ে কয়েকটি পুস্তিকা সাংবাদিকদের দেখিয়ে বলেন- যেহেতু এখানে টিএসজি এর পুস্তিকা পাওয়া গেছে এবং এখানে যেসব বাড়ির পাশে বাংকারে অস্ত্রশস্ত্র পাওয়া গেছে সেহেতু ধারণা করা হচ্ছে এই অস্ত্রের সাথে ত্রিপুরী সাপোর্ট গ্র“প ও স্থানীয় বাসিন্দাদের সম্পর্ক থাকতে পারে।
জেলা প্রশাসক ও পুলিশ সুপারের পরিদর্শন ঃ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধারের খবর পেয়ে হবিগঞ্জের জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন, পুলিশ সুপার মোঃ কামরুল আমীন, চুনারুঘাট উপজেলা চেয়ারম্যান মোঃ আবু তাহের ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাশহুদুল কবীর ঘটনাস্থলে যান। সেখানে সাংবাদিকদের সাথে আলাপকালে জেলা প্রশাসক জানান- ১ জুন থেকে র‌্যাব তাদের ডগ স্কোয়াড নিয়ে সাতছড়িতে অস্ত্রের সন্ধানে নামে। তারা যে ৯টি বাংকারের সন্ধান পেয়েছে এর একেকটি বাংকারের গভীরতা ৩০ ফুট ও ৪/৫ ফুট বৃত্তাকার। ৬টি বাংকার খুরা হলেও শুধুমাত্র একটি বাংকারে সবগুলো অস্ত্র পাওয়া গেছে। তিনি জানান, উদ্ধারকৃত রকেট লাঞ্চারগুলোর মধ্যে একটি লাঞ্চারে নির্মাণকাল ১৯৯০ সাল দেখতে পাওয়া গেছে। তাছাড়া বিভিন্ন দেশের নাম সংবলিত বস্তাও পাওয়া গেছে।
পুলিশের অভিযান ঃ জেলা প্রশাসক ও পুলিশ সুপারের পরিদর্শনকালে হবিগঞ্জের এএসপি মোঃ মোজাম্মেল হকের নেতৃত্বে পুলিশ বাংকারগুলোর আশপাশের বাড়িঘরে অভিযান চালায়। এ সময় টিপরা পল্লীর সুরেশ দেব বর্মার ঘরের মধ্যে পাকা করা একটি গর্তের সন্ধান পায়। অবশ্য ওই গর্তে কোন কিছু পাওয়া যায়নি। তবে বাংকারের পাশের একটি ঘর থেকে বাংলাদেশ সেনাবাহিনীর পোষাক সদৃশ্য ৬ বস্তা কাপড় উদ্ধার করে পুলিশ। সেই সাথে ওই ঘর থেকে ৬টি সেলাই মেশিন, একটি ট্রাঙ্ক ও একটি ডায়রি জব্দ করে পুলিশ। ডায়রিতে বিভিন্ন জনের ফোন নম্বর ও খরচের হিসাব লিপিবদ্ধ রয়েছে। এখানে একটি ঘরের বাইরের দৃশ্য দেখে বুঝার উপায় ছিল না ভিতরে সুন্দর সাজানো গোছানো বসত। ওই বসতকরে পাশ থেকেই উদ্ধার করা হয় এসব জিনিসপত্র। এ সময় ওই ঘরে কোন লোকজন ছিল না।
সন্দেহের তীর ত্রিপরা পল্লীর দিকে ঃ বিপুল পরিমাণ অস্ত্র গোলাবারুদ উদ্ধারের ঘটনায় র‌্যাব সাতছড়ি ত্রিপরা পল্লীর দিকে সন্দেহ করছে। কারণ যেসব বাংকারের সন্ধান পাওয়া গেছে তার ৪টি ত্রিপরা পল্লীতে। বাংকার গুলো গর্ত করে আরসিসি স্লাব, গাছ ও ইট দিয়ে যখন এসব বাংকার তৈরি করা হয় তখন ত্রিপরা পল্লীর লোকজন এ ঘটনা জানতো বলে ধারণা করা হচ্ছে। এসব জেনেও পল্লীর কেউ বিষয়টি পুলিশ প্রশাসন কিংবা গোয়েন্দাদের জানায়নি।
অস্ত্র ও গোলাবারুদে মরিচা ধরেছে ঃ উদ্ধারকৃত রকেট লঞ্চার, রকেট, বিপুল পরিমাণ রকেট চার্জার ও অস্ত্রের কিনারে মরিচা পড়ে গেছে। ধারণা করা হচ্ছে দীর্ঘদিন ধরে এগুলো মাটির নিচে পড়ে থাকার কারণে মরিচা ধরেছে। এছাড়া এসব লঞ্চার ও সেল ৭/৮ বছর মাটির নিচে পড়ে ছিল মনে করা হচ্ছে।
আতঙ্কিত পলীবাসী ঃ র‌্যাবের গোলাবারুদ উদ্ধারের ঘটনার সময় থেকেই আতঙ্ক ছড়িয়ে পড়ে ত্রিপরা পল্লীতে। অভিযানের খবর পেয়ে পল্লীর পুরুষ লোকজনকে দেখা যাচ্ছে না। অনেক নারী ও শিশু আতঙ্কগ্রস্থ হয়ে পড়ে। ভয়ে কোন নারী ঘর থেকে বের হচ্ছে না। শিশুদের চোখে মুখে আতঙ্কের চাপ। ওই পল্লরি চিত্তরঘ্জন দেব বর্মার স্ত্রী সন্ধা দেব বর্মার সাথে আলাপকালে তিনি জানান, এ সব অস্ত্র কোথা থেকে এসে এবং কারা এর সাথে জড়িত এর কিছুই আমরা জানিনা। আমরা এখন আতংকিত। আমরা এগুলো শেষ চাই।
২০০৩ সালের ২৭ জুন বগুড়ার কাহালুতে আনারসের ট্রাকে ১৭৪ কেজি বিস্ফোরক এবং প্রায় ১ লাখ রাউন্ড গুলি ও অস্ত্র উদ্ধারের পর সাতছড়ি আলোচনায় আসে। তদন্তে উঠে আসে সাতছড়ির আশিষ দেব বর্মার নাম। টিপরা পল্লীর আশিষ দেব বর্মাসহ কয়েকজনকে আসামী করা হয় সে সময়। আশিষ এখনো পলাতক রয়েছে। কাহালুতে গুলাবারুদ উদ্ধারের পর সাতছড়ি থেকে ভারতীয় নিষিদ্ধ ঘোষিত এটিটিএফ ও এনএলএফটি জঙ্গী সংগঠনের ক্যাম্প গুটিয়ে নেয়ার পর পুলিশ-বিজিবিসহ নানা সংস্থার কয়েক দফা অভিযান ও তল্লাশী পরিচালিত হয় জঙ্গলে। এ অভিযান চলছিল টানা ১ মাস। এক প্রশ্নের জবাবে মিডিয়া উইং কমান্ডার হাবিব বলেন, চট্টগ্রামের ১০ট্রাক ও কাহালুর গুলাবারুদের সাথে কিছুটা সাদৃশ্য রয়েছে। উদ্ধার হওয়া অস্ত্রগুলো তাজা কি-না বা কোন দেশের তা এখনো বলা যাচ্ছে না।
জাতীয় উদ্যান পর্যটক শূন্য ঃ র‌্যাবের অভিযানের খবর ছড়িয়ে পড়ার সাথে সাথেই পর্যটক শুন্য হয়ে পড়ে সাতছড়ি জাতীয় উদ্যান। রবিবার রাতে অভিযান শুরু হলে সোমবার দিন সাতছড়িতে পর্যটক এসেছে মাত্র ১২ জন। মঙ্গলবার ও বুধবার দিনভর আতঙ্ক থাকায় উদ্যানে কোন পর্যটক আসেনি। এমনকি কাউন্টারে সুপারভাইজার আবুল হোসেন সারাদিন বসেও কোন পর্যটক পায়নি। র‌্যাবের সদস্যরা ঘেরাও করে রেখেছে পুরো উদ্যান। তবে বিচ্ছিন্নভাবে কয়েকজন পর্যটক সকালে উদ্যানে গেলেও তারা ফিরে আসে। বর্তমানে এলাকাটি পর্যটক শুণ্য রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com